OrdinaryITPostAd

১৭তম শিক্ষক নিবন্ধন ফাইনাল সাজেশন। ১৭তম নিবন্ধক শর্ট সাজেশন।। 17th NTRCA Exam 2022

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ। প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা আসন্ন শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২২ আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে সবাই জানেন। এই পোস্টটি লেখার প্রস্তুতি নিচ্ছি তখন সময় ফজরের আজান দিচ্ছে সেই মুহূর্তে ভাবলাম আমার ভাই ও বোনেরাদের উদ্দেশ্য কুইক আইডিয়া নিয়ে লিখতে বসলাম যেহেতু সময় অল্প তাই অল্প করে টিপস-এন্ড-ট্রিকস দিব অত্যন্ত মনোযোগ সহকারে এই পোস্টটি মাত্র একবার পড়ে নিজের মত করে ছোট একটি সাজেশন তৈরি করে নেবে।

Teacher-registration

প্রিয় শিক্ষার্থী ও ভাই ও বোনেরা মনোযোগ সহকারে আমার কথাগুলো আগে বুঝবে তারপরে নিজের মত করে অতি অল্প সময়ের ভিতর শর্ট সাজেশন তৈরি করে পূর্ণ প্রস্তুতি নিয়ে পরীক্ষার হলে যেতে পারো এই দোয়া রইলো আমার পক্ষ থেকে। এখন কাজের কথায় আসা যাক,সর্বশেষ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা থেকে ৩৫ তম বিসিএস প্রিলিমিনারিপরীক্ষা প্রশ্নপত্র থেকে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান বাংলাদেশ ও আন্তর্জাতিক কম্পিউটার বা আইসিটি বিজ্ঞান এই প্রশ্নগুলো ব্যাখ্যাসহ পড়বে অন্যান্য প্রশ্নগুলো সবগুলো বাদ দিয়ে নিবন্ধন পরীক্ষার জন্যে। ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিগত সালের প্রশ্ন পুরানো সিলেবাস নিয়োগ পরীক্ষার আগ পর্যন্ত সকল প্রশ্ন শুধুমাত্র রিডিং পড়ে যাবে অর্থাৎ চোখ বুলানো আরকি।

১৭তম শিক্ষক নিবন্ধন কুইক আইডিয়া

পূর্ণাঙ্গ এক সপ্তাহ সময় অবহেলা না করে যা করণীয় প্রথমে সর্বশেষ বিসিএস প্রিলিমিনারি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ইংরেজী গণিত ও সাধারণজ্ঞান পার্ট প্রশ্নপত্রের ব্যাখ্যাসহ খুবই দ্রুত শেষ করতে হবে এরপরে ১৬তম শিক্ষক নিবন্ধন বিগত প্রশ্নপত্রের ১০০ মার্ক দশম তম শিক্ষক নিবন্ধন বিগত সালের পরীক্ষার প্রশ্ন প্রত্যহ এক নজরে পড়ে ফেলতে হবে। এই এক সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ প্রতিটা সেকেন্ড আপনাদের দৈনিন্দ কাজের পাশাপাশি এই আইডিয়া বা সাজেশন শেষ করতে খুব একটা বেগ পেতে হবে না আমি আশা করছি প্রত্যেকে তার নিজ দায়িত্বে পড়াশোনা শেষ করে পরীক্ষার হলে উপস্থিত হবে। আর একটা কথা ভয় পেলে অনেক কিছু না পেলে কিছুই না। পড়া পড়া পড়া পড়া এত বেশি পড়ছে মাথায় ধরছে না মানছি কিন্তু কি কি পড়ছেন মনে রাখবেন পরীক্ষা মাত্র ১০০ মার্ক আপনি নিজেই এত পড়াশোনা করলেন তার পরীক্ষা মাত্র ১০০ মার্ক।

আরও পড়ুন : আয়রন যুক্ত খাবার তালিকা | foods rich | food sources of iron 2022

অবাক হচ্ছেন তাইনা হ্যাঁ, হওয়ারই কথা শুনেন বেশি পুরান না সবকিছু ভুলে যাবে পড়াশোনার ভিতরে সব পড়া বাদ দিন টপিক ধরে ধরে মুখস্ত করুন কারণ পরীক্ষার হলে ৬৫ শতাংশ মুখস্ত বিদ্যা কাজে আসে আমি বিশ্বাস করি তাই টপিক ধরে ধরে মুখস্ত করুন আর পরীক্ষায় পাস করুন প্রিলিমিনারি পরীক্ষা  নিবন্ধন লিখিত পরীক্ষা সাথে কোন মিল নেই তিনি প্রিলিমিনারি পরীক্ষায় শুধুমাত্র পাস নাম্বার টা হলেই চলবে অতিরিক্ত কোন ধরনের চাপ নেয়ার দরকার নেই। আর হ্যাঁ কত নাম্বারে সেভ হবে তা অবশ্যই বলব ততক্ষণ ধৈর্য ধরে ভাবুন। আমি বলে দিবো সেভ জোন কত নম্বর পেলে নিশ্চিত পাস মার্ক থাকবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস স্কুল এবং কলেজ

সহকারী শিক্ষক ও প্রভাষক পদে নিবন্ধন কৃত প্রার্থীরা ইতিমধ্যেই সিলেবাস সম্পর্কে অবগত আছেন আমি নিশ্চিত করে বলতে পারি তার পরেও সিলেবাস সম্পূর্ণ কেউ কখনো করতে পারিনি আমি দৃঢ় কণ্ঠে বলতে পারি আর সেটা আদৌ সম্ভব নয় চলুন কিভাবে কুইক সাজেশন প্রিলিমিনারি পাস করার আদর্শ পদ্ধতি হতে পারে তা একটু দেখে নি। শিক্ষক নিবন্ধন প্রায় ১২ লাখের কাছাকাছি আবেদনপত্র জমা পড়েছে অনেকেই আছেন নতুন পুরাতন আমি তাদের উদ্দেশ্যে বলছি পাস করতে পারবেন কিভাবে সেটা বলবো আগের সিলেবাস সম্পর্কে আলোকপাত করা যাক।

বাংলা ২৫ মার্ক

স্কুল পর্যায় বাংলা অংশে থেকে যে ধরনের প্রশ্ন করা হবে সেই টপিকগুলো হল, ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার, বাগধারা ও বাগবিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ, যথার্থ অনুবাদ বঙ্গ অনুবাদ, সন্ধি বিচ্ছেদ, কারক ও বিভক্তি, সমাস ও প্রত্যয়, সমার্থক ও বিপরীত শব্দ, বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশ, লিঙ্গ পরিবর্তন এই ১০ টি টপিক থেকে প্রশ্ন আসবে মাত্র ২৫ মার্ক একটু খেয়াল করে দেখবেন প্রত্যেকটা টপিক থেকে দুটি করে আসলেও মোট ২০টি প্রশ্ন আসে তাহলে প্রশ্ন সংখ্যা হল ২০, আর বাকি থাকলো পাঁচটি। ভয় ও ঘাবড়ানোর কিচ্ছু নাই শুধুমাত্র এই দশটা ট্রপিক ধরে আপনার কাছে যে ধরনের বই থাকুক না কেন সেখান থেকে পরিপূর্ণ শেষ করুন।

আরোও পড়ুন ঃ

সোশ্যাল মিডিয়াকে দায়িত্বের সাথে ব্যবহার করবেন | নিরাপদে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন | utilizing social media safely 2022

কলেজ পর্যায়ে বাংলা অংশ থেকে এনটিআরসিএ একই ধরনের টপিক থেকে প্রশ্ন করবে তাহলে সহজে বোঝা যাচ্ছে এক ঢিলে দুই পাখি মারার সমতুল্য আপনি যদি এই টপিক গুলো মুখস্ত একবার করতে পারেন চাকরি পাওয়ার আগ পর্যন্ত এর সুবিধা ভোগ করবেন।

ইংরেজি ২৫

কমপ্লেটিং সেন্টেন্স, ট্রান্সলেশন ফ্রম বাঙ্গালী তো ইংলিশ, চেঞ্জ অফ পার্টস অফ স্পিচ, রাইট ফরমস অফ ভার্ব, ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস উইথ দ্যা অপপ্রোপ্রিয়েতে ওয়ার্ড, ট্রান্সফরমেশন অফ সেন্টেন্সেস, সিনোনিমস এন্ড এন্টোনিমস, ইডিয়ামস এন্ড ফ্রাঁসিস মোট ০৮ টি অপশন থেকে পঁচিশটা প্রশ্ন আসবে।

কলেজ পর্যায়ে ইংরেজি যে ধরনের প্রশ্ন করা হয়। 

Errors in composition, Fill in the blanks with appropriate prepositions, Use of articles, and verbs, Identifying appropriate translation from Bengali to English, Identifying appropriate titles from the story, article, Transformation of sentences, synonyms, and Antonyms, completing sentences, Idioms and phrases.

স্কুল ও কলেজ পর্যায়ে একুই ধরনের প্রশ্ন করা হয় একটু মিলেই দেখুন।

সাধারণ গণিত ২৫

পাটিগণিত - গড়, ল.সা,গু ও গ.সা.গু , ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি, অনুপাত- সমানুপাত

বীজগণিত - উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত ও প্রয়োগ, বাস্তব সমস্যা সমাধানে বীজগণিত সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ

জ্যামিতি - রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়োগ। কলেজের ক্ষেত্রে অতিরিক্ত দুইটা নিয়মে অংক পরিমিতি ও ত্রিকোনমিতি সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়োগ।

সাধারণ জ্ঞান -২৫

  • বাংলাদেশ সম্পর্কিত বিষয়
  • আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী
  • বিজ্ঞান ও প্রযুক্তি, পরিবেশ ও রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।
বাংলাদেশ ও আন্তর্জাতিক বিশদ সিলেবাস আমরা কমবেশি সবাই জানি। তাই বলে ভয় পাওয়ার তেমন কিছু নেই। এই দুটি বিষয়ের উপর স্পর্শ কাতর অংশ টার্চ করতে পারলেই ৮০% প্রশ্ন কমন পেয়ে যাবেন। এখন আলোচনা করবো যে অংশগুলো মোটেই বাদ দিবেন না শিক্ষা, ইতিহাস, ভাষা-আন্দোলন, ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থানসমূহ, বাংলাদেশ রাষ্ট্রীয় ব্যবস্থা বা সরকার ব্যবস্থা, অর্থনীতি. বিভিন্ন খনিজ সম্পদ, জাতীয় দিবস এবং আন্তর্জাতিক বিষয়ের থেকে জাতিসংঘ, ভিন্ন ভিন্ন সংস্থা, যেকোনো দেশের মুদ্রার নাম, রাজধানীর নাম, আন্তর্জাতিক দিবসসমূহ, পুরস্কার ও সম্মাননা, খেলাধূলা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভালো করে মনে রাখবেন বা শেষ মূহুর্তে সরাসরি কিছু অংশ মুখস্থ করতে হবে। বিশেষ করে যদি সম্ভব হয় ক্লাস ৭ থেকে ৯ম শ্রেণী এবং ১১-১২ তম শ্রেণী পর্যন্ত মূল বই ৭০ বা ৮০ পৃষ্ঠা হয় কয়েকবার রিডিং পড়ে ফেলেন মূল বই যদি না থাকে তাহলে অনলাইনে লাইন পিডিএফ ফাইল নামিয়ে হলেও পড়ে নিবেন। আর বিগত সালে প্রশ্নগুলো রিভাইস দিলে অনেক ক্ষেত্রে কমন পড়তে পারে যদি কপাল ভালো হয়।

কত নম্বরে পাস নিশ্চিত

প্রিয় শিক্ষার্থী দেখুন ভালো নম্বর পাওয়া শেষ শব্দ বলতে কোনো সিলেবাস নেই আমারও জানা নেই। তারপরেও অতি অল্প সময়ে কুইক আইডিয়া নিবন্ধন পরীক্ষা পাস করা অনেক বেশি সহজ হয়ে যায়। অনেকে রয়েছে পড়াশোনা করতে মন বসে না, পারিবারিক বা ব্যক্তিগত অনেক ঝামেলা থাকে, প্রেম সংঘটিত ব্যাপারে নানাবিধ পেড়াতে হচ্ছে আপনাদের মধ্যে বেশিরভাগ রয়েছেন,সবকিছু মিলিয়ে যারা এতদিন পাস হবে কিনা চিন্তাগ্রস্থ ছিলেন তাদের জন্য অনেক হেলফুল হবে এই পোস্টটি। এইবার আসুন কিভাবে পাস মার্ক আপনি নিজে বের করবেন তা একটু দেখিয়ে দিচ্ছি।
প্রথমে নিবন্ধন পরীক্ষা সিলেবাস হাতে নিন- তারপরে সিরিয়াল ধরে লিখুন ফেলুন খাতায় প্রত্যেক টপিক ধরে বা প্রশ্নের মান ১ নম্বর ধরে টপিকের পাশে লিখবেন। যেমন-

বাংলা - ২৫ মার্ক

  • ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার (১ নম্বর)
  • বাগধারা ও বাগবিধি (১ অথবা ২ নম্বর)
  • ভুল সংশোধন বা শুদ্ধকরণ (১ অথবা ২ নম্বর)
  • যথার্থ অনুবাদ বঙ্গ অনুবাদ (১ নম্বর)
  • সন্ধি বিচ্ছেদ (১ অথবা ২ নম্বর)
  • কারক ও বিভক্তি (১ অথবা ২ নম্বর)
  • সমাস ও প্রত্যয় (১ অথবা ২ নম্বর)
  • সমার্থক ও বিপরীত শব্দ (১ অথবা ২ নম্বর)
  • বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশ (১ অথবা ২ নম্বর)
  • লিঙ্গ পরিবর্তন (১ অথবা ২ নম্বর)
এই সিরিয়াল করে আপনার টেবিল বা যেভাবে আপনি পড়াশোনা না ক্যানো মূল পড়াশোনা করার আগে এই সিরিয়াল প্রশ্নগুলো পড়ে নিবেন বা চোখ বুলাতে মোটেই ভূল করবেন না। এতে কি হবে জানেন আপনার আত্নবিশ্বাস অনেক অংশে বেড়ে যাবে আমার তো বিশ্বাস হয়। এখানে আপনার মনে রাখা দরকার শেষ মূহুর্তে ফাইনাল সাজেশন পিছনে না ছুটে নিজেই একটা ফাইনাল সাজেশন তৈরি নিতে পারবেন আশা করছি। আমি বাংলার সিরিয়ালটি করে দিলাম বাদ বাকীগুলো আপনার খাতায় লিখে ফেলবেন ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান।

ইংরেজি -২৫ মার্ক

বাংলা অংশের মতো করে সিরিয়াল অনুযায়ী আপনার খাতায় লিখবেন।

গণিত - ২৫ মার্ক

বাংলা অংশের মতো করে সিরিয়াল অনুযায়ী আপনার খাতায় লিখবেন।

সাধারণ জ্ঞান - ২৫ মার্ক

বাংলা অংশের মতো করে সিরিয়াল অনুযায়ী আপনার খাতায় লিখবেন। যদি আপনি সবগুলো টপিক সিলেবাস অনুযায়ী লিখেছেন এইবার নম্বর হিসাবে পালা। নিবন্ধন পরীক্ষা স্কুল ও কলেজ (বাংলা- ২৫ মার্ক+ইংরেজি- ২৫ মার্ক+ গণিত- ২৫ মার্ক+ সাধারণ জ্ঞান- ২৫ মার্ক)= মোট হয় ১০০ মার্ক তাই না।

কত নম্বর পেলে টিকবেন প্রিলিতে

বাংলায় টপিক (১০ টি*২)= ২০ মার্ক, ইংরেজি টপিক (১০*২)=২০ মার্ক, গণিত টপিক (১০*২) = ২০ মার্ক সাধারণ জ্ঞান টপিকের সংখ্যা অনেক (২০*১) = ২০ মার্ক সর্বমোট ৮০ মার্ক হলো তাই না। মজার তথ্য হল, আপনার নিবন্ধন পরীক্ষা প্রিলিতে পাস মার্ক যদি ৫০ পঞ্চাশ মার্ক ফুলফিল পেয়ে যান আপনি নিশ্চিত প্রিলিতে পাস করে গেছেন।

আমার কিছু পরামর্শ

আপনি ভালোভাবে পড়েন যেকোনো নিয়োগ পরীক্ষা শতভাগ কাজে লাগবে আমি অন্তত নিশ্চিত করে বলতে পারি। তাই পড়ুন, পরিশ্রম করুন এবং মহান আল্লাহ তায়ালা নিকট সাহায্য প্রার্থনা করতে থাকেন। যদি আপনি গুছিয়ে পড়তে পারেন বা ভালোমানের প্রস্তুতি নিতে পারেন কোনো না কোনো পরীক্ষায় সুফল আপনি পাবেনই। মনে রাখবেন ভালো জব আশা করা মানে ভালোমানের প্রস্তুতি অবশ্যই থাকা দরকার আর ভালো পরীক্ষা দিতে হলে ভালো পরিকল্পনা বা প্রস্তুতি নেওয়াটা জরুরী। আমাদের সমাজের সমালোচনাকারী অভাব কখনো হবে না আর আপনিও এড়িয়ে চুলন এইসব থেকে দূরে থাকবেন। ভালো থাকবেন। আগামী ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে জন্য শুভকামনা রেখে এখানে শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url