OrdinaryITPostAd

আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হিসেবে যোগদান করতে চান | Join the army as a soldier | army | army soldier

বাংলাদেশ সেনাবাহিনী জানিয়েছে যে তারা দেশের প্রতিটি এলাকা থেকে রিক্রুট চাইবে। এই বাহিনীতে সাধারণ (জিডি) ও কারিগরিসহ বিভিন্ন সময়ে বিজ্ঞপ্তি মাধ্যমে কর্মী নেওয়া হয়ে থাকে। দেশের বিভিন্ন চাকরি পত্রিকাসহ জাতীয় পত্রিকা ও সেনাবাহিনীর নিজস্ব ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। লোকবল নিয়োগ প্রক্রিয়া সরাসরি মাঠ পর্যায়ে ও অনলাইনে এবং টেক্সট মেসেজের মাধ্যমে আবেদন করা শুরু প্রাথমিক কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে আগ্রহী যে কেউ সরাসরি আবেদন করতে পারবেন।


পোস্টের সূচিপত্র

আবেদন যোগ্যতা

বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন পদের জন্য, প্রার্থীদের অবশ্যই ন্যূনতম ৩.০০ জিপিএ সহ SSC বা সমমানের পরীক্ষা শেষ করতে হবে। এই উদাহরণে, বৈজ্ঞানিক বিভাগ থেকে স্নাতক করা মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বিজ্ঞপ্তি নিয়ম অনুযায়ী, প্রার্থীর বয়স ১৭ এর কম বা ২০ এর বেশি হতে পারবে না।কারিগরি পদের জন্য আবেদনের জন্য এসএসসি ভোকেশনাল থেকে প্রাসঙ্গিক প্রযুক্তিগত বিষয়ে ন্যূনতম জিপিএ ৩.০০ প্রয়োজন হয়ে থাকে। এসএসসি বা তার সমমানের পাস করার পর, প্রার্থীদের অবশ্যই কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেডে ছয় মাসের প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে। ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে (TTTI) সফলভাবে ট্রেড কোর্স সম্পন্ন করা প্রার্থীরা পুরুষ ও মহিলা উভয়ই আবেদন করতে পারেন। যাইহোক, শুধুমাত্র পুরুষ ব্যক্তিরা টেকনিক্যাল ট্রেড (TT) পদের জন্য আবেদন করতে পারে।

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে অবশ্যই কমপক্ষে পাঁচ ফুট ছয় ইঞ্চি লম্বা হতে হবে, ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি হতে হবে এবং স্ফীত হলে বুকের পরিমাপ ৩২ ইঞ্চি এবং সাধারণ এবং প্রযুক্তিগত উভয় অবস্থানের জন্য স্বাভাবিক হলে ৩০ ইঞ্চি হতে হবে। বিভিন্ন নিম্নবর্ণিত জাতি এবং সম্প্রদায়ের প্রার্থীদের কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি লম্বা হতে হবে তবে বিজ্ঞপ্তি ধরণ অনুযায়ী আলাদা হতে পারে। মহিলা প্রার্থীদের অবশ্যই কমপক্ষে পাঁচ ফুট তিন ইঞ্চি লম্বা হতে হবে, ওজন কমপক্ষে ৪৭ কেজি হতে হবে এবং বুকের পরিমাপ ২৮ ইঞ্চি হতে হবে যখন অনাবৃত হবে এবং ৩০ ইঞ্চি হবে।বিভিন্ন নিম্নবর্ণিত জাতি ও সম্প্রদায়ের প্রার্থীদের কমপক্ষে পাঁচ ফুট এক ইঞ্চি লম্বা হতে হবে। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীকেই স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, অবিবাহিত হতে হবে এবং সাঁতার কাটতে সক্ষম হতে হবে।

যেভাবে আবেদন

আগ্রহী প্রার্থীরা অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। আপনার টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করে প্রথমে একটি সংক্ষিপ্ত বার্তা পাঠাতে হবে। জেলা কোড, রোল নম্বর, পাসের বছর, এসএসসি পাস বোর্ডের প্রথম তিনটি অক্ষর এবং ১৬২২২ নম্বরে মেসেজ অপশন পাঠান। প্রার্থীর তথ্য যাচাই হওয়ার পর, প্রাথমিক এসএমএসের পর একটি পিন নম্বর দেওয়া হবে। পিন নম্বর পাওয়ার পর আবার একটি সংক্ষিপ্ত বার্তা পাঠান। এমতাবস্থায়, আবেদন ফি ২০০ টাকা। দ্বিতীয় রাউন্ডের বার্তার পর প্রার্থী একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাবেন।এগিয়ে যেতে, এই ওয়েবসাইটটি দেখুন, http://sainik.teletalk.com.bd/, অনলাইনে, এবং আবেদনটি সম্পূর্ণ করুন। আবেদন পূরণ করার সময় প্রার্থীদের একটি রঙিন ছবি সংযুক্ত করতে হবে। আবেদনকারীকে অনলাইন আবেদন শেষ করার পর প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে অ্যাডমিট কার্ড প্রিন্ট না হলে আবার প্রিন্ট করা যাবে না।

নির্বাচন পদ্ধতি

প্রতিটি ভর্তি পরীক্ষার ৭২ ঘন্টা আগে, প্রতিটি প্রার্থী পরীক্ষার অবস্থান এবং তারিখ সম্পর্কিত তথ্য সহ একটি এসএমএস পাবেন। লিখিত বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং বুদ্ধিমত্তা পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার পর মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা করা হবে। প্রযুক্তিগত ট্রেডের প্রার্থীদের অবশ্যই উপযুক্ত ট্রেডের ব্যবহারিক পরীক্ষার জন্য উপস্থিত হতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত বাছাই এবং নিয়োগপত্র পাঠানো হবে। সদর দপ্তর দ্বারা নির্ধারিত হিসাবে, মৌলিক সামরিক প্রশিক্ষণ এক বছর পর্যন্ত।

সুযোগ-সুবিধা

যে সকল প্রার্থীরা শেষ পর্যন্ত সৈনিক হিসাবে নিয়োগ পাবেন তারা বিনামূল্যে খাবার এবং বাসস্থান পাবেন, উপরন্তু, প্রতিষ্ঠিত স্কেল অনুযায়ী বেতন এবং পেনশন পাবেন। এই সুবিধাগুলি ছাড়াও, বাবা-মা এবং শ্বশুরবাড়ির লোকেরা সরকারের কাছ থেকে বিনামূল্যে পোশাক, ছাড়যুক্ত রেশন এবং সেনাবাহিনী দ্বারা পরিচালিত স্কুলে বাচ্চাদের জন্য উচ্চ শিক্ষা পান।

বিস্তারিত জানতে

অনলাইনে আবেদন বা ভর্তি সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে আপনি পরিচালক, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন ডিরেক্টরেট, অ্যাডজুট্যান্ট জেনারেল ব্রাঞ্চ, আর্মি হেডকোয়ার্টার, ঢাকা ক্যান্টনমেন্টের সাথে যোগাযোগ করতে পারেন। টেলিটক নম্বর ১২১ এবং ০১৫০০১২১১২১ কল করার জন্য অনুরোধ রইল।যে সকল প্রার্থীরা শেষ পর্যন্ত সৈনিক হিসাবে নিয়োগ পান তারা প্রতিষ্ঠিত স্কেল অনুসারে বেতন এবং পেনশন ছাড়াও বিনামূল্যে খাবার এবং বাসস্থান পাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url