OrdinaryITPostAd

ডেঙ্গু হলে কী করা উচিত, কী কী উচিত হবে না | dengue fever 2022

এ সময়টা ডেঙ্গু জ্বরের প্রকোপ সবচেয়ে বেড়ে বৃদ্ধি পেয়ে থাকে। তাহলে এই সময়টাতে থাকতে হবে বাড়তি সচেতন। সংক্রামক রোগ, ডেঙ্গু। জুলাই থেকে অক্টোবরের মধ্যে প্রায়ই ডেঙ্গুর প্রাদুর্ভাব ঘটে।

dengue-fever

জ্বর ডেঙ্গুর লক্ষণ। তাপমাত্রা ৯৯ থেকে ১০৬ ডিগ্রি ফারেনহাইট রেঞ্জের মধ্যে হতে পারে। ঘামের মাধ্যমে জ্বর কমে যাওয়ার পরও জ্বর চলতে পারে এবং ফিরে আসতে পারে। শরীরে ব্যথা, মাথাব্যথা, চোখে ব্যথা এবং ত্বকে লাল দাগ বা ফুসকুড়িও থাকে।

হাসপাতালে কখন যাবেন আপনি

ডেঙ্গুর ধরন বা বিভাগের উপর নির্ভর করে, ডাক্তারের পরামর্শ নেওয়ার বা বাড়িতেই থাকার সিদ্ধান্ত নিবেন। ডেঙ্গু জ্বরের তিনটি রূপ বা শ্রেণীবিভাগ হল "A," "B," এবং "C।" রোগীদের প্রথম গ্রুপ সুস্থ। তাদের শুধু জ্বর। “এ” ক্যাটাগরিতে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। তাদের হাসপাতালে ভর্তি করার দরকার নেই। বাড়িতে বিশ্রামই যথেষ্ট। "বি" ক্যাটাগরির ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে। পেটে ব্যথা, বমি, ডায়াবেটিস, স্থূলতা, গর্ভাবস্থা, জন্মগত সমস্যা, কিডনি বা লিভারের সমস্যা এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন উপসর্গের জন্য হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হয়। ডেঙ্গু জ্বরের সবচেয়ে খারাপ ধরন হল "সি।" এটি মস্তিষ্ক, কিডনি এবং লিভারের ক্ষতি করতে পারে। ICU, বা নিবিড় পরিচর্যা ইউনিট, কিছু পরিস্থিতিতে প্রয়োজন হতে পারে।

কী করবেন বাড়িতে

  • সম্পূর্ণরূপে বিশ্রাম করা
  • প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়া উচিত। বিশেষ অনুষ্ঠানের জন্য আপনার স্যালাইন, লেবু, ফল এবং টিনজাত পানি সংরক্ষণ করুন।
  • ডেঙ্গু জ্বর হলে প্যারাসিটামল অবশ্যই ঔষধ সেবন করতে দিবেন। এক্ষেত্রে আপনি বাড়তি হিসাবে ঘরে অতিরিক্ত প্যারাসিটামল জাতীয় ঔষধ রাখতে পারেন। অবশ্যই করণীয় যেটা আপনার মনে রাখা উচিত স্বাভাবিক ওজনের একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য সর্বোচ্চ দৈনিক ডোজ আটটি প্যারাসিটামল খাবেন না। যদি অতিরিক্ত খেতে হয় ডাক্তারের অনুমতি ছাড়া খাবেন না। প্যারাসিটামল ব্যবহার করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত যদি একজন ব্যক্তির হার্ট, লিভার বা কিডনিতে সমস্যা আছে কিনা নিশ্চিত হয়ে নিন।
  • ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে শরীরের অস্বস্তির জন্য অ্যাসপিরিন, ক্লোফেনাক এবং আইবুপ্রোফেনের মতো ওষুধ খাওয়া উচিত নয়। ডেঙ্গুর সময় এই ধরনের ওষুধ খেলে রক্তপাত হতে পারে।

কী উচিত নয়

  • ডেঙ্গু জ্বরের প্রধান অবদানকারী প্লেটলেটগুলি আর নেই। প্লেটলেট গণনা সংক্রান্ত, কোন প্রয়োজন নেই।
  • প্রয়োজনে প্লেটলেট বা তাজা রক্ত দেওয়া যেতে পারে যদি প্লেটলেটের সংখ্যা ১০,০০০-এর নিচে নেমে যায় বা শরীরের কোনো অংশ থেকে রক্তপাত হয়। এই ধরনের ঘটনা বেশ বিরল।
  • অনেকে দাবি করেন যে পেঁপের রস এবং অন্যান্য অনুরূপ খাবার খেলে প্লেটলেটের উন্নতি হয়। আসলে, তারা কোন ভূমিকা পালন করে না। যখন সংকটের পর্যায় শেষ হয়ে যায় এবং জ্বর কমে যায় তখন প্লেটলেটগুলি নিজেরাই বাড়তে শুরু করে।
  • জ্বর চলে গেলে রক্তচাপ কমে যেতে পারে বা মাড়ি, নাক বা মলদ্বার থেকে রক্তপাত হতে পারে। যদি তাই হয়, শিরায় স্যালাইনের প্রয়োজন হতে পারে। নির্দিষ্ট পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি করা প্রয়োজন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url