OrdinaryITPostAd

কিভাবে আপনার ব্রাউজারে অটোপ্লেয়িং জিআইএফগুলি বন্ধ করবেন

অ্যানিমেটেড জিআইএফ হচ্ছে সম্ভবত এমন একটি সেরা জিনিস যা কিছু সময়ের মধ্যে চিত্রগুলোতে ঘটেছে । তারা স্থির ফটোগুলির অভ্যন্তরে জীবনের অনুভূতি প্রবর্তন করে । এর ফলে সৃজনকারীরা অন্যান্য চিত্র ফর্ম্যাটগুলির (জেপিআইজি, পিএনজি ) এর চেয়ে আরো অনেক বেশি তথ্য জিআইএফ এর সাথে যুক্ত করতে পারেন। জি আইএফ সবার কাছে কমবেশি পছন্দের কারণ এটি এন্টারটেইনিং এবং নানা টেকনোলজিপূর্ণ।

তবে এটি এন্টারটেইনিং হলেও ওয়েবসাইট গুলি প্রায়শই অটোপ্লে মোডে ব্যবহার করা হয় যার কারণে কোনো ওয়েবপেজ জিআইএফগুলিতে হেবি হয় আর সেই সময় লোড করতে অনেক বেশি সময় নেয়, বিশেষ করে যদি ইন্টারনেট সংযোগ ধীরগতির হয়। কখনো কখনো ওয়েব পেজে স্বয়ংক্রিয়ভাবে জিআইএফগুলি অটো-প্লে হতে শুরু করে তখন কাজ করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

যদিও ওয়েবসাইট গুলিকে অটো-প্লে জিআইএফ এর ব্যবহার করা বন্ধ করতে পারি না, তবে আজ আমরা জানব ব্রাউজারে কিভাবে অটোপ্লেয়িং জিআইএফগুলিক বন্ধ করা যায়। উল্লেখ্য প্রতিটি ব্রাউজারের জিআইএফ অটোপ্লেয়িং-কে স্বয়ংক্রিয় করা বন্ধ করার উপায় ভিন্ন ভিন্ন। তাই আপনার ব্রাউজারটির উপায় জানতে নীচের দিকে স্ক্রোল করুন এবং আপনার ব্রাউজারটির জন্য নির্দিষ্ট করা পদ্ধতিটি ব্যবহার করুন।

আরো পড়ুনঃওয়েবসাইট খুলে টাকা আয়

পোস্ট সূচীপত্রঃ

কিভাবে গুগল ক্রোমে অটোপ্লেয়িং জিআইএফগুলি বন্ধ করবেন

গুগল ক্রোম বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ব্রাউজার,তাই প্রথমেই গুগল ক্রোম ব্রাউজারে কিভাবে জিআইএফগুলি বন্ধ করবেন তা সম্পর্কে জানব।

গুগল ক্রোম জনপ্রিয় হওয়ার কারণ এর এক্সটেনশন সুবিধা অনেক বেশি,এক্সটেনশনগুলি গুগল ক্রোমে একটি অন্যমাত্রা যুক্ত করে। এখন এমন একটি এক্সটেনশন এর বিষয় জানবেন যেটি জিআইএফগুলির স্বয়ংক্রিয়ায়নের সমস্যা সমাধানে সহায়তা করতে পারে সেটি হচ্ছে GIF Jam stopper .পাশে থাকা এই লিংকটি পড়ুন।গুগল ক্রোমের সবথেকে উপযোগী এক্সটেনশন।


এখন দেখা যাক এই এক্সটেনশনটি কি করে। মূলত, এটি কোনও ওয়েব পেজে উপস্থিত যে কোনোও জি আই এফ এর প্রথম ফ্রেম দেখায় এবং এটিকে লোড করা বন্ধ করে দেয়। তবে এর অর্থ হলো কোনও জিআইএফ দেখা যাবে না। জিআইএফগুলি দেখতে আপনাকে এক্সটেনশনটি অফ করতে হবে তারপর পেজটি আবার লোড করতে হবে।
গুগল ক্রোম ব্রাউজারে জিআইএফ অটোপ্লে চলমান করার প্রয়োজন হলে আর একটি এক্সটেনশন ব্যবহার কর‍তে হবে সেটি হলোGIF Delayer.পাশে থাকা লিংকটি দেখুন ।


যখন উপরের এই এক্সটেনশন ব্যবহার করা হবে তখন সম্পূর্ণভাবে ওয়েবপেজ লোড হবে আর জি আইএফগুলি দেখা যাবে।

কিভাবে মোজিলা ফায়ারফক্সে অটোপ্লেয়িং জি আইএফগুলি বন্ধ করবেন

ক্রোমের মতই, কোনও ওয়েবপেজের জিআইএফগুলি স্বয়ংক্রিয়ভাবে চালানো বন্ধ করতে মোজিলা ফায়ারফক্সে একটি অ্যাড-অন ব্যবহার করতে হবে ।সেটি হচ্ছে Toggle Animated Gif.পাশে লিংকটি দেওয়া আছে । প্রথমত এই এক্সটেনশন টি ডাউনলোড করতে হবে।


ঠিকানা বারে''about:config''টাইপ করতে হবে ।




এরপর ক্লিক করুন ''আমি ঝুঁকি গ্রহণ করি " যখন এটি আসবে ।



অনুসন্ধান বাক্স ব্যবহার করে'image.animation_mode''খুঁজুন (শুধু ''anim"টাইপ করুন) । এবং সেখানে ডাবল ক্লিক করুন ।


পরবর্তী বক্সে ''ইথার'' একবার টাইপ করুন যাতে অ্যানিমেটেড জিআইএফগুলি শুধুমাত্র একটি খেলার সুযোগ পায় বা ''কোনটিই না '' যাতে তারা কখনই না পারে । এখানে নেতিবাচক দিক হল আপনি সেটিংস প্রত্যাবর্তন না করে ফাইলটি পরে প্লে-ব্যাক করতে পারবেন না । এরপর শেষ এ Shift+Esc ক্লিক করে অ্যানিমেশন একেবারের জন্য মোজিলা ফায়ারফক্সে বন্ধ করা যাবে।


কিভাবে অপেরাতে অটোপ্লেয়িং জি আইএফগুলি বন্ধ করবেন

উপরের গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্স এর মতই অপেরাতে অটোপ্লেয়িং জিআইএফগুলি বন্ধ করতে একটি এক্সটেনশন ইন্সটল করে অ্যাড অন করুন । সেটি হচ্ছেGIF Bloker.সাথে লিংক দেওয়া আছে।

এই এক্সটেনশনটি ইনস্টল করে এই পৃষ্ঠায় গিয়ে অ্যাড অন করে জিআইএফগুলি অটোপ্লে নিষ্ক্রিয় করুন ।

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে অটোপ্লেয়িং জিআইএফগুলি বন্ধ করবেন

ইন্টারনেট এক্সপ্লোরার হচ্ছে এমন একটি  ওয়েবপেজ ব্রাউজার অটো-প্লে সঠিক করে । কিভাবে করে তা নিচে জেনে নিন । 




প্রথমে ওয়েবপেজ এ গিয়ে টুলস এ ক্লিক করুন এরপর শেষ অপশন ইন্টারনেট অপশন এ ক্লিক করুন।


এরপর অ্যানিমেশন খেলুন এরুপ দেওয়া আছে টিক মুক্ত করতে মাল্টিমিডিয়া গুলোতে স্ক্রোল করুন ।
এইভাবে একেবারে অটোপ্লেয়িং জিআইএফগুলি বন্ধ করুন ।
পরিশেষে ব্যবহৃত ডিভাইস টি রিস্টার্ট করুন ।

সুতরাং উপরের সকল পদ্ধতিগুলো অবলম্বন করলে আশা করা যাচ্ছে জিআইএফগুলি বন্ধ করা সম্ভব । প্রত্যেকটি ব্রাউজারের এক্সটেনশনগুলি আবার ব্যবহারের ক্ষেত্রে অনেক সমস্যা হতে পারে যেমন অতিরিক্ত লোড নেওয়ার কারনে ব্যবহৃত ডিভাইস  হ্যাং করার সম্ভাবনা থাকবে সেইজন্য প্রথমেই ডিভাইসের সেটিংস সিস্টেম আগেই পরিবর্তন করে নিবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url