OrdinaryITPostAd

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ কবে অনুষ্ঠিত হবে

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত “সহকারী শিক্ষক” শূন্যপদে এবং জাতীয়করণকৃত সরকারি বিদ্যালয়ের পিইডিপি-৪ এরা আত্ততায় প্রাক-প্রাথমিক শ্রেণীর জন্য রাজস্ব খাতে সৃষ্ট “সহকারী শিক্ষ ” পদে বেতন স্কেল, ২০১৫ এর ১৩ তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগ জন্য পার্বত্য তিন জেলা ব্যতীত বাংলাদেশের প্রকৃত নাগরিকদের থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক  নিয়োগ পরীক্ষা আগামী ২২ এপ্রিল ২০২২ শুরু হতে যাচ্ছে। প্রথম ধাপে ২২ জেলার নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। জানিয়ে রাখা ভালো আগামী ২০ মে ও ৩ জুন যথাক্রমে ২য় এবং ৩য় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

পোস্ট সূচিপত্রঃ

বিঃদ্রঃপ্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোডের জন্য ইতিমধ্যে প্রত্যেক পরীক্ষার্থী মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে। পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করুন।

এডমিট কার্ড ডাউনলোড

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা তারিখ

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর লিখিত পরীক্ষা আগামী 22 শে এপ্রিল অনুষ্ঠিত হবে সময় সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত। 

প্রথম ধাপে যেসব জেলা-উপজেলা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

আসুন জেনে নেয়া যাক,বাইশটি জেলার প্রথম ধাপের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে নামের তালিকা-চাঁপাইনবাবগঞ্জ,মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট জেলার উপজেলা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজিপুর, যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা, ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর,হালুয়াঘাট,ঈশ্বরগঞ্জ।নেত্রকোনা জেলারআটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কমলকান্দা, কেন্দুয়া, কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদী । টাঙ্গাইল জেলার সদর, ভুয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর। কুমিল্লা জেলার বরুয়া, ব্রাক্ষণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি এবং নোয়াখালী জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমুড়ি, সুবর্ণচর উপজেলার প্রার্থীদের পরীক্ষা ২২ এপ্রিল শুরু হবে।

শিক্ষক নিয়োগ পরীক্ষার বিষয় ও নাম্বার বন্টন

এমসিকিউ পরীক্ষার বিষয়গুলো বাংলা-২০মার্ক, ইংরেজি-২০ মার্ক, গণিত-২০, সাধারণ জ্ঞান (বাংলাদেশের বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলী, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি) ২০ নাম্বার। প্রতিটি প্রশ্নের মান এক (১)। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে।

  • বাংলা (২০) - বাংলা সাহিত্য (৩ মার্ক), বাংলা ব্যাকরণ (১৭ মার্ক)
  • ইংরেজি (২০) - গ্রামার (১৯ মার্ক) , সাহিত্যে (১) মার্ক
  • গণিত(২০) - পাটিগণিত (৮/৯), বীজগণিত (৫/৬), জ্যামিতি-৫ মার্ক
  • সাধারণ জ্ঞান(২০)-বাংলাদেশ বিষয়াবলী(৭/৮),আন্তর্জাতিক বিষয়াবলী (৫/৬), সাম্প্রতিক বিষয়াবলী (৫/৬)
  • মৌখিক পরীক্ষা/ভাইবা - ২০ নাম্বার

মোট- ১০০ নাম্বার।

বাংলা গ্রামার অংশ

বাংলা ব্যাকরণ এর অংশ থেকে তুলনামূলক বেশি প্রশ্ন এসে থাকে পরীক্ষায়। সবচেয়ে বেশি বাংলা ব্যাকরণ পাঠ বেশি জোর দিতে হবে। ব্যাকরণ অংশে গুরুত্বপূর্ণ টপিক- ব্যাকরণ, বর্ণ, ধ্বনি, বাক্য ও বানান শুদ্ধি, দ্বিরুক্ত শব্দ, সমাস, প্রকৃতি প্রত্যয়, শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, পদ প্রকরণ, কারক ও বিভক্তি, উপসর্গ ও অনুসর্গ, কাল, যতি চিহ্ন, এক কথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ প্রবচন ইত্যাদি।

ইংরেজি গ্রামার অংশ

এই পর্বে সেরা প্রস্তুতির জন্য এগুলো করতে হবে এবং বিগত সালে আসা প্রাথমিক শিক্ষক নিয়োগ, বিসিএস, নন-ক্যাডারসহ, বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা প্রশ্নগুলো দেখতে পারলে সবচেয়ে বেশি ভালো হয়। অবশ্যই ইংরেজি গ্রামার অংশের প্রস্তুতিতে বাড়তি গুরুত্ব প্রদান করতে হবে। গুরুত্বপূর্ণ টপিক-পার্ট অফ স্পিচ, আইডেন্টিফিকেশন অফ পার্ট অফ স্পিচ, ইন্টারচেঞ্জ পার্ট অফ স্পিচ, Phrase & Idioms, জিরান & পার্টিসিপল, নাম্বার ও জেন্ডার, প্রিপজিশন, টেন্স, ডিগ্রী, রাইটফর্ম or Verb, ভয়েসচেঞ্জ ও ন্যারেশন, সাবজেক্ট-Verb এগ্রিমেন্ট, কন্ডিশনালসেন্টেন্স, Synonym,Antonym, স্পেলিং, Analogy,  ট্রানসলেশন ইত্যাদি।

গণিত অংশ

  • সবচেয়ে গুরুত্বপূর্ণ টপিক গুলোর মধ্যে অন্যতম হিসেবে ধরে নেয়া হয় গণিত ডিপারমেন্ট। বলা হয়ে থাকে ইংরেজি ও গণিত এই দুই ডিপারমেন্ট যে পরীক্ষার্থী সবচেয়ে ভালো করবে চাকরি মোটামুটি কনফার্ম হিসেবে ধরে নেয়া যেতে পারে। গণিত তিনটি অংশের সমন্বয়ে পরীক্ষায় প্রশ্ন এসে থাকে- প্রথম টপিক  পাটিগণিত (১০-১২) টি প্রশ্ন আসে। গণিত প্রস্তুতির জন্য পঞ্চম ও অষ্টম শ্রেণীর গণিত বই থেকে পাটিগণিত করবেন।পাটিগণিতের যে সমস্ত থেকে সবচেয়ে বেশি প্রশ্ন এসে থাকে তা হল- সংখ্যার ধারণা, সুদ আসল,লাভ ক্ষতি শতকরা, অনুপাত, সমানুপাত ও মিশ্রণ, মৌলিক ও বাস্তব সংখ্যা, ঐকিক নিয়ম, বয়স, ভগ্নাংশ, গড়, পরিমাপ, সময় ও দূরত্ব, লসাগু গসাগু, নৌকা ও স্রোত বেগ, ধারাপাত সিরিজ ইত্যাদি।
  • বীজগণিত থেকে সাধারণত তিনটি অথবা চারটি প্রশ্ন এসে থাকে। এর ভিতরে গুরুত্বপূর্ণ অংশ থেকে প্রশ্ন আসে তা হল- বীজগাণিতিক রাশি, উৎপাদক বিশ্লেষণ, মান নির্ণয়, এক চলক ও দ্বিচলক বিশিষ্ট সমীকরণ, সূচক, লগাদিরাম, সেট ইত্যাদি।
  • গণিত শেষ অংশে কম গুরুত্বপূর্ণ নয় তাহলো জ্যামিতি- জ্যামিতি থেকে তিনটি অথবা চারটি প্রশ্ন এসে থাকে- বাহু কোণের পরিমাণ,, ত্রিভুজ চতুর্ভুজ ও বহুভুজ, বৃত্ত ও পরিমিতি। নিয়মিত অনুশীলন ও সাধনায় পারে সফলতা আনতে।

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান পাঠটি একটু বড়োসড়ো (পঞ্চম শ্রেণী বিজ্ঞান বই, অষ্টম শ্রেণী বিজ্ঞান বই, নবম-দশম শ্রেণীর (পদার্থ, রসায়ন,জীববিজ্ঞান, আর সাধারণত তিনটি বিষয় প্রশ্ন আসে-বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী, সাধারণ বিজ্ঞান।

লেখকের মতামত

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইতিহাসের এখনো পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি এই পরীক্ষায় মোট আবেদন সংখ্যা আকাশচুম্বী নিঃসন্দেহে প্রতিযোগিতা মূলক পরীক্ষা জন্য আমরা অপেক্ষামান। প্রিয় পরীক্ষার্থীদের জানার সুবিধার্তে জানিয়ে দেয়া ভালো মোট আবেদন সংখ্যা ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন সবচেয়ে বেশি আবেদন করেছে ঢাকা বিভাগে। সুপ্রিয় পরীক্ষার্থী ভাই ও বোনেরা নিশ্চয়ই বুঝতে পারছো বিশাল নিয়োগ পরীক্ষায় তোমরা বড়োসড়ো প্রতিযোগিতার মুখোমুখি হতে যাচ্ছে, সময় কে আর অবহেলার পাত্র হিসেবে না দেখে সামনের ৪৮ ঘন্টা পুঁজি করে জীবনের মোড় ঘুরিয়ে ফেলা মোটই কঠিন কোন কাজ নাই। তোমরা চাইলে অসাধ্যকে সাধন করে বিশ্বকে জয় করে দেখিয়ে দিতে পারো।শেষ মুহূর্তের প্রস্তুতি হিসাবে আমি বলতে চাই পড়া হয়নি বাকি তাই বলে কি থেমে যাবে তোমার জীবন।কখনোই না যখনই দেখছো এই পোস্টটি তখন থেকেই সিদ্ধান্ত গ্রহণ কর আমি পারবো, আমি সেরা, আগামী দিনের সহকারী শিক্ষক। কোন চিন্তা করো না পরীক্ষা হলে মাথা ঠান্ডা পরীক্ষা দিয়ে আসবে , আল্লাহ না করুক তোমার পরীক্ষা খুবই বাজে হয়েছে , পরীক্ষা বাজে হতেই পারে তাই বলে নিজের জীবনের ক্ষতির সম্মুখীন করবে না আশা করি। ভালো থাকো সুস্থ থাকো এই আশা রাখছি। আসসালামু আলাইকুম । সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url