OrdinaryITPostAd

কিভাবে ২০২৩ ফেসবুক প্রফেশনাল ব্যবসায়িক পেজ সঠিকভাবে খুলবেন | How to Open 2023 Facebook Professional Business Page Properly

আমাদের নতুন ফেসবুক বিভাগ নিবন্ধে স্বাগতম। বন্ধুরা, আজকের বিষয় হবে কিভাবে ২০২৩ সালে নতুন ফেসবুক পেজ তৈরি করা যায় বা ফেসবুক পেজ তৈরি করার জন্য কী কী প্রয়োজনীয়তা রয়েছে তা আপনাদের সাথে আমি শেয়ার করতে চলেছি। বন্ধুরা, আমরা ডিজিটাল যুগে বাস করছি যেখানে আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত নেই এমন লোক হয়তোবা খুঁজে পাওয়া বড়ই কঠিন হয়ে যাবে। আমাদের প্রায় সকলের ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব এবং অন্যান্য অনেক সোশ্যাল মিডিয়া সাইটে অ্যাকাউন্ট রয়েছে।

ফেসবুক-পেজ-খোলার-নিয়ম-ও-পদ্ধতি

যাইহোক, ফেসবুক তাদের সকলের মধ্যে সর্বাধিক ব্যবহৃত হয় স্যোসাল বা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে অন্যতম। প্রতি মাসে প্রায় ২৫০ কোটির বেশি মানুষ স্যোসাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে থাকে। আপনি যদি চান, আপনি ফেসবুকের মাধ্যমে এই ২৫০ মিলিয়ন ব্যবহারকারীদের কাছে যেকোনো তথ্য প্রেরণ, ব্যবসায়িক পণ্য বিক্রিসহ নানাবিধ কাজ করতে পারেন। স্বাভাবিকভাবেই, করার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক পৃষ্ঠা সেট আপ করতে বা অবশ্যই থাকা লাগবে এবং এই নিবন্ধে, আমি ব্যাখ্যা করব যে মোবাইল ডিভাইসে নতুন ফেসবুক পৃষ্ঠা সেট আপ করা কতটা সহজ। বন্ধুরা, আপনি যদি ফেসবুক পেজ কিভাবে খুলবেন তা শিখতে চান, তাহলে আপনাকে অবশ্যই পোস্টটি পড়ে উপসংহারে আসতে হবে। আপনি যদি উপভোগ করেন,তবে সম্পর্কে আপনার বন্ধুদের বলতে ভুলবেন না।

পোস্টের সূচিপত্র

কেন ফেসবুক পেজ খুলবেন

বন্ধুরা, ফেসবুক পেজ কিভাবে সেট আপ করতে হয় তা শেখার আগে আমাদের মোটিভেশন বুঝতে হবে।বন্ধুরা, আমরা সবাই জানি যে ফেসবুক অ্যাকাউন্ট ৫,০০০ বন্ধুর মধ্যে সীমাবদ্ধ, তবে আপনি যদি চান তবে আপনি আপনার পেজে লাইক এবং ফলোয়ারের লাখ লাখ সংখ্যা বাড়িয়ে তুলতে পারেন। আপনার যদি ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট থাকে তবে আপনি সেগুলিকে আপনার ফেসবুক পেজে ট্রাফিক চালাতে ব্যবহার করতে পারেন।

অনেক ফেসবুক ব্যবহারকারী রয়েছে তারা ব্যবসার প্রচারে অনেকটা সফল। বন্ধুরা, আমরা ইতিমধ্যেই জানি যে প্রতি মাসে প্রায় ২৫০ বিলিয়ন বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে। আপনি যদি দ্রুত আপনার ফেসবুক পেজ বাড়াতে পারেন, বা আপনার পৃষ্ঠায় ফলোয়ারের সংখ্যা বাড়াতে পারেন, তাহলে আপনি আপনার ফেসবুক পেজের মাধ্যমে একজন সফল ব্যবসায়ী হয়ে উঠতে পারেন, যার অর্থ আপনি শুধুমাত্র ফেসবুক পেজ থাকার মাধ্যমেই যথেষ্ট লাভ করতে পারেন। আমি আশা করি আপনারা সবাই  বুঝতে পারছেন আমি এতক্ষণে প্রায় নিশ্চিত। আপনার সিদ্ধান্ত যদি ইতিবাচক হয়ে থাকে তাহলে ফেসবুক পেজ খুলতে আর দেরি ক্যানো। আর হ্যাঁ বিনা প্রয়োজনে ফেসবুক অ্যাকাউন্ট, পেজ এবং গ্রুপ না খোলায় ভালো।

কিভাবে ফেসবুক পেজ তৈরি করা যায়

বন্ধুরা, আমরা এখন জানবো কিভাবে দ্রুত এবং সহজে উপায়ে মোবাইল ডিভাইসে ফেসবুক পেজ তৈরি করা যায়।আপনার যদি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেন ফেসবুক পৃষ্ঠা বা পেজও তৈরি করতে পারবেন। আমি আপনাকে দেখাব কিভাবে কম্পিউটার বা ল্যাপটপ এবং মোবাইল ডিভাইস ব্যবহার করে ফেসবুক পেজ তৈরি করতে পারেন।আপনার যদি ইতিমধ্যে ফেসবুকে অ্যাকাউন্ট না থাকে, তাহলে বন্ধুর ফেসবুক প্রোফাইল তৈরি করার জন্য আপনাকে প্রথমে অ্যাকউন্ট তৈরি করে নিতে হবে৷ আপনি আপনার মোবাইল ডিভাইসে নতুন ফেসবুক পৃষ্ঠা বা পেজ তৈরি করতে পারবেন, আপনি চাইলে আরও সহজে উপায়ে পিসি বা ল্যাপটপ দিয়ে খুলে দীর্ঘ একটা সময়ে পরে ফেসবুক পেজ থেকে উপার্জন করতে পারবেন। ফেসবুক পৃষ্ঠা বা পেজ অ্যাক্সেস করার জন্য আপনাকে প্রথমে আপনার পিসি বা ল্যাপটপের ফোনের ফেসবুক অ্যাপে আপনার সেল নম্বর বা ই-মেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

আপনি লগ ইন করার পর উপরের কোণে তিনটি লাইন বা থ্রী ডট চিহ্নটি ক্লিক করলে, আপনার সামনে মেনু উপস্থাপন হবে, যার মধ্যে "পেজ" লেবেল থাকবে। সেই অপশনটি উপরে লিংক করে নির্বাচন করুন। ক্লিক করলে ফেসবুক পেজ তৈরি করার অপশন চলে আসবে; এইবার নির্বাচন করুন। ক্রিয়েট বাটনে ক্লিক করলে ফেসবুক পেজ শুরু হয়ে যাবে। পরবর্তী ধাপে আপনাকে আপনার ফেসবুক পেজের নাম দিতে বলবে। উদাহরণস্বরূপ, আমি মাথা ন্যাড়া বেল তলায় একবারে যায় নাম দিয়েছি। যাইহোক, আপনি যদি চান, আপনি পৃষ্ঠাটি দেখতে এবং অনুসরণ করতে পারেন কারণ প্রায়শই দরকারী তথ্য পোস্ট করে। আমি আশা করি আপনি এটা পছন্দ করেন.


লগইন করার পর পর্দার উপরের ডানদিকে থ্রী ডট মেনু প্রদর্শিত হবে; সেখানে ক্লিক করুন। অনেক অপশন সহ মেনু প্রদর্শিত হবে; পেজ তৈরির অপশন সিলেক্ট করুন।


ক্লিক করার পরে, পেজ তৈরি অপশন আপনার সামনে প্রদর্শিত হবে তারপরে গেটস্ট্যার্ট বাটনে লিংক করেন। 
 

পরবর্তী ধাপে আপনাকে আপনার ফেসবুক পেজের নাম দিতে বলবে। উদাহরণস্বরূপ, আমি মাথা ন্যাড়া বেল তলায় একবারে যায় নাম দিয়েছি, 
ক্রিয়েট পেজ ফাইনাল লিংক করার আগে আপনাকে অবশ্যই পেজের কিছু গুরুত্বপূর্ণ তথ্য পূরণ করতে হবে।
  • নাম তৈরি ( পিসি বা ল্যাপটপে কিংবা মোবাইল ফোনে) যে ফেসবুক পেজের নাম প্রদর্শিত হবে সেই লিখতে হবে। আমি আপনার সুবিধার জন্যে একটা নাম দিয়ে পেজ তৈরি করে দেখি দিচ্ছি।
  • ফেসবুক পেজ কোন টাইপে বা ক্যাটাগরি হবে তা নির্ধারণ করে দিবেন। আপনি সর্বোচ্চ তিনটি ক্যাটাগরি রাখতে পারবেন। আপনাদের সুবিধা জন্য তিনটি নাম চয়েজ করে দিয়েছি। এইবার আপনাদের প্রয়োজনীয় অনুযায়ী টাইপ বা ক্যাটাগরি ঠিক করে নিবেন।
  • বিআইও আপনি বিস্তারিত লিখে নিবেন ফেসবুক পেজের ধরন অনুযায়ী।
ফেসবুক পেজের ক্রিয়েট পরে আপনার কম্পিউটার বা ল্যাপটপে কিংবা মোবাইল ভিউটা কেমন আসবে তা একটু দেখে নিন। 
ডেস্কটপ

আমি তৈরি করার পরে এমনটা দেখতে লাগছে। আমি নিশ্চিত আপনি ফেসবুক পেজ তৈরি করার পরে এমনটা দেখতে লাগবে আপনার কম্পিউটার বা ল্যাপটপে।
মোবাইল বা স্মার্টফোন ভিউ
ফেসবুক পেজ মোবাইল ফোন বা স্মার্টফোন ভিউ মুডটা এমন দেখতে লাগবে। এর পরবর্তী ধাপে আপনাকে ফেসবুক পেজের যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করবেন।

বিঃদ্রঃ ফেসবুক পেজ তৈরি সময় কোনোরকম অসত্য বা মিথ্যা দিবেন না। কারণ, কোনো কারণে পেজের ক্ষতি কেউ করলে তা ফেসবুক কর্তৃকপক্ষের  রিকভারি জন্য আবেদন করতে পারবেন। এতে করে আপনার ফেসবুক পেজটি ফিরে পাওয়ার সম্ভবনা অনেক গুণ বেড়ে যাবে। মিথ্যা তথ্য দিলে ফেসবুক পেজ আর কখনো ফিরে সম্ভবনা  নেই বললেই চলে।
এর পরবর্তী ধাপে আপনাকে ফেসবুক পেজের যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করবেন। মিথ্যা তথ্য দিলে আপনার ক্ষতি ছাড়া লাভের পরিমাণ একবাররে শূন্য।
ফেসবুক পেজের পূরণকৃত ঘরগুলোতে পরিপূর্ণ সঠিক বা নির্ভূল তথ্য দিয়ে পূরণ করা হয়েছে। আশাকরি, আপনি ফেসবুক পেজ তৈরি সময় মিথ্যা বা ভূল তথ্য দিয়ে পূরণ করবেন না। যদি আপনার ইনকামের চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে তাহলে ভূল তথ্য না দেওয়ার উত্তম হবে। এর পরবর্তী দেখবেন মোবাইল ফোন বা স্মার্টফোন ভিউ  ‍মুড।

কীভাবে আপনার ফেসবুক পেজের ফ্যান বেস বাড়ানো যায়

আপনার ফেসবুক পেজটি তৈরি করা শেষ হয়েছে, কিন্তু আসল কাজটি এর ফ্যান বেস এবং গ্রাহক বেস বাড়ানোর মধ্যে রয়েছে সবচেয়ে বড় কাজ, আপনি যদি করতে না পারেন তবে আপনি আপনার ফেসবুক পেজকে ইনকাম বা নগদীকরণ করতে পারবেন না। আমি আমার ফেসবুক পেজে ১০ হাজার ফলোয়ার রাখতে চাইলে এবং আরও দেখার সময় শেষ করতে হবে কারণ আপনি পেজ থেকে অর্থ উপার্জন করতে চান।

অতএব, আপনি আপনার সমস্ত ফেসবুক বন্ধুদের আমন্ত্রণ জানাতে পারেন, এবং তারা গ্রহণ করলে তারা আপনার ফেসবুক পৃষ্ঠার অনুসরণকারী হয়ে উঠবে। আপনাকে দ্রুত আপনার ফেসবুক পেজ লাইক করা লোকের সংখ্যা বাড়াতে সাহায্য করবে। তবে আপনি চাইলে পৃষ্ঠাটি দেখতে এবং অনুসরণ করতে পারেন কারণ প্রায়শই দরকারী তথ্য পোস্ট করে। আমি আপনি এটা উপভোগ করতে পারবেন। 

উপরন্তু, আপনি লিঙ্কটি অনুলিপি করে আপনার পৃষ্ঠা অনুসরণকারী লোকেদের সংখ্যা বাড়াতে পারেন। এটি করতে, আপনার ফেসবুক পৃষ্ঠায় যান, কোণে আরও ইনভাইট ফ্রেন্ড নির্বাচন করতে পারেন এবং ইনভাইট ফ্রেন্ড অপশনটি লিংক করলে তালিকা প্রদর্শিত হবে। এই অপশনগুলোর থেকে সকল বন্ধুদের ইনভাইট করতে পারবেন তাছাড়াও ফেসবুকে সবচেয়ে বড় বড় পেজে লাইক কমেন্ট শেয়ারের মাধ্যমে ফলোয়ার বাড়াতে পারেন।

কিভাবে ফেসবুক পেজ ইনকাম করবেন

ইতিমধ্যে আলোচিত দুটি কৌশল ছাড়াও ফেসবুক পেজে অনুসরণকারীদের সংখ্যা দ্রুত বাড়ানোর সর্বোত্তম পদ্ধতি হল সেখানে ভালো-মানের কন্টেন্ট পোস্ট করা। অন্য কথায়, আপনি যদি এমন কিছু পোস্ট করেন যা আপনার ফেসবুক পেজে দর্শকদের আকর্ষণীয় মনে হয়, তারা আপনার পেজের অনুসরণ করতে বাধ্য হবে। অতিরিক্তভাবে, আপনি আপনার ফেসবুক পেজে ফলোয়ারের সংখ্যা বাড়ানোর জন্য ফেসবুক পেজ প্রোমোট বা ফেসবুক বুস্ট বৈশিষ্ট্যের মাধ্যমে ফেসবুককে অর্থ প্রদান করে ফলোয়ার বাড়াতে পারেন। ইউটিউব-এর মতোই, ১০০০ সাবস্ক্রাইব বা গ্রাহক আর ৪০০০ ঘন্টা ওয়াচটাইম করতে হয় ঠিক তেমনি ফেসবুক পেজের বেলায় একুই ধরনের নীতি অনুসরণ করতে হয়। যদি আপনার পেজ শর্ত পূরণ করতে পারে তাহলে সহজে মনিটাইজেশন পেতে পারেন। মনিটাইজেশন পূরণ হলে আপনার ফেসবুক পেজ থেকে ইনকাম শুরু হয়ে যাবে। বন্ধুরা, আমি আন্তরিকভাবে আশা করি যে এই নিবন্ধটি কীভাবে মোবাইল ডিভাইসে বা আপনার কম্পিউটার বা ল্যাপটপে পেশাদার ফেসবুক পৃষ্ঠা সেট আপ করতে হয় তা স্পষ্টভাবে সহায়ক হয়েছে আমি আশা করছি।

ফেসবুক প্রফেশনাল ব্যবসায়িক পেজ

Facebook Professional Business Page হল এক প্রকার Facebook পৃষ্ঠা যা ব্যবসা, প্রতিষ্ঠান এবং ব্র্যান্ডের জন্য তাদের পণ্য, পরিষেবা বা মিশন প্রচারের জন্য তৈরি করা হয়। এই পৃষ্ঠাগুলি ব্যক্তিগত প্রোফাইল থেকে আলাদা এবং ব্যবসাগুলিকে তাদের গ্রাহকদের সাথে সংযোগ করতে, আপডেটগুলি ভাগ করতে এবং প্ল্যাটফর্মে উপস্থিতি তৈরি করার অনুমতি দেয়৷ তারা নির্দিষ্ট দর্শকদের টার্গেট করতে এবং তাদের প্রচারাভিযানের সাফল্য পরিমাপ করতে Facebook বিজ্ঞাপন এবং Facebook অন্তর্দৃষ্টির মতো বৈশিষ্ট্যগুলিও ব্যবহার করতে পারে। Facebook পেশাদার ব্যবসা পৃষ্ঠার কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

  • কাস্টমাইজযোগ্য বিন্যাস এবং নকশা
  • আপডেট, ফটো, ভিডিও এবং লিঙ্ক পোস্ট করার ক্ষমতা
  • ইভেন্ট তৈরি করার এবং পৃষ্ঠায় তাদের প্রচার করার বিকল্প
  • রিভিউ এবং বার্তা প্রতিক্রিয়া করার ক্ষমতা
  • ব্যস্ততা এবং শ্রোতা জনসংখ্যার ট্র্যাক করতে Facebook Review

Facebook পেশাদার ব্যবসায়িক পৃষ্ঠা তৈরি করা বিনামূল্যে, তবে ব্যবসাগুলি অর্থপ্রদানের বিজ্ঞাপন ব্যবহার করে তাদের পোস্ট বা পণ্য প্রচার করতে বেছে নিতে পারে। ব্যবসার জন্য তাদের গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন এবং অনলাইনে তাদের ব্র্যান্ড তৈরি করার জন্য দুর্দান্ত উপায়। বন্ধুরা, আমি আশা করি আজকের লেখাটি আপনাদের ভালো লেগেছে, তাহলে আপনার বন্ধুদের এটি সম্পর্কে বলুন. আপনার যদি এখনও প্রশ্ন থাকে, নীচে মন্তব্য করুন। সুতরাং, প্রিয় বন্ধুরা, আজকের জন্য এই নিবন্ধটি শেষ করলাম। আমরা শীঘ্রই একই টপিকের উপরে আরেকটি নিবন্ধের লেখার সময় আবার দেখা হবে ইনশাআল্লাহ ৷ সে পর্যন্ত সুস্থ থাকুন, নিরাপদে থাকুন, ভালো থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url