OrdinaryITPostAd

চুরি হওয়া মোবাইল ফোন থিফ গার্ড ব্যবহার করে পাওয়া যাবে | Thief Guard 2022

মোবাইল ফোন চুরি অপরাধ যা সহ্য করা যাচ্ছে না। দেশের যে কোনো জায়গায়, চুরি হওয়া ফোনের হদিস দ্রুত নির্ণয় করা যাবে। আর এই অসাধ্য সাধন করেছেন তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা সাইদুর রহমান। তার ফোন চুরি হওয়ার অপরাধে, এই প্রযুক্তি উদ্যোক্তা মোবাইল সফ্টওয়্যার "চোর গার্ড" তৈরি করেছেন। অ্যাপটি ব্যবহার করতে ব্যবহারকারীকে বছরে ৩৫০ টাকা দিতে হবে।

আপনি যখন রাস্তা পার হচ্ছিলেন তখন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি হঠাৎ করে চুরি বা ছিনতাই হয়ে গেল। নিত্যসঙ্গী মোবাইলটি আপনার ব্যক্তিগত তথ্যসহ ছবি ও ভিডিওসহ হারিয়ে গেছে। আপনি এইরকম পরিস্থিতিতে কি করবেন সেই চিন্তা করছেন তাই না? ভাবছেন আইনি সহয়তা নিয়ে ফোন উদ্ধার করবেন তাই না। আমার দেশে এই ধরনের কাজের খাজনা চেয়ে বাজনা বেশি হয়। আমি নিজেই এর সাক্ষী। তবে আইনশৃঙ্খলা বাহিনীর আপনজন কেউ থাকলে ভিন্ন কথা, সে চাইলে আপনার সখের ফোনটি উদ্ধার করে দিতে পারে।

যাইহোক, সাইদুর রহমান নামে একজন উদ্যোক্তা এবং আরও কয়েকজন ব্যক্তি তার নিজের জীবনের অনুরূপ অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবং সমাধান খুঁজতে প্রতিক্রিয়া হিসাবে "চোর গার্ড" নামে মোবাইল অ্যাপ তৈরি করেছেন। এ অবস্থায় সফটোলজির ব্যবস্থাপনা পরিচালক। ওই ফোনে আমরা অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছিল বলে দাবি সাইদুর রহমান। 

আইটি সংস্থা সফটোলজি বাজারে ১৩ টি ফাংশন সহ এই অ্যাপটি প্রকাশ করেছে। "Thief Guard.com" থেকে অ্যাপটি ইনস্টল করুন এবং আপনার লগইন, মোবাইল নম্বর, ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড ব্যবহার করে চালু করুন। কেউ আপনার ফোনে ভুল পাসওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করলে, সতর্কতা বন্ধ হয়ে যাবে। সিম আনলক বা ফোন বন্ধ করার জন্য কারোরই অবাধ রাজত্ব চলবে না। ফটো এবং অবস্থান স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ডিভাইস থেকে আপনার ইমেলে পাঠানো হবে।

আইটি বিশেষজ্ঞদের মতে অ্যাপটি সর্বোচ্চ ক্যালিবার। যাইহোক, তারা আরও যাচাই-বাছাই যোগ করার এবং এটিকে আরও ব্যবহারকারী-বান্ধব বলে দাবি করে স্মার্টফোন ব্যবহারকারী যারা রয়েছে সবাইকে এই অ্যাপসটি ব্যবহার করার পরামর্শ  দিয়েছে কর্তৃপক্ষ। আইটি বিশেষজ্ঞ সালাহউদ্দিন সেলিম দাবি করেছেন যে সফ্টওয়্যারটি আন্তর্জাতিক মান মেনে চলে। এই অ্যাপসটি এতোদিনে গ্রাহক পর্যায়ে স্থান করে নিতে পেরেছে।

অ্যাপটির সাম্প্রতিক আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘোষণা করে কোম্পানির প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

বার্তা অনুসারে, সফ্টওয়্যারটি চোরকে সনাক্ত করতে এবং ফোন চুরি হলে তাদের অবস্থান চিহ্নিত করতে সহায়তা করবে। চোর এই সময়ে ফোন বন্ধ করতে অক্ষম. এমনকি ফোনটিকে কম্পিউটারের সাথে সংযোগ করার চেষ্টা করাও চোরের পক্ষে অসম্ভব। যখনই সিম পরিবর্তন করা হবে তখনই মোবাইল ফোনের মালিককে নতুন সিম নম্বর জানিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে পরিবারের অন্য কারোর ফোন নম্বর দিলে আরও ভালো হয়। আপনার অনুমতি ছাড়া ডিভাইসের কোনো কিছুই অ্যাক্সেস করা যাবে না।

ফোন চুরি হওয়ার সাথে সাথেই যে কোন কম্পিউটার বা স্মার্টফোন থেকে www.thiefguardbd.com ওয়েবসাইটে কানেক্ট করে, লগইন ও পাসওয়ার্ড দিয়ে এবং চুরি হওয়া ফোন থেকে ছবি মালিকের ইমেইলে পাঠানোর মাধ্যমে ক্যামেরা ব্যবহার করা যাবে। এই সময়ে জিপিএস চালু থাকলে, অবস্থানও দেওয়া হবে।

মোবাইল ফোনের মালিক এই সফ্টওয়্যার দিয়ে অন্যান্য ফাংশনের মধ্যে হারিয়ে যাওয়া ফোনের স্ক্রিন লক করতে পারেন। উপরন্তু, আপনি সবসময় ভাইরাস জন্য পরীক্ষা করতে পারেন. পাবলিক এলাকায় অন্য কেউ পকেট থেকে ফোন বের করার চেষ্টা করলে সাইরেন বেজে উঠবে। আপনি যদি আপনার ফোন টেবিলের উপর রেখে দেন বা আপনি দূরে থাকাকালীন চার্জ করেন এবং চার্জ করার সময় কেউ অ্যাক্সেস করার চেষ্টা করে, তখনই অ্যালার্ম বেজে উঠবে। যতক্ষণ না আপনি নির্দিষ্ট বিকল্পটি অ্যাক্সেস করার জন্য সঠিক প্যাটার্ন ব্যবহার করেন এবং অ্যালার্ম বন্ধ না করেন, ততক্ষণ বন্ধ হতে থাকবে।

সফটালজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সাইদুর রহমান সম্প্রতি চালু হওয়া অ্যাপটির বিষয়ে মন্তব্য করেছেন যে বাংলাদেশে স্মার্টফোনের ব্যবহার দ্রুত বাড়ছে। প্রিয়, এই স্মার্টফোনটিতে ছবি, ফোন নম্বর এবং অন্যান্য ডেটার মতো অনেক গুরুত্বপূর্ণ ডেটা রয়েছে ৷ যাইহোক, ফোনটি চুরি হয়ে গেলে বা ভুল জায়গায় থাকলে সেই সহায়ক তথ্য পাওয়া খুবই কঠিন হয়ে পড়ে। স্মার্টফোনে আমাদের তৈরি অ্যাপ ইনস্টল করা ভবিষ্যতে ব্যবহার করা নিরাপদ করে তুলবে এবং আপনার ব্যক্তিগত ডেটা, ফোন নম্বর এবং পছন্দের মোবাইল ডিভাইসকে সুরক্ষিত রাখবে।

সংস্করণ 7 থেকে শুরু হওয়া যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইস এই অ্যাপটি ব্যবহার করতে পারে। আপাতত, এই থিফগার্ড অ্যাপের জন্য এক বছরের এবং দুই বছরের লাইসেন্স সারা দেশের সেল ফোন খুচরা বিক্রেতাদের কাছে উপলব্ধ। এই বিষয়ে, আরও তথ্য পাওয়া যাচ্ছে www.thiefguardbd.com ।

পোস্টের সূচিপত্র

থিফ গার্ড কি

এই অ্যাপটি আপনার অমূল্য স্মার্টফোনকে সুরক্ষা দিবে। এমনকি যদি ফোনটি চুরি হয়ে যায়, তবুও আপনি অপরাধীকে তাদের ছবি এবং অবস্থান দ্বারা সহজেই সনাক্ত করতে পারেন। আরও চমকপ্রদ বিষয় হল যে চুরির পরেও, আপনি সেল ফোনটি নিয়ন্ত্রণ করতে পারবেন। কারণ চোর বন্ধ বা ফ্লাশ করতে পারে না। ফলস্বরূপ, আপনার ফোন ফিরে পাওয়া সহজ হবে। আপনার তৃতীয় চোখটি মনে করতে পারেন সবসময় চোর গার্ড ”অ্যাপসটিকে”। তাই আজই আপনার স্মার্টফোনে থিফ গার্ড অ্যাপটি ডাউনলোড করুন।

অ্যাপ এর ফিচারসমূহ

অনুপ্রবেশকারী সেলফি বা ইন্ট্রোডার সেলফি

যখন আপনি পিন, প্যাটার্ন বা আঙুলের ছাপ ব্যবহার করেছেন। যদি আপনার ফোনটি চোর নেওয়ার পরে আনলক করার জন্য চেষ্টা করতে থাকবে বারবার, চোর যেহেতু পাসওয়ার্ড বা প্যাটার্ন  কোনোটাই জানে না বিধায় তখন চোর চিন্তায় পড়ে যাবে। থিফগার্ড অ্যাপসটি প্রোগ্রাম সেট করা আছে বিধায় অ্যাপসটি অটোমেটিক চোরের ছবি এবং বর্তমান অবস্থান সনাক্ত করে অবিলম্বে আপনার ইমেলে পাঠিয়ে দিবে। আপনার বিকল্প নম্বরটি চোরের হদিস সহ এসএমএসও পাবেন। যাইহোক, চোরের সঠিক অবস্থান জানার জন্য আপনাকে অবশ্যই আপনার ফোনে জিপিএস/লোকেশন সিস্টেম চালু থাকতে হবে ফোন চুরি হওয়ার পরেও। পরামর্শ হচ্ছে, আপনার স্মার্টফোনে মাসিক মেয়াদে ইন্টারনেট ক্রয় করে রাখতে পারেন, লোকেশন মুড সবসময়ই এনাবল করে রাখবেন।

Intruder-Selfie

বন্ধ বা স্টপ শাট- ডাউন

আপনার সম্মতি ছাড়া অন্য কেউ আপনার ফোন বন্ধ করতে পারবে না। আপনার মোবাইল ডেটা সংরক্ষণ করতে এবং আপনার মোবাইল ডিভাইসের চুরি প্রতিরোধে সহায়তা করবে। এটা সবসময়ই এনাবল করে রাখবেন। 

Stop-Shutdown

পিসি থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনার ফোনটি নিজেই লক হয়ে যাবে যদি কেউ পিসি (কম্পিউটার) এর সাথে সংযোগ করতে চাই USB কেবল ব্যবহার করে। সঠিক প্যাটার্ন, পিন বা পাসওয়ার্ড না দিলে মোবাইল ডিভাইসে অ্যালার্ম বাজতে থাকবে। আপনার মোবাইল ডেটা সুরক্ষা দিবে এবং আপনার ডিভাইসের চুরি প্রতিরোধে সহায়তা করবে।

Stop-PC-Connection

পকেট চুরি বা পকেট থেফট

আপনার পকেট বা ব্যাগ থেকে ফোনটি সরানো হলে, আপনার ব্যাকআপ ফোন নম্বরে নোটিফিকেশন পাঠানো হবে। উপরন্তু, ফোনটি বিকট সাউন্ড অ্যালার্ম বাজতে থাকবে। তখন আপনি সহজে বুঝতে পারবেন আপনার ফোনটি অন্যকেউ সরানোর বা চুরি করার উদ্দেশ্য পকেটের হাত দিয়েছে।  লোকেশন মুড সবসময়ই এনাবল করে রাখবেন। 

Pocket-Theft

শান্ত ক্যামেরা বা সাইলেন্ট ক্যামেরা

ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে সামনের এবং পিছনের দিকের ক্যামেরা ব্যবহার করে সেল অন হবে অটোমেটিক চোরের ছবি ধারণ করবে এবং আপনার ইমেল ঠিকানা এবং আপনার মোবাইল নম্বর উভয়েই এসএমএস পাঠাবে৷ ওয়েবসাইট অ্যাডমিন বিভাগ ব্যবহার করে, আপনি ছবিটি সংগ্রহ করতে পারেন।

Silent-Camera

রিং সেট

আপনার ফোনটি নীরব বা ভাইব্রেট মোডে থাকলেও বিকট শব্দ করবে। এই বৈশিষ্ট্যটির জন্য ধন্যবাদ বাজবে।

Ring-Setup

জিপিএস সিস্টেম

আপনি জিপিএস বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার ফোন খুঁজে পেতে মোবাইল টেক্সটিং ব্যবহার করতে পারেন।

GPS-SETUP

মুভমেন্ট সতর্কতা

প্রতিবার আপনার ফোন সরানো হলে, আপনাকে জানাবে। আপনার ফোনটি যেকোন জায়গায় রাখার সময় কেউ যদি নিয়ে যাওয়ার চেষ্টা করে, তবে আপনাকে দ্রুত জানিয়ে দেবে। আপনাকে সতর্ক করতে, অ্যাপটি অ্যালার্ম বাজবে।

Movement-Alert

চার্জার আনপ্লাগ এলার্ট

আপনার ফোনের চার্জারটি চার্জ করার সময় সংযোগ বিচ্ছিন্ন হলে অ্যাপটি অ্যালার্ম বাজবে। অর্থাৎ, যদি আনপ্লাগ করা থাকে বা চার্জ বাধাগ্রস্ত হয়, আপনাকে রিং করে বা নোটিফিকেশন পাঠিয়ে আপনাকে অবহিত করবে।

Unplug-Alert

সক্রিয় অবস্থান এবং ফোন ট্র্যাকিং

আপনি যদি এই বিকল্পটি সক্ষম চালু করেন, তাহলে ফোনটি হারিয়ে গেলে বা আপনি কোথায় রেখেছিলেন তা ভুলে গেলে আপনি দ্রুত ফোনটিকে সনাক্ত করতে পারবেন ৷ প্রতি ৩০ মিনিটে, প্রোগ্রামটি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে এসএমএস পাঠাবে যাতে তাদের হারিয়ে যাওয়া সেলফোনের অবস্থান সম্পর্কে সতর্ক করা হয়। ওয়েব অ্যাডমিন বিভাগের মাধ্যমে, আপনি মোবাইল ডিভাইসের অবস্থানও খুঁজে পেতে পারেন। 

Lock-Device

সিমকার্ড নিরাপত্তা

সিম সুরক্ষার জন্য প্রমাণীকরণ করতে। পাসওয়ার্ড এবং ব্যাকআপ মোবাইল নম্বর স্থাপন করুন। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ফোনটি লক করবে এবং ব্যবহারকারী সিম কার্ডটি সরিয়ে দিলে অ্যালার্ম সক্রিয় হবে। নিবন্ধিত মোবাইল নম্বরে, এসএমএস পাঠানো হবে। সফ্টওয়্যারটি নতুন সিম ট্র্যাক করবে এবং এর সমস্ত তথ্য আপনার ইমেল ঠিকানায় সরবরাহ করবে। যাইহোক, এই সুবিধা পাওয়ার জন্য গ্রাহককে অবশ্যই মোবাইলের জিপিএস সিস্টেম এবং অবস্থান সক্রিয় রাখতে হবে। এটা সবসময়ই এনাবল করে রাখবেন। 

SIm-Security

লক গ্যাজেট

যেকোন ডিভাইস সেভ করা পাসওয়ার্ড দিয়ে আপনার ফোনে এসএমএস করতে পারে। এসএমএস পাওয়ার পর, আপনার ডিভাইস অবিলম্বে তার স্ক্রিন লক করবে। অতিরিক্তভাবে, আপনি অনলাইন অ্যাডমিন বিভাগের মাধ্যমে স্ক্রিন লক করতে পারেন। আপনি যদি এটিতে পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন স্থাপন না করে থাকেন তবে আপনার ডিভাইসটি আনলক করতে এখানে তালিকাভুক্ত পাসওয়ার্ডটি ব্যবহার করুন ৷

Lock-Device

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url