OrdinaryITPostAd

এমআরপি পাসপোট | MRP Passport 2023

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আশা করছি। আজকের আলোচনা বিষয় “এমআরপি পাসপোর্ট”।এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) একটি প্রমিত পাসপোর্ট ফরম্যাট যা প্রযুক্তি ব্যবহার করে এর মধ্যে থাকা তথ্য পড়া এবং প্রক্রিয়া করা সহজ করে। এমআরপিতে সাধারণত একটি মাইক্রোচিপ থাকে যা পাসপোর্ট ধারকের জীবনী সংক্রান্ত তথ্য সংরক্ষণ করে।

যা একটি মেশিন দ্বারা দ্রুত এবং সঠিকভাবে পড়তে পারে। এটি পাসপোর্ট নিয়ন্ত্রণ প্রক্রিয়ার গতি ও দক্ষতা বাড়াতে সাহায্য করে, সেইসাথে পাসপোর্ট ইস্যু করার নিরাপত্তা বাড়ায়।

এমআরপি পাসপোর্ট কি

এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) হল এক ধরনের পাসপোর্ট যার বায়োডাটা পৃষ্ঠার নীচে একটি মেশিন রিডেবল জোন (MRZ)রয়েছে, যা মেশিনগুলি সহজেই পড়তে পারে। MRP-এ পাসপোর্ট ধারকের ব্যক্তিগত তথ্য রয়েছে, যার মধ্যে নাম, জাতীয়তা, পাসপোর্ট নম্বর এবং অন্যান্য বিবরণ রয়েছে, যা দ্রুত এবং নির্ভুলভাবে পাসপোর্ট প্রক্রিয়া করতে সাহায্য করে।

এমআরপি পাসপোর্ট চেক

আপনার এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে, আপনি ইস্যুকারী কর্তৃপক্ষ বা আপনার দেশের প্রাসঙ্গিক সরকারি সংস্থার সাথে যোগাযোগ করতে পারেন। উপরন্তু, কিছু দেশে অনলাইন পোর্টাল রয়েছে যেখানে আপনি আপনার পাসপোর্ট আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন। আপনার এমআরপি পাসপোর্টের স্থিতি কীভাবে পরীক্ষা করবেন সে সম্পর্কে সবচেয়ে আপ-টু-ডেট তথ্যের জন্য সরকারী সরকারি ওয়েবসাইটে চেক করা ভাল।

এমআরপি পাসপোর্ট ফি

বাংলাদেশে পাসপোর্টের MRP (সর্বোচ্চ খুচরা মূল্য) পাসপোর্টের ধরন এবং এর বৈধতার উপর নির্ভর করে। 5 বছরের জন্য বৈধ একটি নিয়মিত বায়োমেট্রিক পাসপোর্টের (36 পৃষ্ঠার) MRP হল BDT ১২,২৫২.১১ (প্রায় $115 USD)। সবচেয়ে আপ-টু-ডেট মূল্যের তথ্যের জন্য স্থানীয় পাসপোর্ট অফিসে চেক করা সর্বদা ভাল। বাংলাদেশে একটি পাসপোর্টের এমআরপি (সর্বোচ্চ খুচরা মূল্য) পাসপোর্টের ধরন, প্রক্রিয়াকরণের সময় এবং অন্যান্য বিষয়ের উপর নির্ভর করে। আমার প্রশিক্ষণের ডেটা কেটে দেওয়া হয়েছে, সবচেয়ে আপ-টু-ডেট এবং সঠিক তথ্যের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে চেক করা ভাল।

এমআরপি পাসপোর্ট নবায়ন ফরম বাংলাদেশ

এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) হল এক ধরনের পাসপোর্ট যার একটি বায়োমেট্রিক চিপ রয়েছে যাতে পাসপোর্টধারীর ব্যক্তিগত তথ্য থাকে। বাংলাদেশে, এমআরপি আপডেট করার প্রক্রিয়াটি এমআরপি পুনঃপ্রচার নামে পরিচিত। এমআরপি পুনঃপ্রদান ফর্মটি বাংলাদেশের অভিবাসন ও পাসপোর্ট বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম

MRP (মেশিন রিডেবল পাসপোর্ট) চেকের নিয়ম দেশ থেকে দেশে পরিবর্তিত হয় তবে সাধারণত নিম্নলিখিত পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করে:

  • যাচাই করুন যে MRP-তে বায়োগ্রাফিক ডেটা পৃষ্ঠার নীচে একটি মেশিন-রিডেবল জোন (MRZ) আছে।
  • নিশ্চিত করুন যে এমআরপি কভারে একটি ডিজিটাল চিপ এমবেড করা আছে।
  • যাচাই করুন যে MRP বৈধ এবং মেয়াদ শেষ হয়নি।
  • পাসপোর্টের বিশদ বিবরণ পরীক্ষা করুন, যেমন ধারকের নাম, জন্ম তারিখ এবং জাতীয়তা, এমআরজেড-এর তথ্যের সাথে মেলে।
  • পাসপোর্ট তথ্য ইলেকট্রনিকভাবে পুনরুদ্ধার এবং যাচাই করতে MRZ এবং ডিজিটাল চিপ স্ক্যান করতে একটি পাসপোর্ট রিডার ব্যবহার করুন।
  • এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি একটি সাধারণ ওভারভিউ এবং নির্দিষ্ট নিয়ম পরিবর্তিত হতে পারে। সবচেয়ে আপ-টু-ডেট তথ্যের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা ভাল।

এমআরপি পাসপোর্ট সংশোধন

এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) হল একটি মাইক্রোপ্রসেসর চিপ সহ একটি বায়োমেট্রিক পাসপোর্ট যা বায়োমেট্রিক এবং ব্যক্তিগত ডেটা সঞ্চয় করে। পাসপোর্টের নিরাপত্তা বাড়াতে এবং সীমান্ত নিয়ন্ত্রণ আরও দক্ষ করার জন্য এটি চালু করা হয়েছিল। এমআরপি প্রযুক্তির পাসপোর্ট ই-পাসপোর্ট নামেও পরিচিত। বাংলাদেশে, এমআরপি পাসপোর্টগুলি ২০১০ সালে চালু করা হয়েছিল এবং একটি এমআরপি পাসপোর্ট নবায়ন বা আপডেট করার প্রক্রিয়াটি এমআরপি পাসপোর্ট নবায়ন বা এমআরপি পাসপোর্ট সংশোধন নামে পরিচিত।

পাসপোর্ট সংশোধন করতে কত টাকা লাগে

একটি পাসপোর্ট নবায়ন খরচ দেশ এবং পাসপোর্ট ধরনের উপর নির্ভর করে. আমি নির্দিষ্ট দেশের জন্য সরকারী ওয়েবসাইট চেক করার সুপারিশ করব বা খরচ সম্পর্কে আরও তথ্যের জন্য প্রাসঙ্গিক সরকারী সংস্থার সাথে যোগাযোগ করুন।তারপরেও ওয়েবসাইট থেকে প্রাপ্ততথ্যানুসারে পাসপোর্ট সংশোধন করতে নতুন পাসপোর্ট ফি (ভ্যাট সহ) আনুমানিক ৪,০২৫ থেকে সর্বোচ্চ ১০,৩৫০ টাকা হতে পারে। সংশোধনের জন্য আলাদা কোন ফি নাই। আর আপনি অনলাইনে সংশোধন করে নতুনভাবে আবেদন করেন তখন স্টেপ বাই স্টেপ যাওয়ার ওখানে পাসপোর্ট ধরন ও পৃষ্ঠা অনুসারে প্রাপ্ত কত টাকা ওয়েবসাইটে টাকার পরিমাণ শো করবে।

এমআরপি পাসপোর্ট নবায়ন

এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) হল এক ধরনের পাসপোর্ট যাতে একটি অপটিক্যাল স্ট্রিপ বা 2D বারকোডে সংরক্ষিত জীবনী সংক্রান্ত তথ্য প্রমিত থাকে, যা অভিবাসন এবং সীমান্ত নিয়ন্ত্রণ কর্মকর্তাদের জন্য দ্রুত এবং নির্ভুলভাবে ভ্রমণকারীর তথ্য প্রক্রিয়া করা সহজ করে তোলে। সীমান্ত ক্রসিংয়ের গতি এবং দক্ষতা উন্নত করতে এবং নিরাপত্তা বাড়াতে এমআরপি একটি বৈশ্বিক মান হিসাবে চালু করা হয়েছিল।

এমআরপি পাসপোর্ট বাতিল করার নিয়ম

  • এমআরপি (MRP) পাসপোর্টের বাতিল করার নিয়ম নিম্নলিখিত হতে পারে:
  • পাসপোর্ট নাম্বার নিয়ে প্রধান পর্যায়ে সেবা কেন্দ্রে যোগাযোগ করুন।
  • স্বামী/স্ত্রী মৃত্যু, স্থান পরিবর্তন, স্ক্যান অথবা মোটের অন্যান্য কারণে পাসপোর্ট ব্যবহার করতে পারলে তার বাতিল।
  • পাসপোর্ট ফেসে নকল হলে তার বাতিল।
  • পাসপোর্ট সম্পূর্ণ বা আংশিকভাবে হারানো হলে তার বাতিল।
  • পাসপোর্ট মুছে ফেলা হলে তার বাতিল।

এই নিয়ম আরেদনকারীনহ সাধারণ জনসাধরেনের

মামলা থাকলে পাসপোর্ট করার নিয়ম

যেকোনো মামলা হলেই কি পাসপোর্ট হবে কিনা? এমন প্রশ্ন শতকরা মধ্যে অধিকাংশ মানুষের মনের ভিত্তরে প্রশ্ন। আপনি যদি একজন পাসপোর্ট আবেদনকারী হন তাহলে মনে রাখুন আপনার বিরুদ্ধে কোনো মামলা চলমান থাকলেও পাসপোর্ট আবেদন করতে পারবেন। কখন আবেদন করতে পারবেন না পাসপোর্ট মামলা কতৃক দন্ডপ্রাপ্ত হলে তখন অটোমেটিক পাসপোর্ট সংশোধন,এমআরপি থেকে ই- পাসপোর্ট সবকিছুই পরিপূর্ণ বন্ধ হয়ে যাবে। তবে আদালত কর্তৃক ভিন্ন কোনো নির্দেশনা থাকলে সেটা আলাদা ব্যাপার। 

মামলা থাকলে পুলিশ ক্লিয়ারেন্স

"পুলিশ ক্লিয়ারেন্স" বলতে পুলিশ বিভাগ দ্বারা জারি করা একটি নথিকে বোঝায় যা নির্দেশ করে যে একজন ব্যক্তির কোনো অপরাধমূলক রেকর্ড নেই বা কোনো বিচারাধীন ফৌজদারি মামলা নেই। যদি একজন ব্যক্তির একটি মামলা বিচারাধীন থাকে, তাহলে তারা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে সক্ষম হবে না।

কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

কারো নামে মামলা আছে কিনা তা খুঁজে বের করতে, আপনি স্থানীয় আদালতের সাথে যোগাযোগ করতে পারেন বা তাদের অনলাইন রেকর্ড চেক করে সহজে বুঝা যাবে। তবে,পুলিশের কাছে ক্রিমিনাল ডাটাবেজ আছে,যেখানে সে দেখতে পারে কারো বিরূদ্ধে অভিযোগ আছে কি না জানা সম্ভব।

পাসপোর্ট নবায়ন ফি কত টাকা

পাসপোর্ট রিনিউ কিংবা তথ্য সংশোধন যেটাই করেন না ক্যানো ফি কিন্তু নতুন পাসপোর্টের ফি'র মতই।  এক কথায় বলা যায় যে, এমআরপি পাসপোর্ট, ই-পাসপোর্ট, নতুন আবেদন কিংবা তথ্য সংশোধন যা কিছু করেন না ক্যানো ফি কিন্তু একই। তবে মনে রাখবেন পাসপোর্ট মেয়াদ ও পাতা নির্ভর করে ফি ক্রমান্বয়ে বাড়তে থাকবে। আপনি যদি ৫ বছর মেয়াদী আবেদন করেন ৪৮ ও ৬৪ পাতার পাসপোর্ট ৪,০২৫ ও ৬,৩২৫ টাকা। ১০ বছরে মেয়াদে হলে টাকার পরিমাণ আরও বৃদ্ধি পাবে।

উপসংহার

এমআরপি পাসপোর্ট সম্পর্কে  উপরে বিস্তারিত আলোচনা করছি। আশা করছি পোস্টটি পড়ে ভালো লেগেছে এবং অন্যদের সাথে শেয়ার করে দিন। সবাইকে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url