OrdinaryITPostAd

কিভাবে ফেসবুকে নিরাপত্তা এবং লগইন সেটিংস করবেন | facebook security and login settings 2023

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ প্রিয় শিক্ষার্থী আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আশা করছি। আজকের আলোচনা করবো ফেসবুকের জানা-অজানা নিরাপত্তা ও সুরক্ষা সেটিং নিয়ে ইন্টারনেট দুনিয়া অহরহ সাইবার হামলা, একাউন্ট হ্যাকিংয়ের মতো বাস্তব ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। বিশেষ ক্ষেত্রে মেয়েদেরকে সবচেয়ে বেশি টার্গেট করে থাকে। মনে রাখবেন সাইবার হামলা বা একাউন্ট হ্যাংকিংয়ের মতোন ঘটনা একদিনে বা রাতারাতি সংঘটিত হয় না। দুষ্টচক্র প্রতিনিয়ত সরাসরি বা ইন্টারনেট দুনিয়া আপনার উপরে নজর রেখে যাচ্ছে কিন্তু তা আপনি হয়তোবা জানেন না কিংবা এর কোনো খোঁজখবর রাখেন।


আপনার ফেসবুক নিরাপত্তা এবং লগইন সেটিং করে রাখতে পারেন অপরাধচক্র তাদের কার্যক্রম চালাতে পারবেনা। এক প্রতিবেদনের বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা প্রায় ৫ কোটি উপরে যার অধিকাংশ ফেসবুক ব্যবহার করে ঠিকই কিন্তু ফেসবুকে একাউন্ট কিভাবে নিরাপদ রাখতে হয় তা জানে না। আমি এই পোস্টটিতে বিস্তারিত আলোচনামাধ্যমে ক্লিয়ার বা পরিস্কার ধারণা দেওয়ার চেষ্টা করবো।

পোস্টের সূচিপত্র

  • নিরাপত্তা এবং লগইন
  • শক্তিশালী পাসওয়ার্ড সেটআপ করুন
  • লগইন সিস্টেম
  • সেটিংস এন্ড প্রাইভেসী
  • ফেসবুক প্রটেক্ট
  • রিকমেন্ডেড
  • পাসওয়ার্ড
  • পাসওয়ার্ড টিপস
  • টু ফ্যাক্টর ভেরিফেকেশন
  • লগইন সতর্কতা বার্তা
  • আপনি কোথায় লগইন করেছেন
  • লগইন
  • পাসওয়ার্ড পরিবর্তন
  • লগইন তথ্য সেভ বা সংরক্ষণ
  • টু স্টেপ বা ফ্যাক্টর ভেরিফেকেশন
  • ইউস টু ফ্যাক্টর অথেনটিকেশন
  • অনুমোদিত লগইন
  • সেটিং আপ এক্সট্রা সিকিউরিটি
  • অ্যাডভান্সড
  • এনক্রিপ্ট করা বিজ্ঞপ্তি ই-মেইল
  • সি রিসেন্ট ই-মেইল ফেসবুক
  • উপসংহার

    নিরাপত্তা এবং লগইন

    সামাজিক যোগাযোগের মাধ্যমে অন্যতম সহজ হাতিয়ার মানুষের নিকট ফেসবুক। ফেসবুক ব্যবহারকারী সংখ্যা প্রতিনিয়ত বেড়ে চলেছে সেই সঙ্গে নিরাপত্তা হুমকি বেড়ে চলেছে। আপনি ফেসবুক ব্যবহার শুরু করলে আপনার তথ্য রক্ষা করা প্রয়োজন সেক্ষেত্রে ভয়ে বিহ্বল না হয়ে আপনার তথ্য রক্ষার্থে অনেক নিরাপত্তা রক্ষার পথ রয়েছে। ফেসবুক ব্যবহারের প্রথমে নিরাপত্তা এবং লগইন গুরুত্বপূর্ণ সেটিং অপশনগুলো চালু করে নেওয়া প্রয়োজন।

    শক্তিশালী পাসওয়ার্ড সেটআপ করুন

    আপনাকে ফেসবুক ব্যবহারের পূর্বে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করে নিবেন। যেমন- r#A@lf সর্বনিম্ন ছয় বা আটটি সংখ্যার কম যাতে না হয় সেই দিকে খেয়াল রাখবেন। পাসওয়ার্ড তৈরি করার ক্ষেত্রে যে জিনিসটা কখনো করবেন না তাহল নিজের জন্মতারিখ,বিবাহ বার্ষিকী, পরীক্ষা বছর, পরীক্ষা পাসের বছর এইরকম গুরুত্বপূর্ণ তথ্য যেগুলো আপনার সঙ্গে যায় সেইগুলো দিয়ে পাসওয়ার্ড সেটআপ করার অত্যন্ত ঝুঁকিপূর্ণ অনেকক্ষেত্রে।

    লগইন সিস্টেম

    ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে যেভাবে খুশি লগইন করা থেকে বিরত থাকার চেষ্টা করতে হবে। আপনি যদি পিসি বা ল্যাপটপ ব্যবহার করেন তাহলে গুগল ক্রোম সার্চ লিখবেন www.facebook.com । আপনি ফেসবুক লগইন সময়ে অবশ্যই ওয়েবসাইট ইউআরএল চেক করে নিতে মোটেই ভূল করা যাবে না। যদি আপনি মুল ফেসবুকের ইউআরএল বাইরে অন্য শব্দ বা লিংক চলে আসে বা লিংক দেখলে সন্দেহ হলেই সরাসরি

    আমাদের মধ্যে অনেকের রয়েছে ফেসবুক ঠিকই চালাচ্ছে কিন্তু ফেসবুক সেটিংস এবং প্রাইভেসী কি তা সেই সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ। কোনো ধরনের অভিজ্ঞতা না থাকার কারণে সাইবার হামলা, হ্যাকিং মত ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। সত্য ও মিথ্যা তথ্য যাচাই-বাচাই না করে দেয় অনেকে ফলাফল মানুষ মিথ্যার তথ্যের দ্বারা ক্ষতিগ্রস্থ হয়ে থাকে সেই সাথে তার নিজের তথ্য ও প্রযুক্তি আইন দ্বারা মামলা স্বীকার হতে হয়। আপনি নতুন বা অনেক বেশি পুরাতন ফেসবুক ব্যবহারী হোন না ক্যানো আপনাকে অবশ্যই জানতে হবে ফেসবুক সেটিংস এবং প্রাইভেসী সম্পর্কে।

    ফেসবুক সেটিংস এবং প্রাইভেসী কোথায়, কিভাবে তাই ভাবছেন তাই না। আপনি কোনো টেনশন করবেন না আমি আপনাকে বিস্তারিত ছবি মাধ্যমে দেখিয়ে দিবো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিভাবে নিরাপত্তা নিশ্চিত করবেন। প্রথমে আপনার ফেসবুক প্রোফাইল ডান পাশের উপরে একাউন্ট উপরে লিংক করলেই চলে আসবে সেটিংস এবং প্রাইভেসী । নিচের ছবিতে লক্ষ্য করুন।

    ফেসবুকে সেটিংস ও প্রাইভেসী পরে সেটিংস অপশন লিংক করুন। নিচের ছবি দেখুন।

    ফেসবুক সেটিংস অপশনের লিংক করার চলে আসবে সিকিউরিটি এন্ড লগইন অপশন।সিকিউরিটি এন্ড লগইন অপশন অপশনে আমরা ফেসবুকে যাবতীয় নিরাপত্তা কর্মপদ্ধতি ও সেটিংস কিভাবে করবো তা দেখাবো।


    সিকিউরিটি এন্ড লগইন অপশনে কি কি রয়েছে এবং কোন কোন সেটিংস পরিবর্তন করবো তার আগে জেনে নিবো সিকিউরিটি এন্ড লগইন অপশনের ভিত্তরে কি রয়েছে।

    ফেসবুক প্রটেক্ট

    সিকিউরিটি এন্ড লগইন অপশনগুলো সবগুলো অপশন যদি আপনি অন বা অনুমতি প্রদান করেন আপনার ফেসবুকে আইডিতে। আপনারা হয়তোবা শুনেছেন সাইবার আক্রমণ, হ্যাকিংয়ের মাধ্যমে চুরি মতো ঘটনা ঘটে। আর ফেসবুক কর্তৃপক্ষ নিরাপত্তা লক্ষ্যে সিকিউরিটি এন্ড লগইন অপশনে নানা ধরনের নিরাপত্তা সিস্টেম চালু করেছে যাতে করে আপনার ফেসবুক ব্যক্তিগত তথ্য সুরক্ষা থাকে। আমাদের মধ্যে প্রায় অধিকাংশ ব্যবহারকারীরা জানেন না কিভাবে নিজের ফেসবুক আইডি তথ্য নিরাপত্তা রক্ষা করতে হয়।যদি আপনি;সিকিউরিটি এন্ড লগইন সবগুলো সেক্টর অন করে দেন ফেসবুক প্রটেক্ট অপশনে শো করবো আপনি আপনার ফেসবুক নিরাপত্তা সেটিংস ঠিকঠাক করলেফেসবুক প্রটেক্ট চালু আছে দেখাবে।যদি আপনার ফেসবুক একাউন্ট কখনো হ্যাকার আক্রমণ করে বা পাসওয়ার্ড সংগ্রহ করলেও টু ফ্যাক্টর স্টেপ চালু করার ফলে আপনার ফেসবুক একাউন্ট এক্সেস করতে পারবে না।

    রিকমেন্ডেড

    আপনার ফেসবুক একাউন্ট সুরক্ষিত ও নিরাপত্তা সেটিং সবধনের সেটিং করে থাকলে এইসিকিউরিটি এন্ড লগইন রিকমেন্ডেড অপশনে দেখতে পাবেন। চলুন দেখি কি দেখা যাবে।

    • পাসওয়ার্ড
    • টু ফ্যাক্টর ভেরিফেকেশন
    • লগইন সতর্কতা বার্তা

    পাসওয়ার্ড

    আপনি নিশ্চয়ই ফেসবুক আইডি খুলার সময় ছয় বা আট সংখ্যার পাসওয়ার্ড তৈরি করেছিলেন। পাসওয়ার্ডটি অনেক বেশি শক্তিশালী আপনার নিজের মনে আছে অন্যদেরকিন্তু অনলাইনে বা অন্য কোথাও ব্যবহার করা হয় তাহলে আপনার ফেসবুক আইডিটি অনেক কম সুরক্ষিত থাকবে। শক্তিশালী করা মানে নিজেকে সেভ করা সাথে আপনার ফেসবুক বন্ধুদের রক্ষা করতে পারবেন।

    পাসওয়ার্ড টিপস

    • শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন যা আপনি অনলাইনে জগতের কোথায়ও ব্যবহার বা শেয়ার করবেন না।
    • মনে রাখা সহজ এবং অন্যারা সহজে অনুমান না করতে পারে এমন কঠিন পাসওয়ার্ড
    • আপনার ফেসবুক পাসওয়ার্ড আপনি ছাড়া অন্য যেকেউ বা কারোর সাথে কখনো শেয়ার করবেন না

    টু ফ্যাক্টর ভেরিফেকেশন

    আমরা এতক্ষণে আলোচনা মধ্যে জেনে গেছি টু স্টেপ বা ফ্যাক্টরটা হলো আপনি যদি আপনার পরিচিত যেকেউ বা বন্ধুর কম্পিউটার বা মোবাইলে লগইন করার সাথে সাথে আপনার মোবাইল নম্বরে কোড চলে আসবে। আর কোড যতক্ষণ না দিবেন ততক্ষণে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারবেন না।

    লগইন সতর্কতা বার্তা

    আপনি অনেক সময় বাইরে কোথায় ঘুরতে হঠাৎ করে আপনার প্রয়োজন হতে পারে ফেসবুক একাউন্টে প্রবেশ করার। তখন আপনি হয়তোবা কোনো সাইবার ক্যাফে বসলেন প্রয়োজন কাজটি সেরে নেওয়ার জন্য। লগইন বার্তা সেটিংস করে রাখলে ফেসবুক কর্তৃপক্ষ ততক্ষণাৎ ডিভাইস জায়গা, আইপি এড্রেস, সময়,কোন ডিভাইস ব্যবহার করা হচ্ছে, কোথায় অবস্থিত সবকিছু অর্থ্যাৎ আপনার ও ফেসবুক আইডি নিরাপত্তা স্বার্থে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে অবহিত করবে ফেসবুকে অথবা ই-মেইলে। আপনার অবর্তমানে অন্যকেউ লগইন করার চেষ্টা করে তখন আপনি লগইন করা থেকে বিরত রাখতে পারবেন শুধুমাত্র গুরুত্বপূর্ণ সেটিংস দ্বারা।

    আপনি কোথায় লগইন করেছেন

    এই অনেক গুরুত্বপূর্ণ কাজ আপনি দেখতে পাবেন। আপনার ফেসবুক একাউন্ট ধরেন আপনার বন্ধুর বা কোনো সাইবার ক্যাফে লগইন করা অবস্থা রেখে এসেছেন তাতে আপনার দুঃচিন্তার কিছু নেই। কোথায় লগইন করার অপশন থেকে খুব সহজে লগআউট করে দিতে পারবেন। আর আপনার লগইন ইতিহাস বিস্তারিত জেনে নিতে পারবেন।

    লগইন

    • পাসওয়ার্ড পরিবর্তন
    • লগইন তথ্য সংরক্ষণ বা সেভ

    পাসওয়ার্ড পরিবর্তন

    আপনি হয়তোবা ফেসবুক খোলার সময় সহজ পাসওয়ার্ড দিয়ে খুলেছেন কিংবা আপনার পরিচিত কেউ আপনার ফেসবুক আইডি খুলে দিয়েছে এখন আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা প্রয়োজন। আপনি চাইলে এই অপশনের মাধ্যমে খুব সহজে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন। এছাড়া পাসওয়ার্ড পরিবর্তন আরও অপশন রয়েছে সেই অপশন ব্যবহার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

    লগইন তথ্য সেভ বা সংরক্ষণ

    ফেসবুকের অনেক গুরুত্বপূর্ণ অপশন ফেসবুকে আইডিতে লগইন পরে অটোমেটিক পপআপ অপশন শো করে আপনি আপনার ফেসবুক পাওয়ার্ড ব্রাউজারে বা ফেসবুকে সেভ বা সংরক্ষণ করতে চান কিনা অনুমতি চাইবে। আমার এই অপশন অনেক বেশি ভালো লাগছে কারণ বারবার পাসওয়ার্ড ও ই-মেইল দিয়ে লগইন করার ঝামেলা সহজে এড়াতে পারি। আমার পিসি ল্যাপটপ স্মার্টফোনে সহজে অপারেটর করতে পারি অটো লগইন তথ্য সেভ বা সংরক্ষণ পদ্ধতি। আমার ভালো লাগছে আপনি চাইলে অন্যান্য সেটিংস ঠিকঠাক করে থাকলে এই অপশনটি সেভ বা সংরক্ষণ করে রাখতে পারবেন। বারবার ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার ঝামেলা সহজে এড়াতে পারবেন।

    টু স্টেপ বা ফ্যাক্টর ভেরিফেকেশন

    • ইউস টু ফ্যাক্টর অথেনটিকেশন
    • অনুমোদিত লগইন

    ইউস টু ফ্যাক্টর অথেনটিকেশন

    ফেসবুক কর্তৃপক্ষ অনেক গুরুত্বপূর্ণ সেটিংস এটি। এই অপশন চালু রাখলে সুবিধা অনেক। আপনি যদি অন্যকোনো ডিভাইসে লগইন বা ব্রাউজারে লগইন করলে সঙ্গে সঙ্গে কোড চলে আসবে। আপনার ফেসবুক আইডি অন্যকেউ বা হ্যাকার দ্বারা আক্রমণ হলেও কোড ছাড়া আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারবে না।

    অনুমোদিত লগইন

    আপনার ফেসবুক আইডি যতগুলো ডিভাইস বা ব্রাউজারে অনুমতি দিবেন তার তালিকা দেখতে পারবেন অত্যন্ত সহজে তারিখসহ ডিভাইসের নাম। এখান থেকে আপনি চাইলে লগআউট করে দিতে পারবেন।

    সেটিং আপ এক্সট্রা সিকিউরিটি

    ফেসবুক আইডি সর্বোচ্চ নিরাপত্তা প্রদানে বদ্ধপরিকর ফেসবুক কর্তৃপক্ষ। তারই অংশ হচ্ছে সেটিং আপ এক্সট্রা সিকিউরিটি অপশন। এই অপশনের মাধ্যমে ফেসবুকে বিজ্ঞপ্তি মাধ্যমে অথবা আপনার ই-মেইলে মাধ্যমে। এককথায় অপরিচিত কোনো ডিভাইস বা ব্রাউজার আপনি অথবা অন্যযেকেউ ব্রাউজার বা লগইন করলে আপনাতে সর্তকতা বার্তা বা ম্যাসেজ দিবে যদি আপনি এই অপশনটি চালু করেন। আমি বলবো আপনি এইসেটিং আপ এক্সট্রা সিকিউরিটি ব্যবহার করুন।

    অ্যাডভান্সড

    • এনক্রিপ্ট করা বিজ্ঞপ্তি ই-মেইল
    • সি রিসেন্ট ই-মেইল ফ্রম ফেসবুক

    এনক্রিপ্ট করা বিজ্ঞপ্তি ই-মেইল

    ফেসবুক কর্তৃৃকপক্ষের সর্বশেষ উন্নত সিকিউরিটি অপশন এটি। আপনার ফেসবুক আইডি নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় নোটিফিকেশন প্রদান করবে ফেসবুক কর্তৃপক্ষ।

    সি রিসেন্ট ই-মেইল ফেসবুক

    এই গুরুত্বপূর্ণ অপশনের কাজ হচ্ছে আপনার ফেসবুক অবশ্যই অবশ্যই ই-মেইল দিয়ে খুলবেন ‘তাহলে আপনি উক্ত সুবিধা দেখতে পাবেন কোনো সমস্যা হলে ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। আপনাকে কে রিসেন্ট এড করলো তা দেখতে পাবেন, কে আপনাকে বাদ দিলে তাও দেখতে পাবেন, ফেসবুক পেজ অথবা গ্রুপ থেকে বাদ দিলেও তাও দেখতে পাবেন অনেক সহজে।

    উপসংহার

    সামাজিক সোশ্যাল মিডিয়া অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ফেসবুক। সারা পৃথিবীর অধিকাংশ মানুষ অত্যন্ত জনপ্রিয়তা সবকিছু উর্দ্ধে। ফেসবুক জনপ্রিয়তা পুঁজি করে অসাধু চক্র সবসময় তৎপর রয়েছে। সবচেয়ে মজার বিষয় হল, ফেইসবুক ইউজার অধিকাংশ মানুষের জানে না কিভাবে সঠিক উপায়ে নিরাপত্তা বজায় রাখতে হয়। ফেইসবুক বিষয়ে সিকিউরিটি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি পোস্টে। আপনি আপনার ফেসবুক নিরাপত্তা সম্পর্কে নিজে জানুন অন্যকে জানাতে পোস্টটি শেয়ার করে দিন। সবাইকে ধন্যবাদ।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url