OrdinaryITPostAd

পিএইচডি কি | পিএইচডি পাওয়া সবচেয়ে সহজ কি

অনেক মানুষ পিএইচডি গবেষণার অসংখ্য দিক সম্পর্কে আগ্রহী। অনুসন্ধানের বেশিরভাগই তহবিল-অনুদান নিয়ে উদ্বেগ প্রকাশ করে। গবেষণা পরিচালনা করার সময় আশেপাশের এবং কাজের চাপ নিয়ে উদ্বেগ বিদ্যমান। যেহেতু পিএইচডি একাডেমিক ডিগ্রি, তাই বিভিন্ন দেশে বিভিন্ন আইন রয়েছে। এই নিবন্ধে, আমি কর্মক্ষেত্রে অনেক দেশের পিএইচডি প্রার্থীদের সাথে আমার ভ্রমণ এবং কথোপকথন থেকে সংগ্রহ করা বিস্তৃত জ্ঞান প্রকাশ করার চেষ্টা করেছি।

phd

পোস্টের সূচিপত্র

পিএইচডি-এর অর্থ কী

উন্নত একাডেমিক ডিগ্রি হল দর্শনের একজন ডাক্তার (প্রায়ই ইংরেজিতে পিএইচডি হিসাবে পরিচিত)। বিভিন্ন বৈজ্ঞানিক এবং শৈল্পিক ডোমেনে গবেষণার জন্য স্নাতক গবেষকদের এই ডিগ্রি দেওয়া হয়। এই পরিস্থিতিতে, একজন গবেষককে সাধারণত গবেষণার দক্ষতা সহ একজন অধ্যাপকের অধীনে গবেষণা পরিচালনা করতে হয়।

পিএইচডি এর পূর্ণরূপ কি -পিএইচডি কি -পিএইচডি ফুল মিনিং

উচ্চস্তরের শিক্ষাগত ডিগ্রী ডক্টর অফ ফিলোসফি, পিএইচ.ডি। বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য স্নাতক উত্তীর্ণ গবেষককে ডিগ্রি প্রদান করে। অত্যন্ত অভিজ্ঞ অধ্যাপক অধীনে একজন গবেষককে গবেষণা চালাতে হয় ।
পিএইচডি করার যোগ্যতা

পিএইচডি করার যোগ্যতা - পিএইচডি কিভাবে করে

পিএইচডি করার জন্য, শিক্ষার্থীদের অবশ্যই আগে থেকেই স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শিক্ষার্থীর মাস্টার্স ডিগ্রি কোর্সের গ্রেড ৫০ থেকে ৫৫ শতাংশের মধ্যে হতে হবে। বৈজ্ঞানিক ক্ষেত্রে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়। পিএইচডি জন্য একজন প্রার্থী. তাদের স্নাতক অধ্যয়ন ভাল অর্জন করা আবশ্যক।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার যোগ্যতা

এম.ফিল. পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে চার বছরের স্নাতক ডিগ্রি এবং এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি, অথবা তিন বছরের স্নাতক ডিগ্রি এবং এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি পাস বা থাকতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার যোগ্যতা

ভর্তির জন্য যোগ্যতা (পিএইচডি) এমফিল বা সমান স্তরের ডিগ্রি প্রয়োজন। ন্যাশনাল ইউনিভার্সিটিতে MAS অ্যাডভান্স MBA ডিগ্রীধারীরাও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারেন। উভয় পরিস্থিতিতে প্রার্থীর স্বনামধন্য জার্নালে কমপক্ষে গবেষণাপত্র প্রকাশ করা উচিত।

বিদেশে পিএইচডি করার যোগ্যতা

তাহলে বিদেশে উচ্চশিক্ষার প্রয়োজনীয়তা কিনা? এই প্রশ্নের উত্তরে বলতে হয় প্রয়োজনীয় জ্ঞান অর্জনের বা গবেষণা উদ্দেশ্য ডিগ্রি নিতে হলে, যা করবেন বিশেষ করে বিদেশে তবে এই কথা মনে রাখা দরকার দেশভেদে পিএইচডি নিয়মনীতি ভিন্নতা গতে পারে। পিএইচডি করার জন্য আপনাকে প্রথমে পূর্বশর্তগুলি পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, স্নাতক সম্মান এবং যেকোনো ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রি। - CGPA ৩.৫-৩.৭৫ (৪:০০ এর মধ্যে; দেশ অনুসারে পরিবর্তিত হয় স্নাতক বা স্নাতক ডিগ্রি।

থিসিস করার যোগ্যতা

আপনি যখন স্নাতক, স্নাতকোত্তর বা ডক্টরেট ডিগ্রি অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত হন তখন আপনাকে অবশ্যই থিসিস বা গবেষণাপত্র জমা দিতে হবে। জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, থিসিস এবং গবেষণাপত্র একই নয়। থিসিস মূলত অধ্যয়ন করা বিষয়ের পুঙ্খানুপুঙ্খ, শিক্ষামূলক বর্ণনা, সাধারণত অনার্স বা ডিগ্রি প্রোগ্রামের উপসংহারের দিকে।

পিএইচডি থিসিস লেখার নিয়ম

থিসিসের মূল বিষয়গুলো সংক্ষেপে বর্ণনা করুন। নিম্নলিখিত বিষয়গুলি, যেমন সমস্যা, কৌশল, ফলাফল এবং উপসংহার, বিমূর্তভাবে আবৃত করা উচিত। সারাংশে সাধারণত ১০০ থেকে ১৫০ শব্দ থাকে। পৃষ্ঠা নম্বর, শিরোনাম এবং উপশিরোনাম সহ আপনার থিসিসের মূল পয়েন্টগুলি তালিকাভুক্ত করুন।

পিএইচডি করার খরচ

যারা তাদের নিজস্ব তহবিল ব্যবহার করে দুই থেকে তিন বছরের কোর্সে নথিভুক্ত করার পরিকল্পনা করছেন, তাদের জন্য বিনামূল্যে অনেক কোর্স পাওয়া যায়। বিভিন্ন কলেজ বিভিন্ন ফ্রি কোর্স প্রদান করে। আপনার পছন্দের কলেজকে প্রয়োজনীয় প্রশ্ন করে নিতে পারেন। পিএইচডি করতে সাধারণত এক থেকে দুই লাখ টাকার মধ্যে খরচ হয়।

পিএইচডি করতে কত বছর লাগে

পিএইচডি সম্পূর্ণ করতে কমপক্ষে তিন বছর প্রয়োজন। তবুও, বিষয়ের উপর নির্ভর করে, এটি পাঁচ বা ছয় বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। ডক্টর অফ ফিলোসফি হল পিএইচডির জন্য অফিসিয়াল শিরোনাম।

পিএইচডি করার সুবিধা

আপনি পিএইচডি করার মাধ্যমে আপনার পছন্দের বিষয়ে আরও গভীর ও বিস্তারিতভাবে তথ্য জানার সুযোগ পেতে পারেন। আপনি যুগান্তকারী গবেষণা করতে পারেন, যা এটিকে আগের ডিগ্রি থেকে আলাদা করে। আপনি নতুন জ্ঞান শিখবেন, নতুন ধারণা নিয়ে আসবেন এবং সিদ্ধান্তগুলিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করার সুযোগ পাবেন।

উপসংহার

প্রিয় শিক্ষার্থী, পড়াশোনা সিস্টেম টা পূর্ণাঙ্গ অবকাঠামো কিরকম হবে তা স্পষ্ট ধারণা দিতে পেরেছি এই পোস্টের মাধ্যমে। আপনি পড়াশোনা মাধ্যমে নিজেকে প্রস্তুত করে নিতে পারবেন।গবেষণা, গঠনমূলক মনোমানিসিকতা তৈরি ও বিকাশ, উন্নত চরিত্র গঠন করবে এটাই আশা করবো। পিএইচডি শিক্ষার্থীদের মধ্যে কে সেরা ছাত্র তা মূল্যায়ন করা হয় ববং ধৈয্যের পরীক্ষা নেওয়া হয়, তাদের মধ্যে প্রতিযোগিতার বোধ ঠিকঠাক মতো কাজ করে কারণ পিএইচপি যারা শেষ করেছে বিদেশে মাটিতে তাদের অভিজ্ঞতা সত্যিই সত্যিই উচ্চতর ডিগ্রী নেওয়ার চিন্তা মাথায় আসবে না আপনার। তারপরেও দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে নিচ্ছেন ও বিদেশ মাটিতে সবকিছু জেনেবুঝে ডিগ্রী নিতে অনেকে যাচ্ছেন। আপনি চাইলে পিএইচডি ডিগ্রী নিতে পারেন।


ধন্যবাদ কষ্ট করে আর্টিকেলটি পড়ার জন্য। ভালো থাকবেন সবাই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url