OrdinaryITPostAd

কিভাবে সমস্ত ডেটা ব্যাক আপ করবেন

সব ডাটা ব্যাকআপ করার জন্য  প্রথমেই, আপনার ডাটা সংরক্ষণের জন্য প্রফেশনাল ব্যাকআপ সফটওয়্যার ব্যবহার করার সিদ্ধান্ত নিতে হবে । যদি আপনার সিদ্ধান্ত ইতিবাচক হয় তাহলে উচিত হবে সফটওয়্যার নির্ধারণ করা। তারপরে আপনার সমস্ত ডাটা সিস্টেম কপি তৈরি করে সেই সফটওয়্যার বা সিস্টেমে রেখে দিতে পারেন ব্যাকআপ হিসাবে। তবে এতকিছু যে করবেন তার পিছনে সামান্য খরচ প্রয়োজন হতে পারে। যদি আপনি ব্যাপআপ হিসাবে কিছু ব্যবহার করবেন নির্দিষ্ট ব্যবহারকারী ফাইল ফোল্ডারের সমস্ত ফাইল এবং ফোল্ডার ব্যাকআপ তৈরি করে রাখুন।  আপনি ডাটা সংরক্ষণের জন্য ব্যাকআপ ফোল্ডার তৈরি করে রাখতে পারেন এবং সেখানে পুরো ফোল্ডারটি সংরক্ষণ করতে পারেন।

Essential-Guide-to-Data-Backup

একই সাথে বিভিন্ন মাধ্যম ব্যবহার করে ডাটা ব্যাকআপ করা যেতে পারে, যেমন  এক্সটার্নাল হার্ড ড্রাইভ, মাইক্রোসফট ওয়ান, গুগল ড্রাইভ ইত্যাদি। মনে রাখবেন, আপনি পৃথিবীর যেকোনো সিস্টেমে ডাটা ব্যাকআপ রাখুন না ক্যানো সেখানে আপনাকে মাসিক, বাৎসারিক চার্জ করতে হবে এর বিকল্প হচ্ছে ফ্রি ব্যাপআপ পদ্ধতি তা সর্বোচ্চ ১৫ জিবি বেশি হয় না তা আমরা হয়তো অনেকে জানি। কিভাবে সব ডাটা ব্যাকআপ করবেন তা জানা অত্যন্ত জরুরী। হার্ডওয়্যার ব্যর্থতা, ভাইরাস আক্রমণ বা দুর্ঘটনাজনিত মুছে ফেলার কারণে ডেটা ক্ষতি রোধ করতে ডেটা ব্যাক আপ করা অপরিহার্য। আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করার জন্য এখানে কিছু পদক্ষেপ রয়েছে:

ব্যাকআপ পদ্ধতি বেছে নিন

আপনি বিভিন্ন ব্যাকআপ পদ্ধতি ব্যবহার করতে পারেন যেমন এক্সটার্নাল হার্ড ড্রাইভ, ক্লাউড স্টোরেজ বা অনলাইন ব্যাকআপ পরিষেবা কিংবা গুগল ড্রাইভ। আমার কাছে সবচেয়ে সহজ ও প্রিয় হচ্ছে গুগল ড্রাইভ ভালো লাগে।

ব্যাকআপের জন্য ডেটা সনাক্ত করুন

আপনি যে ফাইল এবং ফোল্ডারগুলি ব্যাক আপ করতে চান তা চিহ্নিত করুন। এর মধ্যে নথি, ফটো, ভিডিও, সঙ্গীত এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইল থাকতে পারে।

ব্যাকআপ সময়সূচী নির্ধারণ করুন

আপনি কত ঘন ঘন আপনার ডেটা ব্যাক আপ করতে চান তা নির্ধারণ করুন। আপনি কত ঘন ঘন ফাইল যোগ বা পরিবর্তন করেন তার উপর নির্ভর করে আপনি দৈনিক, সাপ্তাহিক বা মাসিক ব্যাকআপ নিতে পারেন।

ব্যাকআপ সেট নির্ধারণ

আপনি যদি বহিরাগত হার্ড ড্রাইভ ব্যবহার করেন তবে সংরক্ষণ করার জন্য অবস্থান চয়ন করুন যা নিরাপদ এবং সুরক্ষিত। আপনি যদি ক্লাউড স্টোরেজ বা অনলাইন ব্যাকআপ পরিষেবা ব্যবহার করেন, তাহলে নিরাপদ স্টোরেজ অফার করে এমন সম্মানিত প্রদানকারী বেছে নিন।

ব্যাকআপ প্রক্রিয়া শুরু করুন: আপনার বেছে নেওয়া ব্যাকআপ পদ্ধতির উপর নির্ভর করে, আপনাকে সফ্টওয়্যার ইনস্টল করতে বা ব্যাকআপ পরিষেবার সাথে অ্যাকাউন্ট সেট আপ করতে হতে পারে৷ ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

ব্যাকআপ যাচাই করুন: ব্যাকআপ সম্পূর্ণ হওয়ার পরে, আপনার সমস্ত ডেটা সঠিকভাবে ব্যাক আপ করা হয়েছে কিনা তা যাচাই করুন। সেগুলি সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে আপনি কিছু ফাইল খুলে করতে পারেন।

ব্যাকআপ বজায় রাখুন: আপনার ব্যাকআপগুলিকে নিয়মিতভাবে নতুন ফাইলগুলির সাথে আপডেট করে এবং ব্যাকআপ সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমিক চেকগুলি সম্পাদন করার মাধ্যমে নিশ্চিত করুন৷

মনে রাখবেন, অপ্রত্যাশিত ইভেন্টের কারণে আপনি যাতে গুরুত্বপূর্ণ ফাইলগুলি হারাবেন না তা নিশ্চিত করতে আপনার ডেটা ব্যাক আপ করা বা রাখা অপরিহার্য। আপনার ডেটার পরিপ্রেক্ষিতে, ডাটা হারানোর ভয় হওয়ার চেয়ে নিরাপদ থাকা সর্বদা ভাল!

একাধিক ব্যাকআপ পদ্ধতি: আপনার ডেটা ভালভাবে সুরক্ষিত আছে তা নিশ্চিত করতে একাধিক ব্যাকআপ পদ্ধতি ব্যবহার করার কথা বিবেচনা আপনি করতে পারেন। যদি আপনার সার্ভিস সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কর্তৃক নির্ধারিত ফি প্রদান করতে পারেন। যদি পারেন তাহলে উদাহরণস্বরূপ, আপনি স্থানীয় ব্যাকআপের জন্য বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারেন এবং অতিরিক্ত ব্যাকআপ বিকল্প হিসাবে ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন।

ব্যাকআপ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করুন: যদি সম্ভব হয়, স্বয়ংক্রিয় ব্যাকআপ প্রক্রিয়া সেট আপ করুন যাতে আপনাকে আপনার ডেটা ম্যানুয়ালি ব্যাকআপ করার কথা মনে রাখতে না হয়। অনেক ব্যাকআপ পরিষেবা স্বয়ংক্রিয় ব্যাকআপ বিকল্পগুলি অফার করে যা নির্দিষ্ট সময়ে চালানোর জন্য নির্ধারিত হতে পারে।

ব্যাকআপ সুরক্ষিত করুন: শক্তিশালী পাসওয়ার্ড এবং এনক্রিপশন ব্যবহার করে আপনার ব্যাকআপকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে ভুলবেন না। আপনি যদি ক্লাউড স্টোরেজ বা অনলাইন ব্যাকআপ পরিষেবা ব্যবহার করেন, তাহলে এমন প্রদানকারী বেছে নিন যা শক্তিশালী নিরাপত্তা বৈশিষ্ট্য প্রদান করে।

ব্যাকআপ পরীক্ষা করুন: আপনার ডেটা পুনরুদ্ধারযোগ্য কিনা তা নিশ্চিত করতে পর্যায়ক্রমে আপনার ব্যাকআপগুলি পরীক্ষা করুন। আপনার ডেটা পুনরুদ্ধার করার আগে আপনাকে যেকোন সমস্যা চিহ্নিত করতে সাহায্য করবে।

ব্যাকআপ আপ-টু-ডেট রাখুন 

যত তাড়াতাড়ি সম্ভব নতুন ফাইল এবং ফোল্ডার যোগ করে আপনার ব্যাকআপ আপ-টু-ডেট রাখা নিশ্চিত করুন। নিশ্চিত করবে যে আপনার কাছে সর্বদা পুনরুদ্ধারের জন্য উপলব্ধ আপনার ডেটার সর্বশেষ সংস্করণ রয়েছে৷ মনে রাখবেন, ডেটা ব্যাকআপ গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা আপনাকে গুরুত্বপূর্ণ ডেটা হারানোর চাপ এড়াতে সাহায্য করতে পারে। এই টিপসগুলি অনুসরণ করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ডেটা ভালভাবে সুরক্ষিত এবং প্রয়োজনে পুনরুদ্ধারের জন্য প্রস্তুত৷

সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবহার করার কথা বিবেচনা করুন: আপনি যদি ঘন ঘন পরিবর্তন হওয়া ফাইলগুলির সাথে কাজ করেন তবে সংস্করণ নিয়ন্ত্রণ সফ্টওয়্যার ব্যবহার করার কথা বিবেচনা করুন। আপনাকে সময়ের সাথে সাথে আপনার ফাইলগুলিতে পরিবর্তনগুলি ট্র্যাক রাখতে এবং প্রয়োজনে পুরানো সংস্করণগুলিতে ফিরে যেতে অনুমতি দেবে৷

ব্যাকআপ অফ-সাইটে সঞ্চয় করুন: যদি সম্ভব হয়, আপনার মূল ডেটা থেকে আলাদা জায়গায় আপনার ব্যাকআপ সংরক্ষণ করুন। আপনার ব্যাকআপকে চুরি, আগুন বা প্রাকৃতিক দুর্যোগের মতো ঘটনা থেকে রক্ষা করতে পারে যা আপনার আসল ডেটাকে ক্ষতিগ্রস্ত বা নষ্ট করতে পারে।

ব্যাকআপকে লেবেল করুন এবং সংগঠিত করুন: আপনার ব্যাকআপকে এমনভাবে লেবেল এবং সংগঠিত করতে ভুলবেন না যাতে নির্দিষ্ট ফাইলগুলি খুঁজে পাওয়া এবং পুনরুদ্ধার করা সহজ হয়৷ আপনার সময় বাঁচাতে পারে এবং জরুরী অবস্থায় ডেটা পুনরুদ্ধারের প্রয়োজন হলে চাপ কমাতে পারে।

মোবাইল ডিভাইসগুলি ভুলে যাবেন না: আপনার মোবাইল ডিভাইসগুলিতেও ডেটা ব্যাকআপ করা নিশ্চিত করুন৷ অনেক মোবাইল ডিভাইস ব্যাকআপ বিকল্পগুলি অফার করে যা স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে বা আপনার কম্পিউটারে আপনার ডেটা সংরক্ষণ করতে পারে।

গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলি ব্যাকআপ: আপনার ব্যক্তিগত ডেটা ব্যাক আপ করার পাশাপাশি, আপনার অপারেটিং সিস্টেম, ড্রাইভার এবং সফ্টওয়্যারের মতো গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকেও ব্যাক আপ করা নিশ্চিত করুন৷ ক্র্যাশ বা অন্য সিস্টেম ব্যর্থতার ক্ষেত্রে আপনার সিস্টেম পুনরুদ্ধার করা সহজ করে তুলতে পারে।

আপনার ব্যাকআপ পরীক্ষা করুন: অনুমান করবেন না যে আপনার ব্যাকআপগুলি পরীক্ষা না করেই সঠিকভাবে কাজ করছে। পর্যায়ক্রমে কয়েকটি ফাইল পুনরুদ্ধার করে এবং সেগুলি সঠিকভাবে কাজ করে তা যাচাই করে আপনার ব্যাকআপগুলি পরীক্ষা করুন৷

এনক্রিপশন ব্যবহার করুন: যদি আপনার ব্যাকআপে সংবেদনশীল তথ্য থাকে, তাহলে আপনার ডেটা সুরক্ষিত রাখতে এনক্রিপশন ব্যবহার করার কথা বিবেচনা করুন। আপনার ব্যাকআপ ফাইলগুলিতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে পারে৷

ব্যাকআপ পরিষেবা ব্যবহার করুন: আপনি যদি নিজের ব্যাকআপগুলি পরিচালনা করতে না চান তবে ব্যাকআপ পরিষেবা ব্যবহার করার কথা বিবেচনা করুন৷ এই পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে আপনার ডেটা ব্যাক আপ করতে পারে এবং অনেকগুলি এনক্রিপ্টির মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অফার করে৷ চালু এবং সংস্করণ নিয়ন্ত্রণ।

অপ্রয়োজনীয় ব্যাকআপ ব্যবহার করুন: আপনার ডেটা সুরক্ষা বাড়াতে, অপ্রয়োজনীয় ব্যাকআপ ব্যবহার করার কথা বিবেচনা করুন। এর অর্থ হল একাধিক স্থানে আপনার ডেটা ব্যাক আপ করা বা একাধিক ব্যাকআপ পদ্ধতি ব্যবহার করা।

ব্যাকআপগুলি আপ-টু-ডেট রাখুন: আপনার ব্যাকআপগুলি আপ-টু-ডেট রাখা নিশ্চিত করুন। আপনার কাছে আপনার ডেটার সাম্প্রতিকতম সংস্করণ রয়েছে তা নিশ্চিত করতে নিয়মিতভাবে ব্যাকআপগুলি নির্ধারণ করুন৷

একক ব্যাকআপের উপর নির্ভর না করা: ডেটা সুরক্ষার আপনার একমাত্র পদ্ধতি হিসাবে একক ব্যাকআপের উপর নির্ভর করবেন না। ডেটা হারানোর ঝুঁকি কমাতে সর্বদা একাধিক ব্যাকআপ রাখুন।

ব্যাকআপ প্ল্যান নিয়মিত পর্যালোচনা করুন: আপনার ব্যাকআপ প্ল্যানটি এখনও আপনার চাহিদা পূরণ করে তা নিশ্চিত করতে নিয়মিত পর্যালোচনা করুন। আপনার ডেটা ব্যবহার বা সঞ্চয়ের প্রয়োজনে পরিবর্তনগুলি মিটমাট করার জন্য প্রয়োজনীয় হিসাবে আপনার পরিকল্পনা আপডেট করুন৷

এই অতিরিক্ত টিপস অনুসরণ করে, আপনি আপনার ব্যাকআপ প্রক্রিয়া আরও উন্নত করতে পারেন এবং আপনার ডেটা নিরাপদ এবং সুরক্ষিত তা নিশ্চিত করতে সহায়তা করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url