OrdinaryITPostAd

সাইবার ক্রাইম কি | cybercrime 2022

সাইবার ক্রাইম, কখনও কখনও কম্পিউটার ক্রাইম নামে পরিচিত, কম্পিউটার এবং কম্পিউটার নেটওয়ার্কের সাথে জড়িত এক ধরনের অপরাধমূলক কার্যকলাপ। কম্পিউটার অপরাধের প্রকৃত লক্ষ্য হতে পারে বা কার্যকর করার জন্য নিযুক্ত হতে পারে। দেবারতি হালদার এবং কে জয়শঙ্করের মতে সাইবার ক্রাইম হল "অপরাধী অভিপ্রায় সহ ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে ইচ্ছাকৃত মানহানি, আধুনিক টেলিকমিউনিকেশন নেটওয়ার্কগুলি ব্যবহার করে, যেমন ইন্টারনেট (চ্যাট রুম, ইমেল, নোটিশ বোর্ড, এবং গ্রুপ) এবং মোবাইল ফোন ( এসএমএস/এমএমএস), অথবা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শারীরিক বা মানসিক ক্ষতি বা ক্ষতির কারণ।" এ ধরনের অপরাধ দেশের নিরাপত্তা ও আর্থিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলতে পারে। যখন নির্দিষ্ট তথ্য আটকানো হয় বা প্রকাশ করা হয়, বৈধ বা বেআইনিভাবে, গোপনীয়তা লঙ্ঘন ঘটেছে।

সাইবার-ক্রাইম

আজকাল, কপিরাইট লঙ্ঘন, শিশু পর্নোগ্রাফি এবং হ্যাকিং সহ অপরাধগুলি প্রচলিত। দেবারতি হালদার এবং কে জয়শঙ্করের দ্বারা নারীর বিরুদ্ধে সাইবার অপরাধকে "নারীদের বিরুদ্ধে অপরাধ, ইন্টারনেট এবং মোবাইল ফোনের মতো আধুনিক টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক ব্যবহার করে, মানসিক এবং শারীরিক ক্ষতি করার দূষিত অভিপ্রায়ে" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে৷ গুপ্তচরবৃত্তি, আর্থিক জালিয়াতি, আন্তঃসীমান্ত অপরাধ এবং কমপক্ষে রাষ্ট্রের স্বার্থে হস্তক্ষেপ সহ রাষ্ট্রীয় বা অ-রাষ্ট্রীয় অভিনেতাদের জড়িত সাইবার অপরাধগুলিকে বর্ণনা করতে আন্তর্জাতিকভাবে ব্যবহৃত শব্দটি হল সাইবারওয়ারফেয়ার।

পোস্টের সূচিপত্র

সাইবার কি

সাইবার ক্রাইম এমন শব্দ যা নেটওয়ার্কের সাথে সংযুক্ত কম্পিউটার বা মোবাইল ডিভাইস ব্যবহার করে সম্পাদিত যেকোনো অপরাধকে বর্ণনা করতে ব্যবহৃত হয়। সাইবার অপরাধী তারা যারা এই ধরনের কার্যকলাপে অংশগ্রহণ করে। ডিজিটাল যুগের অগ্রগতির সাথে সাথে অনলাইনে সংঘটিত অপরাধের সংখ্যা আরও দ্রুত বাড়ছে।

সাইবার ক্রাইম কত প্রকার

সাইবার ক্রাইম বলতে অন্য ব্যক্তির ব্যক্তিগত তথ্যের কোনো বেআইনি ব্যবহার, কপিরাইট লঙ্ঘন, জালিয়াতি, ব্যক্তিগত তথ্য চুরি, হ্যাকিং, ফিশিং, স্প্যামিং, গোপনীয়তা আক্রমণ বা কম্পিউটার বা ইন্টারনেট ব্যবহার করে এমন অন্যান্য অনুরূপ অপরাধকে বোঝায়। কম্পিউটার-কেন্দ্রিক অপরাধ সাইবার অপরাধের আরেকটি শব্দ।

আরও পড়ুনঃ ব্যর্থ ভারত যেন এ যুগের নতুন দক্ষিণ আফ্রিকা | Failed India is like the new South Africa | South Africa | India | kaziariful.com 2022

সাইবার ক্রাইম বলতে কি বুঝায়

সাইবার অ্যাটাক হল একজন ব্যক্তি বা গোষ্ঠীর দ্বারা সেই ব্যক্তির অজান্তেই একজন ব্যক্তির কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার, সেই ব্যক্তির অবস্থান অনুসরণ করার এবং তাদের ফাইল, প্রোগ্রাম বা হার্ডওয়্যার মুছে ফেলা বা ক্ষতি করার প্রচেষ্টা। সাইবার ক্রাইম হল সব ধরনের অপরাধ যা অনলাইনে সংঘটিত হয়।

সাইবার অপরাধের শাস্তি কি

১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা সর্বনিম্ন ৭ বছর এবং সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ডের শাস্তিযোগ্য অপরাধ। যাইহোক, কম্পিউটার অপরাধে তাদের দক্ষতার কারণে, কিছু হ্যাকার ব্যক্তিগত ব্যবসার দ্বারা তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞ হিসাবে নিযুক্ত করা হয়, যা তাত্ত্বিকভাবে বিকৃত প্রণোদনা হতে পারে।

সাইবার অপরাধের উদাহরণ

সাইবার ক্রাইম বলতে অন্য ব্যক্তির ব্যক্তিগত তথ্যের কোনো বেআইনি ব্যবহার, কপিরাইট লঙ্ঘন, জালিয়াতি, ব্যক্তিগত তথ্য চুরি, হ্যাকিং, ফিশিং, স্প্যামিং, গোপনীয়তা আক্রমণ বা কম্পিউটার বা ইন্টারনেট ব্যবহার করে এমন অন্যান্য অনুরূপ অপরাধকে বোঝায়। কম্পিউটার-কেন্দ্রিক অপরাধ সাইবার অপরাধের আরেকটি শব্দ।

সাইবার ক্রাইম অভিযোগ করার উপায়

সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগ জানানোর ফোন নম্বর পরিবর্তন করা হয়েছে। অনলাইন জালিয়াতির কোনো ঘটনার রিপোর্ট করতে, আপনাকে এখন হেল্পলাইন নম্বর ১৫৫২৬০-এর পরিবর্তে ১৯৩০ নম্বরে কল করতে হবে।

আরও বিস্তারিত পড়ুনঃ জাহান্নামীরা চিরকাল জাহান্নামে আর জান্নাতীরা চিরকাল জান্নাতে | the hell | heaven | paradise

সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর

পুলিশ সদর দপ্তরের নম্বর ০১৩২০০০০৮৮৮ ডায়াল করে আপনি অভিযোগ দায়ের করতে পারেন। হটলাইন নম্বর ৯৯৯ এ কল করা অভিযোগ দায়ের করার আরেকটি বিকল্প। কারো সাথে ব্যক্তিগতভাবে কথা বলার প্রয়োজন মনে করলে ডিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগের সাইবার ক্রাইম ইউনিটের অফিসে আসুন। যোগাযোগ ব্যক্তি এই নম্বরে উপলব্ধ: ০১৭৬৬৯৬৯১৫২২.

সাইবার ক্রাইম ইউনিট

বাংলাদেশ পুলিশের বিভাগ যা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার-টেরোরিজম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইমের অধীনে কাজ করে তা হল সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন, পূর্বে সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশন নামে পরিচিত এবং সাধারণত সাইবার ক্রাইম ইউনিট নামে পরিচিত।

সাইবার ক্রাইম বাংলাদেশ

বাংলাদেশ পুলিশের বিভাগ যা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার-টেরোরিজম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইমের অধীনে কাজ করে তা হল সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন, পূর্বে সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশন নামে পরিচিত এবং সাধারণত সাইবার ক্রাইম ইউনিট নামে পরিচিত।

সাইবার সিকিউরিটি

সাইবারসিকিউরিটি হল আপনার অনলাইন নেটওয়ার্ক এবং ডিভাইসগুলিকে সুরক্ষিত করার প্রক্রিয়া। আমরা যখন ইন্টারনেট ব্যবহার করি বা যেকোনো নেটওয়ার্কে কানেক্ট করি তখন সবসময় ভয়ের অনুভূতি থাকে।

সাইবার সিকিউরিটি ক্যারিয়ার

অভিজ্ঞতা পেতে, আপনাকে সাইবার নিরাপত্তা-সম্পর্কিত বিভিন্ন পেশায় কাজ করতে হবে। ক্রিপ্টোগ্রাফার, নিরাপত্তা নিরীক্ষক, ফরেনসিক বিশেষজ্ঞ, অনুপ্রবেশ পরীক্ষক, নিরাপত্তা পরামর্শদাতা, এবং নিরাপত্তা প্রকৌশলী এই এলাকায় উল্লেখযোগ্য। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের বিভিন্ন প্রতিষ্ঠানের অভ্যন্তরে বিভিন্ন পদে কাজ করতে হবে।

আরও পড়ে নিনঃ পিএইচডি কি | পিএইচডি ডিগ্রি | ডক্টর অফ ফিলোসফি | Doctor of Philosophy | Ph. D

সাইবার সিকিউরিটি বেতন

বাংলাদেশে, একজন সাইবার নিরাপত্তা পেশাদার প্রতি বছর ১০ লাখ থেকে ৩০ লাখ টাকার মধ্যে আয় করতে পারে।

নেটওয়ার্ক সিকিউরিটি সিস্টেম

অননুমোদিত ব্যবহারকারীদের কম্পিউটার নেটওয়ার্ক এবং তাদের সংস্থানগুলিতে প্রবেশ বা পরিবর্তন করা থেকে বিরত রাখার অধ্যয়নকে নেটওয়ার্ক সুরক্ষা বলা হয়। সহজ কথায় বলতে গেলে, অফিসের নিরাপত্তা প্রহরীর কাজ হল একজন ব্যক্তির প্রবেশের অনুমতি দেওয়ার আগে তার আইডি কার্ড পরীক্ষা করা; যদি তারা মেলে না, কোন পরিষ্কার পথ নেই।

সাইবার ক্রাইম আইন বাংলাদেশ

শাস্তি বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ (সংশোধিত ২০১৩) এর ধারা ৫৪ অনুসারে, ইমেল পাঠানো, ভাইরাস ছড়ানো, সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস লাভ করা বা সিস্টেমের ক্ষতি করার মতো দুষ্টুমি করা অবৈধ।

সাইবার বুলিং কি

সাইবার বুলিং হল ইন্টারনেট বা মোবাইল ডিভাইসের মাধ্যমে কাউকে হয়রানি করা। উদাহরণ হিসেবে Facebook বা অন্য কোনো সামাজিক নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে, ইমেল, টেক্সট মেসেজ বা অন্য কোনো অনলাইন অবস্থানের মাধ্যমে দূষিত বার্তা পাঠানো বা পোস্ট করা।

সাইবার বুলিং এর উদাহরণ

এই অপরাধটি "সাইবার বুলিং" নামে পরিচিত। দুই ব্যক্তির মধ্যে মতানৈক্য বা মতানৈক্যের ফলে জনসমক্ষে কোনো নির্দিষ্ট ব্যক্তিকে অভিযুক্ত করা বা মৌখিকভাবে অপব্যবহার করাকে বুলিং বলা হয়। আরও একবার, নিজের ছবি বা ভিডিও পরিবর্তন করার সময় অনলাইনে আপলোড করাও গুন্ডামি গঠন করে৷ এই ধরণের সাইবার ক্রাইম বিদ্যমান।

সাইবার বুলিং প্রতিরোধে করণীয়

আপনি যদি পারেন তবে ঘটনার ইতিহাস এবং অংশগ্রহণকারীদের সম্পর্কে আরও জানার চেষ্টা করুন। কোথায় কী ঘটে তার ট্র্যাক রাখুন। যদি পারেন, আপত্তিকর পোস্ট বা মন্তব্যের স্ক্রিনশট নিন। অনেক আইন এবং নীতি দ্বারা ধমকানোকে অপরাধ হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে, তাই আপনার কাছে নিঃসন্দেহে রেকর্ড রাখার সুযোগ থাকবে।

ফেসবুকে সাইবার ক্রাইম

যে কেউ এই ধরনের অনলাইন অপরাধের শিকার হতে পারে। বিকৃত তথ্য ও ছবি ব্যবহার করে অন্য কারো কাছে পাস করা, ফেসবুক বা ইমেল অ্যাকাউন্ট হ্যাক করা, ভুয়া আইডির মাধ্যমে আপত্তিকর ছবি বা ভিডিও ছড়িয়ে দেওয়া, হুমকি বা অনলাইন কুইজ ব্যবহার করে চাঁদাবাজি ইত্যাদি।

সাইবার ক্রাইম সংক্রান্ত আইন

২০১৮ সালে, সাম্প্রতিকতম ডিজিটাল নিরাপত্তা আইন আইনে পরিণত হয়েছে। সাইবার সিকিউরিটি অ্যাক্টের ১৪ ধারা অনুসারে, যদি কোনও ব্যক্তি অন্য ব্যক্তির সম্মতি ব্যতীত জেনেশুনে তার ব্যক্তিগত (ঘনিষ্ঠ) ছবি তোলে এবং প্রকাশ করে, তবে তাকে দশ বছরের কারাদণ্ড, ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা, বা দুটির সংমিশ্রণ।

সাইবার ক্রাইমের শিকার কী করবেন

কোনো কারণে থানায় মামলা করা সম্ভব না হলে একজন আইনজীবী জেলা সাইবার ট্রাইব্যুনাল আদালতে সাইবার মামলা করতে পারেন। সাইবার ক্রাইমের ভিকটিমদের কাছে দুটি বিকল্প রয়েছে: তারা ডিএমপির সাইবার ক্রাইম ইউনিট বা সিআইডির সাইবার পুলিশে যেতে পারে। জরুরী পুলিশ সহায়তার জন্য 999 নম্বরে ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসের সাথে যোগাযোগ করা যেতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url