OrdinaryITPostAd

স্মার্টফোন ফাস্ট করার কৌশল | Tricks to Fast Smartphone

ফোনে ডাউনলোড করার পরই নতুন অ্যাপ অনেকগুলো অনুমতির জন্য অনুরোধ করে থাকে। সবধরনের ফোনে এমনটা হয়ে থাকে। তবে আপনাকে সেটিং সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকতে হবে নইলে আপনার গোপনীয়তাকে রক্ষা করা অনেক সময় সম্ভবনা বেশি থাকে না।স্মার্টফোনগুলি আগের মতো দ্রুত হয় না যেমনটা নতুন ফোন ক্রয় করেছিলেন। অনেক স্মার্টফোন ব্যবহারকারীর এই অভিযোগ রয়েছে।

বিশেষ করে মধ্য-পরিসরের বা কিছুটা কম দামের সেলফোন ব্যবহারকারীরা সময়ের সাথে এই সমস্যাগুলির জন্য বেশি সংবেদনশীল। ফ্ল্যাগশিপ ফোনে তুলনামূলকভাবে এই ধরনের সমস্যা কম। এই সস্তা বা মিড-রেঞ্জের ফোনগুলি ব্যবহার করার সময় আপনি যদি কিছু বিষয়ে বুদ্ধিমান হন তবে আপনার ইতিবাচক এবং আরামদায়ক অভিজ্ঞতা হবে।

পোস্টের সূচিপত্রঃ

সিস্টেম আপডেট করুন

বেশিরভাগ ফোন ব্র্যান্ড কোম্পানিগুলো প্রায়শই তাদের সফ্টওয়্যার আপডেট দিয়ে থাকে। এই আপডেটগুলি নিরাপত্তা উন্নত করতে এবং গ্রাহকরা নতুন বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারে এমন গ্যারান্টি দেওয়ার জন্য দেওয়া হয়৷ সুতরাং, ফোন প্রস্তুত বা সেটআপ হলে, সিস্টেম আপগ্রেড করে নিতে কোনোরকম ভুল করবেন না। বেশ কিছু দিন ধরে নির্দিষ্ট কোম্পানির ফোনে সিস্টেম আপডেট দেওয়ার পর, তবে বেশ কিছু সমস্যা আবিষ্কৃত হয়েছে। সুতরাং আপগ্রেড সম্পর্কে রিভিউ দেখে নিবেন। রিভিউ দেখে নেওয়ার সুবিধা কি কি যখন আপনার স্মার্টফোন নিয়মিত আপডেট করতে হয়। তাতে আপনি বিশেষ যে সুবিধা ভোগ করবে আপনার ফোনের যাবতীয় তথ্য সুরক্ষিত থাকবে এটা সম্ভব হবে তখন আপনি আপনার স্মার্ট ফোনটি সফটওয়্যার নিয়মিত আপডেট লোকেরা কী বলছে তা দেখতে প্রথমে ফোরামগুলি পরীক্ষা করুন৷ আপডেট করা নিরাপদ।

ব্যাটারির যত্নে মনোযোগ দিন

ফোনটি চার্জ করার সময়, ব্যবহার করবেন না। ফোন সম্পূর্ণ বা এমনকি সম্পূর্ণরূপে সব সময় চার্জ করা অনুচিত। উত্পাদনের সময়, ব্যাটারি কতবার পুরোপুরি চার্জ হতে পারে তার সঠিক সংখ্যা গণনা করা হয়। বারবার ফুল চার্জ করলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়। সারারাত ফোন চার্জে রাখা থেকে বিরত থাকুন। সাধারণত, যখন চার্জ ৯০% ছুঁয়ে যায়, তখন এটিকে চার্জ থেকে সরিয়ে দিন এবং চার্জ ২০% এ পৌঁছলে রিচার্জ করুন।

অপ্রয়োজনীয় অ্যাপ সরান

ফোন রিসেট করার পরে বা নতুন কেনার পরে সবসময় সেই অ্যাপগুলি আপনার জন্য কাজে আসে না সেইগুলো অ্যাপগুলো বন্ধ করে দিন। সেই অ্যাপগুলো bloatware বা ব্লোটওয়ার হিসাবে উল্লেখ করা হয়. মূলত, স্মার্টফোন নির্মাতারা অতিরিক্ত আয় পেতে বিভিন্ন গেম বা সম্পূরক অ্যাপ অটোমেটিক আপনার স্মার্টফোনে ইন্সটল করে দেয়। আসলে ফোন নির্মাতারা কিছু অ্যাপ দিয়ে থাকে যা আদৌও কোনো কাজে আসে না। কিছু অ্যাপ্লিকেশন আনইনস্টল করা যেতে পারে, অন্যরা পারে না। সহজে আনইনস্টল করা যেতে পারে যে কোনো সরান. আরও ভাল, আপনার ফোন থেকে যেকোন অতিরিক্ত অ্যাপস মুছে ফেলুন।

সিস্টেম স্টোরেজ ফুল করবেন না

মোবাইল সিস্টেম স্টোরেজ জনপ্রিয় যা অনেকে এই স্টোরেজ ব্যবহার করে থাকে। ফলস্বরূপ, সিস্টেম স্টোরেজ দ্রুত ভরাট হতে দেখা যায়। সিস্টেম স্টোরেজের জন্য কখনই ৯০% ফিল রেট অতিক্রম করবেন না। আপনি আজ বিক্রি হয় যে কোনো SD কার্ড ব্যবহার করতে পারেন. উচ্চ ক্যালিবার SD কার্ড ব্যবহার করবেন। ফোনটি জেনুইন বা নিয়মিত SD কার্ড ব্যবহার করবেন যা আপনার ফোনটি ভালো থাকবে।

অ্যাপ্লিকেশন ক্যাশ সাফ করুন

আপনার ফোনে ক্যাশে ফাইলগুলি বাড়তে থাকে তা অনেক সময় দেখতে পারেন। এই নামটি সুপরিচিত, যদিও খুব কম লোকই এর অবস্থান সম্পর্কে অবগত নয় অনেকে। ক্যাশে ফাইলগুলি মূলত ইন্টারনেট অ্যাক্সেস করার সময় ফোনের ব্রাউজার থেকে সংরক্ষিত কিছু ফাইল। গুগলের ইউটিউব, জিমেইল, ফেসবুক এবং ডিমান্ডিং গেম সহ প্রায় সব অ্যাপই অ্যাপ ক্যাশে সংগ্রহ করে। আপনার ফোন অ্যাপ্লিকেশনের জন্য এই ক্যাশে ফাইল দ্বারা উন্নত হয়. সিস্টেম স্টোরেজে যাওয়া আপনার জন্য এই ক্যাশে ফাইলটি মুছে ফেলা সহজ করে তুলবে৷ কিন্তু অনেক মানুষ নিজেরাই অ্যাপটি ব্যবহার করে।

অ্যাপ্লিকেশনকে যততত্র পারমিশন দেবেন না

ফোনে ডাউনলোড করা নতুন অ্যাপ অনেকগুলো অনুমতির চেয়ে অনুরোধ করে। আপনার গোপনীয়তা বিপদে ফেলে দিতে পারে এবং এর দ্বারা ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। উপরন্তু, ফোন অলস/স্লো হয়ে যায়। প্রোগ্রামগুলি ব্যাকগ্রাউন্ডে চলে কারণ সিস্টেমটি সর্বদা ডেটা অ্যাক্সেসের ব্যবহার করে থাকে। সৌভাগ্যক্রমে, নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে এমন সেটিং রয়েছে যা আপনি অ্যাপটি ব্যবহার করার সময় অনুমতি সক্ষম করে। অ্যাপটি ইনস্টল ক করবেন তখন দেখেশুনে পারমিশন দিয়ে দেবেন।

অযথা ডাটা ও ওয়াইফাই চালু রাখবেন না

আপনার ফোনকে সব সময় ডেটা বা ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত রাখবেন না। শুধুমাত্র প্রয়োজন হিসাবে করে ফোনের ডাটা ও ওয়াইফাই ব্যবহার করবেন. পাশাপাশি ব্যাকগ্রাউন্ড ডেটা বন্ধ রাখুন। এতে ফোনের গতি কমে যাবে না।

বিজ্ঞাপন দেয় এমন অ্যাপ রাখবেন না

অনেক কম বাজেট বা মিডরেঞ্জ ফোন বিজ্ঞাপনের কারণে অসুস্থ বা অতিষ্ঠ। এই বিজ্ঞাপনগুলি ভয়ানক স্বাদ এবং মানের, এবং তারা ফোনের ল্যাগ বা স্লো করার পিছনে দারুণ অবদান রাখে। যদিও স্মার্টফোন নির্মাতার দ্বারা সরবরাহ করা ROM-এ বিজ্ঞাপন সম্পূর্ণরূপে অক্ষম বা ব্যবহার বন্ধ করা প্রায় অসম্ভব, আপনি কিছু অ্যাপ অনুমতি নিষ্ক্রিয় করে দিয়ে তাদের ফ্রিকোয়েন্সি কমাতে পারেন। উপরন্তু, প্রচুর বিজ্ঞাপন সহ অ্যাপ ব্যবহার করা এড়িয়ে চলুন। ফোনের রম সমস্যা হলে কাস্টম রম বা স্টক অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারেন।

ফ্যাক্টরি ডাটা রিসেট

ফ্যাক্টরি ডেটা রিসেট ছাড়া ফোনের অবস্থা সত্যিই গুরুতর হলে অন্য কোনো বিকল্প আপনার হাতে থাকার কথা নেই। ফলস্বরূপ ফোনটি তার প্রাথমিক অবস্থায় ফিরে আসবে। আপনি যদি ফ্যাক্টরি রিসেট করার পরে আমাদের পরামর্শ ব্যবহার করেন তবে আপনি আপনার ফোনে কোনো উল্লেখযোগ্য সমস্যা অনুভব করবেন না। স্মার্টফোনের ব্যবধান প্রাথমিকভাবে ব্যবসায়িক সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট হয়, তবে, আপনাকে সতর্কতার সহিত ফোন ব্যবহার করতে হবে।

দ্রুত স্মার্টফোনের কৌশল

এখানে কিছু কৌশল রয়েছে যা আপনি আপনার স্মার্টফোনকে দ্রুততর করতে ব্যবহার করতে পারেন-

  • ক্যাশে এবং ডেটা সাফ করুন: আপনার অ্যাপগুলির ক্যাশে এবং ডেটা সাফ করা স্টোরেজ স্পেস খালি করতে এবং তাদের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করতে পারে।
  • অব্যবহৃত অ্যাপগুলি আনইনস্টল করুন: অব্যবহৃত অ্যাপগুলি আনইনস্টল করা স্টোরেজ স্পেস খালি করতে এবং কর্মক্ষমতা উন্নত করতেও সাহায্য করতে পারে।
  • অ্যানিমেশনগুলি অফ রাখুন: অ্যানিমেশনগুলি অক্ষম করা আপনার স্মার্টফোনের কর্মক্ষমতা গতি বাড়াতে সাহায্য করতে পারে। করতে, আপনার ফোনের সেটিংসে যান এবং "ডেভেলপার বিকল্প" মেনুটি সন্ধান করুন। এই মেনুতে, "অ্যানিমেটর সময়কাল স্কেল" বিকল্পটি সন্ধান করুন এবং "বন্ধ" এ সেট করুন।
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ রাখুন: কিছু অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলে এমনকি যখন আপনি সেগুলি ব্যবহার করছেন না, যা আপনার ফোনের গতি কমিয়ে দিতে পারে। ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি অক্ষম করতে, আপনার ফোনের সেটিংসে যান এবং "অ্যাপস" মেনুটি সন্ধান করুন৷ এই মেনুতে, আপনি যে অ্যাপটি নিষ্ক্রিয় করতে চান তা সন্ধান করুন এবং "ফোর্স স্টপ" বা "অক্ষম করুন" নির্বাচন করুন৷
  • উইজেটগুলি নিষ্ক্রিয় করুন: উইজেটগুলি আপনার ফোনের কার্যক্ষমতাকেও ধীর করে দিতে পারে। এগুলিকে নিষ্ক্রিয় করতে, উইজেটে দীর্ঘক্ষণ চাপ দিন এবং এটিকে "রিমুভ" বা "ডিলিট" বিকল্পে টেনে আনুন।
  • সফ্টওয়্যার আপডেট করুন: আপনার ফোনের সফ্টওয়্যার আপ-টু-ডেট রাখলে এর কার্যকারিতাও উন্নত হতে পারে। আপনার ফোনের সেটিংসে যান এবং উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করতে "সিস্টেম আপডেট" মেনুটি সন্ধান করুন৷
  • আপনার ফোন রিসেট করুন: অন্য সব ব্যর্থ হলে, আপনি আপনার ফোনের ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার চেষ্টা করতে পারেন। আপনার সমস্ত ডেটা মুছে ফেলবে, তাই করার আগে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ নেওয়া নিশ্চিত করুন৷ আপনার ফোনের সেটিংসে যান এবং ফ্যাক্টরি রিসেট করতে "ব্যাকআপ এবং রিসেট" মেনুটি সন্ধান করুন৷

উপসংহার

স্মার্টফোন স্লো হয়ে গেলে বা ধীরগতি হয়ে থাকে কিংবা ফোনে কিভাবে ফাস্ট করারসম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্যই। আজকের এই পোস্টে আমরা স্মার্টফোন ফাস্ট করার কৌশল কি করণীয় সেই সম্পর্কে আলোচনা করেছি। আপনি এ পোস্টে স্লো ফোনকে কিভাবে দ্রুত ব্যবহারের উপযোগি করে তোলা যায় সেই বিষয়টি জানতে পারবেন। অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করতে হয় এবং  চালু ব্যাকগ্রাইন্ড বন্ধ করা ও ক্যাশ ফাইল কিভাবে রিমুভ করতে হয় যাবতীয় তথ্য অনলাইনে যাচাই করতে পারবেন। আশা করি আপনি আমাদের এই পোস্ট থেকে উপকৃত হয়েছেন। আপনি এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url