OrdinaryITPostAd

সোশ্যাল মিডিয়াকে দায়িত্বের সাথে ব্যবহার করবেন | নিরাপদে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন | utilizing social media safely 2022

আমাদের মধ্যে অধিকাংশ রয়েছে অহরহ ইন্টারনেট ব্যবহারের একটি উল্লেখযোগ্য অংশ সোশ্যাল মিডিয়াতে ব্যয় করে থাকি। বিশেষ করে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের জনপ্রিয়তা যা সর্বকালের সর্বোচ্চ। ব্যবহারকারীরা প্রতিদিনকার আরো ইউজার সংখ্যা বৃদ্ধি হয়ে চলেছে এটা আমরা কেউ এই কথা অস্বীকার করতে পারবো না। ইতিমধ্যে, কিছু দুষ্কর্মকারী আপনার অ্যাকাউন্ট ধ্বংস করার জন্য অসংখ্য বা নানা উপায়ে ফাঁদ পেতে রাখছে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা আমাদের অনেকে অজানা। অনলাইনে আপনার প্রয়োজনীয় জরুরি তথ্য বা সোশ্যাল মিডিয়া নানা ধরনের অ্যাকাউন্ট তথ্য চুরি করে বিভিন্ন রকম অপরাধ দিনের পর ‍দিন বেড়ে যাচ্ছে আবার, এই অপরাধ কে চক্র করে টাকা-পয়সার মতো আদান প্রদান এমন অনেক ঘটনা ঘটেছে।

সামাজিক-যোগাযোগ-মাধ্যম-ব্যবহার

সুতরাং, নিরাপত্তার বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। কিন্তু বর্তমানে, অনেক লোক এই প্রভাবগুলি সম্পর্কে রক্ষণশীল হতে শুরু করেছে। তারপরও, গোয়েন্দারা বিভিন্ন ধরনের ফাঁদ তৈরি করে আপনার নিরাপত্তাকে উপেক্ষা করছে। ইন্টারনেট ব্যবহার করার সময় কীভাবে নিরাপদ থাকবেন? সমস্ত সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্মের এখন তাদের নিজস্ব নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে।আরও একবার, কিছু নিরাপত্তা ব্যবস্থার জন্য আপনাকে আপনার নিজের সরঞ্জাম ব্যবহার করতে হবে।

পোস্টের সূচিপত্র

ফেসবুকে নিরাপত্তা নিশ্চিত করুন

যৌথ পরিবার প্রথা ভেঙ্গে মানুষ শহর জীবন যাপনে অভ্যস্ত অনেক আগে থেকে। এর ফলে যা হয়েছে যন্ত্র মানবে সুপরিচিত লাভ করেছে শুধুমাত্র অতিরিক্ত যন্ত্র ব্যবহারের ফলে। আর ফেসবুকেই আমরা অনেকে রয়েছি আমাদের ব্যক্তিগত তথ্য শেয়ার করে থাকি ফলে সোশ্যাল মিডিয়া পরিচিত বা অপরিচিত সকল তথ্য জেনে যায়। ব্যক্তিগত তথ্য শেয়ার ফলে নানাবিধ সাইবার হামলা, আর্থিক ক্ষতির লেনদেন মতো ভয়ংকর কাজে জড়িয়ে যায় অসাধু উদ্দেশ্যকারী ব্যক্তিরা। আপনিও মুখোমুখি হতে পারেন নিরাপত্তা ঝুঁকিতে। এই কাজগুলো খুবই দক্ষতা সহিত চালিয়ে যাচ্ছে ফেসবুক সবচেয়ে বড় প্ল্যাটফর্মে । আপনার নিরাপত্তা স্বার্থে ব্যক্তিগত ছবি, তথ্য কিংবা ব্যক্তিগত ভিডিও ভুল করে হলেও শেয়ার করবেন না। আপনি নিজে সর্তক হোন অন্যকে জানিয়ে দিবেন।

বন্ধু তালিকা

আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে না এমন একটি লোক খুঁজে পাওয়া বড়ই কঠিন হবে বৈকি। যেহেতু সোশ্যাল মিডিয়া ব্যবহারে অভ্যস্ত হয়ে গেছি সেক্ষেত্রে প্রথমে কাজটি আপনাকে করতে হবে তা বন্ধু নিবার্চনে। অপরিচিত ব্যক্তিকে আপনার বন্ধুর তালিকায় রাখার আগে ভেবে নিন। প্রয়োজন যদি না হয় তাহলে না রাখাই অনেক বেশি ভালো। যদি রাখতে হয় তার প্রোফাইল চেক করে নিতে মোটেই ভুল করবেন না। অধিকাংশ সময়ে অপরিচিত অ্যাকাউন্ট ফেক হয়ে থাকে।

ফেসবুকে প্রাইভেসি সেটিং নির্বাচন

Facebook-এ আপনার তথ্যের দৃশ্যমানতার উপর একটি পছন্দ করুন (আপনার প্রোফাইল কে দেখতে পারবে আর কে দেখতে পারবে না তা নির্ধারণ করে দিন)। ফেসবুক আপনাকে এখন সুযোগ দিয়েছে, আপনি জেনে বুঝে সামাজিক মাধ্যমেগুলোতে তথ্য শেয়ারের ব্যাপারে যত্নশীল হবেন। সুতরাং, আপনাকে বিশেষ করে তথ্য শেয়ারের সচেতন হবে।

পাসওয়ার্ড সচেতনতা

পাসওয়ার্ড তৈরি এবং রাখার সময়, সতর্কতা অবলম্বন করুন। খুব সহজ পাসওয়ার্ড ব্যবহার করা উচিত নয়। এবং মাঝে মাঝে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। মাঝে মাঝে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন।

টু-স্টেপ অথেনটিকেশন

দ্বি-পদক্ষেপ(টু-স্টেপ) যাচাইকরণ অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করে। এমনকি আপনি যদি আপনার পাসওয়ার্ড জানেন তবে এটি সহজেই আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে। অন্যরা যদি আপনার পাসওয়ার্ড যেকোনো ভাবে জেনেও যায় টু-স্টেপ করা যদি থাকে তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস নিতে পারবে না।

একুই একাউন্ট থেকে পেজ ম্যানেজ করা

আজকাল, অনেক লোক তাদের ফেসবুক ব্যবসার জন্য একাধিক পৃষ্ঠা পরিচালনা করতে একই অ্যাকাউন্ট ব্যবহার করে। যাইহোক, আপনার নিজের অ্যাকাউন্ট বিপদে পড়তে পারেন। ফেসবুকে আপনি নিজেকে বেশ কয়েকটি পদে যুক্ত করার সুযোগ ফেসবুক দিয়েছে শুধুমাত্র নিরাপত্তা স্বার্থে অত্রএব সুযোগ ব্যবহার করুণ।

গেম বা কুইজ থেকে সর্তক

আজকাল, ফেসবুক বিভিন্ন ধরণের গেম খেলা করে থাকে। উপরন্তু, বেশ কিছু অ্যাপ এখন ব্যবহারকারীদের বেনামে আপনাকে বার্তা পাঠাতে পারে। এই ধরনের প্রোগ্রাম বা গেম ব্যবহার এড়িয়ে চলুন । আপনি যখন গেম খেলছেন, তখন আপনার অনেক তথ্য চুরি হয়ে যেতে পারে। এমনকি আপনার অ্যাকাউন্টও হারিয়ে যেতে পারে।

মেসেঞ্জার ব্যবহারে সতর্কতা

আজকাল, আমাদের মধ্যে অনেক মানুষ Facebook এবং Instagram থেকে বার্তা দেখতে মেসেঞ্জার ব্যবহার করে। মেসেঞ্জারে, কিছু অতিরিক্ত নিরাপত্তা সতর্কতা অবলম্বন করতে হবে। উদাহরণস্বরূপ, যেহেতু মেসেঞ্জার আপনার ব্যক্তিগত মেলবক্সে অ্যাক্সেস প্রদান করে, তাই এটিকে Applock দিয়ে সুরক্ষিত করুন। ম্যাসেঞ্জারে জিজ্ঞাসা করা হলেও ক্যামেরা বা অডিও অনুমতি না দেওয়াই ভালো। এতে করে আপনার ব্যক্তিগত তথ্য অনেক বেশি সুরক্ষিত থাকার সুযোগ রয়েছে।

ই-মেইলের নিরাপত্তা

যেকোনো সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ইমেইল ব্যবহার করতে হয় আমাদের অনেকের। অতএব, ইমেল সুরক্ষিত করার জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা করা প্রয়োজন। আপনার ইমেইল হ্যাক হলে অনেক কিছু হারিয়ে যেতে পারে। কোনো ডিভাইসে লগ ইন করতে আপনার ইমেল ব্যবহার করবেন না. যেখানে আপনি আপনার মেল অ্যাক্সেস করেন আপনার স্বাভাবিক ডিভাইস রাখুন।

লোকেশন সার্ভিস বন্ধ রাখুন

আপনার ডিভাইসে অবস্থান ভাগ করে নেওয়ার পরিষেবাগুলি কখনই শেয়ার করবেন না যদি না আপনি সত্যিই সত্যিই প্রয়োজন না হচ্ছে। আবার, আমরা এখন অনেক লোককে গুগল ম্যাপ অবস্থান জানার জন্য ব্যবহার করে থাকি। অসংখ্য গোপনীয় ফোন ডেটা তৃতীয় পক্ষের কাছে অ্যাক্সেস পেতে যেতে পারে যেকোনো সময়ের মধ্যে। যাদের প্রয়োজন বা বিশেষ চাহিদা রয়েছে তাদের সাথে অবস্থান শেয়ার করুন। যাইহোক, যদি না প্রয়োজন হয় আপনার অবস্থান বা লোকেশন সার্ভিসটি যদি না চান সেবাটি চালু রাখবেন না। বিবেচনা করুন যে, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি নিয়মিতভাবে আপনি যে জায়গায় আছেন তার তথ্য আপডেট করবে। এইভাবে আপনার গোপনীয়তা আক্রমণ করা খারাপ খবর।

অনলাইনে কেনাকাটার সময় সাবধান

একবার, ফিশিং লিঙ্কগুলি বেশ কয়েকজনের আইডি লঙ্ঘন করতে ব্যবহার করা হয়েছিল। আজকাল, সেই পদ্ধতির বিকাশ ঘটেছে। আজকাল, বেশিরভাগ কেনাকাটা অনলাইনে করা হয়। অনলাইনে কেনাকাটা করতে সোশ্যাল মিডিয়া থেকে একাধিক পৃষ্ঠা বা লিঙ্ক ব্যবহার করে। নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করার এবং অর্থ প্রদানের ফলে একজন ঘন ঘন অসংখ্য সমস্যার সম্মুখীন হয়। অর্থপ্রদান করার সময়, আমরা সাধারণত ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করি। কেনাকাটা করার পরে, আপনার কার্ডের নিরাপত্তা যাচাই করতে ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন। বিশেষ করে, হ্যাকাররা ডেবিট কার্ডের নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়ে টাকা চুরি করতে পারে। সুতরাং যত্ন নিও।

আর্থিক লেনদেন

ব্যাংকিং ব্যবস্থা এখন ডিজিটালে রূপান্তরিত হয়েছে। এমএফএস আরও একবার ব্যাঙ্কিং ছেড়েছে। আর্থিক লেনদেন করার আগে আপনি যা করেন তা সর্বদা দুবার চেক করুন। কোথাও টাকা পাঠালেও সবকিছু যাচাই করা হবে। সমস্ত লেনদেনের বিবরণ এবং অর্থপ্রদানের তথ্য সংরক্ষণ করুন। অসংখ্য মানুষের পরিচয় চুরি করার পর, হ্যাকাররা অনুদানের জন্য বন্ধুদের কাছে যায়। আপনার সাথে কিছু ঘটলে তাদের সাথে যোগাযোগকারী ব্যক্তির পরিচয় যাচাই করুন। প্রমাণ সহ সমস্ত লেনদেনের রেকর্ড রাখুন।

একাধিক যন্ত্রে লগইন দেবেন না

লগ ইন করার জন্য অসংখ্য ডিভাইস ব্যবহার করা এড়িয়ে চলুন। সাধারণত, আমরা জিনিসগুলি সোজা রাখতে এটি করি। আমরা অনেকে অফিস সরঞ্জামও ব্যবহার করি। এটা করা থেকে বিরত থাকুন। আপনি যদি পরিচিত নন এমন একটি ব্রাউজার ব্যবহার করেন তাহলে ছদ্মবেশী(ইনকনিটো)চালু করুন। আপনার সমস্ত ডেটা ব্রাউজারে সংরক্ষণ করা হবে না। আপনি ব্রাউজ করার সময় এটি আপনাকে রক্ষা করবে। আপনার অনলাইন ব্রাউজিং তাই সহজ হবে।

পাশাপাশি রয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। অনেকে ফোনে, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার ডিফল্টভাবে দেয়া থাকে। যে প্রয়োজন নেই. এটা সত্য যে কিছু স্মার্টফোন অ্যাপ আজ প্রচুর বিজ্ঞাপন প্রদর্শন করে। কিন্তু সফটওয়্যার এর জন্য দায়ী। ফোন কেনার সময় সতর্ক থাকুন। এই প্রত্যাহার করতে হবে. অনলাইন তথ্য সত্যিই সহায়ক. তথ্য অনেক অ্যাপ্লিকেশন আছে. সব সময় সতর্ক থাকুন। কোন চ্যালেঞ্জিং কাজ নেই. সবকিছু কিছু পরিমাণে বিবেচনায় নিতে হবে।

উপসংহার

নিরাপদ হোক আপনার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে এর ব্যবহার নিশ্চিত হয়ে নিতে ভূল করবেন না। সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ নিরাপত্তা রাখা বা নেয়া অত্যন্ত জরুরি। আপনাকে বিস্তারিত তথ্য শেয়ার করা ব্যাপারে আরও বেশি বেশি সচেতন বা চোখ-কান খোলা রাখতে হবে। নিয়মিত নোটিফেকেশন চেক করা, সবগুলো সেটিং, আপনার প্রিয় ডিভাইস ব্যবহার ব্যাপারে ভুল করা চলবে না। যদি অবহেলা না করে যত্নসহকারে ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে সবগুলো উপায় জেনে নিশ্চিত থাকুন


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url