OrdinaryITPostAd

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে স্ক্রিনশট করবেন | How to Screenshot on Android Device

একটি ছবি হাজার কথা বলে!

অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিনশট নেওয়া আসলে বেশ সহজ। অসংখ্য Android ডিভাইস রয়েছে, যা বিভিন্ন উপায়ে Android এর স্ক্রিনশট নেয়া সম্ভব। আপনি যে প্ল্যাটফর্ম ব্যবহার করছেন না কেন, এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিনশট নিতে হয়। এখানে স্কিনশট নেওয়ার পদ্ধতি,সেটিংসহ আলোচনা মাধ্যমে পরিস্কার ধারণা দিবো আপনি  যাতে কখনো না ভূলেন।

(এছাড়াও দেখুন:)

কীভাবে সেরা কৌশল ব্যবহার করে স্ক্রিনশট ক্যাপচার করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইসে, স্ক্রিনশট নেওয়ার জন্য সাধারণত ভলিউম ডাউন এবং পাওয়ার বোতামগুলি ধরে রাখা প্রয়োজন ৷ পুরানো স্মার্টফোনে, আপনাকে হোম + পাওয়ার বোতাম একসাথে টিপতে হতে পারে। এছাড়াও, আপনি অল্প সময়ের জন্য পাওয়ার বোতাম টিপে এবং ধরে রাখার মাধ্যমে প্রদর্শিত কয়েকটি বিকল্প থেকে স্ক্রিনশট নির্বাচন করতে পারেন।

আপনি কিভাবে আপনার Huawei এ স্ক্রিনশট নিতে পারবেন

হুয়াওয়ে ডিভাইসের বেশিরভাগ অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের মতো একই ডিফল্ট সেটিংস রয়েছে, তবে আপনি স্ক্রিনশট নিতে আপনার ফোনের সেটিং অপশনে যেতে হবে। সেটিংসে মোশন কন্ট্রোল > স্মার্ট স্ক্রিনশটে নেভিগেট করে প্রথমে বিকল্পটি টগল করুন, তারপরে চালু করতে হবে। তারপরে এটি উপলব্ধি করতে স্ক্রীনটি দুবার আলতো চাপতে আপনার নাকল ব্যবহার করুন। ছবি তারপর ইচ্ছামত ক্রপ করা যেতে পারে.

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে Power Button + Volume Down Key একসঙ্গে চাপলে স্ক্রিনশট নেওয়ার সুবিধা রয়েছে।

আমরা মোবাইল ডিভাইসে, গুগল বা অন্যান্য ওয়েবসাইট থেকে এমন অনেক লেখা বা  গুরুত্বপূর্ণ ছবি সংরক্ষণ করা প্রয়োজন হয়ে যায়। এই পরিস্থিতিতে একটি স্ক্রিনশট ব্যবহার করে এটি সংরক্ষণ করা সহজ। এখন, স্মার্টওয়াচগুলি স্মার্টফোন, ট্যাবলেট, ডেস্কটপ এবং অন্যান্য ডিভাইস ছাড়াও স্ক্রিনশট নিতে পারে। এই গ্যাজেটগুলিতে, স্ক্রিনশট নেওয়া সহজ। বিভিন্ন থার্ড-পার্টি টুলও স্ক্রিনশট নিতে ব্যবহার করা যেতে পারে। ডিভাইসের সফ্টওয়্যার এছাড়াও স্ক্রিনশট ক্যাপচার জন্য অনুমতি দেয়. যেকোনো ডিভাইস ব্যবহার করে কিভাবে স্ক্রিনশট নিতে হয় তা জানুন।

আরও পড়ুনঃ পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ভেষজ রয়েছে - kaziariful.com

এমন অনেক ব্র্যান্ড অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে পাওয়া যাচ্ছে। সেই সমস্ত ডিভাইসে শর্টকাট অপশন রয়েছে ( স্কিনশট, ওয়াইফাই এবং মোবাইল ডেটা চালু বা বন্ধ করার অপশন শটকাট অপশনে বারে আপনি পেয়ে যাবেন। অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করেও স্কিনশট নিতে পারবেন। এখনকার প্রায় সবধরনের ডিভাইসে থ্রি ফিংগার অপশন রয়েছে। ডিভাইসে স্কিনে আপনার তিনটি আঙ্গুল একসঙ্গে সোয়াইপ করলেই স্কিনশট। অ্যান্ডয়েড ট্যাবসমূহ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত সেইকারণে ফোনের মত করে স্কিনশট নিতে পারবেন। 

বেশিরভাগ স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা অপারেট করা হয়। এখন জানবেন স্মার্ট ফোনে ডিফল্ট সেটিং সম্পর্কে চিত্র সাহায্যে জানাবো। 


আপনার মোবাইলে বা স্মার্টফোন ডিভাইস প্রথমে সেটিং অপশনে অপেন করে স্কোল করে নিচে দিকে Accessibility Features লেখাটি উপর ডাবল লিংক অথবা লিংক করলে এরপরে অপশনে পাবেন।

Accessibility Motion Control লেখাটি  উপরে লিংক করলে এর পরের অপশনে পাবেন।


থ্রী ফিঙ্গার স্কিনশট অপশন। এরপরে আপনি এটার উপরে লিংক করলে পাবেন আপনার ডিফল্ট সেটিং কাঙ্খিত স্কিনশট অপশন। এটার পরে



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url