OrdinaryITPostAd

থ্যালাসেমিয়া রোগ থেকে বাঁচতে বিয়ের আগে রক্ত পরীক্ষা করিয়ে নিন

থ্যালাসেমিয়া নামে পরিচিত জেনেটিক রক্তের অবস্থা হিমোগ্লোবিন উৎপাদনে বাধা দেয়, যা মানুষের রক্তে অক্সিজেন পরিবহনের দায়িত্বে থাকে। মিউট্যান্ট জিনটি একজন বা উভয় পিতামাতার দ্বারা বহন করা হয়, তাই, ব্যাধিটি তাদের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে পাওয়া যায়। থ্যালাসেমিয়া থেকে গুরুতর রক্তাল্পতা, অঙ্গের ক্ষতি এবং অন্যান্য সম্ভাব্য মারাত্মক পরিণতি হতে পারে।

Get blood test done before marriage to avoid thalassemia disease
প্রতিরোধ করা যেতে পারে, যা ভাল খবর। এড়াতে কৌশল হিসাবে বিয়ের আগে রক্ত ​​পরীক্ষা করুন।

বিয়ের আগে রক্ত পরীক্ষা এত গুরুত্বপূর্ণ হওয়ার কারণ হল থ্যালাসেমিয়া অটোসোমাল রিসেসিভ জেনেটিক ডিসঅর্ডার। এর মানে হল যে পিতামাতা উভয়কেই তাদের সন্তানের কাছে প্রেরণ করার জন্য পরিবর্তিত জিন বহন করতে হবে। যদি বাবা-মা উভয়েই জিন বহন করে, তাহলে তাদের সন্তানের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা 25% থাকে। যদি শুধুমাত্র একজন পিতামাতা জিন বহন করে তবে শিশুটি থ্যালাসেমিয়া বিকাশ করবে না তবে জিনের বাহক হবে। যদি দুজন বাহকের সন্তান থাকে, তাহলে তাদের সন্তানের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা 25%, তাদের সন্তানের বাহক হওয়ার 50% সম্ভাবনা এবং তাদের সন্তানের জিনটি একেবারেই না থাকার সম্ভাবনা 25%।

অতএব, আপনি যদি বিয়ে করার পরিকল্পনা করেন, তাহলে গিঁট বাঁধার আগে রক্ত পরীক্ষা করানো জরুরি। আপনি বা আপনার সঙ্গী থ্যালাসেমিয়া জিন বহন করছেন কিনা তা রক্ত পরীক্ষা নির্ধারণ করবে। যদি আপনি উভয়ই বাহক হন, তাহলে ঝুঁকিগুলি বুঝতে এবং আপনার বিকল্পগুলি অন্বেষণ করতে আপনি জেনেটিক কাউন্সেলিং বেছে নিতে পারেন।

কেউ থ্যালাসেমিয়ার বাহক কিনা তা নির্ধারণ করতে যে রক্ত পরীক্ষা করা হয় তাকে হিমোগ্লোবিন ইলেক্ট্রোফোরেসিস টেস্ট বলে। সাধারণ রক্ত পরীক্ষা যা আপনার রক্তে বিভিন্ন ধরনের হিমোগ্লোবিন পরিমাপ করে। আপনি যদি থ্যালাসেমিয়া জিনের বাহক হন, পরীক্ষায় হিমোগ্লোবিন A2 এবং/অথবা হিমোগ্লোবিন F-এর উচ্চ শতাংশ দেখাবে। যদি উভয় অংশীদারই বাহক হয়, তাহলে তাদের সন্তানের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা 25% থাকে।

রক্ত পরীক্ষা করানোর সেরা সময় হল বিয়ের আগে। আপনাকে ফলাফলগুলি বুঝতে, জেনেটিক কাউন্সেলিং চাইতে এবং আপনার ভবিষ্যত সম্পর্কে জ্ঞাত সিদ্ধান্ত নিতে প্রচুর সময় দেবে। যদি উভয় অংশীদারই বাহক হয়, তাহলে তারা ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) এর মাধ্যমে সন্তান ধারণ করতে পারে এবং ইমপ্লান্টেশনের আগে থ্যালাসেমিয়ার জন্য ভ্রূণ পরীক্ষা করাতে পারে। প্রি-ইমপ্লান্টেশন জেনেটিক ডায়াগনোসিস (PGD) নামে পরিচিত এবং নিশ্চিত করার উপায় যে শিশুটি থ্যালাসেমিয়া নিয়ে জন্মায় না।

থ্যালাসেমিয়া ছাড়াও আরও বেশ কিছু জেনেটিক ডিসঅর্ডার রয়েছে যা বিয়ের আগে রক্ত পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায়। এই অবস্থার মধ্যে রয়েছে Tay-Sachs রোগ, সিকেল সেল ডিজিজ এবং সিস্টিক ফাইব্রোসিস। আপনি যদি বিয়ে করার পরিকল্পনা করে থাকেন, তাহলে এই জেনেটিক ডিসঅর্ডারগুলিও পরীক্ষা করার জন্য রক্ত পরীক্ষা করানো ভালো।

কিছু দেশে, বিয়ের আগে রক্ত পরীক্ষা করা বাধ্যতামূলক। উদাহরণস্বরূপ, গ্রীসে, উভয় অংশীদারকে বিয়ের আগে থ্যালাসেমিয়ার জন্য রক্ত ​​পরীক্ষা করাতে হবে। যদি তারা উভয়ই বাহক হয়, তবে তাদের জেনেটিক কাউন্সেলিং দেওয়া হয় এবং তারা প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সম্মত না হলে তাদের বিয়ে করার অনুমতি দেওয়া হয় না।

চিকিৎসা সুবিধা ছাড়াও, বিয়ের আগে রক্ত পরীক্ষা করার অন্যান্য সুবিধাও থাকতে পারে। আপনাকে এবং আপনার সঙ্গীকে একে অপরের স্বাস্থ্য এবং জেনেটিক ইতিহাস সম্পর্কে আরও ভাল বোঝার জন্য সাহায্য করতে পারে। আপনার সঙ্গীর চিকিৎসার ইতিহাস জানা আপনাকে ভবিষ্যতে উদ্ভূত যেকোনো স্বাস্থ্য সমস্যার জন্য প্রস্তুত করতে সাহায্য করতে পারে। আপনাকে পরিবার পরিকল্পনার বিষয়ে সুপরিচিত পছন্দ করতেও সহায়তা করতে পারে।

বিয়ের আগে রক্ত পরীক্ষা করাও সামাজিক কলঙ্ক প্রতিরোধে সাহায্য করতে পারে। কিছু সংস্কৃতিতে, থ্যালাসেমিয়া বা অন্যান্য জেনেটিক ব্যাধিতে আক্রান্ত শিশুর জন্ম সামাজিক বিচ্ছিন্নতা এবং বৈষম্যের কারণ হতে পারে। বিয়ের আগে রক্ত পরীক্ষা করার মাধ্যমে, আপনি এই ধরনের পরিস্থিতি প্রতিরোধ করতে পারেন এবং আরও অন্তর্ভুক্তিমূলক এবং গ্রহণযোগ্য সমাজকে উন্নীত করতে পারেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বিয়ের আগে রক্ত পরীক্ষা করানো আপনার সন্তানের থ্যালাসেমিয়া বা অন্যান্য জেনেটিক ব্যাধি থাকবে না এমন নিশ্চয়তা নয়। যাইহোক, আপনাকে সচেতন সিদ্ধান্ত নিতে এবং আপনার সন্তানের জন্য সর্বোত্তম সম্ভাব্য ফলাফল নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সাহায্য করতে পারে।

আপনি যদি ইতিমধ্যে বিবাহিত হয়ে থাকেন এবং সন্তান নেওয়ার পরিকল্পনা করেন, তাহলে রক্ত পরীক্ষা করাতে দেরি হয় না। ঝুঁকিগুলি বুঝতে এবং আপনার বিকল্পগুলি অন্বেষণ করতে আপনি আপনার ডাক্তার বা জেনেটিক কাউন্সেলরের সাথে পরামর্শ করতে পারেন। কিছু ক্ষেত্রে, গর্ভাবস্থায় থ্যালাসেমিয়া নির্ণয় করা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হতে পারে।

বিয়ের আগে রক্ত পরীক্ষা করানো থ্যালাসেমিয়া এবং অন্যান্য জেনেটিক ব্যাধি প্রতিরোধের দায়িত্বশীল এবং সক্রিয় উপায়। আপনাকে এবং আপনার সঙ্গীকে সচেতন সিদ্ধান্ত নিতে এবং আপনার সন্তানের জন্য সর্বোত্তম সম্ভাব্য ফলাফল নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সাহায্য করতে পারে। আপনি যদি বিয়ে করার পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনার পরিবারের জন্য সুস্থ ও সমন্বিত ভবিষ্যৎ উন্নীত করার জন্য রক্ত পরীক্ষা করার কথা বিবেচনা করুন।

উপসংহারে, বিয়ের আগে রক্ত পরীক্ষা করানো থ্যালাসেমিয়া এবং অন্যান্য জেনেটিক রোগ প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সহজ এবং ব্যথাহীন পরীক্ষা যা যেকোনো পরীক্ষাগারে করা যেতে পারে। যদি উভয় অংশীদারই থ্যালাসেমিয়া জিনের বাহক হয়, তবে তারা তাদের বিকল্পগুলি অন্বেষণ করতে পারে এবং তাদের সন্তান যাতে থ্যালাসেমিয়া নিয়ে জন্মায় না তা নিশ্চিত করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে পারে। বিয়ের আগে রক্ত পরীক্ষা করা আপনার পরিবারের জন্য সুস্থ ভবিষ্যত নিশ্চিত করার জন্য দায়িত্বশীল এবং সক্রিয় উপায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url