OrdinaryITPostAd

ফেসবুক সেটিংস | | Facebook settings 2022

আপনার Facebook অ্যাকাউন্টের গোপনীয়তা সেটিংস পরিবর্তন করতে, লগ ইন করুন৷ এই পৃষ্ঠায়, উপরের ডানদিকের কোণায় অ্যাকাউন্ট গোপনীয়তা সেটিংস নির্বাচন করুন৷ Shareing on Facebook Recommended এর অধীনে Customize Settings অপশনটি দেখতে এখানে ক্লিক করুন।
আপনারা ফেসবুক এক্সপার্ট তারা এই পোস্ট থেকে থাকার অনুরোধ করছি। নতুনদের ফেসবুক সেটিং সম্পর্কে জানার দরকার বোধ থেকে আমার এই পোস্টটি লেখা। বিস্তারিত জানতে সঙ্গে থাকুন।
আপনার Facebook অ্যাকাউন্টের লগইন করার পরে ঠিক উপরের ডানদিকে কোণায় ফেসবুক অ্যাকাউন্ট সেটিংস দেখতে পাবেন যেমনটি চিত্র দেখতে পারছেন। ফেসবুক অ্যাকাউন্ট গোপনীয়তা অনেক সেটিংস অপশন পাবেন। আমি আপনারা যারা নতুন তাদের উদ্দেশ্য এই পোস্টটি লিখতে বসেছি। আমি আলোচনা করবো ফেসবুক সেটিং প্রথম থেকে নতুন আপডেট আসা সেটিং নিয়ে। আশাকরি আপনাদের ভালো লাগবে। যাইহোক এইবার মূল আলোচনায় ফিরে যায়।


আপনার Facebook অ্যাকাউন্টের লগইন হওয়ার পরে Settings-Privacy আন্ডারে Settings অপশন পাবেন ওটাতে লিংক করুন। এরপরের অপশনে আপনি পাবেন--

সাধারণ জেনারেল প্রোফাইল সেটিংস আপনি পাবেন তিনটি অপশন দেখতে পাবেন। যথা
  • নেম
  • ইউজারনেম
  • মেমোরিয়ালিজটিও সেটিংস

নেম

ফেসবুক এই অপশনটি আপনি পূরণ করবেন এইরকম প্রশ্ন আপনার মনে আসতে পারে। আপনি এই কারণে পূরণ করবেন এটা প্রাথমিক পরিচিত ধাপ। অর্থ্যাৎ- আপনার পিতা-মাতা দেয়া নামে সকলের কাছে যেমন পরিচিত ঠিক তেমন ডিজিটাল স্যোসাল মিডিয়াতে এইরকমভাবে পরিচিত হবেন জানা অজানা বন্ধুদের সঙ্গে।দ্রষ্টব্য: Facebook অ্যাকাউন্ট তৈরি করতে আপনার বয়স কমপক্ষে ১৩ বছর হতে হবে।
অনুগ্রহ করে জেনে রাখুন যে Facebook-এ আপনার নাম পরিবর্তন করার পর, আপনি ৬০ দিনের জন্য আর করতে পারবেন না। আপনার লেখার ভিত্তরে অদ্ভুত ক্যাপিটালাইজেশন, বিরাম চিহ্ন, অক্ষর বা শব্দ চয়ন মুক্ত রাখুন বা পরিহার করতে হবে। আপনার জন্যে আরো গুরুত্বপূর্ণ পরামর্শ হলে ন্যাশনাল আইডি বা জাতীয় পরিচয় পত্রে যে নাম আছে সেই নাম দিবেন। এর সুবিধা অনেক পরেবর্তীতে যেকোনো আলোচনা করবো।

ইউজারনেম

আপনার মনে প্রশ্ন আসতে পারে ইউজারনেম জিনিস টা কি তাই না। উত্তরঃ- আপনার ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল নম্বর কিংবা আপনার ঘরে প্রবেশের তালা-চাবি যা পৃথিবীর অন্যকারোর জন্যে দ্বিতীয় হতে পারে না। যদি হয়ে থাকে ভিন্ন ভিন্নভাবে হবে। আপনি ফেসবুক অ্যাকাউন্ট খুলবেন তার একটা আলাদা ইউজারনেম প্রয়োজন হবে যা পৃথিবীর অন্যকারোর থেকে ভিন্ন হবে। ইউজারনেম দ্বারা যেকেউ আপনাকে অনলাইনে সামাজিক যোগাযোগ ফেসবুকেমাধ্যমে পাবে। বর্তমানে ফেসবুকে প্রয়োজনীয়তা রয়েছে যা আপনি অস্বীকার করতে পারবেন না।

মেমোরিয়ালিজটিও সেটিংস

মেমোরিয়ালাইজেশন সেটিংস আপনি মারা যাওয়ার পরে আপনার প্রধান Facebook প্রোফাইলের কে পরিচালনা করবে তা নির্ধারণ করে যাওয়া। আপনার অবর্তমানে ফেসবুক প্রোফাইলের কি হবে বা আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে তখন আপনি কি করবেন। মেমোরিয়ালাইজেশন সেটিংস এই কারণে অনেক গুরুত্বপূর্ণ । এই প্রক্রিয়া যেকাউকে  আপনার অবর্তমানে অ্যাকসেস দিয়ে রাখলেন।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট পরিচিত যেকাউকে অ্যাকসেস দিতে পারেন। হ্যাকারদের কবল থেকে অ্যাকাউন্টকে সুরক্ষিত থাকবে।

প্রাইভেসী সেটিং এবং টুলস

প্রাইভেসী শর্টকাটংস অপশনে আপনি যে অপশনগুলো পাবেন তা নিম্নে-
  • কয়েকটি গুরুত্বপূর্ণ সেটিংস চেক করুন
  • আপনার প্রোফাইল পরিচালনা করুন
  • প্রাইভেসি বেসিক দিয়ে শুরু

ইউর অ্যাকটিভিটি

  • কে আপনার ভবিষ্যত পোস্ট দেখতে পারেন
  • আপনার সমস্ত পোস্ট এবং আপনি ট্যাগ করা জিনিসগুলি পর্যালোচনা করুন
  • আপনি বন্ধুদের বন্ধু বা জনসাধারণের সাথে শেয়ার করেছেন এমন পোস্টগুলির জন্য দর্শকদের সীমাবদ্ধ করবেন
  • আপনি যে ব্যক্তিদের, পৃষ্ঠাগুলি এবং তালিকাগুলি অনুসরণ করেন তা কে দেখতে পারে
  • আরও অন্যান্য অপশন রয়েছে। উপরক্ত, অপশন সবগুলো এডিট করে আপনার প্রয়োজনীয় অনুযায়ী সেট করে নিতে পারবেন।

হাউ পিপল ফাইন্ড এন্ড কন্টাক্ট ইউ

  • কে আপনাকে বন্ধুত্ব জন্য অনুরোধ পাঠাতে পারবে তা নির্ধারণ করে দিতে পারবেন
  • কে আপনার বন্ধুদের তালিকা দেখতে পারবেন আর কে দেখতে পারবে
  • আপনার দেওয়া ইমেল ঠিকানা ব্যবহার করে কে আপনাকে দেখতে পারবে আর পারবে না তা নিধারর্ণ করে দিতে পারবেন।
  • আপনি যে ফোন নম্বর ফেসবুক দিয়েছেন। আপনার ফোন নম্বর কে দেখতে পারবে আর দেখতে পারবে না তা নির্ধারণ করে দিতে পারবেন।
  • আপনি কি ফেসবুকের বাইরের সার্চ ইঞ্জিনগুলিকে আপনার প্রোফাইলের সাথে লিঙ্ক করতে চান
  • আরও অন্যান্য অপশন রয়েছে। উপরক্ত, অপশন সবগুলো এডিট করে আপনার প্রয়োজনীয় অনুযায়ী সেট করে নিতে পারবেন।

হাউ ইউ গেট ম্যাসেজ রিকুয়েস্ট

  • আপনার ফোন নম্বর সহ
  • ফেসবুকে বন্ধুদের বন্ধু
  • আপনি যে অ্যাকাউন্টগুলি অনুসরণ করেন বা ইনস্টাগ্রাম এ চ্যাট করেছেন
  • ইনস্টাগ্রামে আপনার অনুগামীরা
  • আরও অন্যান্য অপশন রয়েছে। উপরক্ত, অপশন সবগুলো এডিট করে আপনার প্রয়োজনীয় অনুযায়ী সেট করে নিতে পারবেন।

আপনার ফেসবুক তথ্য


  • এক্সেস প্রোফাইল ইনফর্মাশনভিউ
  • ট্রান্সফার এ কপি অফ ইউর ইনফরমেশন ভিউ
  • ডাউনলোড প্রোফাইল ইনফরমেশন ভিউ
  • একটিভিটি লগভিউ
  • অফ-ফেইসবুক এক্টিভিটিভিউ
  • ম্যানেজিং ইউর ইনফর্মাশনভিউ
  • ডিএক্টিভেশন এন্ড ডিলেকশনভিউ
ফেসবুক ইনফরমেশন অনেক সাব-অপশন রয়েছে। আপনার প্রয়োজন অনুযায়ী সাব-অপশনগুলো ভালো মতো পড়ে পরিবর্তন করে নিবেন। পরবর্তী কোনো পোস্টে আলোচনা করবো।

ফেসবুক নোটিফেকশন

ফেসবুক নোটিফেকশন অনেক অনেক অপশন রয়েছে। আপনার প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী অপশন অন করে দিতে পারবেন। উল্লেখ্যযোগ্য মধ্যে রয়েছে- মন্তব্য, ট্যাগ, আপনার সম্পর্কে আরে কার্যক্রম, বন্ধুদের থেকে আপডেট, বন্ধুদের অনুরোধ, যাদের তুমি চিনতে পারো( ফলোয়ার), জন্মদিন( নিজের পরিবার-পরি জন, বন্ধুদের জন্মদিন, ভিডিও সহ অনেক অপশন রয়েছে তা থেকে আপনার দরকারি অপশন সিলেক্ট করে নিতে পারেন।
  • ফেসবুক নোটিফেকশন সেটিং
  • মোবাইল নোটিফেকশন সেটিং

ফেসবুক নোটিফেকশন সেটিং

ফেসবুক নোটিফিকেশন ডিফল্ট সেটিং থাকবে। আপনার ফেসবুকের নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষার প্রয়োজনে অবশ্যই সেটিং পরিবর্তন করে নিতেন পারবেন।

মোবাইল নোটিফেকশন সেটিং

ফেসবুক নোটিফিকেশন ডিফল্ট সেটিং থাকবে। আপনার প্রয়োজন অনুসারে সেটিং পরিবর্তন করে নিতেন পারবেন। মোবাইল নোটিফিকেশন কোড পেতে টু-স্টেপ প্রথমে চালু করে নিতে হবে।

নিরাপত্তা ও লগইন

ফেসবুক নিরাপত্তা মনে রাখবেন Facebook আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড, সম্পূর্ণ ক্রেডিট কার্ড নম্বর বা সামাজিক নিরাপত্তা নম্বরের মতো বিশদ বিবরণের জন্য আপনাকে ইমেল করবে না। আপনি যদি কখনও পান তবে অদ্ভুত ইমেলের কোনো লিঙ্কের উত্তর দেবেন না বা খুলবেন না।

যেখানে আপনি লগ ইন করছেন

এই অপশনটি কাজ হলো আপনার ফেসবুক অ্যাকাউন্ট যতগুলো ডিভাইসে লগইন করেছেন বা অন্যকেউ আপনার অজান্তে অন্যকোনো ডিভাইসে লগইন করেছে তা আপনি দেখতে পারবেন। আপনি সবগুলো লগআউট করে দিতে পারেন। এক্ষেত্রে আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনার নিজস্ব ডিভাইস লগইন করেছেন তা সাইনআউট না করে ফেলেন ফলে কি জানেন আপনাকে নতুন করে লগইন করতে হবে।

লগইন

আপনি শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন। পাসওয়ার্ড অবশ্যই ছয় সংখ্যার বেশি নির্ধারিত করবেন। আপনি চাইলে আগের পাসওয়ার্ড যদি ভূলে যান বা নতুন করে পাসওয়ার্ড তৈরি করতে চান তাহলে নিচের ছবি লক্ষ্য করুন।

সেভ ইউর লগইন ইনফরমেশন


টু স্টেপ ফ্যাক্টর অথেনটিকেশন

টেক্সট পাঠানো (এসএমএস)

যাচাইকরণ কোড পেতে, পাঠ্য বার্তা (SMS) ব্যবহার করুন। যখন দ্বি-গুণক প্রমাণীকরণ সক্ষম করা হয়, তখন দ্বি-গুণক প্রমাণীকরণের জন্য ব্যবহৃত ফোন নম্বরগুলি ব্যবহার করে আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করা অসম্ভব৷

ফেসবুক প্রটেক্ট

আপনি যখন Facebook ব্যবহার করেন, তখন আপনাকে এবং আপনার তথ্য সুরক্ষিত রাখতে সাহায্য করার জন্য বিভিন্ন নিরাপত্তা সতর্কতা রয়েছে৷ নিরাপদ ব্রাউজিং শুধুমাত্র উদাহরণ. Facebook-এ আপনার আচরণ, যেমন আপনার স্ট্যাটাস আপডেট করা বা বার্তা পাঠানো, আপনি যখন লগ ইন করেন তখন এনক্রিপ্ট করা হয়, আপনার সম্মতি ছাড়া অন্যদের পক্ষে অ্যাক্সেস করা অসম্ভব করে তোলে। অবাঞ্ছিত বিষয়বস্তু আরেকটি দৃষ্টান্ত। আপনার কম্পিউটারে ভাইরাস আছে কিনা তা নির্ধারণ করতে এবং আপনি অনিচ্ছাকৃতভাবে কোনো স্প্যাম পোস্টে ক্লিক করলে সেগুলি সরাতে সাহায্য করার জন্য আমাদের কাছে সরঞ্জাম রয়েছে৷ আপনার Facebook অ্যাকাউন্ট যতটা সম্ভব সুরক্ষিত করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে।

সুরক্ষিত পাসওয়ার্ড

সর্বদা জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন যাতে সংখ্যা, অক্ষর এবং বিশেষ অক্ষরের মিশ্রণ থাকে। সেগুলি কমপক্ষে ছয়টি অক্ষর দীর্ঘ হওয়া উচিত। আপনার প্রতিটি সামাজিক মিডিয়া এবং ইমেল অ্যাকাউন্টের জন্য,আপনাকে অনন্য পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। আপনাকে অবশ্যই এমন একটা পাসওয়ার্ড আবিষ্কার করতে হবে অন্যকাউকে বা এমন কাউকে মঞ্জুর করা থেকে বিরত রাখবে আপনার সমস্ত অ্যাকাউন্টে অ্যাক্সেস নিতে প্রতিরোধ করবে ৷ এমনকি যারা আপনার কাছাকাছি তারাও আপনার পাসওয়ার্ড জানেন না, তাই নিজের কাছেই রাখুন। এছাড়াও, বন্ধুর ফোন বা কম্পিউটার ব্যবহার করার সময় লগ আউট করতে ভুলবেন না। যদি ভুলে কোনো সমস্যা নেই সেক্ষেত্রে আপনাকে ফেসবুক সেটিং অপশন থেকে অল লগআউট করে দিলে আপনার ফেসবুুক আইডি সুরক্ষিত থাকবে।

লগইন এলার্ট

আপনার অ্যাকাউন্টে সন্দেহজনক কার্যকলাপ শনাক্ত করার জন্য Facebook-এর নির্দিষ্ট পদ্ধতি রয়েছে এবং আমরা কিছু খুঁজে পেলে আপনাকে জানাব। আমরা এমন বৈশিষ্ট্য গুলিও সরবরাহ করি যা আপনি যখনই কেউ অচেনা ফোন বা কম্পিউটার ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে সংযোগ করে তখন বিজ্ঞপ্তিগুলি পেতে সক্রিয় করতে পারেন৷  এই বিজ্ঞপ্তিগুলি আপনাকে জানাবে কোন ডিভাইসটি লগ ইন করার চেষ্টা করেছে এবং কোথায় ছিল ৷
  • লগইন এলার্ট এমএমএস পেতে ফেসবুক-এর উপরের ডানদিকের কোণায় Settings  Security বেছে নিয়ে আপনার নিরাপত্তা এবং লগইন সেটিংসে যান।
  • লগইন এলার্ট পেতে অপরিচিত ডিভাইস থেকে লগইন করলে তার এলার্ট বা এসএমএস পেতে প্রথমে নেভিগেট করার পরে সম্পাদনা ক্লিক করুন।
  • আপনি যেখানে কোনো স্বীকৃত ডিভাইস থেকে ইমেল বা ফেসবুক কিংবা আপনার মোবাইল ফোনের মাধ্যমে সতর্কতা পেতে চান সেটি নির্বাচন করুন।
  • সেভিং পরিবর্তন করতে, ক্লিক করতে পারেন
যদি আপনি অননুমোদিত লগইন সম্পর্কে বার্তা পান, আপনাকে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে সহায়তা প্রদান করবে ফেসবুক কর্তৃপক্ষ। আপনি অথবা অন্যকেউ কিংবা হ্যাকার গ্রুপ অ্যাকাউন্ট হ্যাক করতে চাইলে তখন ফেসবুক থেকে ছয় সংখ্যার ওটিপি চলে আসবে। যদি ওটিপি না আসে তাহলে আপনি নিশ্চিত থাকেন কোনো ডিভাইস থেকেও লগ ইন করার চেষ্টা করেননি ৷ অতএব, সামাজিক যোগাযোগ বা স্যোস্যাল মিডিয়া নিরাপত্তা লগইন এলার্ট সেটিং করে নিবেন।

আশাকরি, ফেসবুক সেটিং আলোচনা করছি তা বুঝতে সক্ষম হয়েছেন। যদি পোস্টটি ভালো লেগে থাকে শেয়ার করুন আপনার অন্য বন্ধুদের সাথে। আগামীপর্বে  ফেসবুক সেটিং বিস্তারিত আলোচনা করবো। সবাইকে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url