OrdinaryITPostAd

কিভাবে অ্যান্ড্রয়েড গেমস গুলোতে হেড আপ নোটিফিকেশন ব্লক করবেন

অ্যান্ড্রয়েডে হেড-আপ নোটিফিকেশন খুব প্রয়োজনীয় বিষয়। এই সেটিং চালু থাকাকালীন, আপনি অল্প সময়ের জন্য আপনার স্ক্রিনের শীর্ষে হেড-আপ নোটিফিকেশন পাবেন, এইভাবে প্রতিবার নোটিফিকেশন ড্রয়ার থেকে সেগুলি দেখার প্রচেষ্টা করবেন।

আপনি এই সেটিংটি সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন, কিন্তু কিছু নির্দিষ্ট অ্যাপের জন্য বন্ধ করার উপায় হয় না।

পোস্ট সূচিপত্র : কিভাবে অ্যান্ড্রয়েড গেমস গুলোতে হেড আপ নোটিফিকেশন ব্লক করবেন:

হেড আপ নোটিফিকেশন কি?

  • নোটিফিকেশন হচ্ছে এক প্রকারের বার্তা, ঘোষনা, জারী, বিজ্ঞাপন।
  • হেড আপ নোটিফিকেশন কেন ব্যবহার করা হয়ে থাকে?
  • হেড আপ নোটিফিকেশন ব্যবহার করা হয় ডিভাইসের মাঝে। নতুন নতুন আপডেট তথ্য আসার জন্য।

হেড আপ নোটিফিকেশন ব্যবহারের সুবিধা কি কি?

  • ডিভাইসের আপডেট সকল তথ্য প্রদান করাই হচ্ছে আপ নোটিফিকেশন এর কাজ।
  • ডিভাইসে যদি কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে তা হেড আপ নোটিফিকেশন এর মাধ্যমে জানা যায়।
  • হেড আপ নোটিফিকেশনের সাহায্য অনেক অফার সম্পর্কে জানা যায়।
  • হেড আপ নোটিফিকেশনের মাধ্যমে ডিভাইসের অতি জরুরী বিষয়ে তথ্য জানা যায়। 

হেড আপ নোটিফিকেশন ব্যবহারের অসুবিধা কি কি?

  • হেড আপ নোটিফিকেশনের মাধ্যমে অনেক সময় ডিভাইস হ্যাংক মারে। ফলে ডিভাইসের অনেক ক্ষতি হয়ে থাকে।
  • ডিভাইস চলাকালীন অতিকমাত্রা হেড আপ নোটিফিকেশন আসতে থাকে ফলে বিরক্তকর অনুভুতি সৃষ্টি হয়।
  • ডিভাইসের পুরোনো এ্যাপসগুলোর তথ্য বারবার আসতে থাকে।
  • ডিভাইসে হেড আপ নোটিফিকেশন চালু রাখলে অনেক অসুবিধায় ভোগতে হয়, যেমন : জরুরী কাজ করা অবস্থায় হেড আপ নোটিফিকেশন চলে আসে।
  • পড়ার সময় হেড আপ নোটিফিকেশন চলে আসে ফলে পড়ার মনোযোগী নষ্ট হয়ে যায়।
  • গেম খেলার সময় হেড আপ নোটিফিকেশন চলে আসে ফলে গেম খেলতে অসুবিধা হয়।

হেড আপ নোটিফিকেশন ব্লক করতে হলে প্রথমে ডিভাইসের যে এ্যাপসের মাধ্যমে হেড আপ নোটিফিকেশন আসে সেই এ্যাপসের সেটিং অপশনে গিয়ে শো নোটিফিকেশন অপশনে গিয়ে ক্লিক করে বন্ধ করে দিতে হবে।

হেড-আপ নোটিফিকেশন ব্লক করার কিছু পূর্বশর্ত

আপনি যদি স্টক অ্যান্ড্রয়েড বা অন্য কোনও স্কিন ব্যবহার করেন যেখানে এই ধরনের মোড নেই, যে কোনও অ্যাপে কীভাবে Android হেড-আপ বিজ্ঞপ্তি ব্লক করবেন তা এখানে দেওয়া হল:

  • Tasker ডাউনলোড করতে হবে। এবং এর প্লাগইন যাকে বলা হয় SecureTask (ফ্রি)।
  • যেহেতু ডিভাইসগুলো OEM এর উপর নির্ভর করে, সেহেতু প্রথমে USB ড্রাইভার ডাউনলোড করুন এবং পরে তা ইনস্টল করুন।
  • আপনার প্ল্যাটফর্ম অনুযায়ী ADB বাইনারি ফাইল ডাউনলোড করুন।
  • কম্প্রেস করা ফাইল এবং ফোল্ডার এক্সট্র্যাক্ট করতে WinRAR-এর মতো সফ্টওয়্যার ডাউনলোড করুন।
  • আপনার Android ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন।আপনি সেটিংস –ফোন সম্পর্কে গিয়ে এবং “বিল্ড নম্বর”-এ ধারাবাহিকভাবে ৭ বার ট্যাপ করে করতে পারেন।

কিভাবে হেড আপ নোটিফিকেশন ব্লক করবেন 

প্রথমে ফোনের, "ডেভেলপার বিকল্প" এ যান এবং "USB ডিবাগিং" সক্ষম করুন। কিছু ডিভাইসে, "Android ডিবাগিং" হিসাবে দেখাতে পারে।  আপনাকে নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হবে।  "ঠিক আছে" এর উপরে আলতো চাপুন এবং তারপরে আপনার ফোনটিকে আপনার কম্পিউটারে প্লাগ ইন করুন ৷

  • আপনার কম্পিউটারে, ফোল্ডারে ADB বাইনারি ফাইলগুলি বের করুন। আমি আমার ডেস্কটপে নিষ্কাশন. এখন এই এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং Shift কীটি ধরে রেখে স্ক্রিনের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন।  আপনি এখন "এখানে PowerShell উইন্ডো খুলুন" নামে বিকল্প দেখতে পাবেন।  এটিতে ক্লিক করুন।


  • পাওয়ারশেল/কমান্ড প্রম্পট উইন্ডোতে, "adb ডিভাইস" টাইপ করুন এবং এন্টার টিপুন।  আপনি যদি প্রথমবার এটি করেন তবে আপনি আপনার ফোনে প্রম্পট পাবেন।  অনুমতি দিতে "ঠিক আছে" এ আলতো চাপুন।

  • আবার আপনার কম্পিউটারে পাওয়ারশেল উইন্ডোতে “adb ডিভাইস” টাইপ করুন এবং এন্টার টিপুন। এখন সংযুক্ত ডিভাইস হিসাবে আপনার ফোন তালিকাভুক্ত করা উচিত.যদি না হয়, ড্রাইভারগুলি সঠিকভাবে ইনস্টল করা হয়নি।

এখন, আপনার ফোনে, সেটিংস – অ্যাক্সেসিবিলিটি – টাস্করে যান। এটিকে টগল করুন, কারণ ব্যবহার করা অ্যাপটি সনাক্ত করার জন্য Tasker এর প্রয়োজন হবে।

আপনি করার পরে, SecureTask খুলুন এবং এর জন্য প্রয়োজনীয় সমস্ত অনুমতি দিন। এখন, আপনার কম্পিউটারে, একই Windows PowerShell/কমান্ড প্রম্পট উইন্ডোতে, “adb shell” টাইপ করুন এবং এন্টার টিপুন। নিম্নলিখিত কমান্ডটি সম্পাদন করে অনুসরণ করুন:

আপনার ফোনে ফিরে যান এবং Tasker খুলুন।"প্রোফাইল" ট্যাবের অধীনে, স্ক্রিনের নীচে ডানদিকে প্লাস আইকনে আলতো চাপুন এবং তারপরে "অ্যাপ্লিকেশন" বেছে নিন।

আপনি যে অ্যাপগুলি দেখছেন তার তালিকা থেকে, যেগুলির জন্য আপনি হেড-আপ বিজ্ঞপ্তিগুলি ব্লক করতে চান সেগুলি বেছে নিন এবং তারপরে ফিরে যান।  আমি আমার ফোনে সাবওয়ে সার্ফার নির্বাচন করেছি।  আপনি যখন প্রোফাইল ট্যাবে ফিরে আসবেন, তখন "নতুন টাস্ক"-এ আলতো চাপুন।

আপনাকে এখন এটির নাম দেওয়ার জন্য অনুরোধ করা হবে।  যেহেতু ঐচ্ছিক, আপনি এড়িয়ে যেতে বেছে নিতে পারেন।  সবশেষে, স্ক্রিনে প্রদর্শিত টিক চিহ্নে ট্যাপ করুন।  নিম্নলিখিত "টাস্ক এডিট" স্ক্রিনে, অ্যাকশন যোগ করতে প্লাস আইকনে ট্যাপ করুন।

অ্যাকশন বিভাগের তালিকা থেকে, প্লাগইন –> সিকিউর টাস্ক –> সিকিউর সেটিংস নির্বাচন করুন।

"অ্যাকশন এডিট" পৃষ্ঠাতে, "কনফিগারেশন"-এর বিপরীতে এডিট আইকনে ট্যাপ করুন।  আইকন পেন্সিল আকারে করা হবে.  এর পরে আপনি সতর্কতা পেতে পারেন।  উপেক্ষা করুন এবং চালিয়ে যেতে "ঠিক আছে" এ আলতো চাপুন।

আপনি এখন সিকিউরটাস্কের জন্য কনফিগারেশন পৃষ্ঠায় অবতরণ করবেন।  এখানে, "Action" পরিবর্তন করে "লিখুন"।  এখন "নতুন মান" '0' হিসেবে ইনপুট করুন এবং "সেটিং" এ নিম্নলিখিতটি টাইপ করুন:

গ্লোবাল হেডস_আপ_নোটিফিকেশন_সক্রিয়

আপনি যখন সংরক্ষণ করবেন, তখন Tasker-এর প্রধান স্ক্রিনে ফিরে যান এবং প্রোফাইল ট্যাবের অধীনে, সবুজ তীরের ডানদিকে লেখা পাঠ্যটিতে দীর্ঘক্ষণ টিপুন।  প্রদর্শিত মেনু থেকে, "প্রস্থানের কাজ যোগ করুন"-এ আলতো চাপুন। আবার, আপনি এই টাস্কের নাম বেছে নিতে পারেন এবং তারপরে টিক চিহ্নে ট্যাপ করতে পারেন

এখন, আগের ধাপগুলির মতো, অ্যাকশন যোগ করতে প্লাস আইকনে ট্যাপ করুন, প্লাগইন – সিকিউর টাস্ক – সিকিউর সেটিংস-এ যান। কনফিগারেশন এডিট করার সময়, আবার “Action” পরিবর্তন করে “Write” করুন, এবং “সেটিং”-এ উপরের মত একই মান লিখুন। এই ধাপে শুধুমাত্র পরিবর্তন হল '0'-এর পরিবর্তে '1' হিসেবে "নতুন মান" লিখতে হবে। অবশেষে Tasker এর মূল পর্দায় ফিরে যাওয়ার আগে সংরক্ষণ করুন।

এখন পরের বার যখন আপনি এই অ্যাপগুলির মধ্যে যেকোনো খুলবেন (আমার ক্ষেত্রে সাবওয়ে সার্ফার), হেড-আপ বিজ্ঞপ্তিগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে।  এবং আপনি যখন অ্যাপ থেকে প্রস্থান করবেন, সেগুলি আবার সক্ষম হবে।  আপনি যদি কখনও এই তালিকায় যেকোনও অ্যাপ যোগ করতে বা সরাতে চান, তাহলে তৈরি করা প্রোফাইলের অধীনে বিদ্যমান অ্যাপের তালিকায় ট্যাপ করে আপনি তা করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url