OrdinaryITPostAd

কিভাবে আপনার ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করবেন

বর্তমান সময়ে আমরা সকলেই কমবেশি নিজেদের দৈনন্দিন প্রয়োজন ও অফিস ডকুমেন্টারি কাজে ল্যাপটপ ব্যবহার করে থাকি। বর্তমান প্রযুক্তির উৎকর্ষ সময়ে আমাদের সকলেরই একটি করে ল্যাপটপ থাকে বা আমরা নিয়মিত ল্যাপটপ ব্যবহার করে থাকি।

যেহেতু আমাদের ল্যাপটপ স্ক্রিন প্রয়োজনের তুলনায় অনেকাংশে ছোট হয়ে থাকে এবং এই ছোট স্ক্রিন আমাদের অনেকেরই নিকট ভালো লাগে না। সেক্ষেত্রে আপনি আপনার ল্যাপটপ স্ক্রিনকে বড় একটি মনিটরের সাথে সংযুক্ত করে কাজ করতে পারবেন।সুতরাং, যদি আপনার ল্যাপটপ থাকে এবং আপনি আপনার ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানতে চান, তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে আপনার ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানাবো।

পেজের সূচিপত্রঃ

কিভাবে আপনার ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করবেন

উইন্ডোজ ১০ এ ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি

যদি আপনি আপনার ল্যাপটপে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন, তাহলে আজকের আর্টিকেল আমরা আপনাকে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো।

  • ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতির ক্ষেত্রে সর্বপ্রথম আপনার ল্যাপটপকে তারের মাধ্যমে আলাদা কোন মনিটরের সঙ্গে যুক্ত করুন। সেক্ষেত্রে ল্যাপটপ সাধারণত HDMI ক্যাবল, DisplayPort, mini-DisplayPort সহ বিভিন্ন ধরনের তারের মাধ্যমে যুক্ত হতে পারে। সুতরাং, আপনি আপনার ল্যাপটপের জন্য সাপোর্টেড ক্যাবল খুঁজে তা বড় একটি স্ক্রিনের সঙ্গে যুক্ত করে নিন।
  • যখন আপনি আপনার ল্যাপটপকে বড় মনিটরের সঙ্গে যুক্ত করবেন, তখন আপনার ল্যাপটপ থেকে Setting > Setting > Display অপশনে প্রবেশ করুন বা আপনার কিবোর্ড থেকে Windows key+p শর্টকাট ব্যবহার করে ডিসপ্লে সেটিংসে প্রবেশ করুন।
  • যদি আপনার ল্যাপটপ মনিটরের সঙ্গে ঠিকমত যুক্ত হয়, সেক্ষেত্রে আপনি উক্ত পেজে Rearrange Your Display অপশনের নিচে দু'টি মনিটর আইকন দেখতে পাবেন। আর যদি তা দেখতে না পান, তাহলে আপনি Detect অপশনে ক্লিক করুন। তাহলে উইন্ডোজ অপারেটিং সিস্টেম অটোমেটিক আপনার যুক্ত করা মনিটরকে সার্চ করে খুঁজে নেবে।
  • যদি আপনি নিশ্চিত না হোন যে ল্যাপটপ স্ক্রিনে দু'টি স্ক্রিন আইকন থেকে কোনটি আপনার, সেক্ষেত্রে আপনি Identify অপশনে ক্লিক করে চেক করে নিতে পারেন।
  • তারপর আপনি সহজেই আপনার ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করতে পারবেন এবং আপনি ল্যাপটপ স্ক্রিনে কোন কাজ করলে তা সহজেই আপনার যুক্ত করা বড় স্ক্রিনে দেখতে পাবেন।
এভাবেই আপনি খুব সহজে ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন ও তা ব্যবহার করতে পারবেন।

MacOS এ ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি

যদি আপনি macOS অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন এবং আপনি আপনার ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানতে চান, সেক্ষেত্রে আপনি নিম্মোক্ত পদ্ধতি অনুসরণ করুন।
  • প্রথমে আপনার MacBook এর জন্য একটি সাপোর্টেড ক্যাবল খুঁজে নিন। যার মাধ্যমে আপনি একটি অতিরিক্ত মনিটরকে আপনার Macbook ডিভাইসের সঙ্গে যুক্ত করতে পারবেন।
  • তারপর মনিটর যুক্ত করা হয়ে গেলে Apple Menu System Preference Displays Arrangement Tab অপশনে প্রবেশ করুন এবং Mirror Display অপশনটি বন্ধ করে দিন।
  • তারপর আপনার অতিরিক্ত স্ক্রিনটি ব্যবহার করতে মেনু বারটি আপনার অতিরিক্ত স্ক্রিনটির উপর Drug করে নিয়ে আসুন।
  • তারপর আপনি সহজেই আপনার Macbook এর স্ক্রিন আপনার পছন্দ করা আলাদা মনিটরে দেখতে পাবেন।
এইভাবে আপনি খুব সহজেই আপনার Macbook ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন ও তা ব্যবহার করতে পারবেন।

জেনে রাখা জরুরী

বর্তমান সময়ে আমাদের ব্যবহার করা ল্যাপটপ স্ক্রিন ছোট হওয়ার কারণে আমাদের বিভিন্ন সমস্যা ভোগ করতে হয়, তাই আমরা ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জেনে তা ব্যবহার করতে পারা আমাদের জন্য অনেক সুবিধাজনক।বর্তমানে ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে কমবেশি জানাশোনা থাকলেও তা ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে সকলেই তেমন ও ততটা অবগত নয়। তাই সেক্ষেত্রে আপনি আমাদের আমাদের এই আর্টিকেলটি অনুসরণ করতে পারেন।ল্যাপটপকে মনিটর হিসেবে ব্যবহার করার পদ্ধতি নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। টেকনোলোজি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে ও জানতে আমাদের ;ওয়েবসাইটভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url