OrdinaryITPostAd

বাংলাদেশের আগামীকালের আবহাওয়ার খবর - আজ ও আগামীকালের আবহাওয়ার খবর

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। দেশ জুড়ে এখন চলছে বর্ষার মনোরম আবহাওয়া। কখনও রিমঝিম বৃষ্টি আবার কখনও বা আকাশ জুড়ে সাদা মেঘের ভেলা। বেশ কিছুদিন যাবত ই দেশের বিভিন্ন অঞ্চলে যখন তখন হালকা থেকে মাঝারি বৃষ্টি পাত দেখা দিচ্ছে। পরোক্ষনেই আকাশ পরিষ্কার হয়ে যাচ্ছে। ঘর থেকে বাইরে যাওয়ার আগে তাই প্রয়োজন পড়ছে আবহাওয়ার খবরের।
বাংলাদেশের আজকের এবং আগামী কালের আবহাওয়ার খবর জানতে চাইলে পড়ে ফেলতে পারেন পোস্টটি।

সূচিপত্র


বাংলাদেশের আজকের আবহাওয়ার খবর

বৃষ্টি এখন যখন তখন। গত সপ্তাহের প্রায় পুরোটা জুরেই ছিল বৃষ্টির আধিক্ষেতা। সপ্তাহের শেষের দিকটায় বৃষ্টি কিছুটা কমলেও এ সপ্তাহের বৃষ্টি আবারো বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। এসময় দেশের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। দেশের উত্তর - উত্তর পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি কমতে শুরু করেছে।
এছাড়া, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন আজকেও দেশের বিভিন্ন স্থানে ব্জ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের ঝড় - বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপরে মোটামোটি সক্রিয় অবস্থায় রয়েছে এবং উত্তাল বঙ্গোপসাগরে উত্তাল অবস্থায় রয়েছে। যার ফলে আজকের আবহাওয়া আংশিক মেঘলা বা পরিষ্কার থাকতে পারে।
সেই সাথে রাজশাহী, রংপুর, পাবনা, বগুরা, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, খুলনা, কুষ্টিয়া, বরিশাল, কুমিল্লা, কক্সবাজার, চট্রগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের ওপর অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বাংলাদেশের আজকের তাপমাত্রা

আজকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্ব্নিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। আজকে সারাদিন মেঘলা আবহাওয়া বিরাজ করবে। এছাড়া কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা ব্জ্রসহ বৃষ্টি হতে পারে।

আজকের সূর্যোদয় এবং সূর্যাস্ত

আজকেসূর্যোদয় হবে সকাল ৫ টা বেজে ১৩ মিনিটে।এবংসূর্যাস্ত হবে ৬ টা বেজে ৪৯ মিনিটে।

বাংলাদেশের আগামীকালের আবহাওয়ার খবর

বাংলাদেশের আগামীকালের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে আজকের তুলনায় আগামীকাল বৃষ্টি পাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশের আবহাওয়াবিদ মো আবুল কালাম বলেন ,আগামী ২৪ ঘণ্টায় রংপুর, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা ব্জ্রসহ বৃষ্টি হতে পারে।
এছাড়া সারাদেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত ভাবে মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষন হতে পারে।

বাংলাদেশের আগামীকালের তাপমাত্রা

আগামীকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্ব্নিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল সারাদিন মেঘলা আবহাওয়া বিরাজ করবে।বাংলাদেশের আগামীকালের আবহাওয়ায় বাতাসে ৭০% আদ্রতা বিরাজ করবে। আগামী ১০ দিনে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন আসবে না।

আগামীকালের সূর্যোদয় এবং সূর্যাস্ত

আগামীকালসূর্যোদয় হবে সকাল ৫ টা বেজে ১৩ মিনিটে।এবংসূর্যাস্ত হবে ৬ টা বেজে ৪৯ মিনিটে।

বর্তমান বন্যা এবং বৃষ্টি পরিস্থিতি

আবহাওয়ার বিপর্জয়ের ফলে দেশ জুড়ে বন্যা পরিস্থিতি বিরাজমান। পানি কমতে শুরু করলেও বেড়েছে দুর্ভোগ। বন্যায় কবলিত মানুষেরা আশ্রয় কেন্দ্রে অবস্থান করলেও বাড়ি ফিরে যেতে পারছে না। প্রবল স্রোতে বসত-বাড়ি ভেসে যাওয়ায় বন্যা শেষে তাদের দাঁড়ানোর মতো কোনো জায়গা থাকবে না। ত্রান দেয়া হলেও বেশীর ভাগ মানুষই বঞ্চিত হচ্ছে।
দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার এবং খাবার পানির সংকট। পানিবাহিত বিভিন্ন ধরণের রোগ বৃদ্ধি পেলেও চিকিৎসা পাচ্ছে না কেউ। এর ফলে মৃত্যবরণের খবরও পাওয়া গেছে বেশ কয়েকজনের। এছাড়া আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন সারা দেশ জুড়ে বৃষ্টি পাতের পরিমাণ কমলেও আগামী তিন দিনে তা বৃদ্ধি পেতে পারে।

আবারো কিছুটা দুর্ভোগের পরিমাণ বাড়তে পারে।;আগামী ২৪ ঘন্টায় রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গাসহ রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। বাংলাদেশের আগামীকালের আবহাওয়ার খবর অনুজায়সেই সাথে সারাদেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারা বছরের আবহাওয়ার খবর

আবহাওয়ার ব্যাপারে বলতে গেলে বলতেই হয় চরিত্র বদলাচ্ছে আবহাওয়া। সারা বছরের তুলনায় বিবেচনা করলেআবহাওয়ার বিরূপ আচরণ লক্ষ্য করা যায়। বছর জুড়েআবহাওয়ার ভিন্ন ধর্মী আচরণ পরিবেশকে বিপর্যয়ের মুখে ফেলে দিচ্ছে। রোদ, বৃষ্টি, ঝড়, বাতাস, বজ্রপাত সবই বেশি আগের বছর গুলোর তুলনায়।


বিশ্ব আবহাওয়া সংস্থার সহযোগী প্রতিষ্ঠান সাউথ এশিয়ান ক্লাইমেট আউটলুক ফোরামের পর্যালোচনা অনুযায়ী, ২০২১ সালের দক্ষিণ এশিয়ায় জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হচ্ছে।
আবহাওয়াবিদ ডঃ মোহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এই বছরের দক্ষিন পশ্চিম অঞ্চলীয় মৌসুমি বাতাস স্বাভাবিক অবস্থানে থাকবে। সে হিসেবে বৃষ্টি পাত স্বাভাবিক মাত্রায় আশা করা যায়। রাজশাহী সহ ২/১ টি বিভাগে বৃষ্টি পাতের মাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকতে পারে।এছাড়া জুলাই মাসে কমপক্ষে দুইটি লঘুচাপ তৈরী হওয়ার সম্ভাবনা রয়েছে।জুন মাসের শুরুর দিকে তৈরী বৃষ্টি পাতের ফলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। জুনের শেষের দিকে আরেকটি লঘু চাপ তৈরির সম্ভাবনা র‍য়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url