OrdinaryITPostAd

৭ সেপ্টেম্বর iPhone 14 লঞ্চ হবে

৭ সেপ্টেম্বর, Apple এর iPhone ১৪ সিরিজ আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। অ্যাপল সম্ভবত ৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার নেওয়া শুরু করতে পারে এবং ১৬ সেপ্টেম্বর থেকে ডেলিভারি শুরু হতে পারে। ব্লুমবার্গ এই তথ্য জানিয়েছে।

টেক জায়ান্ট অ্যাপল ইনকরপোরেশন, তিনটি নতুন অ্যাপল ওয়াচ মডেল, নতুন ম্যাক, আইপ্যাড এবং নতুন প্রজন্মের আইফোন প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদন অনুসারে জানা যায়, অ্যাপলের খুচরা দোকানগুলিকে ১৬ সেপ্টেম্বর নতুন পণ্য প্রকাশের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আইফোন লঞ্চের অনুষ্ঠানগুলো বা রিলিজ ইভেন্টগুলি অনেক বেশি জাঁকজমকপূর্ণ  হয়ে থাকে। যাইহোক, মহামারীর কারণে iPhone 14 সিরিজের লঞ্চ অনলাইনে প্রচারিত হতে পারে। কোম্পানির পরিকল্পনায় পরিবর্তন হতে পারে কারণ মূল ইভেন্ট এখনও প্রায় তিন সপ্তাহ বাকি।

অ্যাপলের একজন মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি। কিন্তু অ্যাপল সবসময় সেপ্টেম্বরের প্রথমার্ধে তার নতুন আইফোন চালু করে। আইফোন বিক্রি অ্যাপলের প্রাথমিক আয়ের উৎস হিসেবে কাজ করে। গত বছর, অ্যাপলের সমস্ত বিক্রির অর্ধেকেরও বেশি আইফোন ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনীতির অস্থিতিশীলতা এবং মূল্যস্ফীতি স্মার্টফোন বিক্রিতে প্রভাব ফেলতে শুরু করেছে। তার প্রতিদ্বন্দ্বীদের বিপরীতে, অ্যাপল বরং সফল হচ্ছে।

প্রায় তিন বছর পর, অ্যাপল অবশেষে করোনার সীমাবদ্ধতা অপসারণের জন্য লাইভ দর্শকদের সামনে আইফোন উপস্থাপন করবে। ইভেন্টে, iPhone 14 সিরিজ, যার মধ্যে iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max, এবং iPhone 14 Pro Max রয়েছে, ঘোষণা করা হতে পারে। বাজার বিশ্লেষকরা পূর্বাভাস দিয়েছেন যে 16 সেপ্টেম্বর থেকে নতুন আইফোনগুলি দোকানে বিক্রি হবে। প্রেজেন্টেশনে, iPhone ছাড়াও, 'Apple Watch 8' সিরিজের স্মার্ট ঘড়ি এবং iOS 16 সফটওয়্যারও উপস্থাপন করা হতে পারে।

হতাশাজনক বিক্রয়ের কারণে, এটি ইতিমধ্যেই অনুমান করা হয়েছিল যে অ্যাপল এবার তার ৫.৪-ইঞ্চি আইফোন মডেলটি প্রকাশ করবে না। আইফোন মিনির "মৃত্যু" প্রাথমিকভাবে নিক্কেই এশিয়ান রিভিউ দ্বারা ২০২১ সালের একটি নিবন্ধে রিপোর্ট করা হয়েছিল। এক গবেষণায় বিশ্লেষক মিং চি কুও একই কথা বলেছেন।

প্রতি বছরের ন্যায় এই বছরও A সিরিজ প্রসেসর লঞ্চ করতে চলেছে Flagship Phone সঙ্গে। আইফোন ১৩ A15 প্রসেসরের সাহায্যে চলে, তার মানে হল এইবার আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে প্রসেসর A16 এবং আইফোন ১৪ ম্যাক্স মডেলে প্রসেসর A15 থাকবে।

আইফোন ১৪ ডিজাইনে সবচেয়ে বড়ধরনের পরিবর্তন হয়েছে নচ কাটআউট থাকছে না এইবার। যা আইফোন X থেকে শুরু করেছিল এই নচ, তারপরে থেকেই থেকে গিয়েছিল। এই পরের কয়েকটি আইফোন সিরিজে অ্যান্ড্রয়েড OEM এও একই ডিজাইন ব্যবহার করা হয়েছে। অ্যাপলের তরফ থেকে নচের মধ্যে যে ফিচারগুলো ছিল একাধিক সেন্সর যেমন, ফেস আইডি, স্পিকার, মাইক্রোফোন। তবে আইফোন ১৪ প্রো ম্যাক্স এবং আইফোন ১৪ একটা নতুন হোল প্লাস পিল আকারের কাটআউট থাকতে পারে। তার মানে দাঁড়ালো স্কিনের জায়গায় অনেক বৃদ্ধি পাবে।

আইফোন ১৪ গত বছরগুলো তুলনায় এইবার আপডেট থাকছে বড় ধরনের ক্যামেরাই যা অবশ্যই আইফোন ১৪  সিরিজের ক্যামেরায় বদল। অ্যাপেল এইবার ব্যবহার করা হতে পারে নতুন সাপ্লায়ার ফ্রন্ট ক্যামেরা তাতে যুক্ত থাকবে উন্নতমানের লেন্স। ET News, কোরিয়ান টেক সাইট অনুসারে, LG Innotek হয়তো আইফোন ১৪ প্রো কিংবা আইফোন ১৪ ফ্রন্ট ক্যামেরা দিতে পারে। এখানে উল্লেখযোগ্য বিষয় হলো কুও মনে করছে হোল পাঞ্চেই ফ্রন্ট ক্যামেরা থাকবে যাতে আইফোন ১৪  নচলেস বানানো হয়। বর্তমানে ১২ মেগাপিক্সেলের ওয়াইড রিয়ার ক্যামেরা থাকবে প্রো এবং প্রো ম্যাক্স মডেলের সেটগুলোতে।
ক্যামেরা বাম্প
আইফোন ১৪ এর বডিটা মোটা হবে ধারণা করা হচ্ছে। ডিজাইনে আরও একটি বড় ধরনের পরিবর্তন আসছে আর সেটা হল ফ্ল্যাট ক্যামেরা বাম্প। ক্যামেরার হার্ডওয়্যার ভিত্তরে রাখতে হতে পারে তাই রকম প্রোটরুডিং ক্যামেরা সেটআপ বাদে। বড়ধরনের ব্যাটারি থাকার কারণে আইফোন ১৪ আগের যেকোনো আইফোনের তুলনায় মোটা হবে।
ই-সিম
ধারণা করা হচ্ছে, আইফোন ১৪ তে ফিজিক্যাল ই-সিম নাও থাকতে পারে। মনে করা হচ্ছে- আইফোন ১৪ ফিজিক্যাল সিম ছাড়া হবে না। আইফোন ১৫ এর সঙ্গে হয়তোবা ই-সিম আনা হতে পারে।
দাম কত হতে পারে
রিপোর্ট অনুযায়ী ধারণা করা হচ্ছে, আইফোন ১৪ প্রো এর দাম ৯৯৯ ডলার (বাংলা টাকা প্রায় ৯৪,৯৩৪.৯৭ টাকা) আর ভারতীয় মুদ্রায় ৭৯,৪৯২.৮৩ থেকে শুরু করে ১০০৯ ডলার মানে ভারতীয় মুদ্রায় ৮০,২৮৮.৫৫ টাকা (বাংলা টাকায় ৯৫,৮৮৫.২৭ টাকা) হবে। যেখানে আইফোন ১৪ প্রো এর দাম ১১৯৯ ডলার বা ৯৫,৪০৭.৩১ টাকা এবং বাংলাদেশি টাকায় ১,১৩,৯৪০.৯৭। তবে, শুনা যাচ্ছে আইফোন ১৩ মিনি মডেলটি বন্ধ করে দিতে পারে।
আইফোন ১৪ সামারি
আইফোন ১৪ র‌্যাম ৪ জিবি, ক্যামেরা ১২ এমপি+১২ এমপি, ৬.১ ইঞ্চি(১৫.৪৯ সিএম), অ্যাপেল এ১৫ Bionic (5nm), স্টোরেজ ৬৪ জিবি, ব্যাটারি ৩১১৫ এমএএইচ, রিলিজ আপডেট সম্ভবত ৭ সেপ্টেম্বর ২০২২। আইফোন ১৪ প্রো র‌্যাম ৬ জিবি, ক্যামেরা ১২এমপি+১২এমপি+১২ এমপি+টিওএফ, ৬.৭ ইঞ্চি (১৭.০১ সিএম), অ্যাপেল এ১৫ Bionic (5nm), স্টোরেজ ১২৮ জিবি, আইফোন ১৪ প্রো ম্যাক্স ২৫৬-৫১২ জিবি ও ৬ জিবি র‌্যাম পাওয়া যাবে, ব্যাটারি ৩৬৮৭ এমএএইচ, রিলিজ আপডেট সম্ভবত ৭ সেপ্টেম্বর ২০২২। সবগুলো হ্যান্ডসেট গুলো ওয়ারেন্টি পাবেন ১ বছর।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url