OrdinaryITPostAd

বিশ্বব্যাপী কত শতাংশ পিঁপড়া আছে

পোকামাকড়ের Formicidae পরিবারে পিঁপড়ার মতো সামাজিক পোকামাকড় অন্তর্ভুক্ত। পিঁপড়ারা হাইমেনোপ্টেরা শ্রেণীর সদস্য, সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ওয়াপ এবং মৌমাছি প্রজাতি। ১১ থেকে ১৩ মিলিয়ন বছর আগে, ক্রিটেসিয়াস যুগের মাঝামাঝি সময়ে, তারা ফুলের গাছের আবির্ভাব হওয়ার সাথে সাথে গর্সের মতো প্রাণী থেকে আরও অভিযোজিত প্রাণীতে পরিবর্তিত হয়েছিল। এখন পর্যন্ত অনুমান করা ২২,০০০ টিরও বেশি পিঁপড়া প্রজাতির মধ্যে ১৫,৭০০ টিরও বেশি প্রজাতি এবং উপ-প্রজাতি স্বীকৃত হয়েছে। কনুই-আকৃতির প্রোবোসিস এবং গ্রন্থির মতো বৈশিষ্ট্য যা পিঁপড়ার পাতলা কোমর তৈরি করে তাদের চিনতে সহজ করে তোলে।

পিঁপড়ারা উপনিবেশে বাস করে, এতে কিছু কিছু প্রাকৃতিকভাবে ঘটতে থাকা শিকারী পিঁপড়া থেকে শুরু করে বিস্তীর্ণ অঞ্চলে বসবাসকারী লক্ষ লক্ষ পিঁপড়া পর্যন্ত কিছু থাকতে পারে। বেশিরভাগ অনুর্বর, ডানাবিহীন মহিলা পিঁপড়া যারা কর্মী, সৈন্য এবং অন্যান্য বিশেষ বাহিনীতে সংগঠিত হয় তারা বড় গ্রুপ তৈরি করে। কিছু প্রজননশীল পুরুষ পিঁপড়া (ড্রোন), কখনও কখনও রানী পিঁপড়া নামে পরিচিত, প্রায় সমস্ত পিঁপড়া উপনিবেশে উপস্থিত থাকে, যেমন এক বা একাধিক উর্বর স্ত্রী পিঁপড়া। যেহেতু তারা সম্মিলিতভাবে একক প্রাণী হিসাবে কাজ করে এবং তাদের বেঁচে থাকার যুদ্ধে সহযোগিতা করে, এই পিঁপড়া উপনিবেশটিকে প্রায়শই সুপার-অর্গানিজম বা দল হিসাবে উল্লেখ করা হয়। অ্যান্টার্কটিকা এবং আরও কয়েকটি জায়গা বাদে, পিঁপড়ারা কার্যত বিশ্বের সর্বত্র উপস্থিত রয়েছে। পিঁপড়ারা জমিতে থাকা জৈববস্তুর ১৫ থেকে ২৫ শতাংশের মধ্যে তৈরি করে এবং কার্যত প্রতিটি বাস্তুতন্ত্রে বেঁচে থাকতে পারে। তাদের দ্রুত বাসস্থান পরিবর্তন করার ক্ষমতা, তাদের সামাজিক সংগঠন, তাদের সম্পদ সংগ্রহের ক্ষমতা এবং আত্মরক্ষার ক্ষমতা সবই তাদের সাফল্যে অবদান রাখে। অন্যান্য প্রাণীর সাথে তাদের দীর্ঘ সহবিবর্তনের ফলে পরজীবীতা, সিম্বিওটিক সংযোগ এবং অন্যান্য প্রাণীর আচরণের অনুকরণ/অনুলিপি সহ আচরণগুলি ঘটেছে।

আরও পড়ুনঃ সামাজিক যোগাযোগ মাধ্যমের ফলে শিশুদের জ্ঞান ও দৃষ্টিভঙ্গি আরও সীমিত হয়ে পড়ছে

কর্মী বিভাজন, আন্তঃব্যক্তিক যোগাযোগ এবং অত্যাধুনিক সমস্যা সমাধানের ক্ষমতা পিপড়া সমাজের সমস্ত বৈশিষ্ট্য। মানুষের সাথে তাদের সাদৃশ্য থাকার কারণে তারা গবেষণার জন্য বিশেষভাবে আকর্ষণীয় প্রাণী। অনেক মানব সম্প্রদায়ের খাদ্য, ওষুধ এবং পবিত্র আচার-অনুষ্ঠানে পিঁপড়াদের নিযুক্ত করা হয়। কয়েকটি পিঁপড়ার প্রজাতি প্রাকৃতিক কীটনাশক হিসাবে কার্যকর। যাইহোক, পিঁপড়া মাঝে মাঝে মানুষের ক্ষতি করতে পারে। পিঁপড়া দ্বারা ফসল এবং কাঠামো ধ্বংস হয়। কিছু অঞ্চল এর কিছু প্রজাতিকে আক্রমণাত্মক হিসাবে দেখে, যেমন লাল আমদানি করা ফায়ার পিঁপড়া। কারণ তারা দ্রুত নতুন এলাকায় নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে, এমনকি যদি তারা দুর্ঘটনাক্রমে সেখানে শেষ হয়।

বিবর্তন এবং শ্রেণীবিভাগ

পিঁপ ড়া ছাড়াও, ফরমিসিডে পরিবারে রয়েছে হাইমেনোপ্টেরা শ্রেণীতে মৌমাছি, ওয়াপস এবং করাতলি। একদল ভেসপয়েড বিটল পিঁপড়ার জন্ম দিয়েছে। জীবাশ্ম প্রমাণ অনুসারে তারা ১৫ মিলিয়ন বছর আগে জুরাসিক যুগের উপসংহারে বেঁচে ছিল। প্রায় ১০ মিলিয়ন বছর আগে ফুলের গাছগুলি তাদের বিবর্তন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার পরে, তারা বৈচিত্র্যের মধ্যে প্রসারিত হয়েছিল এবং প্রায় ৬ মিলিয়ন বছর আগে পরিবেশগত গুরুত্বে উঠেছিল। ক্রিটাসিয়াস যুগের জীবাশ্মযুক্ত পিঁপড়া, প্রজাতি স্ফেকোমাইর্মা ফ্রেই, ১৯৬৬ সালে ই ও উইলসন এবং তার সহকর্মীরা অ্যাম্বারে খুঁজে পেয়েছিলেন। ৮ মিলিয়ন বছরের পুরোনো এই জীবাশ্মটিতে পিঁপড়া এবং বিটল উভয়কেই চেনা যায়। Leptanillinae এবং Martialinae-এর মতো প্রাগৈতিহাসিক পিঁপড়ারা ভূগর্ভস্থ খাদ্য শিকার করে এবং ভোজন করত এমন ব্যাপক ধারণা থাকা সত্ত্বেও স্ফেকোমার্মা সম্ভবত ভূ-পৃষ্ঠে বসবাসকারী পশু ছিল। কিছু বিলুপ্ত পিঁপড়া প্রজাতি ক্রিটেসিয়াস যুগে (উত্তর গোলার্ধে) লরাশিয়ান সুপারমহাদেশে ভ্রমণ করেছিল। অন্যান্য পোকামাকড় তাদের সংখ্যায় ছাড়িয়ে গেছে। তেলাপোকা এবং এরা মিলে ব্লাটোইডি প্রজাতি তৈরি করে। তিমিরে পিঁপড়ার মতো জীবাণুমুক্ত, সমাজকর্মী থাকে, তবে তাদের বিভিন্ন প্রজনন বৈশিষ্ট্য রয়েছে। টেরমাইট এবং পিঁপড়ার সামাজিক কাঠামো সমজাতীয় অথচ পৃথক, অথবা অভিসারী বিবর্তনের উদাহরণ (একে অপরের সাথে কোন সম্পর্ক নেই)। মখমল পিঁপড়াগুলিকে বড় আকারের পিঁপড়া বলে মনে হলেও এরা আসলে ডানাবিহীন মহিলা বোলেটাস।

সারা পৃথিবীতে কত পিঁপড়া বাস করে

আপনি কি কখনো ভেবে দেখেছেন সারা পৃথিবীতে কত পিঁপড়া আছে? সম্ভবত না, তবুও আমরা প্রায়শই নিজের সাথে করি। সাম্প্রতিক এক গবেষণা থেকে এই প্রতিক্রিয়া এসেছে। সমীক্ষা অনুসারে, পৃথিবীতে পিঁপড়ার সংখ্যা মোটামুটিভাবে ২ কোয়াড্রিলিয়ন আছে বলে মনে করা হয়। সেটি হল ২০,০০০,০০০,০০০,০০০,০০০ সংখ্যায় (২০-এর সঙ্গে ১৫ টি শূন্য)। উপরন্তু, এটা বিশ্বাস করা হয় যে সারা বিশ্বের সমস্ত পিঁপড়ার দ্বারা বছরে ১২ মিলিয়ন টন শুকনো কার্বন উত্পাদিত হয়। সারা বিশ্বের সমস্ত বন্য স্তন্যপায়ী প্রাণী এবং পাখির মিলিত ভরের চেয়ে বেশি। আরও একবার, একজন ব্যক্তির সামগ্রিক ওজনের প্রায় এক-পঞ্চমাংশের সমান। বিখ্যাত জীববিজ্ঞানী এডওয়ার্ড ও উইলসনের মতে পোকামাকড় এবং অন্যান্য অমেরুদণ্ডী প্রাণীরা "বিশ্বের চালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তা যত ছোটই হোক না কেন।" মনে হচ্ছে তিনি এখন সঠিক ছিলেন।পিঁপড়া প্রকৃতির জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। উপরন্তু, পিঁপড়া খাদ্য শৃঙ্খলে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, বীজ ছড়ায়, জৈব পদার্থ পচে, অন্যান্য প্রাণীর জন্য আবাসস্থল তৈরি করে এবং মাটিকে বায়ুশূন্য করে।

পৃথিবীর সমস্ত পিঁপড়ার তালিকা

পিঁপড়া ১৫,৭০০ টিরও বেশি বিভিন্ন প্রজাতি এবং উপ-প্রজাতিতে আসে, যার অনেকগুলি এখনও নামহীন। বিজ্ঞান পিঁপড়ারা অত্যন্ত মিশুক এবং বিশ্বব্যাপী কার্যত সমস্ত বাস্তুতন্ত্র এবং ভৌগলিক এলাকা জয় করার ক্ষমতা রাখে। অনেক প্রকৃতিবিদ তাদের অবিশ্বাস্য প্রাচুর্যের কারণে পিঁপড়ার প্রকৃত সংখ্যা নির্ধারণ করার চেষ্টা করেন। কিন্তু এগুলোর অধিকাংশই ছিল গবেষণা অনুমান। বর্তমানে কোন পদ্ধতিগত, সত্য-ভিত্তিক অনুমান উপলব্ধ নেই। গবেষণায় বিভিন্ন দেশের গবেষকদের দ্বারা পরিচালিত ৪৮৯ টি পিঁপড়া-সম্পর্কিত কাগজপত্রও পরীক্ষা করা হয়েছে। এতে পর্তুগিজ, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, রাশিয়ান এবং ম্যান্ডারিনের মতো ভাষা শেখা জড়িত। অধ্যয়নটি সমস্ত মহাদেশ এবং প্রধান আবাসস্থল যেমন শহর, তৃণভূমি, মরুভূমি এবং কাঠকে কভার করে। তারা পিটফল ফাঁদ এবং পাতার লিটারের নমুনা সহ প্রচলিত কৌশল ব্যবহার করে পিঁপড়া সংগ্রহ করে এবং গণনা করে। তাদের জন্য কতটা চ্যালেঞ্জিং ছিল তা বিবেচনা করুন। এই গবেষণা অনুসারে, সমগ্র পৃথিবীতে প্রায় ২০ কোয়াড্রিলিয়ন পিঁপড়া রয়েছে। এই সংখ্যাগুলি, তবে, অনুমান এবং আগের অনুমানগুলির তুলনায় দুই থেকে ২০ গুণ বড়। পরিসংখ্যানের পুরানো পদ্ধতিকে "টপ-ডাউন" বলা হত। পৃথিবীর সমস্ত পোকামাকড়ের প্রায় ১% কে সেই সময়ে পিঁপড়া বলে মনে করা হত। এই পিঁপড়ার ওজন এই গবেষণার পরবর্তী পর্যায়ে ছিল। জীব যে পরিমাণ কার্বন ধারণ করে তা সাধারণত তার ভর গণনা করতে ব্যবহৃত হয়। ২০ কোয়াড্রিলিয়ন গড় আকারের পিঁপড়া প্রায় ১২ মিলিয়ন টন শুষ্ক কার্বন ওজন বা "বায়োমাস" এর সমতুল্য, গবেষকদের মতে। মোট মানুষের জৈববস্তুর প্রায় ২০% এবং সমস্ত বন্য পাখি এবং স্তন্যপায়ী প্রাণীর বায়োমাসের চেয়েও বেশি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url