OrdinaryITPostAd

হোয়াটসঅ্যাপে যোগ হবে নতুন ফিচার

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে এসেছে নতুন ফিচার। অ্যাপটিতে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করা বৈশিষ্ট্যটির জন্য আরও সহজ হবে। হোয়াটসঅ্যাপে মাধ্যমে আপনি বিনামূল্যে বিশ্বের যেকোনো ফোনে দ্রুত, সহজ ও নিরাপদ বার্তা বা ম্যাসেজ পাঠাতে পারবেন। মঙ্গলবার মার্ক জুকারবার্গের ভেরিফায়েড ফেসবুক পেজের মাধ্যমে এই তথ্য প্রকাশ করা হয়েছে, যা ফেসবুকের মূল সংস্থা মেটা এবং হোয়াটসঅ্যাপের সিইও হিসাবেও কাজ করে।

তিনি ঘোষণা করেছেন যে, হোয়াটসঅ্যাপে শীঘ্রই ফেসবুকে একটি পোস্ট শেয়ার করবেন। হোয়াটসঅ্যাপে কি নতুন গোপনীয়তা বৈশিষ্ট্য থাকবে তা জানা যাবে। এই কারণ, যদি আপনাকে যদি কেউ গ্রুপ তাদের গ্রুপ থেকে বাদ দিয়ে দেয় তাহলে হোয়াটসঅ্যাপ কোনও নোটিফিকেশন দেখাবে না। এছাড়াও, আপনি যখন অনলাইনে থাকবেন তখন কে আপনাকে দেখতে পারবে তা আপনি সিদ্ধান্ত নিতে পারবেন। আরও, করতে পারবেন তা হল আপনি কোনোধরনের নোটিফিকেশন চাইছেন না সেটাও করা সম্ভব। মেটা প্রধান বলেছেন,“ আমরা আপনার গোপনীয়তা এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষা করার জন্য নতুন পদ্ধতিতে আপনার বার্তাগুলিকে রক্ষা করার চেষ্টা করছি।

আরও পড়ুনঃ ১০০% বিদ্যুতের দেশে এত অসহনীয় লোডশেডিং কেন | Loadsheddingin Bangladesh

উপরন্তু, অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে WhatsApp-এর একটি "লগইন অনুমোদন" দ্বি-পদক্ষেপ বা টু-স্টেপ যাচাইকরণ সুবিধা রয়েছে এবং আপনি একটি নতুন লগইন অনুমোদন ব্যবস্থাও পাবেন৷ তারপরে অন্য কোনও ডিভাইস বা স্মার্টফোন বা কম্পিউটার অন্য ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্সেস করার চেষ্টা করলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারকারীকে অবহিত করবে। আপনি একই সময়ে একাধিক ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। হ্যাকাররা এই সুবিধা ব্যবহার করে অন্য ব্যবহারকারীদের অ্যাকাউন্টে প্রবেশ করে তথ্য চুরি করার চেষ্টা করতে পারে। ট্র্যাকার ডব্লিউবিটিনফো-এর রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ফিচারটির নতুন সংস্করণের পরীক্ষা শুরু করেছে। শীঘ্রই আপডেটের মাধ্যমে সমস্ত ধরণের ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ বৈশিষ্ট্যটি ব্যবহার করার অনুমতি দেওয়া হবে।

বার্তার মাধ্যমে লগ ইন করার অনুমতি ছাড়া হ্যাকারদের দ্বারা অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করা যায় না। ফলে সাইবার হামলা সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। অ্যান্ড্রয়েড সেলফোন থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ বার্তা, ফটোগ্রাফ, ভিডিও এবং অডিও চ্যাট পাঠানোর ক্ষমতা মার্ক জুকারবার্গ জুনের শুরুতে ঘোষণা করেছিলেন। ভারতের জন্য খারাপ খবর: মাত্র এক মাসে হোয়াটসঅ্যাপ ২২ মিলিয়ন ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে দিয়েছে। হোয়াটসঅ্যাপ, একটি মেসেজিং পরিষেবা, এই বছরের জুলাই মাসে ভারতে ২২ মিলিয়ন ১০,০০০ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল। ভারতীয় আইন এবং WhatsApp পরিষেবার শর্তাবলী লঙ্ঘনের অভিযোগে এই অ্যাকাউন্টগুলি ব্লক করা হয়েছে৷

আরো পড়ুনঃ এনআইডি কার্ডের সার্ভার কপি ডাউনলোড করুন | NID Card Server Copy 2022

হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক নিবন্ধ অনুসারে, মেসেজিং পরিষেবাটি ভারতীয় তথ্য প্রযুক্তি আইন-২০২১ মেনে প্রতি মাসে এই তথ্য প্রকাশ করছে বলে জানা গেছে। হোয়াটসঅ্যাপের একজন প্রতিনিধি বলেছেন, "আমরা সবসময় আমাদের চ্যাট পরিষেবাগুলির অপব্যবহার বন্ধ করার জন্য কাজ করি। ভারতীয় তথ্য প্রযুক্তি আইন অনুসারে, আমরা জুলাই মাসের জন্য প্রতিবেদনটি জারি করেছি। প্রতিবেদনে গ্রাহকদের প্রাপ্ত অভিযোগ সহ এই সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। এবং কী প্রতিক্রিয়া দেওয়া হয়েছে। প্রতিবেদনে তথ্য অন্তর্ভুক্ত রয়েছে কীভাবে প্ল্যাটফর্মটি অপব্যবহার বন্ধ করতে নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে। কৃত্রিম বুদ্ধিমত্তা হল একটি পদ্ধতি যা হোয়াটসঅ্যাপ ভুয়া ব্যবহারকারীদের সনাক্ত করতে ব্যবহার করে। এর জন্য, প্ল্যাটফর্মে, আইনজীবীরা সহযোগিতা করছেন ডেটা সায়েন্টিস্ট, বিশ্লেষক এবং গবেষক এবং বিশেষজ্ঞদের সাথে।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটি ফোন বা পিসি এবং ল্যাপটপে একসাথে চলতে পারে। আপনি চাইলে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটি ভিন্ন ফোনে বা অন্য কোনো ডিভাইসে ব্যবহার করতে পারেন। আজ অবধি, এই সুবিধা অ্যাক্সেসযোগ্য ছিল না। এই বিষয়টি সম্প্রতি "হোয়াটসঅ্যাপ বিটা তথ্য" এ একটি পোস্টে কভার করা হয়েছে। তারা প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপের নতুন বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত বিভিন্ন নতুন তথ্য আপডেট অফার করে। এই উদাহরণে, আপনাকে এই নতুন কার্যকারিতা সম্পর্কেও অবহিত করা হয়েছে। Android 2.22.15.13 চালিত WhatsApp বিটা ব্যবহারকারীদের জন্য বৈশিষ্ট্যটি আপডেট করা হয়েছে। সমস্ত ব্যবহারকারীরা পরে এই বৈশিষ্ট্যটিতে একটি আপগ্রেড পাবেন এই নতুন বৈশিষ্ট্যটি কী কী সুবিধা দেয়? এই বৈশিষ্ট্যটি দুটি ফোনের মধ্যে চ্যাট স্থানান্তর করতে সক্ষম হবে।

আরও পড়ুনঃ যশোর জেলার | ইতিহাস | ঐতিহ্য | দর্শনীয় স্থান একনজরে জেনে নিন | Jessore 

অন্য কথায়, আপনি এখন শুধুমাত্র একটি ফোনে একটি WhatsApp নম্বর ব্যবহার করে নিবন্ধন করতে পারেন। অতএব, আপনি যদি অন্য ফোনে সেই নম্বরটি দিয়ে নিবন্ধন করেন তবে আপনার পুরানো ফোনের কথোপকথনের ইতিহাস মুছে যাবে এমনকি আগের ফোন অ্যাকাউন্টটি মুছে ফেলা হবে এবং একটি নতুন তৈরি করা হবে। ব্যবহারকারীরা, তবে নতুন বৈশিষ্ট্যটি উপলব্ধ হলে দুটি ফোনে একই নম্বরের সাথে তাদের WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। "হোয়াটসঅ্যাপ ক্যাম্পেইন মোড" এই মোডের নাম। একাধিক ডিভাইসে একই নম্বর ব্যবহার করে অ্যাকাউন্ট তৈরি করাও সম্ভব হবে।

উপরন্তু, আপনি একই সাথে দুটি ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করলেও চ্যাট ব্যাকআপ পেতে কোনো সমস্যা হবে না। আপনি এই পাচ্ছেন অ্যান্ড্রয়েডের বেটা সংস্কারটি অন্তর্ভূক্ত করা হয়েছে। এই আইওএস আপগ্রেডের তারিখ এখনো জানা সম্ভব হয়নি। তবে আপডেট খবর জানতে kaziariful.com সঙ্গে থাকুন। আমরা আপডেট খবর সবার আগে প্রকাশ করি। এ ছাড়াও, হোয়াটসঅ্যাপ সম্প্রতি আরও নতুন কিছু আপগ্রেড আত্নপ্রকাশ করেছে। এতে বার্তার প্রতিক্রিয়া এবং বার্তা মুছে ফেলার জন্য বর্ধিতসময়ের মধ্যে আপনি যুক্ত করতে পারবেন।

১) অন্যতম গুরুত্বপূর্ণ সেটিং দেখাতে চলেছি আপনার হয়তোবা পছন্দ হতে পারে। আমার কিন্তু বারবার আঙ্গুল মুভ করানো টা আমার ভালো লাগেনি। আপনি সেটিং দেখুন আপনার পছন্দ হতে পারে।


২) আরও একটি গুরুত্বপূর্ণ  সেটিং রয়েছে এটা আমার অনেক বেশি পছন্দ হয়েছে। আমি নিশ্চিত আপনার পছন্দ হতে বাধ্য। চলুন দেখে নি --

হোয়াটসঅ্যাপ, একটি মেসেজিং প্রোগ্রাম, আবার নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছে মেটা-মালিকানাধীন কর্পোরেশন আরও একবার বলেছে যে এটি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করবে। অত্যধিক বিজ্ঞপ্তি বা নোটিফিকেশন বড় গ্রুপের জন্য হোয়াটসঅ্যাপের প্রধান ত্রুটিগুলির মধ্যে একটি ছিল। তাই এই বিজ্ঞপ্তি কারণে বেশিরভাগ ব্যবহারকারীরা নোটিফিকেশনে এড়িয়ে চলার জন্য নিজেদের ব্লক করবে। কিছু ব্যক্তি বিজ্ঞপ্তি অফ করে রাখে. ব্যবহারকারীদের এই বিরক্তির জবাবে হোয়াটসঅ্যাপ একটি নতুন ফাংশন উন্মোচন করেছে। নতুন কার্যকারিতা দ্বারা স্বয়ংক্রিয় সতর্কতা হ্রাস করা হবে।

রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ তাদের বিটা সংস্করণের জন্য একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করছে। ফলস্বরূপ, যদি একটি গোষ্ঠীতে ২৫৬ জনের বেশি অংশগ্রহণকারী থাকে তবে তা অবিলম্বে নিঃশব্দ হয়ে যাবে। তাই অতিরিক্ত বিজ্ঞপ্তি পাওয়ার সমস্যাটি সমাধান করা হবে। ব্যবহারকারীরা বিরক্ত না হয়ে গ্রুপ চ্যাট ব্যবহার করতে পারেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url