OrdinaryITPostAd

কিভাবে পেনড্রাইভ থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করবেন

বর্তমান সময়ে আমরা আমাদের বিভিন্ন ডাটা বা মিডিয়া ফাইল ট্রান্সফার করার জন্য পেনড্রাইভ ডিভাইস ব্যবহার করে থাকি। এই পেনড্রাইভ ডিভাইস খুব ছোট ও বহনযোগ্য হওয়ার কারনে সচরাচর আমাদের এই ডিভাইসটি বেশি ব্যবহার হয়ে থাকে। যেহেতু এটি বহনযোগ্য ও আকারে অনেক ছোট, তাই সকলে নিজেদের ছোটখাটো ডাটা ফাইল ট্রান্সফার করার কাজে এই পেনড্রাইভ ডিভাইসটি ব্যবহার করে থাকে। 

যেহেতু আমাদের কম্পিউটারে ভাইরাসের উপদ্রব অনেক বেশিই হয়ে থাকে এবং এটি অবশ্য বর্তমান সময়ে একটি কমন সমস্যা। আর ভাইরাসযুক্ত কম্পিউটারে পেনড্রাইভ ডিভাইস ব্যবহার করার কারণে কখনো কখনো এই পেনড্রাইভ ডিভাইসও ভাইরাসের আক্রমণের শিকার হয়ে থাকে। আর তখন আমরা কেউই এই পেনড্রাইভে আমাদের ডাটা ফাইলগুলোর এক্সেস নিতে পারি না। সুতরাং, যদি আপনি পেনড্রাইভ ডিভাইস ব্যবহারকারী হোন এবং Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতি জানতে চান, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতি বিস্তারিত আলোচনা করবো।

পেজের সূচিপত্রঃ কিভাবে Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করবেন

কিভাবে শর্টকাট ভাইরাস ছড়িয়ে পড়ে?

পেনড্রাইভ ডিভাইসে যতরকম ভাইরাস আক্রমণ করে, তার মধ্যে সবচেয়ে বিরক্তিকর হচ্ছে শর্টকাট ভাইরাস। আজকের আর্টিকেলে আমরা এই শর্টকাট ভাইরাস নিয়ে বিস্তারিত জানবো। মূলত শর্টকাট ভাইরাসটি হলো একটি ভাইরাস প্রোগ্রাম যা আপনার কম্পিউটারে autorun.inf নামক কীটকে হাইবারনেট করে। যার ফলস্বরুপ আক্রমণ করা ডিভাইসে ফাইলগুলো এক্সেস নেওয়া যায় না বা লুকায়িত থাকে অথবা .lnk এক্সটেনশনের সাথে এনক্রিপ্ট করা থাকে। তাছাড়া এই শর্টকাট ভাইরাসটি PC/Laptop এর হার্ড ড্রাইভ, USB, PenDrive, SD Card, Camera, Cellphone সহ বিভিন্ন ইলেকট্রিক ডিভাইসকে আক্রমণ করতে পারে

কিভাবে শর্টকাট ভাইরাস রিমুভ করবো?

সুতরাং, যদি আপনি আপনার Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতি খুঁজে থাকেন, তাহলে আজ আমরা আপনাকে Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতি সম্পর্কে জানাবো।

  • Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতির ক্ষেত্রে প্রথম সমাধান হলো, আপনার ভাইরাস আক্রমন করা কম্পিউটারে পেনড্রাইভ, SD Card, USB ও অতিরিক্ত হার্ড ড্রাইভ ব্যবহার করা হতে বিরত থাকুন। এতে আপনার পেনড্রাইভ সেফ থাকবে। 
  • Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতির ক্ষেত্রে দ্বিতীয় পদ্ধতি হলো, আপনার কম্পিউটার থেকে অতিরিক্ত শর্টকাট ফাইল ও বিভিন্ন ভাইরাস নিয়মিত ডিলেট করুন। এতে আপনি আপনার কম্পিউটারে পেনড্রাইভ ব্যবহার করলে তা ইফেক্ট করবে না।
  • Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতির ক্ষেত্রে তৃতীয় পদ্ধতি হলো, আপনার কম্পিউটারের Windows Firewall ফিচারটি চালু করে দিন।


  • আপনার কম্পিউটারের Virus & threat protection ফিচারটি চালু করে দিন। 



  • আপনার কম্পিউটারে অতিরিক্ত কোন এন্টিভাইরাস ব্যবহার করুন। সেরা এন্টিভাইরাস সম্পর্কে জানতে এই লিংকে ক্লিক করুন।
  • Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতির ক্ষেত্রে ষষ্ঠ পদ্ধতি একটু কঠিন। তবে এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আপনি পারর্মানেন্ট শর্টকাট ভাইরাস রিমুভেবল করতে পারবেন। এজন্য নিম্মোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করুন।
  • আপনার অতিরিক্ত পেনড্রাইভ ডিভাইস বা অন্যান্য হার্ড ডিস্ক আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করুন।
  • তারপর আপনার পিসির সার্চবক্স থেকে Command Prompt টাইপ করুন।
  • তারপর Command Prompt অপশনে মাউজের রাইট বোটম ক্লিক করে Run as administrator অপশন চুজ করুন।
  • তারপর সেখানে E: টাইপ করুন এবং Enter বাটন চাপুন। 
  • তারপর del *.lnk বা del autorun.inf লিখে পুনরায় Enter বাটন চাপুন।
  • তারপর attrib -h - r -s  /s /d E:\*.* টাইপ করে পুনরায় Enter বাটনে ক্লিক করুন।

আশা করছি, এতে আপনার পিসি থেকে শর্টকাট ভাইরাস সহজেই রিমুভেবল হয়ে যাবে এবং আপনার পেনড্রাইভ সুরক্ষিত থাকবে।

মনে রাখা জরুরী

Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতি অনুসরণ করার ক্ষেত্রে কিছু জিনিস আমাদের মনে রাখা জরুরী। আর সেগুলো হলো:

  • কমান্ড অক্ষরগুলোতে যত স্থানে E: লেখা আছে, ততস্থানে আপনার পেনড্রাইভ নাম দিন। যেমন, "F:" "G:" ইত্যাদি।
  • যদি এই ট্রিকস অনুসরণ করার পর আপনার পেনড্রাইভের সমস্যা সমাধান না হয়, সেক্ষেত্রে আপনাকে বুজতে হবে যে আপনি অন্য কোন ভাইরাসের আক্রমনের শিকার হয়েছেন। 
  • কমান্ড অক্ষরগুলো কপি বা টাইপ করার সময় যদি আপনি নিশ্চিত না হোন, তাহলে সেক্ষেত্রে  বিশ্বস্ত সাইট থেকে কমান্ডগুলো কপি করুন।

আশা করছি, Pen Drive থেকে শর্টকাট ভাইরাস রিমুভ করার পদ্ধতি নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগেছে এবং আমাদের আর্টিকেলটি আপনার কোন উপকারে আসলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url