OrdinaryITPostAd

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট নিষ্ক্রিয় করবেন

আমরা প্রত্যেকে স্বাভাবিক ভাবেই  কম বেশি বর্তমানে  অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি। আর আমাদের স্মার্ট ফোনটিতে গুগল অ্যাসিস্ট্যান্ট ভার্সন আছে। গুগল অ্যাসিস্ট্যান্ট হলো সেরা ভয়েস-ভিত্তিক ডিজিটাল সহকারী । গুগল অ্যাসিস্ট্যান্ট অনেক সময় বিভিন্ন কাজের (ম্যাসেজ রেকর্ড, ভয়েস রেকর্ড ইত্যাদি) ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে । কিন্তু আমরা অনেকেই এটিকে নানা ধরনের সমস্যার কারণে ব্যবহার করতে চাচ্ছি না বা আগ্রহী নয় সুতরাং আমরা কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট ভার্সনটি অকার্যকর বা নিষ্ক্রিয় করব সেটি সম্পর্কে বিস্তারিত জানব এবং শিখব। 

 বিস্তারিত গুগল অ্যাসিস্ট্যান্ট যেহেতু ভয়েস ক্যাপচার করে সেহেতু আমরা এটিকে কখনো কখনো ভূলবশত এক্টিভ করে ফেলি । এটিতে ভুল করেই হোম বাটনে চাপ লেগে যায় এবং নিজে নিজে সক্রিয় হয়ে যায়। তাই আমরা গুগল অ্যাসিস্ট্যান্ট অকার্যকর বা নিষ্ক্রিয় করব এবং কিভাবে করব তা নিম্নে জানব। 

কিভাবে গুগল ক্রোমে গুগল অ্যাসিস্ট্যান্ট ওপেন করব 

এই পদ্ধতি যেকোন সাধারণ স্মার্ট  অ্যান্ড্রয়েড ফোনে ওপেন করা এবং নিষ্ক্রিয় করা সহজ। তাহলে দেখা যাক কিভাবে এটি করা যায় । প্রথমে যেকোন অ্যান্ড্রয়েড ফোনের গুগল ক্রোম অ্যাপটি ওপেন করতে হবে  ।  এই লিংক এ চাপ দিন ।


 

ওপেন করলে দেখা যাবে,গুগলের উপরের ঠিক ডানদিকে দেখা যাবে তিনটি বিন্দু পরপর নিচদিকে সারিবদ্ধ ভাবে আছে ,সেখানে নির্দেশিত বা স্ক্রিনে ক্লিক করতে হবে । এই লিংকটি পড়ুন ।

 


স্ক্রিনে ক্লিক করলে দেখা যাবে অনেকগুলি অপশন দেখা যাচ্ছে ,অপশনগুলোর মধ্যে সব নিচের দিকের সেকেন্ড অপশন সেটিংস অপশনটিতে নির্দেশন বা ক্লিক করা লাগবে। 


সেটিংস অপশনটি ক্লিক করলে দেখা যাবে গুগল একাউন্টস । উপরের পিকচারটিতে লক্ষ্য করলে দেখা যাবে এখানে গুগল একাউন্টস অপশন টি নেই ,হয়তো এখানে কোন সমস্যার কারণে দেখানো হয় নি কিন্তু যেকোন হ্যান্ডসেট বা স্মার্টফোন ওপেন করলে এবং সেটিংস এ ক্লিক করলে গুগল একাউন্টস অপশনটি দেখতে পাওয়া যাবে। এরপর গুগল একাউন্টের ঠিক নিচে Sync নামক অপশনটি দেখা যাবে যেটি উপরের পিকচারে অন করা আছে ,তার নিচেই আর একটি অপশন Google services নামক সেখানের স্ক্রিনে ক্লিক অথবা নির্দেশ করতে হবে ।


কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট গুগল ক্রোমে টার্ন-অফ করব


এখানে একটি বিষয় না জানলেই নয় গুগল অ্যাসিস্ট্যান্ট শুধুমাত্র গুগল ক্রোমেই কেন টার্ন-অফ করা হচ্ছে ,সেইটি দেখানো হচ্ছে অন্য কোনো ব্রাউজারে নয় কেনো । অনেকেই আছে যাদের অ্যান্ড্রয়েড ফোনে গুগল ব্রাউজার নাও থাকতে পারে। আসলে এখানে গুগল ক্রোম  ব্যবহার করা হচ্ছে কারণ অন্য সকল ব্রাউজারের তুলনাই সুবিধা বেশি এবং সকল কাজের ক্ষেত্রে বেশি উপযোগী ।আর কিছুসংখ্যক ছাড়া বাকি সবাই গুগল ক্রোম ব্যবহার করে থাকে । আর গুগল ক্রোমে গুগল অ্যাসিস্ট্যান্ট প্রয়োজনে অপ্রয়োজনে খুব সহজেই টার্ন-অন বা টার্ন -অফ করতে পারি। সুতরাং এখানে গুগল ক্রোমটিতে দেখানো হচ্ছে কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট নিষ্ক্রিয় করা যায়। এখন দেখা যাক কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট টার্ন - অফ করবেন ।


উপরে দেখানো হয়েছে  গুগল সার্ভিস অপশনটি কিভাবে ওপেন করা হয়েছে । এরপর গুগল সার্ভিসে নির্দেশ বা ক্লিক করতে হবে । এবং সেখানে অনেক গুলো অপশন দেখা যাবে , যেমনটি উপরের পিকচারে দেখা যাচ্ছে এবং সেগুলো টার্ন-অন করা আছে । এখন সব শেষে নিচের দিকের সেকেন্ড অপশন Google Assistant in Chrome নামে একটি অ্যান্ড্রয়েড ফোনের পয়েন্ট লিখা আছে দেখতে পাওয়া যাবে ।

 

এখন সব শেষে গুগল অ্যাসিস্ট্যান্ট ইন ক্রোমে ক্লিক করলে টার্ন-অন বা অফ অপশনটি Proactive Help নামে অপশন স্ক্রিনে দেখা যাবে,যেমন উপরের পিকচারটিতে দেখতে পাওয়া যাচ্ছে ।সেখানে টার্ন-অন বাটনটি ক্লিক করলে বা নির্দেশ করলে গুগল অসিস্ট্যান্ট টার্ন-অফ হয়ে যাবে।

কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ নিষ্ক্রিয় করব

উপরে কিভাবে গুগল ক্রোমে গুগল অ্যাসিস্ট্যান্ট টার্ন-অফ করবো সেইটি জেনেছি এখন হচ্ছে গুগল অ্যাসিস্ট্যান্ট  নিষ্ক্রিয় করবো সেটি দেখি ।


প্রথমে একবার গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ ওপেন করে দেখে নিবো আমাদের স্মার্টফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপটি যদি থাকে তাহলে সেটি আবার ক্লোজ করে দেব । এরপর অ্যান্ড্রয়েড ফোনে সেটিংস এ ক্লিক করব ।






সেখানে অনেকগুলো অপশন আছে দেখা যাবে তার সবার নিচের দিকে অ্যাপস এবং নোটিফিকেশন অপশন এর উপরে ক্লিক করব বা নির্দেশ করব ।




এবং শেষ এ নিষ্ক্রিয় অ্যাপ এর উপরে ক্লিক করে স্মার্টফোনে নিষ্ক্রিয় করে রাখব । যদি কাজের জন্য প্রয়োজন হয় তাহলে আবার যেকোন সময় গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপটি একই পদ্ধতিতে সক্রিয় করে নিব ।

কেন গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ আনইনস্টল বা নিষ্ক্রিয় করব 


উপরে গুগল ক্রোমে গুগল অ্যাসিস্ট্যান্ট নিষ্ক্রিয় করে কোন উপকার হবে না যদি গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ আনইন্সটল বা নিষ্ক্রিয় না  করি । যদি অ্যান্ড্রয়েড ফোনে ইন্সটল করা থাকে সেক্ষেত্রে আনইন্সটল, আর আগে থেকেই ফোনের অ্যাপ হয়ে থাকলে নিষ্ক্রিয় করে নিব ।

সুতরাং আমরা উপরের পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই জানতে পারলাম অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট নিষ্ক্রিয় করা যায় এবং সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়া যায় । 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url