OrdinaryITPostAd

বিনামূল্যে সফ্টওয়্যার সংগ্রহ? তাহলে আপনি এই পোস্ট পড়া উচিত

সব কম্পিউটার ব্যবহারকারীর যে জিনিস থাকা আবশ্যক তার মধ্যে একটি হল সফটওয়্যার। বিভিন্ন কাজের প্রয়োজনীয়তার জন্য, প্রত্যেককে বিভিন্ন ধরণের সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। যদিও অপারেটিং সিস্টেম কিছু সফ্টওয়্যারের সাথে আসে, তবে কর্মসংস্থানের জন্য আরও অনেক সফ্টওয়্যার প্রয়োজন। আপনার যদি ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি সহজেই এই প্রোগ্রামগুলি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। সফটওয়্যার সংগ্রহের জন্য প্রয়োজনীয় কয়েকটি ওয়েবসাইটের খবর এই প্রতিবেদনের বিষয়।

কম্পিউটারের বিভিন্ন ধরনের কাজের জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যারের প্রয়োজন হয়। সফ্টওয়্যারটি অনেক ধরণের কাজের জন্য প্রয়োজনীয়, যার মধ্যে সহজ লেখা এবং ফটো দেখা, গান শোনা এবং ফটো পরিবর্তন করার মতো কাজগুলি অন্তর্ভুক্ত। প্রায়শই, কেউ এই সফ্টওয়্যার টুকরা খুঁজে পেতে পারেন না. ইন্টারনেট সংযোগ থাকলে যে কোনো সফটওয়্যার পাওয়া যাবে। সফ্টওয়্যার সংগ্রহস্থল হিসাবে উল্লেখ করা হয় এমন বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে, যদিও বেশিরভাগ সফ্টওয়্যারের নিজস্ব ওয়েবসাইট রয়েছে। আপনি যদি এই ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন তবে আপনি এই ওয়েবসাইটগুলি থেকে সমস্ত প্রয়োজনীয় সফ্টওয়্যার পেতে পারেন। এর মধ্যে কয়েকটি ওয়েবসাইটের পরিচয়ে  তুলে ধরবো আজ এই পোস্টের মাধ্যমে।

পোস্টের সূচিপত্রঃ

সিনেট || CNET

সিনেট হল এমন একটি ওয়েবসাইট যা আইটি শিল্পের সকলের কাছে অত্যন্ত পছন্দের। এই ওয়েবসাইটটি প্রযুক্তি শিল্পের খবর এবং অসংখ্য প্রযুক্তি আইটেমের জন্য পণ্য পর্যালোচনা সহ সফ্টওয়্যারের একটি বড় নির্বাচন অফার করে। ১৯৯৪ সালে চালু হওয়ার পর থেকে, এই সাইটটি সফ্টওয়্যার ডাউনলোডের জন্য একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। কাজটি প্রথমে সিনেট নেটওয়ার্কের অধীনে শুরু হয়েছিল, কিন্তু ২০০৮ সালে বিবিএস ইন্টারেক্টিভ সিনেট নেটওয়ার্ক অধিগ্রহণ করে নেয়। সিনেটের সফ্টওয়্যার সংগ্রহ থেকে ৪ লাখের এর বেশি সফ্টওয়্যার ডাউনলোড করতে পারবেন। প্রয়োজনীয় সফ্টওয়্যারসহ এখানে আরও বেশ কয়েকটি বিভাগ রয়েছে।সিনেট ডাউনলোডের শুরুতে উইন্ডোজ, ম্যাক, স্মার্টফোন এবং অনলাইন অ্যাপের বিকল্প সুবিধা রয়েছে। আপনি যেকোনো প্ল্যাটফর্মের জনপ্রিয় সংযোগগুলি থেকে সর্বাধিক ডাউনলোড করা এবং জনপ্রিয় সফ্টওয়্যারগুলির তালিকা পেতে পারেন৷ সর্বাধিক জনপ্রিয়, নতুন রিলিজ, সম্পাদকের বাছাই, ব্যবহারকারীর পছন্দ, শীর্ষ ফ্রিওয়্যার, আপনার সফ্টওয়্যার আপডেট করুন এবং অন্যান্য সাবলিঙ্কগুলি পাবেন। 

আরও পড়ুনঃ ৪৫তম বিসিএস প্রিলি পাসের জন্য কীভাবে প্রস্তুতি নেবেন | ৪৫তম বিসিএস প্রস্তুতি | prepare for 45th BCS Preli Pass

এর পরে, বিভাগ মেনুতে বেশ কয়েকটি সফ্টওয়্যার বিভাগের একটি তালিকা আপনি পাবেন। এগুলি নিরাপত্তা সফ্টওয়্যার, ব্রাউজার, ব্যবসায়িক সফ্টওয়্যার, যোগাযোগ, ডেস্কটপ বর্ধিতকরণ, ডিজিটাল ফটো সফ্টওয়্যার, ড্রাইভার, বিনোদন, গেমস, গ্রাফিক ডিজাইন, হোম, ইন্টারনেট, ইউটিলিটি, ভিডিও, অডিও ইত্যাদি ক্ষেত্রের আওতায় পড়ে। আপনি যে কোনো বিভাগে ক্লিক করে অনুরূপ সফ্টওয়্যার একটি তালিকা দেখতে পারেন. আপনি সেখান থেকে তালিকাভুক্ত যেকোনো প্রোগ্রামে ক্লিক করে সমস্ত প্রয়োজনীয় তথ্য, সফ্টওয়্যারটির পর্যালোচনা এবং একটি ডাউনলোড লিঙ্ক অ্যাক্সেস করতে পারেন। এই সফ্টওয়্যারটি কত ডাউনলোড হয়েছে তার তথ্যও থাকবে। আপনি যদি একটি নির্দিষ্ট সফ্টওয়্যার খুঁজছেন তবে উপযুক্ত প্রোগ্রামটি সনাক্ত করতে আপনি অনুসন্ধান বাক্সটি ব্যবহার করতে পারেন। সিনেট ডাউনলোড রিভিউ সহ সফ্টওয়্যার সংগ্রহের জন্য একটি নির্ভরযোগ্য উৎস। এখান থেকে প্রতিদিন প্রায় ৩ মিলিয়ন সফটওয়্যার ডাউনলোড হয়। Download.cnet.com হল ওয়েবসাইটের ঠিকানা।

সফট পিডিয়া || Sofrpedia

উইন্ডোজ, ম্যাক, লিনাক্স এবং মোবাইল ডিভাইসের জন্য বিভিন্ন সফ্টওয়্যার এবং অ্যাপের একটি বড় সংগ্রহ সফটপিডিয়াতে পাওয়া যেতে পারে। কিন্তু আপনি এখানে প্রযুক্তি সম্পর্কে সাম্প্রতিকতম তথ্যও পেতে পারেন। সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য সবচেয়ে স্বনামধন্য ওয়েবসাইটগুলির মধ্যে একটি হল Softpedia, যেটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল৷ আলেক্সা ট্র্যাফিক র‍্যাঙ্কিং এটিকে প্রথম স্থান দেয়৷ ৮ লক্ষেরও বেশি সফ্টওয়্যার প্রোগ্রাম বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, ড্রাইভার, গেমস, স্ক্রিপ্ট, মোবাইল এবং অন্যান্য সফ্টওয়্যার সবই সফ্টওয়্যার ব্রাউজ ট্যাবের অধীনে অন্তর্ভুক্ত। যেকোন ট্যাব কেবলমাত্র সম্পর্কিত সফ্টওয়্যারগুলির একটি তালিকা অ্যাক্সেস করতে পারে। উপরন্তু, আপনি তালিকা থেকে আপনার বেছে নেওয়া যেকোনো সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন এটির পর্যালোচনা পড়ার পরে এবং অন্যান্য প্রাসঙ্গিক বিবরণ পাওয়া যাবে। সফ্টপিডিয়ার পর্যালোচনাগুলি সফ্টওয়্যার মূল্যায়নের ক্ষেত্রে বেশ মানসম্পন্ন এবং বিশ্বাসযোগ্য বলে বিবেচিত হয়। www.softpedia.com-এ Softpedia ওয়েবসাইট।

সফটনিক || Softonic

মূলত একটি সফ্টওয়্যার ডাউনলোড পোর্টাল যা স্পেনের বার্সেলোনায় অবস্থিত, সফটনিক প্রথম ১৯৯৭ সালে চালু হয়েছিল। স্পেনের সবচেয়ে জনপ্রিয় ডাউনলোড ওয়েবসাইটকে বলা হয় সফটনিক। স্প্যানিশ ভাষায় উপলব্ধ হওয়া সত্ত্বেও, সফটনিকের ওয়েবসাইটের একটি ইংরেজি সংস্করণও রয়েছে। সফ্টওয়্যারগুলির জন্য প্ল্যাটফর্মগুলির মধ্যে রয়েছে উইন্ডোজ, ম্যাক, পাম ওএস, পকেট পিসি, ফোন এবং ওয়েব অ্যাপ। ইন্টারনেট, ইউটিলিটি, ডিজাইন ও ফটোগ্রাফি, আপনার পিসিকে ব্যক্তিগতকরণ, অডিও, ভিডিও, নিরাপত্তা, বিজ্ঞান ও শিক্ষা, উন্নয়ন ইত্যাদি সফটওয়্যার বিভাগের নামের কিছু উদাহরণ। প্রতিটি বিভাগের মধ্যে অসংখ্য উপশ্রেণী বিদ্যমান। প্রতিটি সফ্টওয়্যার সফটনিকের পাশাপাশি সফটনিক রেটিং, ব্যবহারকারীর রেটিং এবং সফ্টওয়্যার ব্যবহারকারীর পর্যালোচনাগুলি পর্যালোচনা করা হয়। Softnik -এ নিবন্ধন করে, আপনি যেকোনো সফ্টওয়্যারের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করতে পারেন। আপনি যে প্রোগ্রামটি চান এবং প্রয়োজন সেটি ডাউনলোড করতে en.softonic.com  বা en.softomic.com ওয়েবসাইটে যান।

আরও দেখুনঃ ৪৫তম বিসিএসের প্রাথমিক প্রস্তুতির নির্দেশিকা (বাংলা ভাষা ও সাহিত্য) | 45th bcs Preparation (Bangla Langiage and Literture)

সফট ৩২ || Soft32

Soft32 হল আরেকটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট যা বিভিন্ন সফ্টওয়্যার সংগ্রহ, প্রোগ্রামের বিবরণ এবং সফ্টওয়্যার মূল্যায়ন অফার করে। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, মোবাইল এবং আইফোনের জন্য, ক্রস-প্ল্যাটফর্ম সফ্টওয়্যার প্রোগ্রামগুলিও উপলব্ধ রয়েছে। নতুন উইন্ডোজ সফ্টওয়্যারগুলির একটি তালিকা এর প্রধান পৃষ্ঠায় উপলব্ধ। শেয়ারওয়্যার এবং ফ্রিওয়্যারের জন্য স্বতন্ত্র বিভাগ সহ সর্বাধিক পছন্দের উইন্ডোজ প্রোগ্রামগুলি তালিকাভুক্ত করা হয়। অডিও, ডেস্কটপ ম্যানেজমেন্ট, ড্রাইভার, গ্রাফিক্স, ইন্টারনেট, সিকিউরিটি, ভিডিও, বিজনেস, ডেভেলপার টুলস, গেমস, হোম এন্ড এডুকেশন, নেটওয়ার্ক টুলস, সিস্টেম ইউটিলিটিস, ওয়েব অথরিং, ইত্যাদি ডাউনলোড ক্যাটাগরি পাওয়া যায়। প্রতিটি বিভাগের জন্য প্রয়োজনীয় উপশ্রেণী রয়েছে। অতিরিক্তভাবে, একটি হট ডাউনলোডের তালিকায় সাম্প্রতিকতম সফ্টওয়্যার ডাউনলোডগুলির একটি তালিকা অন্তর্ভুক্ত রয়েছে। www.soft32.com হল Soft32 এর ওয়েবসাইট।

ম্যাক-এর জন্য সফটওয়্যার

ম্যাক ব্যবহারকারীদের জন্য ডেডিকেটেড ওয়েবসাইট ছাড়াও, অসংখ্য ক্রস-প্ল্যাটফর্ম ডাউনলোড পোর্টাল রয়েছে। স্বাভাবিকভাবেই, অ্যাপল "ম্যাক অ্যাপ স্টোর" চালু করেছে, যা ম্যাক প্রোগ্রামের বিভিন্ন বৈশিষ্ট্যযুক্ত। অসংখ্য ব্যবহার উপলব্ধ। ম্যাকের জন্য ওয়েবসাইটগুলিও উপলব্ধ, যেমন www.pure-mac.com এবং সেরা macsoftware.org ৷ এছাড়াও ম্যাক অ্যাপস্টোরের ওয়েব ঠিকানা: www.apple.com/mac/app-store. 

শেষকথা

বন্ধুরা,আমরা বিনামূল্যে সফ্টওয়্যার সংগ্রহ করা যায় তার উৎস সম্পর্কে জেনেছি, অফিসিয়াল ওয়েবসাইট  ঠিকানা লিংক দিয়েছি। সবগুলো ওয়েবসাইটে নিচিন্তে ব্যবহার  করতে পারবেন। ফ্রি ,সফটওয়্যারের  জন্যের বিশস্ত ওয়েব লিংক শেয়ার করেছি। আশাকরি, আমাদের  এই অফিসিয়াল ওয়েবসাইটের এড্রেস,  কি সফটওয়্যার সম্মর্কে জানায়েছি। পোস্ট আপনারদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url