OrdinaryITPostAd

বীর বীরশ্রেষ্ঠ | বীর উত্তম | বীর বিক্রম | বীর প্রতীক | Virshrestha | Bir Uttom| Bir Bikrom | Bir Protik

বাংলাদেশের মুক্তিযোদ্ধারা হলেন সেইসব ব্যক্তি যারা ১৯৭১ সালে তৎকালীন পশ্চিম পাকিস্তানের শোষণ ও অত্যাচার থেকে বাঙালি পূর্ব পাকিস্তানি নাগরিকদের রক্ষা করার জন্য তাদের জীবনের ঝুঁকি নিয়েছিলেন এবং বিভিন্ন ধরনের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন।


বীরশ্রেষ্ঠ

চারটি বিভাগে মুক্তিযুদ্ধে উল্লেখযোগ্য অবদানের জন্য খেতাব দেওয়া হয়েছিল।স্বাধীনতা যুদ্ধের সময় বীরত্বের জন্য বাংলাদেশ সরকার চারটি পুরস্কারের সিদ্ধান্ত নিয়েছে। ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদনের পর ৬৭৬ জন মুক্তিযোদ্ধা খেতাব পান। বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম এবং বীর প্রতীক এমনই মানুষ।

পোস্টের সূচিপত্র

স্বাধীনতা

রাষ্ট্র বা পরিস্থিতিতে যেখানে জাতি, দেশ, রাষ্ট্র বা অবস্থানের জনসংখ্যা, স্বায়ত্তশাসিত প্রশাসন এবং সাধারণত আঞ্চলিক সার্বভৌমত্ব রয়েছে। পরাধীনতা যা স্বাধীনতার বিরোধিতা করে। আপনি যা চান তা করা স্বাধীনতার অন্তর্ভুক্ত নয়।

স্বাধীনতা বলতে কি বোঝায়

ল্যাটিন শব্দ "লিবার", যার অর্থ মুক্ত, যেখানে ইংরেজি শব্দ "স্বাধীনতা" এর উৎপত্তি। আক্ষরিক অর্থে, "স্বাধীনতা" শব্দটি একজনের খুশি মত কাজ করার নিরবচ্ছিন্ন শক্তিকে বোঝায়। স্বাধীনতাকে হবস, লক, অ্যাডাম স্মিথ, বেন্থাম, স্পেন্সার, মিল, প্রভৃতি রাজনৈতিক বিজ্ঞানীদের দ্বারা চিহ্নিত করা হয়েছে সমস্ত সীমাবদ্ধতার অনুপস্থিতি হিসাবে।

স্বাধীনতার রক্ষাকবচ সমূহ কি কি

সমাজের সকল সদস্যের সমতা নিশ্চিত করার জন্য স্বাধীনতার সুরক্ষা অপরিহার্য। সমসাময়িক গণতান্ত্রিক গণতন্ত্রে স্বাধীনতা নিশ্চিত করার জন্য বিভিন্ন সতর্কতা প্রয়োগ করা হয়। এই সুরক্ষাগুলির মধ্যে রয়েছে: মৌলিক অধিকার: সংবিধানে মৌলিক অধিকারের গণনাকে স্বাধীনতার সবচেয়ে বড় বাধা হিসাবে গণ্য করা হয়। ক্ষমতার বিকেন্দ্রীকরণ: স্বাধীনতার অন্যতম সুরক্ষা হল ক্ষমতার বিকেন্দ্রীকরণ।যখন সমস্ত সরকারী কর্তৃত্ব এক ব্যক্তি বা সংস্থার হাতে কেন্দ্রীভূত হয়, তখন স্বৈরতন্ত্রের পরিণতি হতে পারে। দায়িত্বশীল শাসন স্বাধীনতার দমনের বিরুদ্ধে আরেকটি প্রতিরক্ষা।গণতান্ত্রিক ব্যবস্থা - পদত্যাগ, পদত্যাগ, জনসাধারণের উদ্যোগ ইত্যাদি। স্বাধীনতার অন্যতম সুরক্ষা হল সরাসরি গণতান্ত্রিক ব্যবস্থা।ক্ষমতার বিকেন্দ্রীকরণ - এটা ভালভাবে স্বীকৃত যে ক্ষমতার বিকেন্দ্রীকরণ স্বাধীনতা রক্ষা করে। অত্যাচারের বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা হল সুপরিচিত জনমত, এই উক্তি অনুসারে। স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ - ব্যক্তি স্বাধীনতা সংরক্ষণের জন্য অপরিহার্য সুরক্ষা হল স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগের উপস্থিতি।

বীরশ্রেষ্ঠ কাকে বলে | বীরশ্রেষ্ঠের পরিচিতি

অসাধারণ সাহসিকতার জন্য প্রদত্ত বীর বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান। যুদ্ধে প্রদর্শিত অস্বাভাবিক বীরত্ব ও নিঃস্বার্থতার জন্য একজন সৈনিককে এই পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ হওয়া সাতজন মুক্তিযোদ্ধাকে এই পদক দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধের ৭ জন বীরশ্রেষ্ঠ

আমাদের জন্য মুক্তিযুদ্ধ অন্যতম অহংকার। আর জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধারা। অসামান্য বীরত্ব অবদানে মুক্তিযুদ্ধে ৭ জন্য খেতাব লাভ করে।ডেপুটি ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান: বাংলাদেশের গুরুত্বপূর্ণ মুক্তিযুদ্ধে বীরত্ব ও বীরত্বের জন্য যে সাতজন বীর ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের সর্বোচ্চ সম্মান পেয়েছিলেন তাদের একজন হলেন লেফটেন্যান্ট মতিউর রহমান।তিনি ১৯৩৫ সালে নোয়াখালী জেলার বাগচাপড়া গ্রামে বীরশ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিন জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে তিনি শহীদ হন। ল্যান্স নায়েক বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ: ফরিদপুর জেলার সালামতপুর গ্রামের মধুখালী উপজেলায়, মুন্সী আব্দুর রউফ ১৯৪৩ সালের মে মাসে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালের ২৫ মার্চ, ১৯৭১ সালের ২৫ শে মার্চ চট্টগ্রামের ১১ নং উইংয়ে কর্মরত ছিলেন। বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীরের ১৯৪৮ সালে বাবুগঞ্জ থানার রহিমগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আব্দুল মোতালেব হাওলাদার।নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল জেলার মহিষখোলা গ্রামে নিম্নবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার মায়ের নাম জেন্নাতুন্নেসা, বাবা মোহাম্মদ আমানত শেখ।তিনি ১৯৪৭ সালের ১৬ ডিসেম্বর ভোলা জেলার দৌলতখান থানার পশ্চিম হাজীপুর গ্রামে বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল নামে জন্মগ্রহণ করেন। তার বাবা হাবিবুর রহমান সেনাবাহিনীর সাবেক হাবিলদার ছিলেন।বীরশ্রেষ্ঠ সিপাহী মোহাম্মদ হামিদুর রহমান: মুক্তিযুদ্ধে অসামান্য বীরত্বের জন্য তিনি বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত হন। তিনি ১৮ বছর বয়সে শহীদ হন।

বীর উত্তম

বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বীরত্বের সম্মানকে বলা হয় বীর-উত্তম। মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ ৬৭ জনকে এই খেতাব দেওয়া হয়েছে। বীর-উত্তম পদকটি সর্বশেষ ২০১০ সালে ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদকে দেওয়া হয়েছিল, যিনি মরণোত্তর ৬৯ জন বীর-উত্তম পেয়েছিলেন।

বীর বিক্রম

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সহায়তাকারী বিশেষ মুক্তিযোদ্ধাদের কাজের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ, বীর-উত্তম, বীর বিক্রম এবং বীরপ্রতীক উপাধিতে ভূষিত হয়। তৃতীয় সর্বোচ্চ খেতাব বীর বিক্রম। এই উপাধিটি মোট ১৭৪ জন বিভিন্ন ব্যক্তিকে দেওয়া হয়েছিল।

বীর প্রতীক

বাংলাদেশ সরকার তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী ব্যক্তিদের বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম এবং বীর প্রতীক উপাধিতে ভূষিত করে। চতুর্থ-সর্বোচ্চ খেতাব বীর প্রতীক। এই উপাধিটি মোট ৪২৬ জন ভিন্ন ব্যক্তিকে দেওয়া হয়েছিল।নির্মম স্বাধীনতা যুদ্ধে, ৮১৭ জন বীর সৈন্য যারা ইপিআর সদস্য ছিল তাদের প্রাণ হারায়। স্বাধীনতা যুদ্ধের সময় তাদের অসামান্য অবদানের জন্য, এই সেনাবাহিনীর দুই সৈনিক সর্বোচ্চ সামরিক খেতাব "বীরশ্রেষ্ঠ" এবং "বীর উত্তম", "বীর বিক্রম" এবং "বীর প্রতীক" উপাধি পেয়েছিলেন।মুক্তিযুদ্ধের অনুবাদ করতে হতে পারে প্রিলি অথবা লিখিত পরীক্ষায় কিংবা ভাইভাবোর্ডে এমন গুরুত্বপূর্ণ শব্দের মুখোমুখি আপনি হতে পারেন।

  • বীর শ্রেষ্ঠ = The most valiant hero.
  • বীর উত্তম = Great valiant hero.
  • বীর বিক্রম = Valiant hero.
  • বীর প্রতীক = Ideal of courage.
  • মুক্তিযোদ্ধা = Freedom fighter.
  • বীরাঙ্গনা = Heroic women.
  • মিত্র বাহিনী = The allied force.
  • যৌথ বাহিনী = The joint force.
  • দেশীয় রাজাকার = Local collaborator.
  • গনহত্যা = Massacre.
  • সাহসী, তেজস্বী = Valiant
  • বাঙালির মুক্তির সনদ = Chartar of Bengalis emancipation.
  • দখলদার বাহিনী = Occupational forces.
  • অনন্ত বহ্নি শিখা = Etarnal ablaze flame.
  • নির্বিচারে হত্যা = Killing indiscriminately.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url