OrdinaryITPostAd

ভারতে বিশ্বকাপ ক্রিকেট, অথচ উদ্বোধনী ম্যাচে থাকবে না স্বাগতিকরা

বিশ্বকাপ ক্রিকেট বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। প্রতি চার বছর পর পর, বিশ্বজুড়ে ক্রিকেট ভক্তরা সবচেয়ে বড় ক্রিকেট এক্সট্রাভ্যাঞ্জা দেখার জন্য জড়ো হয়। পরবর্তী বিশ্বকাপ 2023 সালে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে, অনেক ভারতীয় ক্রিকেট ভক্তদের হতাশার জন্য, স্বাগতিকরা উদ্বোধনী ম্যাচে খেলবে না।

World Cup cricket in India, but the hosts will not be in the opening match

ভারতীয় ক্রিকেট দল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দলগুলির মধ্যে দুবার টুর্নামেন্ট জিতেছে - 1983 এবং 2011 সালে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট দলগুলির মধ্যে যার বিশাল অনুরাগী রয়েছে৷ ভারতীয় ক্রিকেট দল সর্বদাই গণনা করার মতো শক্তি, এবং উদ্বোধনী ম্যাচে তাদের অনুপস্থিতি অনেকেই অনুভব করবেন। অথচ, বিগত বিশ্বকাপ আসরে আয়োজিত দেশ হিসাবে প্রথম খেলে আসছে। বিশ্বকাপ আসরে আয়োজিত দেশ হিসাবে প্রথম ম্যাচ খেলেনি এমন ঘটনা এটা দিয়ে দ্বিতীয়বার।

ভারতীয় ক্রিকেট দল 2023 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে না খেলার বিভিন্ন কারণ রয়েছে। প্রথম কারণ হল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টুর্নামেন্টের জন্য ভিন্ন ফরম্যাট রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বকাপের আগের আসরগুলোতে স্বাগতিক দল সবসময়ই উদ্বোধনী ম্যাচ খেলত। যাইহোক, আইসিসি এই ঐতিহ্যকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং টুর্নামেন্টের জন্য নতুন ফর্ম্যাট চালু করেছে।

নতুন ফরম্যাটের অধীনে, আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশ দল টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রতিটি দল একবার করে অন্য দলের বিপক্ষে খেলবে, যেখানে শীর্ষ চারটি দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। নতুন ফরম্যাটটি টুর্নামেন্টকে আরও প্রতিযোগিতামূলক করতে এবং একতরফা ম্যাচের সংখ্যা কমানোর জন্য ডিজাইন করা হয়েছে। এইবার বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে মূলত অনেকটা আইপিএল আদলে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। 

ভারতীয় ক্রিকেট দলের উদ্বোধনী ম্যাচে না খেলার আরেকটি কারণ হল টুর্নামেন্টের সূচি এখনও চূড়ান্ত হয়নি। টুর্নামেন্টের এখনও ছয়মাসের বেশি সময় বাকি, এবং আইসিসি এখনও ম্যাচের সময়সূচী চূড়ান্ত করতে পারেনি। এটা সম্ভব যে ভারতীয় ক্রিকেট দল উদ্বোধনী ম্যাচ খেলতে পারে, তবে এখনও কিছুই নিশ্চিত করা হয়নি।

যাইহোক, 2023 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের অনুপস্থিতি ভক্তদের মনে দারুণ প্রভাব পড়বে এই কথা নিশ্চিত বলা যায়। ভক্তরা এখনো আশাবাদি এই কারণে আইসিসি বিশ্বকাপ ম্যাচের সূচি প্রকাশ করেনি। উদ্বোধনী ম্যাচে খেলা যেকোনো দলের জন্য স্নায়বিক অভিজ্ঞতা হতে পারে, বিশেষ করে যখন তারা তাদের বাড়ির দর্শকদের সামনে খেলছে। উদ্বোধনী ম্যাচে ভাল পারফরম্যান্স করার চাপ কখনও কখনও সামলাতে খুব বেশি হতে পারে এবং টুর্নামেন্টের পরবর্তী পর্যায়ে দলের পারফরম্যান্সকে প্রভাবিত করতে পারে।

উদ্বোধনী ম্যাচে না খেলে ভারতীয় ক্রিকেট দল চাপ এড়াতে পারে এবং টুর্নামেন্টের বাকি প্রস্তুতিতে আরও বেশি বেশি মনোযোগ ধরে রাখার চেষ্টা করবে। তারা তাদের খেলায় কাজ করার জন্য অতিরিক্ত সময় ব্যবহার করতে পারে এবং পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পারে। দলের জন্য বিশাল সুবিধা হতে পারে, বিশেষ করে এই বিবেচনায় যে টুর্নামেন্টটি ভারতে অনুষ্ঠিত হবে, যেখানে সফরকারী দলের জন্য পরিস্থিতি চ্যালেঞ্জিং হতে পারে।

তাছাড়া, উদ্বোধনী ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের অনুপস্থিতি অন্যান্য দলকেও উজ্জ্বল হওয়ার সুযোগ দিতে পারে। যেকোনো টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ সবসময়ই হাই-প্রোফাইল ব্যাপার, এবং স্বল্প পরিচিত দলগুলির জন্য নিজেদের নাম তৈরি করার চমৎকার সুযোগ হতে পারে। ভারতীয় ক্রিকেট দলের অনুপস্থিতি টুর্নামেন্টটিকে আরও প্রতিযোগিতামূলক এবং উত্তেজনাপূর্ণ করে তুলতে পারে, কারণ অন্যান্য দল তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ পাবে।

2023 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের অনুপস্থিতি অনেক ভক্তকে হতাশ করতে পারে, তবে আইসিসি এখনো জল ঘোলাটে করে চলেছে। টুর্নামেন্টের নতুন ফরম্যাট এবং সময়সূচী ঘিরে অনিশ্চয়তার মানে এখনও কিছুই হয়নি। অধিকন্তু, উদ্বোধনী ম্যাচে না খেলা ভারতীয় ক্রিকেট দলের জন্য আশীর্বাদ হতে পারে, কারণ তাদের চাপ এড়াতে এবং টুর্নামেন্টের বাকি অংশের জন্য তাদের প্রস্তুতিতে মনোযোগ দিতে সাহায্য করতে পারে। ভারতীয় ক্রিকেট দলের অনুপস্থিতিও টুর্নামেন্টটিকে আরও প্রতিযোগিতামূলক এবং উত্তেজনাপূর্ণ করে তুলতে পারে, কারণ অন্যান্য দল তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ পাবে। যাই হোক না কেন ভারতীয় ক্রিকেট দল উদ্বোধনী ম্যাচে খেলুক বা না খেলুক, 2023 বিশ্বকাপ দর্শনীয় ঘটনা হবে বলে আশা করা হচ্ছে। টুর্নামেন্টটি ভারতে অনুষ্ঠিত হওয়ার সাথে সাথে নিশ্চিতভাবে ব্যাপক জনসমাগমকে আকর্ষণ করবে এবং পরিবেশটি বৈদ্যুতিক হবে বলে আশা করা হচ্ছে। ভারতীয় ক্রিকেট দল তাদের ভক্তদের উচ্চ প্রত্যাশার পরিপ্রেক্ষিতে ভাল পারফরম্যান্স করার জন্য প্রচুর চাপের মধ্যে থাকবে। তবে চাপ সামলাতে এবং টুর্নামেন্টে সব জায়গায় যাওয়ার প্রতিভা ও অভিজ্ঞতা রয়েছে দলটির।

ভারতীয় ক্রিকেট দল সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছে এবং তাদের দলে বিশ্বের সেরা কিছু খেলোয়াড় রয়েছে। বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ, এবং হার্দিক পান্ডিয়ার মতো খেলোয়াড়রা সকলেই তাদের নিজের অধিকারে ম্যাচ বিজয়ী এবং তাদের দক্ষতা দিয়ে খেলাটিকে তার মাথায় ঘুরিয়ে দিতে পারে। দলে অভিজ্ঞতা ও তারুণ্যেরও ভালো মিশ্রণ রয়েছে, যা বিশ্বকাপের মতো দীর্ঘ টুর্নামেন্টে সুবিধা হতে পারে।

ভারতীয় ক্রিকেট দল নিজেদের সুবিধার জন্য ঘরের সুবিধা ব্যবহার করতে চাইবে। তারা কন্ডিশন ভালো করে জানে এবং বিশাল জনতার সামনে খেলতে অভ্যস্ত। ভারতীয় ক্রিকেট দলের হোম কন্ডিশনে দুর্দান্ত রেকর্ড রয়েছে এবং তারা বিশ্বকাপে তাদের আধিপত্য বজায় রাখতে চাইবে।

তবে, টুর্নামেন্টে ভারতীয় ক্রিকেট দল অন্যান্য দলের সাথে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মতো দলগুলো সাম্প্রতিক সময়ে ভালো ফর্মে আছে এবং বিশ্বকাপ জিততে চাইবে। এই দলগুলির স্কোয়াডে বিশ্বের সেরা কিছু খেলোয়াড় রয়েছে এবং তারা তাদের অর্থের জন্য ভারতীয় ক্রিকেট দলকে রান দিতে পারে।

2023 বিশ্বকাপের এখনও ছয়মাসের বেশি সময় বাকি, এবং এখন এবং তারপরের মধ্যে অনেক কিছু ঘটতে পারে। টুর্নামেন্ট জিততে হলে ভারতীয় ক্রিকেট দলকে কঠোর পরিশ্রম করতে হবে এবং মনোযোগী থাকতে হবে। টুর্নামেন্টের কন্ডিশন ও নতুন ফরম্যাটের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে হবে তাদের। ভারতীয় ক্রিকেট দলকেও আত্মতুষ্টি এড়াতে হবে এবং কোনো দলকে হালকাভাবে নিতে হবে না।

উপসংহারে, 2023 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের অনুপস্থিতি খারাপ জিনিস নয়। দলকে চাপ এড়াতে এবং টুর্নামেন্টের বাকি অংশের জন্য তাদের প্রস্তুতিতে মনোনিবেশ করতে সহায়তা করতে পারে। ভারতীয় ক্রিকেট দলের টুর্নামেন্ট জেতার মতো প্রতিভা এবং অভিজ্ঞতা রয়েছে, তবে তারা অন্যান্য দলের কাছ থেকে কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবে। 2023 বিশ্বকাপ দর্শনীয় ইভেন্ট হতে নিশ্চিত, এবং সারা বিশ্বের ক্রিকেট ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। ভারতীয় ক্রিকেট দল উদ্বোধনী ম্যাচে খেলুক বা না করুক না কেন, টুর্নামেন্টটি অন্য কারো মতো ক্রিকেটিং এক্সট্রাগাঞ্জা হবে বলে আশা করা হচ্ছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url