OrdinaryITPostAd

কিভাবে নিরাপদে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন | | How to use social media safely

ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে ডিজিটাল লেনদেনে ব্যক্তিগত তথ্য, ছবি, অ্যাকাউন্ট এবং অর্থের অনলাইন চুরি থেকে রক্ষা করার জন্য বেশ কয়েকটি সুরক্ষা ব্যবস্থা রয়েছে। এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে, আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে পারেন। ফেসবুকে আপনার কতটা তথ্য আপনার গোপনীয়তা সেটিংস দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে তা কে দেখতে পারে। আপনার স্মার্টফোন বা কম্পিউটার থেকে কিছু নিরাপত্তা ব্যবস্থা অবশ্যই রাখতে হবে। এই ব্যবস্থার নিরাপত্তা ব্যবস্থার প্রেক্ষিতে,

পোস্টের সূচিপত্র

ফেসবুকে অপরিচিত বন্ধুকে না বলুন

আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে অপরিচিতদের যোগ করা থেকে বিরত থাকুন। যদি তাকে আপনার বন্ধু তালিকায় যুক্ত করা হয়, অপরাধীরা দ্রুত আপনার ব্যক্তিগত তথ্য এবং ছবি অ্যাক্সেস করতে পারে। আপনার বন্ধু তালিকায় যোগ করার আগে তাদের প্রোফাইল দেখুন।

গোপনীয়তা বা প্রাইভেসি সেটিং পরীক্ষা করুন

ফেসবুক প্রায়ই তার গোপনীয়তা সেটিংস আপডেট করে। ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বাড়াতে করা হয়। বিভিন্ন গোপনীয়তা বা প্রাইভেসি সেটিং মাধ্যমে, আপনি বেছে নিতে পারেন কে আপনার ডেটা, ফটোগ্রাফ এবং ভিডিও দেখতে পারে।

পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করতে, নিয়মিতভাবে আপনার অনলাইন আইডি পাসওয়ার্ড পরিবর্তন করুন। মাঝে মাঝে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন। শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে, ক্যাপিটাল, ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিভিন্ন চিহ্ন মেশান।

ফেসবুকে দুটি নিরাপত্তা স্তর রয়েছে

লগইন সেটিংস থেকে, আপনি ফেসবুকে "টু-স্টেপ অথেনটিকেশন" চালু করতে পারেন।দ্বি-পদক্ষেপ যাচাইকরণের সাথে, অ্যাকাউন্টের নিরাপত্তা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

অন্য আইডি থেকে পেজ চালান

যারা ব্যবসার জন্য ফেসবুক ব্যবহার করেন তারা শুধুমাত্র সেই ফেসবুকপৃষ্ঠার জন্য ভিন্ন অ্যাকাউন্ট সেট আপ করার চেষ্টা করবেন। আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে পৃষ্ঠাটি পরিচালনা করার সময়, আপনি নিজেকে বিপদে ফেলতে পারেন।

গেম বা কুইজ অ্যাপ ব্যবহার করা এড়িয়ে চলুন

ফেসবুকে বেশ কিছু গেম এবং কুইজ অ্যাপ রয়েছে। উপরন্তু, আজকে এমন কিছু অ্যাপ তৈরি হয়েছে যা ব্যবহারকারীদের আপনাকে বেনামে বার্তা পাঠাতে পারে। এই ধরনের প্রোগ্রাম বা অ্যাপগুলো ব্যবহার এড়িয়ে চলা উচিত। আপনি যখন গেম খেলছেন, তখন আপনার অনেক তথ্য চুরি হয়ে যেতে পারে। আপনার অ্যাকাউন্ট সম্ভবত হারিয়ে যেতে পারে।

সতর্কতার সাথে ইনস্টাগ্রাম ব্যবহার করুন

প্রতিটি ফেসবুক পোস্টে ব্যক্তিগত বা প্রাইভেসি করার পদ্ধতি রয়েছে। কিন্তু, যা ইনস্টাগ্রামে নেই। ইনস্টাগ্রামে জানাশোনা নেই এমন ব্যক্তি বা লোক যুক্ত না করে এড়িয়ে চলা হবে বুদ্ধিমানের মত কাজ। আপনি যদি ডেটা চুরি বন্ধ করতে চান তবে আপনার অ্যাকাউন্ট ব্যক্তিগত বা প্রাইভেট করে রাখুন। আপনি যে ছবি বা ভিডিওগুলি আপলোড করেন তা শুধুমাত্র আপনার অনুমতিপ্রাপ্তদের কাছে দৃশ্যমান হবে।

আরও পড়ুনঃভোট নিবন্ধন করতে কি কাগজপত্র প্রয়োজন | NID Card Required Documents

অনলাইন গুন্ডামি বা সাইবার বুলিং বন্ধ করার জন্য রিপোর্ট করা

সোশ্যাল মিডিয়া থেকে আপত্তিকর কন্টেন্ট মুছতে যথারীতি নিয়ম মেনে রিপোর্ট  করবেন। অপমানজনক পোস্ট নিয়ে অনেক লোক অপরিচিতদের সাথে তর্ক করে। অনলাইনে গুন্ডামি বা সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন অনেকে বা আমাদের মধ্যে বিপুল সংখ্যক মানুষ। তাই আপনি বিতর্কে না জড়িয়ে, আপনি আপত্তিকর পোস্ট এবং ফটো রিপোর্ট করেন ফেসবুক প্রচলিত নিয়ম মেনে।

সতর্কতার সাথে মেসেঞ্জার ব্যবহার করুন

মেসেঞ্জারে, আপনার কাছে আরও নিরাপত্তা যোগ করার পদ্ধতি রয়েছে যা আপনি অত্যন্ত সহজে তা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি অ্যাপলক এর সাথে আরও নিরাপত্তা যোগ করতে পারেন যাতে কেউ আপনার মেসেঞ্জার ব্যক্তিগত মেলবক্স অ্যাক্সেস করতে না পারে। যদি সম্ভব হয়, ক্যামেরা এবং অডিও অনুমোদনের জন্য মেসেঞ্জারের অনুরোধগুলি এড়িয়ে চলায় উত্তম হবে৷

ইমেলের জন্য নিরাপত্তা

যেকোনো সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ইমেইল ব্যবহার করতে হবে। ই-মেইল ব্যবহারের বিকল্প কোনো অপশন এখানো পর্যন্ত অন্যকোনো পদ্ধতি আবিস্কার হয়নি। অতএব, ইমেল সুরক্ষিত করার জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা প্রয়োজন। আপনার ইমেইল হ্যাক হলে অনেক কিছু হারিয়ে যেতে পারে। কোনো ডিভাইসে লগ ইন করতে আপনার ইমেল ব্যবহার করবেন না. যেখানে আপনি আপনার মেল অ্যাক্সেস করেন আপনার স্বাভাবিক ডিভাইস রাখুন। আপনার খুবই প্রয়োজনবোধ মনে হয় অন্যের ডিভাইসে ই-মেইল লগইন করতে হবে সেক্ষেত্রে অবশ্যই যেকোনো ব্রাউজারে গিয়ে নিউ ইনগনিটো উইন্ডোজ অপশন চালু করে নিশ্চিতে ব্যবহার করতে পারেন। এখানো পর্যন্ত এই অপশনটি নিউ ইনগনিটো উইন্ডোজ শতভাগ নিরাপত্তা দিতে সক্ষম।

আরও দেখুনল্যাপটপের ব্যাটারির ভাল ব্যাকআপ দীর্ঘদিন বজায় রাখার জন্য কী করা উচিত

অবস্থান সার্ভিস নিষ্ক্রিয় রাখুন

লোকেশন-শেয়ারিং পরিষেবাগুলি কখনই চালু করবেন না। যদি না আপনি সত্যিই সত্যিই প্রয়োজন লাগে বা ব্যবহার করতে চান৷ আরও একবার, আধুনিক সময়ে, আমরা অনেক ব্যক্তিকে গুগল মানচিত্রে রাখিআপনার ফোনের অনেক ব্যক্তিগত বিবরণ তৃতীয় পক্ষের কাছেও অ্যাক্সেসযোগ্য হয়ে যেতে পারে যেকোনো সময়ের মধ্যে। তাই আপনি প্রয়োজনবোধে গুগল ম্যাপ ব্যবহার করতে পারেন সেক্ষেত্রে ২৪ ঘন্টা বা সর্বক্ষণ গুগল ম্যাপ বা লোকেশন অবস্থান চালু করে রাখবেন না।

অনলাইন কেনাকাটায় সতর্ক থাকুন

অনলাইনে কেনাকাটা করতে সোশ্যাল মিডিয়া থেকে একাধিক পৃষ্ঠা বা লিঙ্ক ব্যবহার করে থাকি আমরা অনেকে। বিশেষকরে এর প্রবণতা বেশি দেখা যায় শহর কেন্দ্রীক অবস্থানগুলোতে। অর্থপ্রদান করার সময়, আমরা সাধারণত ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করি। অর্থপ্রদানের পরে, যদি কোনও অমিল আপনার মনে হয়ে থাকে, আপনার কার্ডের নিরাপত্তা যাচাই করতে ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে মোটেই ভূল করবেন না৷

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url