OrdinaryITPostAd

কিভাবে অ্যান্ড্রয়েড গেমস গুলোতে হেড-আপ নোটিফিকেশন ব্লক করবেন

হেড-আপ নোটিফিকেশন অ্যান্ড্রয়েডের একটি জনপ্রিয় ফিচার। যখন এই ফিচারটি অন থাকে তখন আপনি ডিসপ্লের উপরের অংশের ছোট পরিসরে নোটিফিকেশনে সিরিয়াল দেখা যায়। যার ফলে সম্পূর্ণ নোটিফিকেশনগুলো খুব কম সময়ে দেখে ফেলা যায়। তো চলুন আজকে আমরা জানব হেড-আপ নোটিফিকেশন  ব্লক করা সম্পর্কে বিস্তারিত।

হেড-আপ নোটিফিকেশন ব্লক করার পূর্বে আমাদের কিছু বিষয় সম্পর্কে আরো জানতে হবে আর তা হল হেড-আপ নোটিফিকেশন কি, হেড-আপ নোটিফিকেশন কেন ব্যবহার করা হয়, হেড-আপ নোটিফিকেশন এর সুবিধা কি, হেড-আপ নোটিফিকেশন অসুবিধা কি, হেড-আপ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম, বিভিন্ন এন্ড্রয়েড ভার্সনে হেড-আপ আপনোটিফিকেশন বন্ধ করার নিয়ম, হেড-আপ নোটিফিকেশন চালু রাখার সুবিধা, হেড-আপ নোটিফিকেশন ব্লক করার সুবিধা, হেড-আপ নোটিফিকেশন ব্লক করার অসুবিধা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ কিভাবে অ্যান্ড্রয়েড গেমস গুলোতে হেড-আপ নোটিফিকেশন ব্লক করবেন?

হেড-আপ নোটিফিকেশন কি?

হেড-আপ নোটিফিকেশন হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিভিন্ন রকম আপডেট, অফার সহ বিভিন্ন ধরনের সময় উপযোগী অফার এর তথ্য সহ ইত্যাদি জরুরী মেসেজ প্রদান করার জন্য এন্ড্রয়েড ফোনের উপরের অংশে স্বল্প সময়ের জন্য যে নোটিফিকেশন দেখা যায় তাকে হেড-আপ নোটিফিকেশন বলে। 

হেড-আপ নোটিফিকেশন কেন ব্যবহার করা হয়?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিভিন্ন প্রকার জরুরী আপডেট, অফার অ্যান্ড্রয়েডের বিভিন্ন প্রকার সমস্যার জন্য এলার্ট করা। সকল প্রকার অ্যাপস এর যাবতীয় তথ্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারী কে অবহিত করার জন্য স্বল্প সময়ের এই হেড-আপ নোটিফিকেশন ফিচার ব্যবহার করা হয়। যার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী খুব সহজে প্রতিটি অ্যাপসের আপডেট, অফার এবং জরুরি সতর্কীকরণ মেসেজ খুব সহজে দেখে নিতে পারেন।

হেড-আপ নোটিফিকেশন এর সুবিধা কি?

হেড-আপ নোটিফিকেশনের বিভিন্ন সুবিধা রয়েছে নিচে সেগুলো দেওয়া হলঃ

  • অ্যান্ড্রয়েড এর আপডেট সম্পর্কে জানা যায়।
  • অ্যান্ড্রয়েডের কোন টেকনিক্যাল সমস্যা থাকলে সেই সম্পর্কে জানা যায়।
  • যেকোনো ক্ষতিকর কোন অ্যাপস সহ ইত্যাদি  ফাইল সম্পর্কে জানা যায়।
  • হেড-আপ নোটিফিকেশনের মাধ্যমে বিভিন্ন অফার সম্পর্কে জানা যায়।
  • হেড-আপ নোটিফিকেশনের মাধ্যমে কল বা জরুরী মেসেজ সম্পর্কে জানা যায়।
  • হেড-আপ নোটিফিকেশনের মাধ্যমে এলার্ম সহ ক্যালেন্ডারে সেভ করা ইভেন্ট অ্যালার্ট সম্পর্কে জানা যায়।

হেড-আপ নোটিফিকেশনের অসুবিধা কি?

হেড-আপ নোটিফিকেশনের যেমন সুবিধা রয়েছে তার পাশাপাশি বেশ কিছু অসুবিধা রয়েছে। অনেক সময় বিভিন্ন এপস এর হেড-আপ নোটিফিকেশন চালু রাখার কারণে ইন্টারনেট কানেকশন দেওয়ার সাথে সাথে তাদের আপডেট অফার সহ ইত্যাদি হেড-আপ নোটিফিকেশনের কারণে এন্ড্রয়েড ফোন গুলো হ্যাং করে। বর্তমানে অনলাইন গেমস গুলো খেলার সময় একের পর এক হেড-আপ নোটিফিকেশনের  কারণে  ফোন হ্যাং করার মাধ্যমে গেম খেলার অসুবিধা সৃষ্টি হয়।

হেড-আপ নোটিফিকেশন ব্লক করার নিয়ম

প্রতিটি এন্ড্রয়েড সিস্টেমে পূর্ব হতেই হেড-আপ নোটিফিকেশন ফিচার চালু করা থাকে। যার ফলে প্রথম অবস্থায় যেসকল অ্যাপস ফোনে ইন্সটল করা হয়। সেই সকল অ্যাপস হতে পূর্বনির্ধারিত ফিচার অনুযায়ী বিভিন্ন প্রকার আপডেট, অফার সহ বিভিন্ন প্রকার এলার্ট হেড আপ নোটিফিকেশনের মাধ্যমে জানাতে থাকে। 


হেড-আপ নোটিফিকেশন ব্লক  করতে হলে যেসকল অ্যাপস হতে হেড-আপ নোটিফিকেশন ব্লক করতে চান। সেই সকল অ্যাপস এর সেটিং এ প্রবেশ করে নোটিফিকেশন অপশনে হতে শো নোটিফিকেশন অপশনটি বন্ধ করে দিতে হবে।

হেড-আপ নোটিফিকেশন চালু রাখার সুবিধা কি?

অ্যান্ড্রয়েডের হেড-আপ নোটিফিকেশন একটি জনপ্রিয় ফিচার। তাই অ্যান্ড্রয়েডে হেড-আপ নোটিফিকেশন চালু রাখার বিশেষ কিছু সুবিধা রয়েছে। কারণ হেড-আপ নোটিফিকেশন চালু করার মাধ্যমে প্রতিটি অ্যাপস এবং অ্যান্ড্রয়েডের বিভিন্ন আপডেট এবং সকল প্রকার অ্যাপসের বিভিন্ন অফার, আপডেট এবং জরুরী বার্তাগুলো খুব সহজে জানা যায়। সেই সকল অফার গুলো উপভোগ করা যায়, এবং অ্যান্ড্রয়েডের আপডেট চালু করার ফলে অ্যান্ড্রয়েডের নতুন ফিচার গুলো উপভোগ করা যায়।

হেড-আপ নোটিফিকেশন চালু রাখার অসুবিধা কি?

অ্যান্ড্রয়েডে হেড-আপ নোটিফিকেশন যেমন সুবিধা রয়েছে তার সাথে কিছু অসুবিধা রয়েছে।অ্যান্ড্রয়েডে হেড-আপ নোটিফিকেশন চালু রাখার ফলে গেমস খেলা, ভিডিও দেখা এবং বই পড়ার সময় হেড-আপ নোটিফিকেশন জন্য বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় যেমন, গেম খেলার সময় অতিরিক্ত হেড-আপ নোটিফিকেশনের কারণে ফোন হ্যাং করে। ভিডিও দেখার সময় এবং বই পড়ার সময় হেড-আপ নোটিফিকেশনের কারণে মনোযোগ নষ্ট হয়।

হেড আপ নোটিফিকেশন ব্লক করার সুবিধা কি?

হেড-আপ নোটিফিকেশন ব্লক করার ফলে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। যেমন যেসকল অ্যাপসের অতিরিক্ত হেড-আপ নোটিফিকেশন আসে সেই সকল অ্যাপসের হেড-আপ নোটিফিকেশন ব্লক করার মাধ্যমে অতিরিক্ত নোটিফিকেশন থেকে রক্ষা পাওয়া যায়। ফলে অনলাইনে গেমস খেলা, ভিডিও দেখা কিংবা বই পড়া সময় অতিরিক্ত নোটিফিকেশনের কারণে যে সমস্যাগুলো দেখা যেত সেগুলো থেকে রক্ষা পাওয়া যায়।

হেড-আপ নোটিফিকেশন ব্লক করার অসুবিধা কি?

হেড-আপ নোটিফিকেশন অ্যান্ড্রয়েডের একটি জনপ্রিয় ফিচার। এই ফিচার টি ব্লক করার ফলে বিভিন্ন প্রকার অসুবিধা দেখা দিতে পারে। যেমন,  ধরুন আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করছেন এবং আপনি বিকাশ অ্যাপের হেড-আপ নোটিফিকেশন  ব্লক করে রেখেছেন। যার ফলে আপনি বিকাশ অ্যাপস হতে আগত বিভিন্ন অফার সম্পর্কে জানতে পারবেন না। ফলে আপনি এর কোন অফার উপভোগ করতে পারবেন না।


আবার আপনি বিভিন্ন প্রকার অনলাইন গেমস খেলে থাকেন। সেই গেমসের হেড-আপ নোটিফিকেশন বন্ধ রাখলে সেই গেমস সম্পর্কে বিভিন্ন প্রকার টিপস এবং গেমসের বিভিন্ন প্রকার অফার পাওয়া থেকে বঞ্চিত হবেন।

মন্তব্য | হেড-আপ নোটিফিকেশন ব্লক

প্রিয় পাঠক অনেকের মনে প্রশ্ন থাকে হেড-আপ নোটিফিকেশন ব্লক করবো, কিভাবে হেড-আপ নোটিফিকেশনের বিভিন্ন প্রকার সুবিধা অসুবিধা সহ বিভিন্ন বিষয় নিয়ে।

আজকের এই পোস্টে আমরা সেই সকল বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি আশা করি আপনাদের উপকারে আসবে এবং হেড-আপ নোটিফিকেশন ব্লগ সহ সুবিধা অসুবিধা সম্পর্কে পরিপূর্ণ জানতে বুঝতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url