OrdinaryITPostAd

১৬ টি খাবারের যুবক ও যৌবনের ক্ষতি হবে না | Youth will not be lost

তরুণ থাকতে চাইলে প্রতিদিন দই খান। তরুণ থাকার জন্য খাওয়ার খাবার। সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছ খাওয়া আপনাকে তরুণ থাকতে সাহায্য করতে পারে। আপনার স্বাভাবিক খাদ্য তালিকায় সামুদ্রিক মাছ রাখুন, তবে লাল মাংস বাদ দিন, যদি আপনি দীর্ঘকাল যৌবন ধরে রাখতে চান। প্রোটিনের জন্য শরীরের প্রয়োজনীয়তা পূরণ করবে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য তরুণ থাকতে সাহায্য করবে।


আপনি যদি আপনার স্বাস্থ্য এবং তারুণ্য ধরে রাখতে চান তবে পুষ্টি সমৃদ্ধ খাবারের কোনও প্রতিস্থাপন নেই। ঘন ঘন খাওয়া হলে, কিছু খাবার আপনাকে তরুণ থাকতে সাহায্য করতে পারে। জেনে নিন এমনই ১৬টি খাবার।

১. দই

আমাদের অনেকের কাছেই দই খুবই পছন্দের খাবার। দই কোলেস্টেরল ও চর্বি কমাতে সাহায্য করে। লক্ষ্য হল যে ঘন ঘন দই সেবন তাদের সাহায্য করবে যারা তরুণ থাকতে চায়। দইতে থাকা প্রোটিন এবং ক্যালসিয়াম শরীরকে সুস্থ রাখতে এবং হাড় পাতলা হওয়া বন্ধ করতে সাহায্য করে। দই খেলে বয়সজনিত রোগ প্রতিরোধ হয়। দই ত্বকের বলিরেখাও প্রতিরোধ করে। ফলস্বরূপ, আপনি যদি তরুণ থাকতে চান তবে ঘন ঘন দই খান।

২. সামুদ্রিক প্রাণী

সামুদ্রিক খাবার তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। আপনার স্বাভাবিক খাদ্য তালিকায় সামুদ্রিক মাছ রাখুন, তবে লাল মাংস বাদ দিন, যদি আপনি দীর্ঘকাল যৌবন ধরে রাখতে চান। প্রোটিনের জন্য শরীরের প্রয়োজনীয়তা পূরণ করবে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য তরুণ থাকতে সাহায্য করবে।

৩. কুমড়োর বীজ

এতে প্রচুর পরিমাণে সিটোস্টেরল থাকে। পুরুষের শরীরের টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য বজায় রাখে। এর ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির দ্বারা পুরুষের পুরুষত্ব বৃদ্ধি পায়। পুরুষের পুরুষত্ব বাড়ানোর জন্য উপকারী।

৪. কলা

এ, বি, সি এবং পটাসিয়াম সব ভিটামিনই কলায় পাওয়া যায়। কলা পটাসিয়ামের ঘাটতি পূরণ করে যা পটাশিয়ামের অভাবের কারণে ত্বক রুক্ষ হয়ে যায়। পটাসিয়াম এবং ভিটামিন বি দ্বারা মানুষের বীর্যের উৎপাদন বৃদ্ধি পায়। কলায় ব্রোমেলিনও থাকে, যা শরীরকে আরও বেশি টেস্টোস্টেরন তৈরি করতে এবং তারুণ্য বজায় রাখতে সাহায্য করে।

৫.আমলা

আয়ুর্বেদিক ওষুধে পুরুষের শারীরিক শক্তির মন্ত্র হিসাবে বিবেচিত হয়। পুরুষদের শরীরকে উপযুক্ত তাপমাত্রায় রাখার ক্ষেত্রেও অত্যন্ত উপকারী। আমলার অসংখ্য স্বাস্থ্যগত সুবিধা রয়েছে এবং ফলস্বরূপ, আয়ুর্বেদিক থেরাপিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ভিটামিন সি বেশি থাকার পাশাপাশি, আমলায় ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ক্যারোটিন এবং ভিটামিন বি কমপ্লেক্স সহ প্রচুর অন্যান্য ভিটামিন এবং খনিজ রয়েছে। চোখের জন্য, মধু এবং আমলকির রস একত্রিত করলে দৃষ্টিশক্তি ভালো হয়।

৬. ফল

এইভাবে, প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরকে পুষ্ট করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই তরুণ থাকতে চাইলে ঘন ঘন ফল খান। আর সব ফলতেই বেশি পানি থাকে। ফলস্বরূপ, সারা গ্রীষ্মে শরীরের পানিশূন্যতা প্রতিরোধে সহায়তা করে। ফলগুলি প্রত্যেকের জন্য স্বাস্থ্যকর কারণ এতে পুষ্টির শক্তি রয়েছে যা শরীর থেকে খারাপ চর্বি বের করে দেয়। সমস্ত পাতায় পুষ্টির মূল্যের দিক থেকে অনাক্রম্যতা এবং খনিজ উপাদান রয়েছে।

৭. উজ্জ্বল সবজি

উজ্জ্বল রঙের শাকসবজি শরীরের প্রয়োজনীয় ভিটামিনে পূর্ণ এবং যা শারীরিক সুস্থতাকে সমর্থন করে। উজ্জ্বল সবজি নিয়মিত সেবন আপনাকে রাখবে তরুণ। শাকসবজি শাকসবজি, বা শুধু সবজি, সাধারণত উদ্ভিদ এবং তাদের অংশগুলি বোঝাতে ব্যবহৃত হয় যা মানুষের জন্য ভোজ্য। নিরামিষাশীরা হলেন যারা একচেটিয়াভাবে সবুজ শাকসবজি খান। শাক হল উদ্ভিদের ভাজা এবং খাওয়া পাতার সাধারণ নাম। উদাহরণস্বরূপ, কলমি, পুই এবং লাল শাক।

৮. কমলা

কমলা শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। কারণ ভিটামিন সি সমৃদ্ধ। কমলা ত্বককে দৃঢ় রাখতে সাহায্য করে। কমলা সাধারণ ফল। সাধারণত, সাধারণভাবে খাওয়া হয় বা ফলের সালাদে যোগ করা হয়। ম্যান্ডারিন কমলা বা এর কিছু হাইব্রিড, কয়েকটি পোমেলো সহ, কমলা সাইট্রাস ফলের পরিবার তৈরি করে যা ট্যানজারিন নামে পরিচিত।

৯. জলপাই তেল

আপনি জলপাই তেল ব্যবহার করে আপনার যৌবন বজায় রাখতে পারেন। অলিভ অয়েল দিয়ে রান্না করা শরীরের বিপজ্জনক কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় এবং চর্বি দ্রুত তৈরি হতে বাধা দেয়। উপরন্তু, আপনি যদি প্রতি রাতে শোবার আগে অলিভ অয়েল ম্যাসাজ করেন তাহলে আপনার ত্বকে সহজেই বলিরেখা তৈরি হবে না। তাই যৌবনকে অনেকদিন ধরে রাখা যায়। ব্যথা উপশমকারী: অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল ব্যথা উপশমকারী হিসাবে পরিচিত। এতে রয়েছে ওলিওক্যানথাল, যা প্রদাহ কমাতে সাহায্য করে।

১০. ডার্ক চকলেট

চকোলেট প্রেমীদের জন্য সুখবর হল ডার্ক চকোলেট বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। অতএব, যারা দৈনিক ভিত্তিতে পরিমিত টুকরো ডার্ক চকলেট খান তারা তাদের যৌবন ধরে রাখতে পারেন দীর্ঘ সময়ের জন্য। ডার্ক চকলেটকে দুধ এবং সাদা চকোলেটের চেয়ে স্বাস্থ্যকর বলে মনে করা হয় কারণ এতে অন্যান্য ধরণের চকলেটের তুলনায় বেশি কোকো এবং কম চিনি রয়েছে। - ডার্ক চকলেটে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ কমাতে সাহায্য করে। - ডার্ক চকলেট খাওয়া ধমনী প্রশস্ত করে রক্ত চলাচল ভালো রাখতে সাহায্য করে।

১১. স্ট্রবেরি

সমস্ত বেরি, সেগুলি স্ট্রবেরি হোক বা ব্ল্যাকবেরি, আপনার শরীরের জন্য অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বক সুস্থ রাখে। স্ট্রবেরি উদ্ভিদ, ইংরেজিতে ফ্রাগারিয়া নামেও পরিচিত, ফল হিসেবে সারা বিশ্বে চাষ করা হয়। মনোরম সুগন্ধ, রঙ এবং গন্ধযুক্ত এই ফলটি প্রায়শই ফলের রস, জ্যাম, আইসক্রিম, মিল্কশেক এবং অন্যান্য অনেক খাবার তৈরিতে ব্যবহৃত হয়। শিল্প খাদ্য উৎপাদনে, স্ট্রবেরি ঘ্রাণ ব্যবহার করা হয়।

১২. রসুন

অ্যালিসিন, রসুনে পাওয়া যৌগ, শরীরের অঙ্গগুলিতে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে। আপনি যদি শারীরিক অসুস্থতায় ভুগে থাকেন তবে এখনই ঘন ঘন রসুন খাওয়া শুরু করুন। রসুন হল পেঁয়াজের মতোই তিক্ত সবজি যা রান্নার মসলা এবং ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। গাছটি লিলি শ্রেণীর ফুলের একরঙা বহুবর্ষজীবী ঝোপ। বৈজ্ঞানিক নাম Allium sativum. নাটোর বাংলাদেশের সবচেয়ে বেশি রসুন উৎপাদনকারী জেলা। রসুন হল পেঁয়াজের মতোই তিক্ত সবজি যা রান্নার মসলা এবং ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। গাছটি লিলি শ্রেণীর ফুলের একরঙা বহুবর্ষজীবী ঝোপ। বৈজ্ঞানিক নাম Allium sativum. নাটোর বাংলাদেশের সবচেয়ে বেশি রসুন উৎপাদনকারী জেলা।

১৩. ডিম

ডিম হল ভিটামিন B-5 এবং B-6 এর বড় উৎস, যা শরীরে স্ট্রেস কমাতে এবং হরমোন নিয়ন্ত্রণে সহায়তা করে। প্রতিদিন ডিম খাওয়া আপনার শরীরকে শক্তি জোগাবে এবং আপনার যৌন ক্ষমতাকে বাড়িয়ে তুলবে। 

১৪. মধু

সকালে খালি পেটে মধু জিভ দিয়ে চেটে খেলে কফ বের হয়ে যায়, পেট পরিষ্কার হয়, শরীরের অতিরিক্ত বর্জ্য দূর হয়, গ্রন্থি খুলে যায়, পাকস্থলী স্বাভাবিক হয়, মস্তিষ্ক শক্তিশালী হয়, শক্তির মাত্রা বৃদ্ধি পায়, এবং মূত্রাশয়ের পাথর অপসারণ করা হয়। প্রস্রাব স্বাভাবিক অবস্থায় ফিরে আসে, গ্যাস নির্গত হয় এবং ফলস্বরূপ ক্ষুধা বেড়ে যায়। মৌমাছি এবং অন্যান্য পোকামাকড় মধু উৎপন্ন করে, সুস্বাদু, ঘন তরল যা মৌচাক বজায় রাখে। ফুলের অমৃত থেকে মধু তৈরি হয়। শক্তিশালী থেরাপিউটিক গুণাবলী সহ সাধারণ ভেষজ পানীয়। চিনির তুলনায়, বিভিন্ন খাবারের প্রস্তুতিতে ব্যবহার করলে এর অনেক উপকারিতা রয়েছে। এর স্বতন্ত্র গন্ধের কারণে, মধু প্রায়শই চিনির চেয়ে বেছে নেওয়া হয়।

১৫. দুধ

দৈহিক শক্তি বৃদ্ধিতে এবং যৌবন রক্ষায় দুধ অনন্য ভূমিকা পালন করে। এর পিছনে ব্যাখ্যা হল, দুধ শরীরের শক্তি তৈরি করে, খাবার দ্রুত হজম করে, বীর্য তৈরি করে, মুখ লাল করে, শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দেয় এবং মস্তিষ্ককে শক্তিশালী করে। মানুষ দুধ খায়, স্তন্যপায়ী প্রাণীদের স্তন্যপায়ী গ্রন্থি দ্বারা উত্পাদিত উচ্চ পুষ্টিকর দুধের তরল প্রধান খাদ্য হিসাবে। তারা অন্যান্য খাবার খাওয়ার আগে, তরুণ স্তন্যপায়ী প্রাণীদের (মানুষ সহ, যারা স্তন্যপায়ী) জন্য ভরণপোষণের প্রধান উৎস।

১৬. বাদাম

শরীরে মনোস্যাচুরেটেড ফ্যাট প্রয়োজন, যা কুমড়ার বীজ, সূর্যমুখী বীজ, চিনা বাদাম, কাজু বাদাম এবং স্প্যাগেটি বাদামের মতো খাবারে পাওয়া যায়। এই খাবারগুলি শরীরকে স্বাস্থ্যকর কোলেস্টেরল তৈরি করতেও সাহায্য করে। যৌন হরমোন এই কোলেস্টেরলের উপর নির্ভর করে। বড়, শুষ্ক এবং তৈলাক্ত উদ্ভিদের বীজ বা ফলকে সম্মিলিতভাবে বাদাম বলা হয়। যদিও বেশ কিছু গাছের বীজ এবং ফলকে বাদাম বলে উল্লেখ করা হয়, কিন্তু জীববিজ্ঞানীরা প্রকৃতপক্ষে অল্প সংখ্যক বীজ বা ফলকেই প্রকৃত বাদাম বলে মনে করেন।আপনি যদি আপনার যৌবন বজায় রাখতে চান তবে আপনাকে অবশ্যই স্বাস্থ্যকর খাবারে মনোনিবেশ করতে হবে। উপরে উল্লিখিত পুষ্টিগুণ আপনাকে চিরতরে তরুণ ও সুস্থ রাখবে। ঘন ঘন স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন, ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখুন এবং বিষণ্নতা রোধ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url