OrdinaryITPostAd

যে সেটিংস চালু থাকলে আপনার কম্পিউটার সুরক্ষিত থাকবে | Windows Security Settings

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আজকের আলোচনার বিষয় উইন্ডোজ সিকিউরিটি। বর্তমানে পৃথিবীর এমন জায়গা খুঁজে পাওয়া কঠিন হবে যেখানে প্রযুক্তির ছোঁয়া যায় নি। প্রযুক্তি দিনের পর দিন আরো বেশি আধুনিকতায় আধুনিক কে পরিণত হচ্ছে। আর সেই স্রোতে পৃথিবীর অধিকাংশ মানুষ প্রয়োজনে-অপ্রয়োজনে সুবিধা ও অসুবিধা দুইটাই ভোগ করছে। আজকের আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করতে চলেছি উইন্ডোস এর নিরাপত্তা। খুব কম মানুষই আছে যারা কম্পিউটার ল্যাপটপ কিনবো স্মার্টফোন ব্যবহার করেন এই ডিভাইসটির সিকিউরিটি বা নিরাপত্তা নিয়ে কোনো উদ্বেগ লক্ষ করা যায় না যখনই নিরাপত্তার অভাব বোধ করে তখনই হুশ ফেরে।

উইন্ডোজ টেন ও উইন্ডোজ ইলেভেন ভাষণ রিলিজ হওয়ার পূর্বে কোন উইন্ডোজ সিকিউরিটি ছিল না যার কারণে থার্ড পার্টি ডিভাইস সিকিউরিটি ব্যবহার করেছে ইউজাররা। বাজারে উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ইলেভেন আসার পরে মাইক্রোসফট ওয়ার্ড নিজেরাই এন্টিভাইরাস সুরক্ষা প্রদানের এন্টিভাইরাস প্রোগ্রাম রিলিজ করেছে। আপনি উইন্ডোজ ১০ ও ১১ ব্যবহার বা ইনস্টল করার পর থেকে আপনার ডিভাইস অটোমেটিক সুরক্ষিত আওতায় মধ্যে চলে আসবে। এর জন্য বাজারে প্রচলিত এন্টিভাইরাস ব্যবহার না করলেও চলবে আর থার্ড পার্টি এন্টিভাইরাস অনেক সময় সঠিক ফলাফল দিতে পারেনা। উইন্ডোজ সিকিউরিটি বারংবার ম্যালওয়্যার ভাইরাস, যদি ডিভাইসের জন্য হুমকিস্বরূপ হয় তাহলে রিয়েল টাইম সুরক্ষা প্রদান করে যা আপনার কম্পিউটার পিসি, ল্যাপটপ মোবাইল নিরাপত্তা প্রদান করে ভয়ংকার সব ভাইরাস থেকে সেভ রাখে।

মাইক্রোসফট ডিফেন্ডার

মাইক্রোসফট ডিফেন্ডার হল আপনার ডিভাইস ডিজিটাল জীবনের ও আপনার ডিজিটাল ডিভাইস এর অতন্ত্র প্রহরী। ডিভাইস সুরক্ষা অন্যতম হাতিয়ার ও বলা যেতে পারে। এখন প্রশ্ন আসতে পারে উইন্ডোজ ডিফেন্ডার বা মাইক্রোসফট ডিফেন্ডার ব্যবহার করতে কি টাকা লাগে? উত্তর হলো “না” আপনি যখন উইন্ডোজ অথবা উইন্ডোজ ইলেভেন আপনার ডিভাইসে ইন্সটল করবেন তখনই মাইক্রোসফট ডিফেন্ডার বা উইন্ডোজ সিকিউরিটি অটোমেটিক ইন্সটল হয়ে যাবে। মাইক্রোসফট ডিফেন্ডার ব্যবহারের ফলে কি কি সুবিধা তা এক নজরে দেখে নিন- আপনার ডিভাইসকে যেসব বিষয় থেকে সুরক্ষা দেবে অ্যান্টি ম্যালওয়ার, ওয়েব সুরক্ষা, পরিচয় চুরি বা তথ্য চুরি পর্যবেক্ষণ, অন্যান্য ডিভাইসের যোগ করা হচ্ছে, পুরো পরিবারকে রক্ষা করতে সাহায্য করবে।

উইন্ডোজ টেন উইন্ডোজ ইলেভেন এস মোড

এস মুড বলতে বুঝানো হয় উইন্ডোজ সিকিউরিটি এট এ গ্লাস বা মাইক্রোসফট ডিফেন্ডার। উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রোসফট ডিফেন্ডার অন্যতম বৈশিষ্ট্য হলো আপনার ডিভাইসকে সমস্ত রকম ভাইরাস ও ম্যালওয়ার হুমকি থেকে পরিপূর্ণ নিরাপত্তা প্রদান করবে। মাইক্রোসফট ডিফেন্ডার ব্যবহারের আপনাকে অন্যরকম অনুভূতি দিবে যাহা স্বাচ্ছন্দে উইন্ডোজ ব্যবহার করতে পারবেন। উইন্ডোজ আপডেট সহ মাইক্রোসফট ডিফেন্ডার সক্রিয়ভাবে আপডেট নিয়মিত পাবেন। উইন্ডোজ আপডেট যদি না দিতে চান তাহলেও উইন্ডোজ সিকিউরিটি অপশনে গিয়ে আলাদাভাবে আপডেট করে নিতে পারবেন।

উইন্ডোজের গুরুত্বপূর্ণ নিরাপত্তা তথ্য

  • উইন্ডোজ সিকিউরিটি মাইক্রোসফ্ট ডিফেন্ডার কে এন্টিভাইরাস প্রোগ্রাম অন্তর্ভুক্ত করা হয়েছে উইন্ডোজ টেন প্রাথমিক স্তরে উইন্ডোজ সিকিউরিটি হিসাবে রিলিজ করা হয় পরবর্তীতে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টার বলা হয়ে থাকে।
  • আপনার ডিভাইসের যদি থার্ড পার্টি কোন এন্টিভাইরাস ইন্সটল করা থাকে বা চালু থাকে তাহলে microsoft-এর এন্টিভাইরাস বন্ধ হয়ে যাবে আর থার্ড পার্টি এন্টিভাইরাস প্রোগ্রাম যদি আনইন্সটল করে দেন উইন্ডোজ সিকিউরিটি মাইক্রোসফট ডিফেন্ডার অটোমেটিক সেবা দেয়ার জন্য তৈরি হয়ে যাবে
  • উইন্ডোস মাইক্রোসফ্ট ডিফেন্ডার নিয়মিত আপডেট পেতে কোন সমস্যা হলে উইন্ডোজ আপডেট নিয়মিত করবেন ও উইন্ডোজ আপডেট এখানে দেখুন
  • আপনার কম্পিউটার ব্যবহৃত একাউন্ট কে এডমিট একাউন্টে পরিবর্তন করে উইন্ডোজ ব্যবহারকারী এডমিন বা প্রসাশক অ্যাকাউন্ট তৈরি করুন

উইন্ডোজের নিরাপত্তা বৈশিষ্ট্য এবং কাস্টমাইজ করুন

উইন্ডোজ সিকিউরিটি আপনার ডিভাইস ও ডাক্তার সং সুরক্ষিত করার জন্য বদ্ধপরিকর। এই সুবিধা পেতে পারেন আপনার কম্পিউটারে উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রো সফটওয়্যার ইনস্টল করা থাকা লাগবে।

ভাইরাস এবং হুমকি সুরক্ষা

আপনার মূল্যবান ডিভাইসে নিয়মিত পরীক্ষা করুন স্ক্যান করে নিয়েন, সর্বশেষ আপডেটের মাধ্যমে আপনার ডিভাইসের সুরক্ষা নিশ্চিত করুন।

একাউন্ট সুরক্ষা

উইন্ডোজ হ্যালো এবং ডায়নামিক করা অবস্থায় প্রথমে ইন্সটল হয়ে থাকে। আপনাকে যা করতে হবে প্রথমে সাইন আপ ওরে একাউন্ট একটিভ করুন এবং একাউন্ট সেটিং এ প্রয়োজনীয় সেটিং করে নিন।

ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা

আপনার পিসিতে ফায়ারওয়াল ও নেটওয়ার্ক সুরক্ষা থাকা অত্যন্ত জরুরী। সে ক্ষেত্রে সব সময় ফায়ারওয়াল ওয়ান করে রাখা আর ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা

অ্যাপস এবং ব্রাউজার নিয়ন্ত্রণ

আপনি প্রতিনিয়ত প্রয়োজনে-অপ্রয়োজনে কতশত অ্যাপস ও সফটওয়্যার ইন্সটল করে থাকেন তা বলার অপেক্ষা রাখে না আপনি হয়তো জানেন না এই সফটওয়্যার আপনার অজান্তে পিসির জন্য নিরাপত্তা ও সুরক্ষা ঝুঁকি মধ্যে পড়ে যায়। উইন্ডোজ সিকিউরিটি মাইক্রোসফট ডিফেন্ডার এর অন্যতম কাজ হচ্ছে সম্ভাবনাময় ভয়ংকর অ্যাপস ইন্সটল হতে বাধা প্রদান, সুরক্ষা, সাইট বা অপ্রোজনীয় ডাউনলোডের হাত থেকে আপনার ডিভাইসকে পূর্ণ রক্ষা করতে মাইক্রোসফট ডিফেন্ডার স্মার্ট স্ক্রিন সেটিং টা আপডেট করে নিন।আপডেট শেষে আপনার ডিভাইস থাকবে সুরক্ষা। আপনি চাইলে সুরক্ষা সেটিং কাস্টমাইজ করে নিতে পারবেন।

ডিভাইস নিরাপত্তা

দূষিত বা অপ্রয়োজনীয়' সফটওয়্যার দ্বারা আক্রমণ হতে পারে আপনার ডিভাইস আর আপনার ডিভাইসকে রক্ষা করতে মাইক্রোসফট ডিফেন্ডার নিয়মিত আপডেট করে রাখুন অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকা লাগবে। তা না হলে আপনি নিয়মিত আপডেট দিতে পারবেন না।

ডিভাইসের কর্ম ক্ষমতা এবং স্বাস্থ্য

ডিজিটাল দুনিয়ায় কোন ডিভাইস আজীবন সার্ভিস দিতে পারেনা একথা আমরা সবাই জানি ও মানি। তবে কিছু সতর্কতাঃ অবলম্বন করতে পারলে ডিভাইজের কার্যক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে এবং ডিভাইজের সুস্বাস্থ্য রক্ষা বৃদ্ধি পাবে। আপনার উচিত হবে ইন্টারনেট সংযোগ প্রদান করে উইন্ডোজের সর্বশেষ ভাষণ বা সংস্করনের সাথে আপনার ডিভাইসকে পরিষ্কার-পরিচ্ছন্ন এবং আপ টু ডেট রাখার চেষ্টা অবশ্যই করবেন।

পারিবারিক সুরক্ষা

ডিজিটাল দুনিয়ায় ছোট-বড় সবাই রঙিন পদ্মায় ভেসে যেতে দ্বিধা করে না। ডিজিটাল রঙিন দুনিয়ায় অসংখ্য ফাঁদ পাতা রয়েছে বলে শেষ করা যাবে না। ডিজিটাল রঙিন দুনিয়ায় ডিভাইজের সংস্পর্শ থাকবে না তা কি করে হয়। আপনার-আমার প্রত্যেকের ঘরে ইলেকট্রনিক অসংখ্য প্রোডাক্ট নিয়মিত ব্যবহার করে থাকি,পরিবারের বাচ্চাদের অনলাইন কার্যক্রম অন্য যেকোনো সময় চাইতে অনেক বেশি অ্যাডিক্টেড বা অভ্যাসে পরিণত করে ফেলেছে একথা কেউ অস্বীকার করতে পারবে না। তাই আপনি নিয়মিত আপডেট করে রাখুন আপনার ডিভাইস গুলো যাতে আপনার পরিবার সুরক্ষায় থাকতে পারে একটা কথা জোর দিয়ে বলা যায় আপনার পরিবার বাচ্চারা সহ অন্য যারা ডিভাইস ব্যবহার করে তাদের উপরে অনেক বেশি পরিমাণে নজরে রাখুন যাতে করে আকাঙ্ক্ষিত কোন দুর্ঘটনা না ঘটে।

আইকন আপনার নিরাপত্তায় স্তর

আপনার ডিভাইসে যে সমস্ত আইকন দেখলে বুঝতে পারবেন ডিভাইস নিরাপদে আছে নাকি অরক্ষিত অবস্থায় আছে অবশ্যই আপনার জেনে রাখা ভালো কোন কোন সংকেত পেলে কি ধরনের তথ্য প্রকাশ করে থাকে

সবুজ

সবুজ রঙের কালার দেখলে বুঝবেন এই মুহূর্তে আপনার ডিভাইসের কোন ধরনের ক্ষতিকর সফটওয়্যার ইন্সটল করা নেই,ভাইরাস যেকোন ধরনের ম্যালওয়ার সফটওয়্যার থেকে সম্পূর্ণ নিরাপদ। এই সময়টা আপনাকে কোন ধরনের পদক্ষেপ নিতে হবে না।

হলুদ

হলুদ রঙের কালার দেখলে আপনাকে যা বুঝে নিতে হবে আপনার ডিভাইসে ক্ষতিকর বা নিরাপত্তা সুরক্ষিত বলয় মধ্যে নেই এজন্য আপনাকে নিরাপত্তা সুপারিশ করা হয়েছে।

লাল

লাল রঙের কালার দেখলে বুঝবেন আপনার ডিভাইস থেকে অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। যেকোনো ভাইরাস ম্যালওয়ার এলবাম দূষিত সফটওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে।

উইন্ডোজ নিরাপত্তা সেটিংস

আপনি উইন্ডোসের নিরাপত্তা কিভাবে রক্ষা করবেন, এর বৈশিষ্ট্যগুলো সাথে আপনার ডিভাইস সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে অবশ্যই কাস্টমাইজ করে নিতে হবে। এজন্য প্রথমে আপনাকে উইন্ডোজ স্টার্ট বাটন নির্বাচন করতে হবে, তারপরে সেটিং অপশন এ ক্লিক করতে হবে, আপডেট এবং নিরাপত্তা অপশনটিতে ক্লিক করতে হবে।

প্রটেকশন এরিয়া

উইন্ডোজ সিকিউরিটি আপনার হোম স্কিনে ম্যানেজ দ্য সিকিউরিটি এবং আপনার পিসির স্বাস্থ্য সম্পর্কে তথ্য দেখতে পাবেন। উইন্ডোজ সিকিউরিটি প্রটেকশন এরিয়ায় তে যে কয় ধরনের প্রটেকশন সাপোর্ট দিয়ে থাকে মাইক্রোসফ্ট ডিফেন্ডার এন্টিভাইরাস সফটওয়্যার তা নিম্নরূপ-

  • ভাইরাস এন্ড থ্রেট প্রটেকশন
  • একাউন্ট প্রটেকশন
  • ফায়ারওয়াল এন্ড নেটওয়ার্ক প্রটেকশন
  • অ্যাপ এন্ড ব্রাউজার কন্ট্রোল
  • ডিভাইস সিকিউরিটি
  • ডিভাইস পারফরমেন্স এন্ড হেলথ
  • ফ্যামিলি অপশনস

ভাইরাস এন্ড থ্রেট প্রটেকশন

আপনার ডিভাইসটির এগেনস্টে যাবতীয় তথ্য দেখতে পাবেন। থ্রেড প্রোটেকশন আপনার কম্পিউটার কতটুকু নিরাপত্তায় আছে তার তথ্য তোমার ইতিহাস থেকে জানতে পারবেন। কারেন্ট থ্রেড প্রোটেকশন প্রাথমিক তিন ধরনের ছবি দেখতে পাবেন।আপনি যা যা দেখতে পাবেন তা নিম্নরূপ।

  • স্ক্যান অপশনস
  • অ্যালাউ থ্রেট
  • প্রটেকশন হিস্ট্রি

স্ক্যান অপশনস

উইন্ডোজ সিকিউরিটি ভাইরাস এবং থ্রেড পটেকশন আন্ডারে যে যে সার্ভিস পাবেন তা এক নজরে দেখে নিন। স্ক্যান অপশনে ক্লিক করলেই আপনি যে ধরনের সুবিধা পাবেন তারমধ্যে দ্রুত স্ক্যান,ফুল স্ক্যান,কাস্টম স্ক্যান, মাইক্রোসফট ডিফেন্ডার অফলাইন স্ক্যান। এই চারটি অপশন এর যেকোনো টি আপনার সুবিধা মতন স্ক্যান করে নিতে পারবেন।

  • কুইক স্ক্যান
  • ফুল স্ক্যান
  • কাস্টম স্ক্যান
  • মাইক্রোসফট ডিফেন্ডার অফলাইনে স্ক্যান

অ্যালাউ থ্রেট

উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রোসফট ডিফেন্ডার এন্টিভাইরাস এর কাজ হল যদি আপনার কম্পিউটারের স্ক্যানের মাধ্যমে কোন ধরনের হুমকি স্বরূপ সফটওয়্যার বা ভাইরাস পেয়ে যায় তাৎক্ষণিকভাবে আপনাকে সতর্ক করে দেবে। এর ফলে আপনি সহজেই পুনরায় আপনার পিসি বা ল্যাপটপ কিংবা মোবাইলে স্ক্যানার করে ক্ষতিকর ভাইরাস গুলো রিমুভ করতে পারবেন। মনে রাখা জরুরী উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রোসফট ডিফেন্ডার এন্টিভাইরাস প্রোগ্রাম সম্পন্ন ইন্টারনেটভিত্তিক সংযোগ থাকা সাপেক্ষে আপনার উইন্ডোজ নিরাপত্তা প্রদানে সক্ষম। উইন্ডোজ সিকিউরিটি অফলাইনে কোন ধরনের নিরাপত্তা প্রদান করে কিনা আমার দেখা বা জানা নেই। অতএব উইন্ডোজ টেন অথবা ইলেভেন যে কোনোটি সার্ভিস গ্রহণ আপনি করুন না কেন আপনাকে অবশ্যই আপনার পিসি ল্যাপটপ কম্পিউটার কিংবা মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে এটা বাধ্যতামূলক যদি আপনি উইন্ডোজ সিকিউরিটি সার্ভিস সুবিধা ভোগ করতে চান।

প্রটেকশন হিস্ট্রি

প্রোটেকশন হিস্টোরির কাজ হল যদি আপনার পিসি কম্পিউটার ল্যাপটপ কিংবা মোবাইল ফোন কোন ধরনের ক্ষতিকর সফটওয়্যার ভাইরাস ম্যালওয়্যার পেয়ে যায় সেটা রিমুভ বা ডিলেট করলে প্রটেকশন হিস্ট্রি তে এসে জমা হয় যা আপনি পরবর্তী যেকোনো সময় দেখে নিতে পারেন কি কি ভাইরাস ,ম্যালওয়ার সফটওয়্যার ইনস্টল করা আনইন্সটল করেছিলেন তা দেখতে পাবেন।

ভাইরাস এন্ড থ্রেট প্রটেকশন সেটিং

ভাইরাস এবং থ্রেড প্রোটেকশন সেটিং প্রথমে আপনি যে অপশন গুলো দেখতে পাবেন তা নিম্নরূপ।
  • রিয়েল-টাইম প্রটেকশন
  • ক্লাউড-ডেলিভারি প্রটেকশন
  • অটোমেটিক স্যাম্পল সাবমিশন
  • ট্যাম্পার প্রটেকশন
  • কন্ট্রোল্ড ফোল্ডার এক্সেস
  • এক্সক্লুশনস বা বর্জন
  • নোটিফিকেশন

প্রোটেকশন সেটিং এ উপরিক্ত অপশন গুলো আপনার হয়তোবা অফ করা থাকতে পারে আপনি আপনার কম্পিউটার ল্যাপটপ প্রটেকশন সেটিং এর সবগুলো অপশন অন করে দিবেন। প্রজেকশন সেটিং এর সঠিক কার্যকারিতা পেতে আপনার পিসি বা কম্পিউটার সিঙ্গার ল্যাপটপ এবং মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকলে পরিপূর্ণ প্রোটেকশন পাবেন।

ভাইরাস এন্ড থ্রেট প্রটেকশন আপডেট

এই অপশনে আপনি যাহা দেখতে পারবেন বা চেক করতে পারবেন সিকিউরিটি ইন্টেলিজেন্স। উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রোসফট ডিফেন্ডার ইন টি সফটওয়্যার প্রোগ্রাম মাধ্যমে আপনার পিসি কম্পিউটার বা ল্যাপটপ মোবাইল ফোন স্ক্যানের মাধ্যমে জানতে পারবেন ক্ষতিকর কোন সফটওয়্যার আপনার অজান্তে ইনস্টল হয়েছিল কিনা, ভাইরাস কিংবা ম্যালওয়্যার আছে কিনা তা দেখতে পারবেন। এছাড়াও, উইন্ডোজ সিকিউরিটি ইন্টেলিজেন্ট ভাষণ কত ব্যবহার করছেন তা দেখতে পারবেন ভাষণ কত তারিখে ক্রিয়েট করা হয়েছিল তাও দেখতে পারবেন লাস্ট আপডেট কত তারিখে কয়টার সময় তাও দেখতে পারবে।

রানসামওয়্যার প্রটেকশন

উইন্ডোজ সিকিউরিটির আরো অন্যতম নিরাপত্তা স্তর হলো মানে রানসমওয়ারে প্রটেকশন।আমরা যারা কম্পিউটার ল্যাপটপ ব্যাবহার করি অনেকেই জানিনা উইন্ডোজ টেন ইলেভেন গুরুত্বপূর্ণ নিরাপত্তা সেটিং রয়েছে কিংবা অনেকের জানা সত্ত্বেও অজানা কিংবা ভয় হোক রানসামওয়্যার প্রোটেকশন টি ওয়ান করে রাখতে চাইনা। আমি বলব মহা গুরুত্বপূর্ণ প্রটেকশন সফটওয়্যারটি নিরাপত্তা সংক্রান্ত কাজে আরো বেশি গুরুত্ব বহন করবে যখন আপনি এই প্রটেকশন টি আপনার কম্পিউটারে একটিভ করে দিবেন।আর আমারই রিকমেন্ড থাকবে নিশ্চিন্তে এই প্রোটেকশন কি আপনার কম্পিউটারে একটিভ করে রাখুন আর নিজেকে সেফ থাকুন কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখুন।

  • ব্লক হিস্ট্রি
  • প্রটেকটেড ফোল্ডার
  • কন্ট্রোল ফোল্ডার

রানসামওয়্যার অপশন অন করে রাখার ফলে আপনার কম্পিউটারটি নিরাপত্তা আরও বেশি জোরদার এবং নিরাপত্তা নিশ্চিত হলো। ব্লাক হিস্ট্রি প্রটেক্টেড ফোল্ডার কন্ট্রোল ফোল্ডার মেমোরি এরিয়া,আন অথরাইজ চেঞ্জ এই অপশন গুলো যদি আপনি আপনার কম্পিউটারে অ্যাক্টিভ করে রাখেন তাহলে কোন হ্যাকার কিংবা অন্য যে কেউ আপনার গুরুত্বপূর্ণ তথ্য ও নিরাপত্তা ভঙ্গ করতে পারবে না আরো মজার বিষয় হলো এই অপশন ভিতরে পাচ্ছেন প্রটেক্টেদ ফোল্ডার যেমন হতে পারে আপনার পারিবারিক গুরুত্বপূর্ণ ছবি কিংবা স্বামী-স্ত্রী গুরুত্বপূর্ণ ছবি কিংবা ভিডিও আপনার কম্পিউটারের যে ফোল্ডারে ছবিটি রাখা আছে সেখান থেকে ফটোটি দেখে দিলে আপনার অর্ডারটি প্রটেক্টর অবস্থায় থাকতে পারবে চাইলে কেউ এই ফোল্ডারে এক্সচেঞ্জ নিতে পারবে না। আপনি চাইলে আপনার কম্পিউটার এর সবগুলো ফোল্ডার আপনি নি জেকে কন্ট্রোল করতে পারবেন এই অপশন পান করে রাখার কারণে ফলাফল অন্য যে কেউ কিংবা হ্যাকার দল চাইলেই আপনার ফোল্ডার গুলো এক্সেস নিতে পারবে না। আমি আপনাকে বিস্তারিত বুঝাতে সক্ষম হয়েছি নিশ্চয়ই রানসামওয়্যার প্রোটেকশন সম্পর্কে। আরো একবার মনে করিয়ে দিতে চাই উইন্ডোজ সিকিউরিটি এন্টিভাইরাস প্রোগ্রাম সফটওয়্যার সুবিধা নিতে চাইলে আপনার কম্পিউটারে বাধ্যতামূলক ইন্টারনেট সংযোগ থাকা লাগবে যদি থাকে তাহলে এর পরিপূর্ণ সুবিধা আপনি ভোগ করতে পারবেন নইলে পারবেন না।

উপসংহার

পরিশেষে বলতে চাই উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রোসফট ডিফেন্ডার এন্টিভাইরাস প্রোগ্রাম সফটওয়্যার আপনার পিসিকে পরিপূর্ণ নিরাপত্তা প্রদানে বদ্ধপরিকর আমি বোঝাতে সক্ষম হয়েছি এই পোস্টটির দ্বারা। উইন্ডোজ টেন ইলেভেন সিকিউরিটি ও নিরাপত্তা মাইক্রোসফট প্রতিষ্ঠান নতুন আপডেট ভার্সন প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে প্রকাশ বা সংস্করণ রিলিজ করে থাকে। আপনারা যারা উইন্ডোজ টেন অথবা ইলেভেন ব্যবহার করেন অবশ্যই অবশ্যই উইন্ডোজ সিকিউরিটি সার্ভিস গ্রহণ করার জন্য অনুরোধ করছি আমাদের বাজারে প্রচলিত থার্ড পার্টি এন্টিভাইরাস সফটওয়্যার প্রোগ্রাম সব সময় আপনার পিসিতে থাকা ভাইরাস কিংবা অন্যান্য অসুবিধা স্ক্যান সঠিকভাবে করতে পারে না। আমার সাধ্যের ভিতরে যতটুকু সম্ভব পেরেছি আপনাদের সুবিধার্থে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছেন

আমি জানি উইন্ডোজ সিকিউরিটি বা মাইক্রোসফট ডিফেন্ডার এন্টিভাইরাস প্রোগ্রাম সফটওয়্যার সম্পর্কে পরিপূর্ণ লিখতে পারিনি তার পরেও যতোটুকু সম্ভব হয়েছে আমার দ্বারা আপনাদের বোঝানোর বা বিস্তারিত জানানোর সুযোগ যতটুকু হয়েছে তার মধ্য থেকে যদি ভুল ভ্রান্তি কিছু থেকে যায় আপনারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আর আমার ওয়েবসাইটে আপনারা ঘুরে আসবেন ওখানে বাংলা ভিন্ন ধরনের পোস্ট করা রয়েছে সেগুলো আপনাদের প্রয়োজন হতে পারে যা আপনি এতদিন হয়তো বা মনে মনে খুশি ছিলেন যে কেউ যদি এমন ধরনের পোস্ট করে যদি আপনার পছন্দ হয় তাহলে লাইক কমেন্ট শেয়ার করবেন আপনার বন্ধুদের মাঝে যদি কোন প্রশ্ন বা ভুলভ্রান্তি থাকে তাহলে আমার টিমকে অবশ্যই প্রশ্ন করতে পারবেন আমি নির্দ্বিধায় আপনাদের প্রশ্নের উত্তর দিতে সর্বক্ষণ প্রস্তুত রয়েছি আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু সবাই ভাল থাকবেন সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url