OrdinaryITPostAd

গুগল সার্চ কনসোলে কিভাবে ব্লগার সাইট ম্যাপ জমা দিতে হয়

আমরা প্রায়ই গুগল সার্চ কনসোল সম্পর্কে শুনে থাকি কিন্তু গুগল সার্চ কনসোল কি বা গুগল সার্চ কনসোল দিয়ে কি কাজ করা হয় সে সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আজ আমরা জেনে নিব-

  • গুগল সার্চ কনসোল কি?
  • গুগল সার্চ কনসোল এর কাজ কি?
  • গুগল সার্চ কনসোলে ব্লগার সাইট ম্যাপ বা ওয়েবসাইট যুক্ত করার উপায়-

গুগল সার্চ কনসোল কি-

গুগল সার্চ কনসোল হলো গুগলের ফ্রী টুলস যেই টুলস ব্যবহার করে কোন ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে এগিয়ে রাখা যায়। গুগল সার্চ কনসোল ওয়েবসাইটের ডাটা মনিটরিং করে এবং সংরক্ষণ করে।গুগল সার্চ কনসোল এর মাধ্যমে ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক পাওয়া যায় এবং এতে ওয়েবসাইটটি গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেজে অবস্থান করে। কোন ব্লগ বা ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে এড করার মাধ্যমে ওয়েবসাইটটিকে গুগলে সার্চ করলে খুব সহজেই খুজে পেতে পারেন।Google Search Console হল Google দ্বারা প্রদত্ত বিনামূল্যের টুল যা ওয়েবসাইটের মালিকদের Google সার্চ ফলাফলে তাদের সাইটের উপস্থিতি নিরীক্ষণ ও বজায় রাখতে সাহায্য করে। এটি Google কীভাবে আপনার সাইট দেখছে তার মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে এবং যেকোন সম্ভাব্য প্রযুক্তিগত সমস্যা যেমন ক্রল ত্রুটি বা নিরাপত্তা সতর্কতা সম্পর্কে আপনাকে সতর্ক করতে পারে।

গুগল সার্চ কনসোলের কিছু মূল বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে:

  • সার্চ ট্র্যাফিক এবং পারফরম্যান্সের সংক্ষিপ্ত বিবরণ: আপনি দেখতে পারেন যে আপনার সাইট কতগুলি ক্লিক এবং ইমপ্রেশন পাচ্ছে, সেইসাথে এর গড় অনুসন্ধান অবস্থান।
  • ক্রল ত্রুটি: Google আপনার সাইটটি সঠিকভাবে অ্যাক্সেস এবং সূচী করতে সক্ষম তা নিশ্চিত করতে আপনি ক্রল ত্রুটিগুলি নিরীক্ষণ করতে পারেন।
  • নিরাপত্তা সমস্যা: Google সার্চ কনসোল আপনার সাইটে শনাক্ত করা যেকোনো নিরাপত্তা সমস্যা যেমন ম্যালওয়্যার সম্পর্কে আপনাকে সতর্ক করবে।
  • সাইটম্যাপ এবং URL জমা: আপনি Google আপনার সাইটে নতুন পৃষ্ঠাগুলি আবিষ্কার করতে সাহায্য করার জন্য সাইটম্যাপ জমা দিতে পারেন, এবং ক্রল করার জন্য পৃথক URL জমা দিতে পারেন।
  • মোবাইল ব্যবহারযোগ্যতা: আপনার সাইটটি মোবাইল-বান্ধব কিনা এবং এটির মোবাইল ব্যবহারযোগ্যতা সমস্যা আছে কিনা তা আপনি পরীক্ষা করতে পারেন।
  • সামগ্রিকভাবে, Google অনুসন্ধান কনসোল হল ওয়েবসাইট মালিকদের জন্য শক্তিশালী টুল যারা তাদের সাইটের সার্চ দৃশ্যমানতা উন্নত করতে এবং এর স্বাস্থ্য বজায় রাখতে চায়।

গুগল সার্চ কনসোল এর কাজ-

কোন ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে এড করলে গুগল সেই ওয়েবসাইটের সমস্ত ডাটা ইন্ডেক্স করে নেয়, ডাটা মনিটরিং করে এবং ডাটা সংরক্ষণ করে। এর মাধ্যমে ইউজাররা গুগল এ কোন কিছু সার্চ করলে খুব সহজে ইউজাররা ওয়েবসাইটটি খুঁজে পায়। গুগল সার্চ কনসোল এর মাধ্যমে আপনি জানতে পারবেন-

  • আপনার ওয়েবসাইট এ কত জন ভিজিটর প্রবেশ করছে

  • আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কেমন র‌্যাঙ্কিং করছে

  • গুগল সার্চ এ আপনার ওয়েবসাইটটি কত নম্বর পজিশনে আছে।

  • আপনার ওয়েবসাইটটিতে কোন ধরনের সমস্যা আছে কিনা

  • আপনার ওয়েব সাইটের বাউন্স রেট

ওয়েবসাইটের কোন আর্টিকেলটি সবচেয়ে বেশি বার পড়া হয়েছে ইত্যাদি সব ধরনের তথ্য গুগল সার্চ কনসোল এর মাধ্যমে পাওয়া যাবে। আপনার ওয়েবসাইটের প্রচারের জন্য এবং ওয়েবসাইটটি সমৃদ্ধকরণ এ গুগল সার্চ কনসোল সহযোগী টুলস হিসেবে কাজ করে।

গুগল সার্চ কনসোলে ব্লগার সাইট ম্যাপ বা ওয়েবসাইট যুক্ত করার উপায়-

গুগল সার্চ কনসোলে সাইটম্যাপ যুক্ত করার জন্য আপনাকে প্রথমে গুগল সার্চ কনসোলের ব্যবহার জানতে হবে।শুরুতে আপনাকে গুগল এ ঢুকে গুগল সার্চ কনসোল লিখে সার্চ করতে হবে। গুগল সার্চ কনসোল লিংকে ক্লিক করতে হবে। নিচে লিংক দেওয়া হলো-

তাহলে এরকম ইন্টারফেস আসবে।



তারপর URL Prefix বক্সে আপনার ওয়েবসাইটের সম্পূর্ণ লিংকটি দিয়ে দিতে হবে এবং URL দিয়ে ওয়েবসাইট টি ভেরিফাই করতে হবে তারপর Continue বাটনে ক্লিক করতে হবে।

তারপর এরকম একটি ইন্টারফেস আসবে



এবং এখানে ওয়েবসাইটের Ownership ভেরিফাই করে নিতে হবে। আপনি HTML ট্যাগব্যবহার করে Ownership Verify করতে পারবেন সেজন্য এইচটিএমএল ট্যাগ এক্লিক করতে হবে এবং ক্লিক করলে কোড আসবে কোডটি কপি করে আপনার ওয়েবসাইটে গিয়ে হোমপেজে এইচটিএমএল ট্যাগ এ Head অপশনে সেই কোডটি পেস্ট করতে হবে। তারপর ভেরিফাই অপশনে ক্লিক করলে আপনার Ownership ভেরিফাই হয়ে যাবে। হবে এবং ক্লিক করলে কোড আসবে কোডটি কপি করে ওয়েবসাইটের গিয়ে হোমপেজে এইচটিএমএল ট্যাগ এ হেড অপশনে সেই কোডটি পেস্ট করতে হবে।তারপর ভেরিফাই অপশনে ক্লিক করলে আপনার Ownership ভেরিফাই হয়ে যাবে। আপনার Ownership ভেরিফাই হয়ে গেলে গুগল সার্চ কনসোল এর ড্যাশবোর্ডে নিয়ে যাবে। আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে আপনার ওয়েবসাইটটি বা ব্লগ সাইটটি তৈরী করে থাকেন তাহলে SEO Plugin এর সময়ে অটো XML সাইটম্যাপ তৈরী হয়ে থাকে। সাইট ম্যাপ দেখার জন্য আপনি আপনার ডোমেইন নেইম এর শেষে /sitemap_index_xml দিয়ে enter দিলে আপনার sitemap এর সকল XML ফাইলগুলো দেখতে পারবেন। এছাড়া আপনি আপনার ওয়েবসাইটের হোমপেজ থেকেও সাইটম্যাপ খুঁজে বের করতে পারবেন। সেজন্যে আপনি আপনার ড্যাশবোর্ডের Plugin এ Yoast SEO অপশনে গেলে সেখানে Features অপশন পাওয়া যাবে। Features এ XML sitemap নামে অপশন রয়েছে। সেটিতে ক্লিক করলে আপনার ওয়েব সাইটের Sitemap দেখা যাবে।

তারপর আপনি গুগল সার্চ কনসোলের এর ড্যাশবোর্ডে গিয়ে মেনুতে সাইট ম্যাপ লেখাতে ক্লিক করে আপনার ওয়েবসাইটের XML সাইটম্যাপ বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিলে গুগল সার্চ কনসোলে আপনার ব্লগের সাইটম্যাপ যুক্ত হয়ে যাবে। এভাবে আপনি খুব সহজেই গুগল সার্চ কনসোলে ব্লগার সাইট ম্যাপ যুক্ত করতে পারেন। গুগল সার্চ কনসোলে ব্লগার সাইট ম্যাপ যুক্ত করার মাধ্যমে আপনি দেখতে পারবেন কত জন ভিজিটর প্রতিদিন আপনার সাইটে ভিজিট করছে, আপনার কোন আর্টিকেলে বেশি ভিউ হচ্ছে, গুগল এ আপনার ওয়েবসাইটটি কত পজিশনে আছে ইত্যাদি। এতে আপনার ওয়েবসাইটে যদি কোনো সমস্যা থেকে থাকে তাহলে আপনি তা চিহ্নিত করতে পারবেন এবং সে অনুসারে আপনার ওয়েবসাইটকে আরও সুন্দরভাবে সাজাতে পারবেন।

আমি কিভাবে SEO এর জন্য Google কনসোল ব্যবহার করব

গুগল সার্চ কনসোল আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন, বিশেষ করে গুগলের জন্য অপ্টিমাইজ করার জন্য মূল্যবান সম্পদ হতে পারে। এসইও এর জন্য আপনি এটি ব্যবহার করতে পারেন এমন কিছু উপায় এখানে রয়েছে:
  • আপনার সার্চ ট্র্যাফিক নিরীক্ষণ করুন: Google সার্চ কনসোলে ক্লিক, ইমপ্রেশন এবং গড় অবস্থানের ডেটা পরীক্ষা করে আপনি দেখতে পারেন যে আপনার ওয়েবসাইট Google সার্চ ফলাফলে কেমন পারফর্ম করছে।
  • ক্রল ত্রুটিগুলি সনাক্ত করুন এবং ঠিক করুন: Google অনুসন্ধান কনসোল আপনার সাইট অ্যাক্সেস এবং সূচী করার চেষ্টা করার সময় এটির সম্মুখীন হওয়া যেকোনো ক্রল ত্রুটি আপনাকে দেখাবে৷ আপনার সাইটের সার্চ দৃশ্যমানতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এমন প্রযুক্তিগত সমস্যা চিহ্নিত করতে এবং ঠিক করতে আপনি এই তথ্য ব্যবহার করতে পারেন।
  • কীওয়ার্ড মনিটর করুন: গুগল সার্চ কনসোল আপনাকে গুগল সার্চ থেকে আপনার সাইটে ট্রাফিক ড্রাইভিং কিওয়ার্ড দেখতে দেয়। আপনি এই তথ্যটি ব্যবহার করতে পারেন আপনার বিষয়বস্তু অপ্টিমাইজ করার জন্য আপনার বিষয়বস্তু অপ্টিমাইজ করার জন্য যে কীওয়ার্ডগুলি ইতিমধ্যেই ভাল পারফর্ম করছে এবং নতুন কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করে সার্চ ফলাফলে আপনার দৃশ্যমানতা উন্নত করতে।
  • সাইটম্যাপ এবং পৃথক ইউআরএল জমা দিন: Google সার্চ কনসোলের মাধ্যমে আপনার সাইটম্যাপ জমা দিলে Google আপনার সাইটে নতুন পৃষ্ঠাগুলি আবিষ্কার করতে সাহায্য করবে। Google আপনার সাইটের সমস্ত পৃষ্ঠা সম্পর্কে সচেতন কিনা তা নিশ্চিত করতে আপনি ক্রল করার জন্য পৃথক URL জমা দিতে পারেন।
  • মোবাইল ব্যবহারযোগ্যতা পরীক্ষা করুন: Google সার্চ কনসোল আপনাকে আপনার সাইটের সাথে মোবাইল ব্যবহারযোগ্যতার সমস্যা দেখাবে, যেমন টেক্সট সাইজ, ট্যাপ টার্গেট এবং ভিউপোর্ট কনফিগারেশন সংক্রান্ত সমস্যা। আপনার সাইট মোবাইল-ফ্রেন্ডলি এবং মোবাইল ডিভাইসে নেভিগেট করা সহজ তা নিশ্চিত করতে আপনি এই তথ্য ব্যবহার করতে পারেন।
  • নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি মনিটর করুন: Google Search Console আপনার সাইটে শনাক্ত করা যেকোনো নিরাপত্তা সমস্যা যেমন ম্যালওয়্যার সম্পর্কে আপনাকে সতর্ক করবে। আপনি দ্রুত নিরাপত্তা সমস্যা সমাধান করতে এবং আপনার সাইট নিরাপদ রাখতে এই তথ্য ব্যবহার করতে পারেন।
    নিয়মিত Google সার্চ কনসোল ব্যবহার করে এবং এটি হাইলাইট করা যেকোনো সমস্যা সমাধান করে, আপনি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এবং Google সার্চ ফলাফলে দৃশ্যমানতা উন্নত করতে সাহায্য করতে পারেন।
নিয়মিত Google সার্চ কনসোল ব্যবহার করে এবং এটি হাইলাইট করা যেকোনো সমস্যা সমাধান করে, আপনি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এবং Google সার্চ ফলাফলে দৃশ্যমানতা উন্নত করতে সাহায্য করতে পারেন।

সার্চ কনসোলের সুবিধা কি

গুগল সার্চ কনসোল ওয়েবসাইটের মালিক এবং ডিজিটাল মার্কেটারদের জন্য বেশ কিছু সুবিধা প্রদান করে, যার মধ্যে রয়েছে:
  • উন্নত অনুসন্ধান দৃশ্যমানতা: আপনার ওয়েবসাইটে প্রযুক্তিগত সমস্যাগুলি নিরীক্ষণ এবং সমাধান করার জন্য Google অনুসন্ধান কনসোল ব্যবহার করে, আপনি নিশ্চিত করতে সাহায্য করতে পারেন যে আপনার সাইটটি Google দ্বারা সহজে অ্যাক্সেসযোগ্য এবং সূচীযোগ্য, যা উন্নত অনুসন্ধান দৃশ্যমানতার দিকে পরিচালিত করতে পারে।
  • কীওয়ার্ড অন্তর্দৃষ্টি: Google অনুসন্ধান কনসোল আপনার সাইটে ট্র্যাফিক চালাচ্ছে এমন কীওয়ার্ডগুলির তথ্য প্রদান করে, যা আপনাকে আরও ভাল সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ের জন্য আপনার সামগ্রীকে অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে।
  • ক্রল ত্রুটি পর্যবেক্ষণ: আপনি ক্রল ত্রুটিগুলি নিরীক্ষণ করতে পারেন এবং সেগুলি ঠিক করতে পারেন, যা নিশ্চিত করতে সহায়তা করে যে Google আপনার সাইটের সমস্ত পৃষ্ঠাগুলিকে সঠিকভাবে সূচী করতে সক্ষম এবং আপনার অনুসন্ধানের র‌্যঙ্কিংয়ের উপর কোনও নেতিবাচক প্রভাব এড়াতে পারে৷
  • মোবাইল ব্যবহারযোগ্যতা: Google সার্চ কনসোল আপনাকে আপনার সাইটে যেকোনো মোবাইল ব্যবহারযোগ্যতার সমস্যা সম্পর্কে সতর্ক করবে, যাতে আপনি আপনার সাইটটিকে মোবাইল-বান্ধব করতে এবং মোবাইল ব্যবহারকারীদের জন্য আরও ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করতে প্রয়োজনীয় পরিবর্তন করতে পারেন।
  • সিকিউরিটি মনিটরিং: নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির জন্য আপনার সাইট নিরীক্ষণ করে, আপনি যেকোনো নিরাপত্তা হুমকিকে দ্রুত শনাক্ত করতে এবং সমাধান করতে পারেন এবং আপনার সাইটটিকে ম্যালওয়্যার এবং অন্যান্য ধরনের আক্রমণ থেকে নিরাপদ রাখতে পারেন।
  • সাইটম্যাপ এবং ইউআরএল জমা: Google সার্চ কনসোলের মাধ্যমে সাইটম্যাপ এবং পৃথক ইউআরএল জমা দেওয়ার মাধ্যমে, আপনি Google-কে আপনার সাইটে নতুন পৃষ্ঠাগুলি আবিষ্কার ও ক্রল করতে সাহায্য করতে পারেন, যা উন্নত অনুসন্ধান দৃশ্যমানতার দিকে নিয়ে যেতে পারে।
  • সামগ্রিকভাবে, Google অনুসন্ধান কনসোল মূল্যবান অন্তর্দৃষ্টি এবং সরঞ্জাম সরবরাহ করে যা ওয়েবসাইটের মালিকদের তাদের সাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, দৃশ্যমানতা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করতে পারে, সেইসাথে এর স্বাস্থ্য এবং নিরাপত্তা নিরীক্ষণ করতে পারে।
ধন্যবাদ কষ্ট করে আর্টিকেলটি পড়ার জন্য। ভাল থাকবেন সবাই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url