OrdinaryITPostAd

কীভাবে মুছে ফেলা ফোনের ছবি পুনরুদ্ধার করবেন

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আজকের আলোচনার বিষয় যে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো তাহল ফোন থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি ফেরত পাওয়ার উপায়। ফোনের ছবি বিভিন্ন কারণে বা কখনো কখনো ভুলের কারণে ছবি কিংবা ভিডিও থেকে ডিলিট হয়ে যায়।মেমোরি কার্ড কখনো কখনো অনেকের কোনো কারণ ছাড়াই ফরম্যাট হয়ে যায়। এখনকার সময় মোটামুটি ২০ হাজার টাকার উপরে স্মাটফোন গুলোতে মেমোরি কার্ড ব্যবহার না করলেও চলে।

ফোনে-ডিলিট-হওয়া-ছবি-ফেরত-পাওয়ার-উপায়

তারপরেও প্রয়োজনীয় তথ্য সহ অনেক ছবি হারিয়ে অথবা ডিলেট করে যেতে পারে। ফোনের ডিলিট হওয়া ছবি সরাসরি অথবা কোন সফটওয়্যার দিয়ে রিকভার করা যায় আমার জানা নেই যদি কারো এই পদ্ধতি জানা থাকে কমেন্টে জানাবেন প্লিজ তবে খুব সহজ উপায় জানাতে পারবেন আপনার ফোনে থাকার ছবি অথবা ভিডিও ডিলিট যদি হয়ে যায় সেটা রিকভারি কিভাবে করতে পারবেন তার একটা উপায় আমি বলতে পারি।

পোস্টের সূচিপত্র

গুগল ফটো

গুগলের প্রোডাক্ট বাংলাদেশ গুরুত্বপূর্ণ সার্ভিস দিয়ে যাচ্ছে গুগোল কম্পানি। ছবি অথবা ভিডিও স্মার্ট ফোন থেকে ডিলিট হয়ে যাওয়া সরাসরি কোন সফটওয়্যার সম্পর্কে জানাতে পারছি না এই মুহূর্তে তবে মুশকিল আহসান হিসেবে কাজ করে প্রাথমিক কাজ সেরে নিতে পারবেন এমন উপায় অবশ্যই বলব তাহলে গুগোল ফটোস।গুগোল ফটোস থেকে প্রথমে আপনাকে জিমেইল দিয়ে লগইন করে নিতে হবে তারপরে গুগোল ফটো অটোমেটিক সাইন আপ হয়ে যাবে। গুগল ফটোজ ব্যবহারকারী সর্বমোট ১৫ জিবি স্টোরেজ সুবিধা ভোগ করতে পারবে তবে ১৫ জিবি স্টোরেজ যদি শেষ হয়ে যায় তাহলে গুগল ফটো থেকে মাসিক ত্রৈমাসিক ফর মাসিক ও বাৎসরিক ফি প্রদানের মাধ্যমে পৃষ্ঠদেশ বাড়িয়ে নিতে পারবে গুগল ফটোজ ব্যবহারের সময় আপনি অটোমেটিক ব্যাকআপ এনাবল করে রাখুন এতে ফলে আপনার আপনার ফোনে যেকোনো সময় ছবি অথবা ভিডিও করা সরাসরি তোলা ছবি অটোমেটিকভাবে গুগোল ফটোস এ ব্যাকআপ নিব অজ্ঞতাবশত বা ভুলবশত আপনার স্মার্টফোনটিকে ছবি অথবা ভিডিও ডিলিট হয়ে গেলেও কোন সমস্যা নেই।

Google-Photos

আই ক্লাউড স্টোর

অ্যান্ড্রয়েড স্মার্টফোন জন্ম গুগল ফটোজ জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারকারী মাধ্যমে ১৫ জিবি ফ্রি ইসটোর এর সুবিধা ভোগ করতে পারে। এন্ড্রয়েড ফোনের সুবিধা থাকলে আইফোনে কি সুবিধা কি থাকবে না তা কি হয় অবশ্যই উপায় আছে আইফোন আইপ্যাড ব্যবহারকারী ছবি অথবা ভিডিও হারানো বা ডিলিট করে দুঃখ ভোলানোর জন্য আই ক্লাউড স্টোর সুবিধা নিয়ে আসছে তবে গুগল ফটো যে সাইটে ব্যতিক্রম হিস্টরি সুবিধা আইফোন ব্যবহারকারীরা পাবেন মাত্র ৫ জিবি বিনামূল্যে তবে আপগ্রেড করার সুযোগ পাবেন যদি আরেক থেকে ছবি অথবা ভিডিও ভুলবশত বা কোনো কারণবশত ডিলেট বা ফোন চুরি হয়ে গেলে মেমোরি কার্ড ফিরে পাওয়া সম্ভব কম থাকে বিধায় ছবিগুলো ডিলিট হয়ে যায় দুশ্চিন্তার কোনো কারণ নেই আইফোন ব্যবহারকারী আই ক্লাউড স্টোর লবিং এর মাধ্যমে পুনরায় ছবি ও ভিডিও পুনরুদ্ধার করতে পারবে।

iCloud-storage

ট্রাস বিন

আপনার পিসি বা ল্যাপটপ কিংবা স্মার্টফোন থেকে ডিলেট হওয়া ছবি ও ভিডিও প্রথমে আপনি খুঁজে পাবেন বিন বা ট্রাস বিনে। ডিলেট হওয়া ছবি ও ভিডিও বিন বা ট্রান বিনে ব্যাকআপ হিসাবে থাকবে ৬০ দিন অর্থ্যাৎ ২ মাস। ২ মাস পরে আপনি চাইলেও ফিরিয়ে আনতে পারবেন না। আপনি ২ মাফঅসের বিন আ ট্রাস বিন থেকে ছবি ও ভিডিও ডিলেট করতে পারবেন আবাঅর আপনি চাইলে কোনো ছবি বা ভিডিও রিস্টোর করে গুগল ড্রাইভে ফিরিয়ে নিতে পারবেন। মনে রাখবেন বিন বা ট্রাস বিনে ছবি ও ভিডিও স্থায়ীভাবে ডিলেট হয়ে যাবে মাত্র ৬০ দিন বা পুরোপুরি ২ মাস। এর পরে চাইলেও কখনো ছবিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য ফিরেয়ে আনতে কখনো পারবেন না।

Trash-bin

উপসংহার

পরিশেষে বলতে পারি, আমার জানামতে পৃথিবীতে কম্পিউটার ল্যাপটপ কিংবা স্মার্টফোনের থেকে যদি ছবি বা ভিডিও ডিলেট হয়ে যায় তার একমাত্র ফিরে পাওয়ার উপায় হলপিসি বা ল্যাপটপ কিংবা স্মার্টফোন জন্যে গুগল ফটো বা গুগল ড্রাইভ আর আইফোনের জন্যে আই ক্লাউড। এখান ডিলেট হওয়া ছবি বা ভিডিও প্রাথমিকভাবে পাবেন বিন বা ট্রাস বিনে। তবে স্থায়ীভাবে ডিলেট মেয়াদ থাকবে মাত্র ৬০ দিন। এই সময়টার পরে আর কখনো আপনার প্রিয় ছবি ও ভিডিও কিংবা প্রয়োজনীয় কোনো তথ্য ফিরিয়ে আনা সম্ভবনা নেই চলবে। আমার জানা নেই আপনাদের কারোর জানা থাকলে কমেন্টে সেকশনে জানাতে ভুল করবেন না। সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url