OrdinaryITPostAd

দুই মিনিটের মধ্যে, নেটওয়ার্ক সমস্যা ঠিক করুন | In two minutes, fix network issues

মোবাইল নেটওয়ার্ক এমন একটি নেটওয়ার্ক যা দুটির বেশি মোবাইল ডিভাইসের সমন্বয়ে গঠিত। মোবাইল নেটওয়ার্কের একটি রূপ যখন আমরা সহজে ব্লুটুথ বা শেয়ারইট ব্যবহার করতে পারি। দুটি স্মার্টফোনের মধ্যে ছবি বা গান আমরা অত্যন্ত সহজে বিনিময় করতে পারি। নেটওয়ার্ক সমস্যা প্রায়ই সম্মুখীন হয়. এই সমস্যাটি রাজধানী পাশাপাশি গ্রামীণ জেলাগুলিকেও প্রভাবিত করে৷ সেল নেটওয়ার্কের সমস্যা সমাধানের জন্য, অনেক ব্যক্তি ইন্টারনেটে গুগল সার্চে ব্যবহার করে থাকেন। আমি বিশেষভাবে তাদের জন্য মোবাইল নেটওয়ার্ক সমস্যার একটি সমাধান তৈরি করেছি। 

বাড়ির বাইরে, খুব বেশি সমস্যা না হলেও, তবে বাড়ির ভিতরে নেটওয়ার্ক সমস্যাগুলি আরও ঘন ঘন হয়। আমি আগে টিনের ঘরগুলিতে নেটওয়ার্ক সমস্যা সম্পর্কে শুনেছি, কিন্তু এখন আমি দেখতে পাচ্ছি যে ছাদের আবাসনের ভিতরে সমস্যাটি দ্বিগুণ খারাপ।  তাই, নেটওয়ার্ক সমস্যাগুলি শহরের তুলনায় গ্রামীণ এলাকায় বেশি দেখা যায়। তাহলে উপায় কি? এর কি সমাধানের উপায় নেই, সমাধানের এখনই উপায় খুঁজে বের করবো।

পোস্টের সূচিপত্র

মোবাইল নেটওয়ার্ক সমস্যা সমাধান

মোবাইল নেটওয়ার্ক সমস্যার কারণ, এটি আপাত যেকোনো কারণ ছাড়াই ঘটতে পারে। এই কারণে, আপনি আর সমস্যাটি নিয়ে চুপচাপ বসে থাকতে পারবেন না। কারণ, আধুনিক যুগে মোবাইল আমাদের দৈনন্দিন জীবনের একটি প্রয়োজনীয় উপাদান হয়ে উঠেছে। অতএব, নেটওয়ার্ক সমস্যাগুলি উত্থাপিত হওয়ার সাথে সাথে সমাধান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মোবাইল নেটওয়ার্কগুলির সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন তা আইডিয়া শেয়ার করবো আমার কাছে থাকা তথ্য থেকে কিছুসময়ে আমার সঙ্গে থাকবেন।

ফোন রিস্টার্ট

নেটওয়ার্ক সমস্যা হয়ে থাকলে সেল ফোন রিস্টার্ট করা হবে আপনার প্রথম কাজ। প্রায়শই, স্মার্টফোনটি ঢোকানো সিম অনেক সময় নন-রেজিস্ট্রেশন দেখাই। অর্থ্যাৎ, মোবাইলে নেটওয়ার্ক সিগনাল ঠিক মতো পাচ্ছে না৷ অতএব, আপনি যখন মোবাইল ডিভাইস একবার বন্ধ বা চালু করেন। অনেক সময় দেখা যায় নেটওয়ার্ক জনিত ছোটখাটো সমস্যা রিস্টার্ট কারণে নেটওয়ার্ক সমস্যা সমাধান হয়ে যায়।

এপিএন সেটিং

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সিম সেটিংসে, আপনি APN (অ্যাক্সেস পয়েন্ট নেম) বিকল্পটি খুঁজে পেতে পারেন। আপনি অ্যাক্সেস পয়েন্ট নাম সেটিং রিসেট করার পরে এবং ফোন বন্ধ করার পরে আবার চেষ্টা করতে পারেন। এটি প্রায়শই নেটওয়ার্ক সমস্যাগুলিও ঠিক হয়ে যায়।

পছন্দের নেটওয়ার্কের ধরন

দেশের অধিকাংশ অঞ্চল ৩ জি বা ৪ জি সম্পন্ন আত্ততায় ভিত্তরে। বেশিরভাগ সিম কার্ড 3G বা 4G সাপোর্ট করে তা সত্ত্বেও নেটওয়ার্ক সমস্যাগুলি ঘন ঘন ক্রপ হয়ে থাকে। তাই আপনি আপনার মোবাইল ডিভাইসে পছন্দের নেটওয়ার্ক টাইপ মেনু থেকে 2G, 3G বা 4G বেছে নিতে পারেন। গত কয়েকদিন যাবৎ নেটওয়ার্ক সমস্যা চরমে পৌছায়ে গিয়েছে। আমারক্ষেত্রে আরও বিরক্তকর অবস্থায় মধ্যে পড়তে হয়েছে। আমি যে বিল্ডিং থাকি তার তৃতীয় তলা হওয়া পরেও মোবাইল নেটওয়ার্ক যে পরিমাণ সমস্যা হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। আমি শেয়ার করবো কিভাবে মোবাইল নেটওয়ার্ক সমস্যা সমাধান করেছি। নিচের ভিডিও ও চিত্র দেখে নিন। এখন মোটামুটি ভালো সার্ভিস দিচ্ছে তাই আপনাকে বলছি নিচের ছবি দেখে সিলেক্ট করে নিবেন। কিছু জায়গায়, 2G, 3G, এবং 4G সবসময় কাজ নাও করতে পারে। আপনি একটি শক্তিশালী সংকেত পাবেন ৩ জি মুড সিলেক্ট করে নিন নিশ্চত ভালোধরনের সাপোর্ট উপভোগ করবেন আশাকরি।

পছন্দের নেটওয়ার্কের সেটিং

সেক্ষেত্রে আপনাকে প্রথমে আপনার মোবাইল ফোনে সেটিং অপশনে যেতে হবে। তারপরে মোবাইল নেটওয়ার্ক লিংক করুন।

এরপরে, মোবাইল নেটওয়ার্ক সিলেক্ট করবেন।

এরপরে অপশনে মোবাইল ডাটা  অপশনে কয়েকটি সেটিং অন করা থাকতে পারে । যদি আপনার অন করা অপশনগুলো চালু থাকে তাহলে পরের ধাপগুলো আপনাকে চয়েজ করতে হবে। পরের চিত্র দেখুন।

মোবাইল ডাটা VoLTE calls (Use 4G LTE data to make HD calls) ON  করা থাকতে পারে আপনি ওটা  অপশনটা চালু থাকলে আপনাকে অফ করতে হবে।

মোবাইল  ডাটা  অপশন থেকে VoLTE calls (Use 4G LTE data to make HD calls) ON  করা থাকলে অফ করে দিন। এরপরে অপশন যেতে হবে।


PreFerred network mode অপশনে সিলেক্ট করবেন (LTE/WCDMA/GSM auto) এটি অন করে দিন। নেটওয়ার্ক সিলেকশন অটোমেটিক PreFerred network আপনার ফোনে যে সিম সিলেক্ট করা থাকবে নেটা থাকবে। 

গ্রাহক সম্পর্ক

এই সব করার পরেও যদি আপনার মোবাইল ডিভাইসে নেটওয়ার্ক সমস্যা থাকে, তাহলে আপনার সিম কার্ড সম্পর্কে গ্রাহক পরিষেবার সাথে কথা বলার চেষ্টা করুন। আমার অভিজ্ঞতায়, গ্রাহক সহায়তা বা মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারীরা কখনই গ্রাহক স্বার্থ বিবেচনায় নেয় না। আমার পরিস্থিতিতে, কোন সেবা প্রদানকারী আমাকে এখনও গ্রহণযোগ্য পরিষেবা প্রদান করেনি। আপনি যদি চান, আপনি চেক করতে পারেন. আপনার অবস্থা আমার মত নাও হতে পারে। যদি আপনার হ্যান্ডসেটটি সমস্যা দেখা দিলে আপনি আপনার ফোনটিকে পরিষেবা কেন্দ্রে নিয়ে যেতে পারেন যাতে তারা এটি নির্ণয় করতে পারে কি সমস্যা হয়েছে৷

বাড়িতে নেটওয়ার্ক ছাড়া অসম্ভব

ঘরে বা বাড়িতে মোবাইল নেটওয়ার্ক ছাড়া চিন্তা করা প্রায় অসম্ভব ব্যাপার বটে। এদানিং মোবাইল প্রোফাইডারেরা নেটওয়ার্ক সমস্যা আরও জটিল আকারে নিয়ে যাচ্ছে। ২০০৯ সালে প্রত্যন্ত অঞ্চলগুলো মোবাইল নেটওয়ার্ক পাওয়ার কথা ভাবাটাই আকাশ কুসুম সমতুল্য ছিল। বর্তমান সরকার মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণের কারণে দেশের প্রায় সবখানে নেটওয়ার্ক ব্যবস্থা দারুণ উন্নয়ন ছিল যা চোখের পড়ার মত। রাজনৈতিক ও অন্যান্য সমস্যা কারণে নেটওয়ার্ক ব্যবস্থা কাঠামো একবারে হুমকি মুখে। এখন ঠিক মত কথা বলা ও শুনা যায় না কিছুদিনের আগের মত। এক্ষেত্রে গ্রাহকরা তেমন কিছু করার না থাকলে আপনার স্মার্টফোনটি প্রথমে রিস্টার্ট করুন। ফোনটি চালু এবং বন্ধ করুন। নেটওয়ার্ক কনফিগারেশন রিসেট করুন। সিম কার্ডের সেটিংস পুনরায় চেক করে নিন।

উপসংহারে, আপনার মোবাইল ডিভাইসে নেটওয়ার্ক সমস্যা হলে আপনাকে প্রথমে সমস্যার মূল শনাক্ত করতে হবে। যদি আপনার এলাকায় মোবাইল নেটওয়ার্ক কভারেজের অভাব থাকে (নেটওয়ার্ক কভারেজ আছে কিনা তা আগে নিশ্চিত হয়ে নিন) তাহলে আপনি যে সিমটি ব্যবহার করছেন সেটি অন্য একটি ফোনে সিমে পরিবর্তন করে দেখতে পারেন। আজ, আমরা মোবাইল নেটওয়ার্কগুলির সাথে সমস্যাটি সমাধান করতে পেরেছি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url