OrdinaryITPostAd

আপনার জীবনকে সহজ করার জন্য প্রযুক্তি ব্যবহার করার ১৬ টি উদ্ভাবন

জীবনকে সহজ করার জন্য ১৬ টি উদ্ভাবন প্রযুক্তির কৌশল। যা আপনার সময় বাঁচাতে এবং আরও কার্যকরভাবে কাজ করার জন্য বেশ কয়েকটি শালীন প্রযুক্তি-সম্পর্কিত হ্যাক বা শর্টকাট ব্যবহার করতে পারেন।

আমাদের বেশিরভাগ কাজ এখন প্রযুক্তির সাহায্যে সম্পন্ন হয়েছে। এইভাবে, এই প্রযুক্তিগুলির সর্বোত্তম ব্যবহার করা আপনার জীবনকে আরও সহজ করে তুলতে পারে। আমরা আজ এমন কিছু প্রযুক্তির কথা বলব যা আপনার জন্য দ্রুত এবং কার্যকরভাবে কাজ করা সহজ করে তোলে।

পোস্টের সূচিপত্র

কিউআর কোড ব্যবহার

আপনি যদি প্রায়শই আপনার ওয়াইফাই পাসওয়ার্ড ভিজিটর বা অন্য লোকেদের সাথে শেয়ার করেন, আপনি কি তা করতে বিরক্ত হয়ে যাচ্ছেন? তারপর এই চতুর সমাধান চেষ্টা করুন.'QIFI.org' (qifi.org) আপনি পাসওয়ার্ড প্রদান না করেই আমাদের ওয়েবসাইটের সাহায্যে আপনার ওয়াইফাই অ্যাক্সেস করতে পারেন। আপনার নেটওয়ার্ক নাম এবং পাসওয়ার্ড এবং এই পৃষ্ঠা বা পেজ ব্যবহার করে, আপনি আপনার কিউআর কোড তৈরি করতে পারেন। অন্যরা যেকেউ চাইলে দ্রুততার সহিত আপনি কিউআর কোড স্ক্যান করে প্রিন্ট আউট করে আপনার WiFi এর সাথে সংযোগ করতে পারবে।

পাসওয়ার্ড ম্যানেজার

অ্যাকাউন্টের তথ্য হারানো এবং পাসওয়ার্ড ভুলে যাওয়া নিয়ে আপনি আর উদ্বিগ্ন নন। আপনার সমস্ত পাসওয়ার্ড মনে রাখার পরিবর্তে আপনাকে শুধুমাত্র পাসওয়ার্ড মনে রাখতে হবে।এই পরিস্থিতিতে, আপনি অনলাইন পাসওয়ার্ড ম্যানেজার 1Password এবং LastPass.com (lastpass.com) ব্যবহার করতে পারেন। শীর্ষস্থানীয় বিনামূল্যের পাসওয়ার্ড পরিচালকদের মধ্যে হল Bitwarden.com। আপনি ওয়েবসাইট এবং অন্যান্য পরিষেবাগুলিকে আপনার ব্রাউজারে যুক্ত করে নির্বিঘ্নে লগ ইন করতে পারেন, যা আপনার সময় বাঁচাবে।

নিবন্ধের অনলাইন সারাংশ  তৈরি করে নিন

বিভিন্ন ইন্টারনেট নিবন্ধের সারাংশ সহজেই খুঁজে পেতে "TLDR This" Chrome প্লাগইন ব্যবহার করুন: https://tldrthis.com। এই প্লাগইনটি ব্যবহারে আপনার নির্বাচিত ইন্টারনেট নিবন্ধের সারাংশ প্রদান করবে যা অত্যস্ত সহজে আপনার প্রয়োজনীয় নিবন্ধন লেখালিখি করতে পারবেন। এছাড়াও আপনি বাছাই করতে পারেন যে আপনি সম্পূর্ণ পাঠ্যটি পড়তে চান কি না এবং বা যাতে আপনি দ্রুত সবকিছুর সারাংশ পেতে পারেন।

গুগল ট্রান্সলেট এর ব্যবহার

আপনি যদি একজন ছাত্র বা বিষয়বস্তু নির্মাতা বা কন্টেন্ট লেখক হন এবং আপনার কাজের প্রুফরিড করার জন্য কাউকে খুঁজে পেতে সমস্যা হয় তবে গুগল ট্রান্সলেট আপনার বন্ধু হতে পারে। এতে কোনো সন্দেহ থাকার কথা নয় কারোর মনে। লেখালেখিতে দীর্ঘ সময় লেগে গেলে মাঝে মাঝে কাজের ভুল চিহ্নিত করা কঠিন হতে পারে। তাই এই অবস্থায় আপনার চোখ ব্যবহার না করে আপনার শ্রবণশক্তি ব্যবহার করুন। গুগল অনুবাদে আপনার পাঠ্য অনুলিপি করুন এবং পেস্ট করুন, তারপরে শুনুন এবং আপনার কাজ শেষ। সম্পূর্ণ লেখাটি আপনাকে পড়ে শোনানো হবে।

ই-বুক না ক্রয় করে ধার নিন

ইলেকট্রনিক বই সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে আপনি আপনার সাথে বই বহন করতে হবে না বা প্রয়োজনীয় কোনো বই সঙ্গে নিতে ভূলে গেছেন। এমনটা অনেক সময় বা মনের অজান্তে বেশিরভাগ সময় এই ধরনের ঘটনা ঘটে যায় আমাদের অনেকের সঙ্গে। এইসব ঝামেলা হতে মুক্তি দিতে ই-বুক সংগ্রহশালা বা সার্ভিস যেহেতু সেগুলি আপনার ডিভাইসে স্থায়ীভাবে সংরক্ষণ থাকবে সেহেতু ই-বুক কেনার পরিবর্তে, আপনি যদি সেগুলির লাইব্রেরির সাথে আপনার ডিভাইস স্টক করতে না চান তবে সেগুলি ধার করার কথা ভাবুন। আপনি আপনার কাছাকাছি লাইব্রেরি খুঁজে পেতে পারেন এবং overdrive.com ওয়েবসাইট ব্যবহার করে আপনার প্রিয় বই ধার নিতে পারেন। এর পাশাপাশি, সবার জন্য "libbyapp.com" এবং শিক্ষার্থীদের জন্য "soraapp.com" এর মতো বিশেষ অ্যাপ রয়েছে। আপনি এই অ্যাপ্লিকেশনগুলি আপনার স্মার্টফোনে ডাউনলোড করতে পারেন এবং আপনি যদি প্রকল্পের জন্য নির্দিষ্ট বই ধার করতে চান বা একবার পড়তে চান তবে শুরু করতে পারেন৷

উপরন্তু, যেহেতু অনলাইন প্ল্যাটফর্ম, আপনার সমস্ত বইয়ের নির্ধারিত তারিখ অবিলম্বে পুনরায় সেট করা হবে৷ আপনাকে দেরী ফি নিয়ে চিন্তা করতে হবে না। অতিরিক্তভাবে, আপনি পড়া শেষ না করলে আপনি সর্বদা ব্যাক আপ করতে পারেন।

পাওয়ার পয়েন্ট ব্যবহার করুন

ধরা যাক আপনার কাছে স্বল্প সময়ের মধ্যে দিতে উপস্থাপনা তৈরি করতে হবে। তখন আপনি কি করবেন। তারপর, পাওয়ারপয়েন্টে ফাইলটি খোলার সময় শোয়ের প্রথম স্লাইডটি খুঁজে পাওয়া কঠিন বলে মনে হতে পারে। আপনি যদি করেন, আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ফাইলটি খোলার ফলে স্লাইডশো মোড চালু হবে যদি আপনি এটিকে.ppt এর পরিবর্তে.pps হিসাবে সংরক্ষণ করেন। আপনার সমস্যাগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে নিশ্চিত।

ভয়েস টাইপিং সময় বাঁচাতে

ভয়েস টাইপিং টুল ব্যবহার করুন যদি আপনার সময় একবারে অনেক কম বা অন্য কোনো কারণে টাইপিং চ্যালেঞ্জিং হয়ে যায় অনেক সময়। গুগল ডক্স এবং মাইক্রোসফ্ট ওয়ার্ড উভয়ই এর ব্যবহার করতে পারেন। হোম মেনু থেকে "ডিক্টেশন" বিকল্পটি নির্বাচন করুন বা এই ফাংশনটি সক্ষম করতে ওয়ার্ডে "ডিক্টেশন" টুলবার অ্যাক্সেস করতে উইন্ডোজ কী "+H" বাটন টিপুন। আর আধুনিক স্মার্টফোনে এই অপশন ডিফল্টভাবে দেয়া থাকে সেখান থেকে, স্পিকার নির্বাচন করে, আপনি ভয়েস-টাইপ করতে পারেন। আপনার ব্যবহার করা যেকোনো বিরাম চিহ্ন স্পষ্ট করুন। Google ডক্সে একুইভাবে ব্যবহার করা সম্ভব। মেনুতে গিয়ে টুলস মেনু থেকে ভয়েস টাইপিং বেছে নিন। এর পরে, আপনার কাজ পুনরায় শুরু করতে কেবল মাইক্রোফোনে ক্লিক করুন।

লিংক ছোটো করা

বিভিন্ন কারণে, আমাদের মাঝে মাঝে লিঙ্ক শেয়ার করতে বা ব্যবহার করতে হয়। এই উদাহরণে যদি লিঙ্কটি খুব দীর্ঘ হয়, তাহলে অব্যবসায়ী বলে মনে হয় এবং ব্যবহার করা কঠিন। এইভাবে, TinyURL.com (TinyURL.com); কাটলি (Cuttly) এবং টেক্সটএক্সপfন্ডার Bit.LY স্ক্রিপ্টের সাহায্যে দ্রুত এবং সহজে যেকোনো URL ছোট করতে পারে।

গুগল সার্চে এক্সপার্ট হয়ে উঠুন

আপনি যদি গবেষণা কাজ করেন এবং আপনি চাইছেন কিছু ওয়েবসাইট ফিল্টার ও নেতিবাচক চিহ্ন ব্যবহার করতে। আপনি যে শব্দটি অনুসন্ধানের ফলাফল অন্তর্ভুক্ত করতে চান তার সামনে সরাসরি চেকমার্ক রাখুন। উদাহরণস্বরূপ, আপনি যখন "সময় ব্যবস্থাপনা" শব্দটি অনুসন্ধান করেন তখন উইকিপিডিয়া আপনার ফলাফলের শীর্ষে উপস্থিত হতে পারে। কিন্তু আপনি যদি সার্চ বক্সে "টাইম ম্যানেজমেন্ট-উইকিপিডিয়া" টাইপ করেন, তাহলে আপনি সম্পূর্ণ ভিন্ন ফলাফল পাবেন।

গুনগুন সুরে গান শুনুন

আপনি কি কখনও এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন যখন গান আপনার মাথায় বাজতে থাকে কিন্তু আপনি সনাক্ত করতে  করতে পারছে না। এইরকম কষ্টদায়ক চিন্তা থেকে মুক্ত করতে রয়েছে সেরা কিছু বর্তমানে "মিডমি" নামে প্ল্যাটফর্ম রয়েছে। গুনগুন করে আপনার গানের মূল সংস্করণের শিরোনাম নির্ণয় করে। শুধু ওয়েবসাইট পরিদর্শন করুন এবং শুরু করতে 'গান সনাক্ত করুন' বোতামটি নির্বাচন করুন৷ তারপর গুনগুন করে গানটি রেকর্ড করুন। শোনা এবং অনুসন্ধানের মধ্যে স্যুইচ করতে, একই বোতামটি আবার চাপুন৷ আপনার গানের জন্য আবিষ্কৃত সমস্ত মিল অবিলম্বে প্রদর্শিত হবে।

টিভি দেখে পোশাক ক্রয় করুন

আপনি যদি টিভিতে কোনো পোশাক ক্রয় করতে চান বা আপনি অনেক ব্যস্ততার কারণে মার্কেট যাওয়ার সময় পাচ্ছেন না। তাহলে আপনার দূরচিন্তা কিছু নেই আপনি চোখে পোশাক দেখুন আর পছন্দ করে অর্ডার করে দিন "Worn on TV.net" ওয়েবসাইটে। তাদের এই "Worn on TV.net" পোশাকটি খুঁজে পেতে পারেন।

সময় বাঁচাতে শিখুন কী-বোর্ড শর্টকাট ব্যবহার

কম্পিউটারে, বেশ কয়েকটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করা আপনাকে এক টন সময় বাঁচাতে সাহায্য করতে পারে।

  • যখন আপনার ডেস্কটপে অনেকগুলি উইন্ডো এবং ট্যাব খোলা থাকে, তখনও আপনি ডেস্কটপ লুকাতে বা প্রকাশ করতে Windows+D ব্যবহার করতে পারেন।
  • স্পেসবার: আপনাকে ওয়েবসাইটে বিভিন্ন পৃষ্ঠা বা পেজের নিচে স্ত্রুল করতে পারবেন।
  • আপনি Shift + Space টিপে বিভিন্ন পৃষ্ঠার মাধ্যমে ব্রাউজ করতে পারেন।
  • আপনার যদি অনেকগুলি উইন্ডো খোলা থাকে তবে আপনি সেগুলির মধ্যে দুটি উইন্ডোজ বা দুটি পর্দা হিসাবে বেছে নিতে পারেন এবং উইন্ডোজ + বাম/ডান তীর টিপে একসাথে সেগুলিকে চাপ দিন তাহলে দেখবেন মজার টেকনিক। আমি এই অপশন ব্যবহারের ফলে লেখালিখি করতে অনেক সুবিধা পারছি। আপনি ট্রাই বা চেষ্টা করে দেখুন। আপনি Alter + Tab টিপে অনেক উইন্ডোজের মধ্যে দ্রুত পরিবর্তন করতে পারেন।
  • আপনি যদি ব্যক্তিগত কিছুতে কাজ করেন এবং কেউ অপ্রত্যাশিতভাবে চলে যায়, তাহলে Windows+L টিপুন। আপনার কম্পিউটার বিভক্ত সেকেন্ডে লক হবে।

ই-মেইল ব্যবহার করুন অ্যাটাচমেন্ট যুক্ত

Gmail এ সংযুক্তি আছে এমন প্রতিটি ইমেল খুঁজে পাবেন, “অ্যাটাচমেন্ট" অপশন ব্যবহার করুন।

জেনে নিন নতুন বই পড়তে কত সময় লাগবে

আপনি যদি প্রতিনিয়ত বই পড়তে পছন্দ করেন তবে এই হ্যাকটি আপনার জন্য বেশ বিনোদনমূলক হবে। বই শেষ করতে আপনার কত সময় লাগবে তা "কতদিন বা কতসময় পড়তে হবে" নামে ওয়েবসাইট দ্বারা নির্ধারিত হবে তা জেনে নিতে পারবেন।

শুধু সাইটে যান এবং অনুসন্ধান বারে বইয়ের শিরোনাম টাইপ করুন। এর পরে, ওয়েবসাইটটি সেই নামের সাথে সংযুক্ত সমস্ত বই প্রদর্শন করবে। এরপরে, আপনি যে বইটি পড়বেন সেটি বেছে নিন। তারপর আপনি অনুচ্ছেদ পড়তে সক্ষম হবেন. আপনি অনুচ্ছেদ পড়া শেষ করার সময় টাইমার শুরু এবং বন্ধ করতে ভুলবেন না। আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনার পড়ার হার নির্ধারণ করবে এবং আপনার চয়ন করা নির্দিষ্ট বইটি শেষ করতে আপনার কত ঘন্টা সময় লাগবে তা অনুমান করবে।

বানান ও ব্যাকরণ চেক

আপনি "সময়সীমার পরে" ওয়েবসাইটটি ব্যবহার করে আপনার নিবন্ধটি আরও স্পষ্টভাবে এবং আকর্ষণীয়ভাবে লিখতে পারেন। আপনার কাজের যেকোন টাইপো এবং ব্যাকরণের ত্রুটি সংশোধন করে নিতে পারেন। উপরন্তু, "গ্রামারলি" বা “ quillbot.com ” প্ল্যাটফর্ম আপনাকে উচ্চ-মানের লেখা তৈরি করতে সহায়তা করতে পারে যা ভুল মুক্ত।

পুরাতন ফোন নুতনরুপে ব্যবহার

যখন আমরা আর পুরানো ফোন ব্যবহার করতে চাই না, তখন আমরা প্রায়শই এটিকে দান করার বা দর কষাকষির জন্য বিক্রি করার কথা বিবেচনা করেন। তবে আপনি এখনও আপনার পুরানো ফোনটিকে খুব সহায়ক উপায়ে ব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে:

  • ইউনিভার্সাল টিভি রিমোট কন্ট্রোল অ্যাপ হিসাবে ব্যবহার করতে পারেন, আপনি আপনার পুরানো ফোনটিকে টিভি রিমোটে পরিণত করতে পারেন।
  • অ্যালার্ম ঘড়ি হিসাবে কাজ করে। আপনি যদি আপনার সেল ফোনকে একটু দূরে রাখেন এবং আপনার পুরানো ফোন কাছাকাছি রাখেন তবে আপনি সময়মতো ঘুম থেকে উঠার সম্ভাবনা বেশি থাকবেন। এছাড়াও, আপনাকে সকালের প্রথম জিনিস ফোনে সময় নষ্ট করতে হবে না।
  • CCTV ক্যামেরা অ্যাপটি ইনস্টল করার মাধ্যমে, আলফ্রেড এটিকে বাড়ির নিরাপত্তা ক্যামেরা হিসেবে ব্যবহার করতে পারেন।
  • ড্যাশক্যাম করতে সক্ষম। Droid Dashcam অ্যাপটি প্রথমে ডাউনলোড করে সক্রিয় করতে হবে। তারপর মাউন্ট কিনুন, এবং ড্যাশবোর্ডে আপনার ফোন বেঁধে রাখতে ব্যবহার করুন ৷ আপনার ড্যাশক্যামটি পাওয়ার উত্সের সাথে সংযোগ করার সাথে সাথেই প্রস্তুত হয়ে যাবে ৷

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url