OrdinaryITPostAd

আপনার স্মার্টফোনের স্ক্রিন লকের পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন

ফোন লকড কিভাবে পাসওয়ার্ড ছাড়া আনলক করবেন। যদি চাবিটি ভুল জায়গায় থাকে। আপনি যদি ফোনের লক স্ক্রিন প্যাটার্ন ভুলে যান, উদাহরণস্বরূপ? যদি, বিকল্পভাবে, কোন কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ত্রুটিপূর্ণ হয়? এ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আজকাল, কার্যত প্রত্যেকের স্মার্টফোনে স্ক্রিন লক থাকে। আনলক করতে, পাসওয়ার্ড বা প্যাটার্ন কোড প্রয়োজন। উপরন্তু, অনেক স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট রিডার বা ফেস আনলক ক্ষমতা থাকে। করার মাধ্যমে, গোপনীয়তা লঙ্ঘন এড়ানো হয়। অতিরিক্তভাবে, ফোনটি নেওয়া হলে চোরদের আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং অ্যাপস, ইমেল বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস থাকবে না।আজকাল, বেশিরভাগ ব্যক্তি ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে তাদের স্মার্টফোনের স্ক্রিন লক করে রাখে। যাইহোক, লোকেরা প্রায়শই লকস্ক্রিন প্যাটার্নগুলির ট্র্যাক হারায়। যদি, বিকল্পভাবে, কোন কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ত্রুটিপূর্ণ হয়?

আজকাল, কার্যত প্রত্যেকের স্মার্টফোনে স্ক্রিন লক থাকে। আনলক করতে, পাসওয়ার্ড বা প্যাটার্ন কোড প্রয়োজন। উপরন্তু, অনেক স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট রিডার বা ফেস আনলক ক্ষমতা থাকে। করার মাধ্যমে, গোপনীয়তা লঙ্ঘন এড়ানো হয়। অতিরিক্তভাবে, ফোনটি নেওয়া হলে চোরদের আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং অ্যাপস, ইমেল বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস থাকবে না।

আপনি পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন ভুলে যাওয়ার কারণে আপনার ফোন আনলক করতে না পারলে, চিন্তা করবেন না৷ পরিষেবা কেন্দ্রে যাওয়ার দরকার নেই। এই ধরনের ডিভাইস বাড়িতে আনলক করা যেতে পারে. অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করার উপায় নিম্নরূপ:

উদাহরণস্বরূপ, Google অ্যাকাউন্ট ব্যবহার করে

ভিন্ন স্মার্টফোন বা কম্পিউটারে যান এবং google.com/android/devicemanager পৃষ্ঠাটি অ্যাক্সেস করুন৷ সেখানে, আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। লগ ইন করার পরে আপনার স্মার্টফোনের নাম প্রদর্শিত হবে৷ চয়ন করুন৷ আপনি এখন সেখানে "লক" বিকল্পটি দেখতে পাবেন। নতুন পাসওয়ার্ড সেটিং বিকল্প থাকবে। আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন. এখন, আপনি আপনার ফোন আনলক করতে সেই পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।

এবং যদি একেবারে কোন সমাধান না হয়, তাহলে ডিভাইসটিকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করুন।

প্রথমে আপনার ফোন বন্ধ করুন। আপনাকে প্রথমে সম্পূর্ণ চার্জ গ্রহণ করতে হবে। এরপরে, কিছুক্ষণের জন্য একই সাথে পাওয়ার এবং ভলিউম আপ/ডাউন (ফোনের উপর নির্ভর করে) বোতাম টিপুন এবং ধরে রাখুন। করার মাধ্যমে, ফোনটি পুনরুদ্ধার মোডে প্রবেশ করবে এবং ফ্যাক্টরি রিসেট করার বিকল্প প্রদান করবে। "ক্যাশে" আলতো চাপুন এবং "ডেটা পরিষ্কার/মুছে দিন।"

আপনি প্রায় এক মিনিট অপেক্ষা করার পরে এবং চালু করার পরে ফোনটি আবার কোনও পাসওয়ার্ড বা প্যাটার্ন চাইবে না। তবে, ডেটা ব্যাকআপ না থাকলে হারিয়ে যাবে।

সম্ভব না হলে, ডিভাইসটি ফ্যাক্টরি রিসেট করুন।

  • প্রথমে আপনার ফোন বন্ধ করুন। আপনাকে প্রথমে সম্পূর্ণ চার্জ গ্রহণ করতে হবে।
  • এরপর, কিছুক্ষণের জন্য একই সাথে পাওয়ার এবং ভলিউম আপ/ডাউন (ফোনের উপর নির্ভর করে) বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  • করার মাধ্যমে, ফোন পুনরুদ্ধার মোডে প্রবেশ করবে এবং ফ্যাক্টরি রিসেট করার বিকল্প প্রদান করবে। "ক্যাশে" আলতো চাপুন এবং "ডেটা পরিষ্কার/মুছে দিন।" 

ডিভাইসটি বন্ধ করার পর 10 সেকেন্ডের জন্য Samsung এবং অন্যান্য মোবাইল ফোন থেকে ব্যাটারি সরান। ব্যাটারি প্রতিস্থাপন করুন এবং পুনরুদ্ধার মোড স্ক্রীন দেখা না হওয়া পর্যন্ত একই সাথে হোম, পাওয়ার এবং আপ ভলিউম কীগুলি ধরে রাখুন৷

তারপর ভলিউম কী দিয়ে কার্সার কমানোর পর হোম বোতাম টিপে "ডাটা/ফ্যাক্টরি রিসেট মুছা" নির্বাচন করুন৷ নিশ্চিতকরণের জন্য এখন আরেকটি স্ক্রীন দেখাবে; এই স্ক্রিনে, আপনাকে অবশ্যই "হ্যাঁ" বোতামটি ক্লিক করতে হবে৷ আপনার ফোন রিসেট হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে চালু না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

যাইহোক, এই পদ্ধতিটি ব্যবহার করার ফলে আপনার ফোন থেকে পরিচিতি, এসএমএস, অ্যাপস, সঙ্গীত এবং চলচ্চিত্রগুলি মুছে ফেলা হবে। কিন্তু যদি আপনার স্মার্টফোনে ইন্টারনেট অ্যাক্সেস থাকে তবে আপনি এই পদ্ধতিটিও ব্যবহার করতে পারেন:

পুনরুদ্ধার মোড ,রিকভারি মোডের মাধ্যমে লক করা অ্যান্ড্রয়েড ফোন রিসেট করা সবচেয়ে বেশি ব্যবহৃত কৌশল। ফোনের ইন্টারনাল স্টোরেজ সম্পূর্ণ মুছে যাবে। পুনরুদ্ধার মোড ব্যবহার করে, ফোন রিসেট করুন:
  • আপনার ফোন বন্ধ করুন।
  • ভলিউম আপ এবং পাওয়ার বোতাম চেপে ধরে রাখার সময়
  • ফোনটি অবশেষে পুনরুদ্ধার মোডে প্রবেশ করবে।
  • প্রদর্শিত মেনুতে নেভিগেট করতে ভলিউম কী ব্যবহার করুন, তারপরে ডেটা মুছা / ফ্যাক্টরি রিসেট নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন।
  • তারপর আপনার ফোন রিসেট করতে পরবর্তী নির্দেশিকা মেনে চলুন।
  • রিসেট প্রক্রিয়া শেষ করতে, ফোন রিসেট হয়ে গেলে রিবুট সিস্টেমে ট্যাপ করুন, তারপর ডিভাইসটি চালু করুন।
রিকভারি মোড ব্যবহার করে ফোন রিসেট করার এই প্রক্রিয়ার আরেকটি নাম হার্ড রিসেট। এই প্রক্রিয়া চলাকালীন ছবি, ফোন নম্বর, অ্যাপস এবং অন্যান্য আইটেম সহ ফোনের সমস্ত ডেটা মুছে ফেলা হবে। অন্যদিকে মেমরি কার্ডের ডেটা নিরাপদ থাকবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url