OrdinaryITPostAd

৪৫তম বিসিএসের প্রাথমিক প্রস্তুতির নির্দেশিকা (বাংলা ভাষা ও সাহিত্য) | 45th bcs Preparation (Bangla Langiage and Literture)

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ প্রিয় শিক্ষার্থী আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আশা করছি। আপনারা বিষয়ের শিরোনাম দেখে ইতিপূর্বে বুঝে ফেলেছেন কি নিয়ে আলোচনা করব। বিগত যেকোনো দেশের তুলনায় এবার ৪৫ তম বিসিএস অন্য যেকোন বিসিএস পরীক্ষার চাইতে ভিন্নতা লক্ষ্য করার ইঙ্গিত ইতিপূর্বেই বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন দিয়ে রাখছে প্রিয় শিক্ষার্থী আপনারা হয়তো এ বিষয়টি জানেন আর না জেনে থাকলে পোস্টের ভিতরে বিস্তারিত আলোচনা থাকবে।বাংলাদেশ পার্বিক পাবলিক সার্ভিস কমিশন বিগত দিনগুলোর বিসিএস আবেদন প্রক্রিয়া স্বাভাবিক নির্ধারিত তারিখের পরেও অনেকবার দেখেছি আবেদন তারিখ পরিবর্তন করতে এবার লক্ষ্য করছেন কিনা ৪৫ তম বিসিএস আবেদনের তোমাদের সময় দিয়েছিল শিক্ষার্থীরা এপ্রিল ২১ দিন।

বাংলা-ভাষা-ও-বাংলা-সাহিত্য
প্রত্যেকের স্বপ্ন যেন বাংলাদেশের অসংখ্য তরুণের অন্যতম লক্ষ্য নিজেকে একজন বিসিএস ক্যাডার হিসেবে সারা বিশ্বের কাছে পরিচয় করিয়ে দেয়া। স্নাতক বা অনার্স পাস এর পরে লক্ষ লক্ষ তরুণ তরুণী প্রতি বছরের ন্যায় এবারও বিসিএস নামক সোনার হরিণের পিছনে ছুটে চলেছে প্রথম শ্রেণি গেজেটভুক্ত অফিসার বা কর্মকর্তা হওয়ার সুবর্ণ সুযোগ কেউ হাতছাড়া করতে চায়না আর এই সুবর্ণ সুযোগ পূরণের লক্ষ্যে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন নিয়োগ পরীক্ষার নিয়ম প্রিলিমিনারি,লিখিত এবং ভাইবা এই তিনটি নিয়মে ভিতরে একজন গেজেটভুক্ত কর্মকর্তা তৈরি হয় তা আমরা অনেকেই জানি। কিন্তু এটা জানি না কিভাবে পরিকল্পিত উপায়ে ৪৫ তম বিসিএস প্রস্তুতি নেওয়া সম্ভব।

আরও পড়ুন-ফেসবুক সেটিং | ফেসবুকের সেটিং | facebook.com login | Facebook Settings 2023

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় সর্বমোট ১০ টি বিষয় থেকে প্রশ্ন করা হয়ে থাকে একনজরে প্রতিটি বিষয়ের নাম মানবন্টন দেখাবো অন্য একটি পোস্টে বিস্তারিত আলোচনা করব। এখন শুধু চিত্রটি দেখি।

আমরা আজকের এই আর্টিকেলের থেকে জেনে নিব বাংলা বিসিএস সিলেবাস এর কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ ও প্রস্তুতি।আমি আগেই বলেছি এই পোস্টটি শুধুমাত্র প্রথমবার বিসিএস পরীক্ষায় আবেদনকারীদের জন্য প্রস্তুতি পূর্বক সংক্ষিপ্ত পরামর্শ ইতিপূর্বে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণকারী রাও পোস্ট করলে আমার খুব ভালো লাগবে।

বাংলা ভাষা ও সাহিত্যের জন্য বিসিএস প্রস্তুতির নির্দেশিকা(45 BCS preparation bangla)

বিসিএস পরীক্ষায় সফল হতে চাইলে বাংলা ভাষা ও সাহিত্য পেরিয়ে যাওয়ার কোনো সুযোগ নাই। নতুন আবেদনকারীরা প্রত্যেক শিক্ষার্থীদের জন্য আমি বলব বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক সিলেবাস প্রাথমিকভাবে প্রথম পাতা থেকে শেষ পাতা পর্যন্ত প্রতিটি বিষয়ের শিরোনাম সহ কয়েকবার পড়বে এবং আমি বলব মুখস্ত রাখতে এর ফলাফল কি হবে একটু পরে আলোচনা জানতে পারবে। বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক ৩৫টি প্রশ্ন করা হয়ে থাকে এর মধ্যে বাংলা ভাষা ১৫টি এবং সাহিত্য অংশ থেকে ২০ নম্বরের প্রশ্ন করা হয়ে থাকে।

বাংলার জন্য স্ট্যান্ডার্ড ডিস্ট্রিবিউশন এবং 45 তম বিসিএস সিলেবাস(45 BCS syllabus)

  • বাংলা ভাষা ১৫ নাম্বার
  • বাংলা সাহিত্য ২০ নম্বর (প্রাচীন ও মধ্যযুগ এবং আধুনিক যুগ যথাক্রমে ৫ ও ১৫)

বাংলায় বিসিএস প্রস্তুতি(45 BCS bangla preparation)

বিসিএস সহ অন্য যেকোন নিয়োগ পরীক্ষার ভালো মার্কের প্রয়োজন অবশ্যই প্রয়োজন এতে কোন সন্দেহের অবকাশ নেই ভালো নম্বরের পেতে প্রথমে বা প্রাথমিকভাবে যে কাজটি অত্যন্ত মনোযোগ সহকারে করা দরকার যা অনেকের মধ্যে করে না আমি শতভাগ নিশ্চিত বিশেষ করে নতুন কোনো পুরাতন প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা আপনি যা করবেন বাংলা ভাষা প্রস্তুতি সিলেবাস টপিকগুলো লিস্ট আকারে আপনার খাতায় লিখে ফেলুন এতে করে কিভাবে জানেন পূর্ণাঙ্গ কপি প্রশ্ন বা প্রতীক পড়ার ৫০% এগিয়ে যাওয়ার সময় সুমান কিভাবে যখন কোনো প্রশ্নের শিরোনাম মাথার ভিতরে থাকে তখন মস্তিষ্ক আলাদাভাবে একটা খামারি বা শিরোনাম তৈরি করে নেয় এতে করে পড়া মনে রাখা পরীক্ষার হলে ভালো করা ভালো নাম্বার পাওয়া ক্ষেত্রে শতভাগ কার্যকারী তাই প্রত্যেকে অনুরোধ থাকবে প্রতিটা টপিক অত্যন্ত মনোযোগ সহকারে পড়ার আগে অবশ্যই অবশ্যই এই কাজটি করতে দ্বিধা করবে না। দেখো, প্রিলিমিনারি পরীক্ষায় পান্ডিত্য দেখানোর মতন কিছুই নাই যে তুমি গোল্ডেন প্লাস পাইছো না বি প্লাস পাইছো না এ মাইনাস পাইছো নো ফ্যাক্ট কেউ বিজ্ঞানে পড়াশোনা করছে বলে সে খুব মেধাবী কেউ কমার্স পড়েছে বলে মানবিক ডিপার্টমেন্টের ছাত্র-ছাত্রী চাইতে মেধাবী এমনটি ভাবার কোনো সুযোগ নেই এখানে শুধু পাশ মার্ক হলেই পরবর্তী ধাপে যাওয়ার সুযোগ রয়েছে এখন বলেন এখানে রেজাল্টের কি মূল্য রইলো।

কিভাবে বাংলা ভাষা পড়া শুরু করবেন

এতক্ষণে নিশ্চয়ই বাংলা ভাষা সিলেবাসের অংশটুকু লিখে ফেলছো।ঠিক এইভাবে

  • প্রয়োগ-অপপ্রয়োগ
  • বানান ও বাক্য শুদ্ধ
  • পরিভাষা
  • সমার্থক শব্দ
  • বিপরীত শব্দ
  • ধ্বনি ও বর্ণ
  • শব্দ
  • বাক্য
  • প্রত্যয়
  • সন্ধি
  • সমাস

উপরিক্ত প্রত্যেকটা টপিক থেকে একটা একটা করে প্রশ্ন আসবে তার মানে কি দাঁড়ালো বাংলা ভাষা ১৫ নাম্বার আর টপিক দশটা কি বারোটা। ধরে নিলাম প্রত্যেকটা টপিক ধরে একটি করে প্রশ্ন আসলো ১২ টি প্রশ্ন আসবে । ভালো মানের প্রস্তুতি যদি থাকে তাহলে ১৫ নম্বর ভিতরে বারোটি কমন ১২ নাম্বার নিশ্চিত হয়ে গেল। আপনি বাংলা ভাষা অংশের পাস নাম্বার তুলে ফেলছেন আর বাকি তিনটি নাম্বার শতভাগ কোনো পরীক্ষার্থী পূরণ করতে পারবে না এটা নিশ্চিত থাকো আল্লাহ যদি সহায় সম্প্রীতি কয়েকটা বিসিএস পরীক্ষায় বাড়তি কিছু টপিক থেকে প্রশ্ন করা হয়েছে আমার মনে হয় টপিক গুলো খুব বেশী কঠিন নয় একটু ছোট করে দেখে নেয়া যাক কি টপিক থেকে প্রশ্ন করা হয়েছিল (উপসর্গ বাগধারা বাক্য সংকোচন কারক)

আরও পড়ুন- উইন্ডোজে কীভাবে অ্যাক্টিভিটি সিঙ্কিং সেট আপ করবেন

আপনারা বিশ্বাস করেন আর নাই করেন আমার কোন সমস্যা নেই আমি যতটুকু বুঝেছি দেখেছি সেই অভিজ্ঞতার আলোকে থেকে বলছি বিসিএস নিয়োগ পরীক্ষা প্রিলিমিনারি জাস্ট অনেক ছাত্র-ছাত্রী থেকে বাছাইকৃত বুদ্ধিমান কর্মঠ ও সৃজনশীলতা রয়েছে এমন পরীক্ষার্থী বাছাই প্রক্রিয়া মাত্র। আপনার এলাকায় দুষ্টু মিষ্টি ছেলে-মেয়েদের ভেতর থেকে অনেকে রয়েছে নিজের জন্য ও দেশের স্বার্থে অনেক ভাল কিছু করে যাচ্ছে। কারণ কি জানেন তারা বিশ্বাস করতে জানে এবং করে দেখায় যে আমিও পারি। জগাখিচুড়ি মার্কা চিন্তা-ভাবনা তারা কখনোই উদ্ভট চিন্তা ভাবনা তাদের মাথায় কখনো আসে না তারা নির্দিষ্ট লক্ষ্যমাত্রা ঠিক করে কর্মপদ্ধতি ঠিক করে কর্ম পরিচালনা করে এবং শেষ মুহুর্ত পর্যন্ত একই ধরনের লাইনে থেকে জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত রাস্তা থেকে সরে আসে না।

৩৫তম-৪৪তম বিসিএস প্রিলিমিনারি প্রশ্নে বাংলার বিশ্লেষণ

বিগত বিসিএস প্রিলিমিনারি বাংলা ভাষা টপিক থেকে প্রায় বিসিএস সিলেবাস এর বাইরে থেকে বেশকিছু অফিস থেকে প্রশ্ন চলে আসছে। সিলেবাসের বাইরে মানে পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক নির্ধারিত সিলেবাসের বাইরে থেকে দু'চারটা প্রশ্ন দিয়ে যাচ্ছে ৩৫ থেকে ৪৪তম বিসিএস পর্যন্ত। আপনি শতভাগ নিশ্চিত থাকেন সিলেবাস কর্তৃক কর্তৃক সিলেবাসের যা আছে সেখান থেকেই প্রশ্ন করে থাকে এবং প্রশ্ন এখান থেকে আসবে ভয় পাওয়ার কোন কারণ নেই দুশ্চিন্তা করার কোন কারণ নেই চোখ বন্ধ করে টানা টানা করে কয়েকবার খাতায় লিখতে হবে যাতে কোনোভাবেই ভুলে না যায় আর সেই টপিকগুলো বারংবার রিংটোন দিতে হবে দিতে হবে আমি অনেকে দেখেছি আবেদন করার পরে অনেক ভেবে ঘাবরায়ে ভীতসন্ত্রস্ত হয়ে যায় কি করবে কীভাবে করবে কোথা থেকে পড়বো কমন পড়বে কিনা আমি পারবো কিনা আমার বিয়ে হবে কিনা এইবার বুঝি প্রেমটা গেলো নানান চিন্তায় নানান টেনশনে মূল সিলেবাসের বাইরে চলে যায় ফলে অনেকে পড়াশোনা থেকে দূরে চলে যায় আসলেই এইসবই শুভঙ্করের ফাঁকি নিজেকে ঠকানো ছাড়া কিছু নয়। 

বয়স ত্রিশ তখন করে হাইফাই এখন কি করবো কোনটা থেকে শুরু আবার প্রথম শুরু করবো, যাকরেছি করেছি কানে ধরলাম আর কখনো এইসব বাজে কাজে সময় নষ্ট করবো না ততক্ষণে বয়স সিগন্যাল লালবাতি জ্বলে গেছে বুঝতে পারেন নাই। নতুন বা পুরাতন পরীক্ষার্থী অনেকে আছেন তারা জানে সময় ও নিজেকে কিভাবে প্রস্তুতি নিতে হয় স্বপ্ন ও ভিশন একমাত্র লক্ষ্যবস্তু বানিয়ে সামনে এগিয়ে চলেছে। এত প্রস্তুতি শেষে একটা একটা সময় সোনালী সকালে দেখা মেলে কিন্তু যারা নিজেকে জানে না বুঝতেও চায় না তারা সফল পরীক্ষার্থী মত সফলতা ছিনিয়ে নিতে পারবে আমার বুঝে আসে না। তাই এক্ষুণি সময় নিজেকে প্রথম অবস্থা শুরু করার মিনিয়াম ছয়টা মাস একটানা পড়ার টেবিলে সময় দাও বিসিএসসহ অন্যান্য নিয়োগ পরীক্ষার প্রিলি অথবা এমসিকিউ পরীক্ষায় ফলাফল আপনার হাতে ধরা দিবে এতে বিন্দু পরিমাণ সন্দেহ নেই। ৪৫তম বিসিএস বিগত যেকোনো পরীক্ষায় থেকে কিছু হলেও ভিন্ন হবে তাই সাত সতের না ভেবে পুরোদমে সিলেবাস ভিত্তিক টপিক ধরে পড়াশোনা শেষ করার আর্দশ সময় আজকের থেকে শুরু করেন। বিগত দিনের অভিজ্ঞতা আলোকে বলতে পারি বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আসল উদ্দেশ্য হচ্ছে অধিক সংখ্যক পরীক্ষার্থী ভেতর থেকে এক ঝাঁক বেছে নেওয়া উদীয়মান উত্তম নেতৃত্ব গুণসম্পন্ন বুদ্ধিমান দেশ ও সমাজ পরিচালনা করবে উজ্জ্বল ভবিষ্যৎ সোনালী সময় পার করতে পারে।

কিছু পরামর্শ

বিসিএস প্রিলিমিনারি সিলেবাস বা খাতায় লেখা অংশটি ধরে ধরে বিগত বছরগুলোতে বিসিএস নিয়োগ পরীক্ষায় আসা প্রশ্ন এনালাইসিস বা বিশ্লেষণ করতে হবে। আপনি যদি ব্যাকরণ অংশে খুবই ভালো মানের প্রস্তুতি নেন তাহলে টপিক অনুযায়ী খুব সহজেই দশের অধিক নাম্বার পেয়ে যাবেন।ব্যাকরণ অংশটি কোথা থেকে পড়বেন আপনাদের মধ্যে অনেকে রয়েছেন অল্পতেই হতাশ হয়ে পড়েন হয়বানি হয়ে যান পরীক্ষার পূর্বে  সময়গুলোতে। সবকিছু গুলিয়ে ফেলেন শেষ পর্যন্ত কোনো উপায় না পেয়ে লাইব্রেরী থেকে বইটি কিনে অথবা সিনিয়র ভাই বোনেদের কাছ থেকে বই সংগ্রহ করে কিংবা বন্ধু-বান্ধবের নিকট থেকে সাজেশন সংগ্রহ করে আর কোন উপায় না পেলে অনলাইনে এলোমেলো অগোছালো শ্রেণীবিন্যাস ব্যাকরণ এর সংজ্ঞা ও উদাহরণ থেকে প্রস্তুতি নিয়ে থাকে ফলাফল “শূন্য”।

আমি বলবো হাজারো সাজেশন এর কোন দরকার নেই বই কিংবা গাইড বা mcq বইয়ের মোটেই দরকার নেই আপনার হাতের কাছে থাকা যেকোনো ভালো মানের মুল বোর্ড বাংলা গ্রামার বই যেটি বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত সেই ধরনের যেকোনো একটি বই থেকে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিলে ফলাফল নিশ্চিত আশা করতে পারেন। যেকোনো একটি বই থেকে খুবই ভালো প্রস্তুতি নেন আমি নিশ্চিত করে বলে দিতে পারি আপনার পিছনে ফিরে তাকানো লাগবে না। যারা এই পর্যন্ত পোস্টটি পড়েছেন ধন্যবাদ তাদের আমাদের সমাজে সবচেয়ে মরণব্যাধি রোগ গুলোর মধ্যে অন্যতম হলো প্রেমব্যধি নামক রোগ। আমার জানাশুনা মধ্যে অনেক ভাইবোন রয়েছে পনের ষোল বছর যাবৎ অনেক প্রেম পিরিতি করছেন খুবই ভালো কথা এখন এগুলো থেকে ছাড়েন বিদায় দিয়ে দিন ফিরে চলুন পড়ার টেবিলে বসে বিগত সালের প্রশ্ন হাতে নিন সিলেবাস ভিত্তিক টপিক নিয়ে এনালাইসিস করুন।

গুরুত্বপূর্ণ টপিক গুলো তিন তারকা চিহ্ন দিয়ে রাখুন মনে রাখবেন সিলেবাসের বাইরে হাতে গোনা দুই একটা প্রশ্নর বাইরে আসে না। আর আর এই দুই চারটা প্রশ্নের জন্য বাজারে যত বই আছে তা পড়ার দরকার নেই গাধাচুক্তি বই পিডিএফ ফাইল হ্যান্ড থান নানান কিছু পড়া এগুলো বাদ দেন ভাই দুই চার মার্কের জন্যেই অহেতুক পয়সা খরচ ও সময় অপচয় করার কোনো মানে নেই।বাগধারা বাক্য সংকোচন উপসর্গ কারক এই চারটি টপিক খুবই ভালো করে অনেক বেশি মনোযোগ সহকারে সরাসরি মুখস্ত যাদের হয় তারা অবশ্যই মুখস্ত করবে ফলাফল আগের থেকে ভালো কিছু হবে ইনশাআল্লাহ মনে রাখবেন বাগধারা বাক্য সংকোচন এই দুইটা টপিক বিগত সালের পরীক্ষার প্রশ্ন থেকে সরাসরি রিপিট করতে দেখা গিয়েছে তাই অনুরোধ থাকবে সিলেবাসভুক্ত পরিকল্পনায় বিনিয়োগ করা অতি লোভ সামলানো এটা ভাবা উচিৎ নয় যে পথ তো আমার চাইতে অন্যরা সুযোগ সুবিধা বেশি পড়াশোনা বেশি বেশি করছে সারাদিন পরে নিশ্চিত সে পাশ করে যাবো আর এইসব ভাবনার কোন দরকার নেই কে কিভাবে প্রস্তুতি নিল সম্পন্ন মাথা থেকে ঝেড়ে ফেলে সিলেবাস নিয়ে বসুন এটুজেট ভালো মতন একবার পড়ুন বিশ্বাস করুন আর নাই করুন আমার তাতে বিন্দু পরিমান যায় আসে না তারপরও আমি বলব সিলেবাসটি অন্তত প্রথমে তিন থেকে চারবার বেশি রিডিং পড়ে ফেলুন এরপর এ মূল বই থেকে পড়া আরম্ভ করুন মুখস্ত করুন নোট করুন ডায়েরীতে লিখে নোট করুন আপনার যদি কোন চ্যাটের চুল লাভারের মেসেঞ্জারে নক করুন তাতে আমার কোন সমস্যা নেই।

সিলেবাস ভিত্তিক পড়াশোনা শেষ হওয়ার পরে অতিরিক্ত সময় যদি হাতে থাকে তাহলে মরিচ সিলেবাসের বাইরে যে টপিকগুলো করার জন্য বাদ দেয়া হয়েছিল তা এক নজরে দেখে নিলে মন্দ হয় না। সিলেবাসের টপিকস থেকে আসা প্রশ্ন মার্চ ১৫ নাম্বর ভিতর দশ বা বারো নাম্বার নিশ্চিত রাখতে পারলে অতিরিক্ত কোন টপিক থেকে আরও দুটো তিনটা নাম্বার যোগাড় করতে পারলে মোটেই মন্দ হয়না। সেই হিসেবে যে টপিক গুলো দেখা যেতে পারে বিরাম চিহ্ন, বচন, দ্বিরুক্তি শব্দ, ষত্ব বিধান পদাশ্রিত নির্দেশক ইত্যাদি থেকে মাঝেমধ্যে দুই-একটা প্রশ্ন আসতে পারে এগুলো পড়বেন কিন্তু খুব একটা গুরুত্ব সহকারে নয় যদি পড়া মনে রাখতে পারেন আর আগের বারোও নাম্বারের সাথে আরও দুটি নাম্বার যদি যুক্ত করতে পারলে তাহলে তো সোনায় সোহাগা মানে দাঁড়ালো ১৫ নাম্বারের এর ভেতরে ১৪ নাম্বার অর্জন করে ফেলেছেন সুভাগ্য আপনার শুভ কামনা রইল।দেখুন বিসিএস প্রিলিমিনারি অতি পন্ডিত অতি জ্ঞানী সবজান্তা ভাব নেয়ার কোনো সুযোগ নেই। বলা যেতে পারে নকআউট খেলার মতন বলা যেতে পারে যদি আপনি পাশ নাম্বার তুলতে পারেন তাহলে পরবর্তী ধাপ লিখিত পরীক্ষা বা সেমিফাইনাল খেলতে পারবেন।অনুরোধ থাকবে তিনি পরীক্ষা প্রিলিমিনারি পরীক্ষা মূলত একের অধিক সংখ্যাক পোলাপানের ভিতর থেকে মুষ্টিমেয় বা অল্প সংখ্যক পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষায় সুযোগ সৃষ্টি করে দেয়া।প্রিলিমিনারি পরীক্ষা শুধুমাত্র পাস মার্ক অর্জনের পরীক্ষা অন্যকিছু নয়রে ভাই। তাই বেশি বেশি পড়াশুনা লোভ এক্ষুণি ত্যাগ করা শিখতে হবে।

বিসিএস এর বাংলা রেফারেন্স বই

বিসিএস প্রিলিমিনারি জন্য বাংলা ভাষার জন্য কোনো বই বা গাইড রেফারেন্স করছি না কারণ বাংলা গ্রামারের জন্যে ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত বোর্ড অনুমোদিত লিস্টের যেকোনো ক্লাসের বই এ টু জেট প্রস্তুতি নিলে হবে। আর বাংলা সাহিত্য অনেক বড় সিলেবাস তাই আপনাকে অতি পড়ার লোভ সামলানোর অতি দরকার সেক্ষেত্রে আপনি যা করতে পারেন মূল বইসহ বাজারে প্রচলিত গাইড বই ফলো করতে পারেন। তার মধ্যে উল্লেখ্যযোগ্য বইয়ের তালিকা ভাষা ও শিক্ষা - হায়াত মামুদ, হুমায়ন আজাদের লাল নীল দীপাবলি, বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা - ড. সৌমিত্র শেখর।

আপনার পড়ার জন্যে অতিরিক্ত সময় যদি থাকে তাহলে এই বইগুলো দেখতে পারেন-

  • বাংলা সাহিত্যের ইতিহাস - মাহবুবুল আলম
  • শিকর বাংলা ভাষা ও সাহিত্য

৪৫তম বিসিএসের জন্য বাংলা সাহিত্য প্রস্তুতি(45 BCS bangla preparation)

প্রিয় শিক্ষার্থী এতক্ষণ আলোচনা কোভিদ সিং বাংলা ভাষা বা বাংলা গ্রামার পর্ব। বাংলা ভাষা প্রাপ্ত নাম্বার ছিল 15 45 তম বিসিএস বাংলা সাহিত্য প্রস্তুতি নাম্বার ২০।বাংলা ভাষা বাংলা সাহিত্য ওবায়দুল এর মোট 35 নাম্বার পরীক্ষা থাকবে। চলুন এক নজরে সিলেবাস টি দেখুন।

  • প্রাচীন যুগ 
  • মধ্যযুগ
  • আধুনিক যুগ

প্রাচীন যুগ 

  • প্রাচীন যুগ এখান থেকে পাঁচ নম্বরের পাঁচটি প্রশ্ন পড়বে। চর্যাপদ বিস্তারিত পড়ে নিবেন। 

মধ্যযুগ 

মধ্যযুগ বাংলা সাহিত্যের বেশ সমৃদ্ধ বিসিএস সহ অন্যান্য এখান থেকে অধিকাংশ সময় প্রশ্ন হতে দেখা যায়। তাই আমরা অত্যন্ত গুরুত্ব সহকারে টপিক ধরে ধরে মনে রাখার মত করে ভুলে না যায় এমন ভাবে পড়তে হবে।

  • শ্রীকৃষ্ণ কীর্তন
  • মঙ্গলকাব্য
  • অনুবাদ সাহিত্য
  • লোকসাহিত্য
  • আরাকান রাজসভা
  • মর্সিয়া সাহিত্য
  • বৈচ সাহিত্য
  • কবিয়াল ও শায়েব পুঁথি সাহিত্য

এখানে সবগুলো টপিক অনেক বেশি গুরুত্বপূর্ণ এগুলো মধ্যে থেকে প্রায় সব পরীক্ষা শ্রীকৃষ্ণ কীর্তন মঙ্গলকাব্য অনুবাদ সাহিত্য লোকসাহিত্য আরাকান রাজসভা বারংবার প্রশ্ন আসতে দেখা দিয়েছে।

আধুনিক যুগ

আধুনিক বাংলা সাহিত্যের অনেক বড় সিলেবাস দখল করেছে। প্রাচীন যুগ ও মধ্যযুগের সাহিত্যে আধুনিক বাংলা সাহিত্য সম্মৃদ্ধ বলা চলে আর বিসিএস বিষয়ে প্রশ্ন করা হয়েছে তার মধ্যে একটি বাংলায়। বাংলার সকল শাখার ভিতরে আধুনিক বাংলা সাহিত্য মোটামুটি ওই কোনের শাখার চাইতে বেশ পড়া শুরু করার পূর্বে এক নজরে দেখে নি

  • কবি সাহিত্যিক/লেখক
  • পত্রিকা
  • মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থাবলী
  • পটভূমি
  • মুক্তিযুদ্ধ
  • ভাষা আন্দোলন ৬৯ এর গণঅভ্যুত্থান
  • তেতাল্লিশ এর দুর্ভিক্ষ
  • নদী গ্রামীণ জীবন
  • তেভাগা আন্দোলন
  • বিভিন্ন সাহিত্য প্রতিষ্ঠান
  • ফোর্ট উইলিয়াম কলেজ
  • ইয়ং বেঙ্গল
  • বঙ্গীয় সাহিত্য ও মুসলিম সাহিত্য সমিতি
  • ঢাকা মুসলিম সাহিত্য সমাজ
  • বাংলাদেশ এশিয়া সোসাইটি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি
  • বাংলা একাডেমি
আধুনিক বাংলা সাহিত্য উপরিক্ত গুরুত্বপূর্ণ টপিক থেকে বিসিএস সহ নিয়োগ পরীক্ষায় অন্যান্য শাখায় এখান থেকে প্রায় সময় প্রশ্ন আসতে দেখা গেছে তাই অত্যন্ত মনোযোগ সহকারে প্রতিটা কপি খুবই ভালো মতন প্রাপ্ত করে নিন এটা ভুল করা যাবেনা বামুনের করা যাবে না মনে করা যাবে না এটা বাদ দিব আপনি যখন নতুন তখন আপনাকে সিলেবাস থেকে একটা টপিক অফ বাহানা দিয়ে পড়াশোনা করতে হবে যদি আপনি করে থাকেন প্রশ্ন সহজে কমান পেটের প্রমাণ পেতে কমান্ড পেতে পেতে কষ্ট হবেনা হবেনা । বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি কর্তৃক নির্ধারিত সিলেবাসে পিলিমিনারি প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার জন্য 11 প্র কে সত্যরঞ্জন কবে থেকে অধিকাংশ তোমায় প্রশ্ন এসে থাকে আমরা এখন জানবে পিএসসি কর্তৃক নির্ধারিত 11 জন কবি নাম রবীন্দ্রনাথ ঠাকুর কাজী নজরুল ইসলাম ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জসীমউদ্দীন মাইকেল মধুসূদন দত্ত বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় মীর মশাররফ হোসেন মিত্র সাদাত হোসেন বেগম বেগুন বেগম রোকেয়া কেয়া সাখাওয়াত হোসেন। পিএসসি কর্তৃক নির্ধারিত সিলেবাস এর 11 জন কবি থেকে বিসিএস প্রিলিমিনারি প্রশ্ন পত্র অধিকাংশ সময় যদি প্রশ্ন করা হয় তাকে আমরা এখন জানব নির্ধারিত 11 জন কবি ছাড়া অন্যান্য থেকে উল্লেখযোগ্য হারে প্রশ্নঃ এসে থাকে। ঈশ্বরচন্দ্র গুপ্ত বিহারীলাল চক্রবর্তী প্রমথ চৌধুরী মজিবুর মুজিবুর রহমান জীবনানন্দ দাশ শরৎচন্দ্র চট্টোপাধ্যায় এই সমস্ত কবি থেকে বিসিএস সহ পরীক্ষায় আমরা প্রায় সময় প্রশ্ন আসতে দেখি তাই অবহেলা অযত্ন না করে অত্যন্ত গুরুত্ব সহকারে টপিকগুলো দেখে নেয়া জরুরি হবে

আমাদের দেশের অধিকাংশ মানুষ ক্রিকেট পাগল আর এই ক্রিকেটের পঞ্চপান্ডব নামে সবাই জানি ঠিক বাংলা সাহিত্যের ইতিহাসে পঞ্চম পান্ডব হিসেবে খ্যাত কবি/লেখক জীবনানন্দ দাশ, বিষ্ণু দে, অমিয় চক্রবর্তী,সুধীন্দ্রনাথ দত্ত,বুদ্ধদেব। এছাড়াও বিগত বিসিএস সহ অন্যান্য নিয়োগ পরীক্ষায় প্রশ্নের বিশ্লেষণ করে আমরা দেখেছি পিএসসি কর্তৃক সিলেবাস এর বাইরে থেকে অন্যান্য কবি লেখকগণের থেকে প্রশ্ন প্রায় সময় আসতে আমরা দেখেছি তার মধ্যে অন্যতম যারা রয়েছেন লেখক এবং কবি তারা হলেন ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহ মনির চৌধুরী শামসুর রহমান শওকত ওসমান মানিক বন্দ্যোপাধ্যায় দ্বিজেন্দ্রলাল রায় হুমায়ূন আহমেদ মুজতবা আলী গিরিশচন্দ্র সেন নির্মলেন্দু গুণ সৈয়দ অলিউল্লাহ প্রমুখ। সুনামধন্য কবি বা লেখকগণ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্ন নিয়মিত আসছে বিশ্লেষনের মাধ্যমে দেখেছি।

কিছু পরামর্শ

  • পড়া শুরু করার পূর্বে আপনাকে অবশ্যই অবশ্যই বিগত সালের প্রশ্ন এনালাইসিস করতে হবে এর বিকল্প কোন রাস্তা নেই
  • মুক্তিযুদ্ধ ও ভাষা ভাষা আন্দোলন বিষয়ক থেকে বিগত নিয়োগ পরীক্ষায় অনেক বেশিবার প্রশ্ন আসতে দেখা গেছে মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন কোন টপিক বাদ দেয়া যাবে না
  • ইতিহাস সংবাদপত্র সম্পাদক লেখকদের ছদ্মনাম ও উপাধি সাহিত্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বিখ্যাত চরিত্র সমূহ।  আমি অনেকের দেখেছি বাংলা (বাংলা ভাষা ও বাংলা সাহিত্য) এই দুটি বিষয়ের মধ্যে সবার আগে বাংলা সাহিত্যে পড়া শুরু করতে। এখানে আমার মনে হয় সেই শিক্ষার্থী নিজেকে গোলকধাঁধায় মধ্যে ফেলে দিচ্ছে কারণ বাংলা সাহিত্য সিলেবাস অনেক বড় কিন্তু প্রশ্ন আসবে মাত্র ১৫ টি। আমি আগে বলেছি যদি স্বপ্ন ও ভিশন বিসিএস ক্যাডার তাহলে স্মার্ট পদ্ধতিতে পড়াশুনা করতে হবে। এককথায় বেশি পড়ার লোভ সামলাতে হবে
  • এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি ও পুরস্কার, সাহিত্য সমাজ, ইর্য়ংবেঙ্গল,ফোর্ট উইলিয়াম কলেজ, বঙ্গীয় মুসলিম সাহিত্য সমিতি, বেশি বেশি চর্চা করুন। এইসব টপিক থেকে প্রশ্ন বেশি কমন পড়ে।
  • ওরা এগরোজন কোনোভাবে বাদ দেয়া যাবে না। তাছাড়া অন্যান্য কবি বা লেখকদের বিগত সালের প্রশ্ন ও ব্যাখ্যাসহ মনোযোগ সহকারে পড়তে হবে।
সর্বশেষে, বিসিএস পরীক্ষা যে সমস্ত শিক্ষার্থীরা বাংলা সাহিত্য অংশে ভালো মার্ক পেয়েছে তারা সহজে প্রিলিমিনারীতে টিকে যাওয়ার সম্ভবনা রয়েছে। ভালো মার্কের জন্য অবশ্যই বাংলা ভাষার ও বাংলা সাহিত্য অংশে অনেক বেশি বেশি জোর দিতে হবে।

আমার কিছু পরামর্শ

প্রথমবারের মতই আবেদন সময় বাড়ায়নি ২১ দিনে সময় পেয়েছে। আমার মনে হচ্ছে এই বছর আরও একটি পিএসসি সার্কুলার দিবে। ৪৫তম বিসিএস সেই অনুপাতে সময় পাবে পুরো চার বা ছয়মাসের বেশি নয়। দৈনিক ঘরের ও বাইরে কাজ সেরে পরিকল্পনা মাফিক পড়াশুনা করলে প্রিলিতে পাস করা কঠিন হবে না। যত লক্ষ আবেদন করুক না কেউ কারোর সাথে মিলবে না। পিএসসি আগে বলে রাখছে একসাথে আবেদন করলে পাশাপাশি বসে পরীক্ষা দেয়া এই সিস্টেম ৪৫ তম বিসিএস আর থাকছে না। তাই পড়ুন পড়ুন পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url