OrdinaryITPostAd

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ ২০২৪

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে তারিখ ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে এই প্রথম তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) অধীনস্থ কোম্পানীগুলো প্রত্যেকে আলাদা আলাদা করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতো তবে এইবার প্রথম পেট্টোবাংলা অধীনস্থ কোম্পানীর শূন্যপদে আলোকে পূরণ নিমিত্তে এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

Bangladesh Oil


প্রত্যেকটি প্রার্থী শুধুমাত্র একটি পদে আবেদন করতে পারবে কোনোক্রমে এক বা একাধিক পদে আবেদন গ্রহণযোগ্য হবে না।

পেট্টোবাংলা অধীনস্থ কোম্পানি

বাংলাদেশ পেট্টোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স), বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল), গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল), সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড (এসজিসিএল) পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল), বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (বিজিডিসিএল), জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এ্যান্ড ডিষ্টিবিউশন সিস্টেম লিমিটেড (জেজিটিডিএসএল), কর্ণফুলী গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল), রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল), বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) এবং মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল)। বাংলাদেশের প্রকৃত নাগরিকদের হতে দরখাস্ত আহ্বান। আবেদন করার আগে পোস্ট বা পদ সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে আবেদন করবেন। এমনতো হতে পারে আপনার উক্ত পদের কোনো ইচ্ছে ছিল না তারপরেও আবেদন করলেন এবং আপনার চাকরি হয়ে গেলো কিন্তু আপনি চাকরি করবেন না। আপনারা যারা অলরেডি ভালোমানের সরকারি চাকরি করছেন তারা কেবল  আবেদন না করলেই ভালো। ক্যানো বলছি আপনি মেধা যাচাই করতে যেয়ে আবারও চাকরি তালিকা নাম চলে আসলে তখন কি হবে বলেন। আর হ্যাঁ, জয়েন্ট করলেন না প্যানেল থেকে নিবে ঠিক আছে ভাই। তাৎক্ষণে একটা ছেলে-মেয়ে নানানকিছু ঘটে যেতে পারে।

প্রতিষ্ঠানের নাম ও পদের সংখ্যা

পেট্টোবাংলা (বাংলাদেশ তেল,গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন। পদের সংখ্যা মোট ১৮ টি লোকবল নিয়োগ হবে ৬৭০ জন। সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) পদের সংখ্যা ১১৮ টি। সহকারী ব্যবস্থাপক (আইন) পদসংখ্যা ০৭ টি। সহকারী ব্যবস্থাপক (অর্থ) এই পদের সংখ্যা ৮৭ টি। সহকারী ব্যবস্থাপক (প্রকৌশল) ২০২ টি পদের মধ্যে মেকানিক্যাণ ৭১ টি, ইলেকট্রিক্যাল ৪৭ টি, সিভিল ২২ টি সিএনই/আইটি/আইসিটি ১৭ টি,কেমিক্যাল ২২ টি, পেট্টোলিয়াম ১১ টি, আইপিই ৪ টি, এমএমই ২ টি, ইলেকট্রনিকস ৩ টি, নেভাল আর্কিটেকচার ১টি ও টেলিকম ২ টি। সহকারী ব্যবস্থাপক (কারিগরি) পদের সংখ্যা ৩৫ টি তবে এদের মধ্যে ২০ টি জিওলজি, জিও ফিজিকস ৭ টি, এনভায়রনমেন্ট ২ টি ও মার্কেটিং ৩ টি, সহকারী কারিগরি কর্মকর্তা ০২ টি, সহকারী ব্যবস্থাপক (চিকিৎসা) ০৩ টি, সহকারী ড্রিলার ০১ টি, সহকারী কর্মকর্তা ( প্রশাসন) উক্ত পদে পদসংখ্যা ৭৫ টি, সহকারী কর্মকর্তা কেমিস্ট ০১ টি, সার্ভে য়ার পদের সংখ্যা ০৪ টি, ট্রেইনি ড্রিলার পদসংখ্যা ০২ টি, নার্স/ ব্রাদার পদের সংখ্যা ০১। নিয়োগ প্রকাশের তারিখ ০৮ মার্চ ২০২৪। শিক্ষাগত যোগ্যতা ৮ম/এসএসসি/এইচএসসি/স্নাতক পাশ। চাকরিধরন সরকারি। অফিসিয়াল ওয়েবসাইট পেট্টোবাংলা। আবেদন অলরেডি শুরু হয়েছে। দেরি না করে জলদি আবেদন শুরু করে দিন। আবেদনের শেষ তারিখ ১৮  (এপ্রিল ২০২৪)। উল্লোখিত সকল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থী শিক্ষাযোগ্যতা কোনোভাবে ৩য় শ্রেণী গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না।

বয়সসীমা (age limit) ০১.০৩.২০২৪ খ্রি. তারিখ বয়স

  • শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং প্রতিবন্ধী প্রার্থী বাদে সকল প্রার্থীক্ষেত্রে ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে উক্ত তারিখে ০১-০৩- ২০২৪ মধ্যে অবশ্যই হতে হবে
  • বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং প্রতিবন্ধী প্রার্থী ক্ষেত্রে সকল প্রার্থীক্ষেত্রে ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে উক্ত তারিখে ০১-০৩- ২০২৪ মধ্যে হতে হবে
  • বয়স প্রমাণে ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য কোনোভাবে হবে না

অনলাইনে আবেদনপত্র শুরু ও শেষ হওয়ার তারিখ এবং সময়

  • ১৯/০৩/২০২৪ খ্রি. তারিখে সকাল ১০ টা হতে আবেদন ও ফি জমা প্রদান শুরু করতে পারবেন
  • ১৮/০৪/২০২৪ খ্রি. তারিখে বিকাল ০৫ টার মধ্যে আপনাকে আবেদনের কাজ শেষ করতে হবে
  • উল্লেখ্য যে শুধুমাত্র ইউজার আইডি প্রার্থীগণ আবেদনের ৭২ ঘন্টার মধ্যে অথবা আবেদনের শেষ তারিখে ১৮ এপ্রিল বিকাল ৫ ঘটিকায় আগ পর্যন্ত যেসব প্রার্থীগণ আবেদন করেছে তারাই কেবল ২১-০৪-২০২৪ খ্রি. বিকাল ৫ টা পর্যন্ত এসএমএস মাধ্যমে ফি জমা দিতে পারবেন। মনেরাখা অতি জরুরি যে উক্ত তারিখ বা সময় পরে আবেদন গ্রহন করবে না।

অনলাইনে আবেদন করার পদ্ধতি

  • চাকরি আবেদন প্রার্থীগণ অন্যান্য চাকরি আবেদন ন্যায় অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার নিমিত্তে উক্ত ওয়েবসাইটে ব্রাউজিং করতে হবে টেলিটক বাংলাদেশ লিঃ অথবা পেট্টোবাংলাকর্তৃক নির্ধারিত ফরমে আবেদনপত্র পূরণ করে অনলাইন কার্যক্রস এবং ফি জমা প্রদান করবেন।
  • টেলিটক অথবা পেট্টোবাংলা ওয়েবসাইট ওপেন করলেই আপনি ৪১ টি ক্যাটাগরির পদের জন্য নির্ধারিত ফর্ম পূরণে রেডি বাটন আপনি দেখতে পাবেন। প্রত্যেক প্রার্থীগণ আবেদন পূর্বে আপনি কোন পদের জন্য আবেদন করতে চাইছেন তা ভালো দেখে পূরণ করবেন। আরও বেশি ভালো নতুন প্রার্থী যারা আছেন তারা মূল বিজ্ঞপ্তি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে আবেদন করা। যথারীতি আপনাকে এনআইডি অথবা জন্ম নিবন্ধন নম্বর দিয়ে অবশ্যই আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে।

প্রতিষ্ঠান পছন্দক্রম

নতুন বা পুরাতন যারা এইবার ৬৭০টি পদে জন্য প্রতিযোগিতা করতে যাচ্ছেন তাদের কিছু কথা। অবশ্যই নিয়োগ বিজ্ঞপ্তি ভালো করে পড়ে নিবেন। কারণ এই প্রথমবার সমন্বিত পদ্ধতিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দেখুন ৪১টি ক্যাটাগরি মধ্যে পদ ৬৭০টি প্রত্যেকটি পদের কাজের ধরণ আলাদা আলাদা কর্মস্থল হবে দেশের ভিন্ন ভিন্ন জেলায়। আমার কাছে মনে হয়েছে এইবারের আবেদন সিস্টেমটা একটু বিসিএস কায়দায় মতনই। আপনি আবেদন যে সিস্টেম ক্রমিক নম্বর অনুসারে সাজাবেন সেই অনুপাতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শূন্য পদ থাকা সাপেক্ষে নিয়োগ প্রদান করা হবে। তবে আপনি যে অনলাইনে আবেদন ও ফি জমা প্রদানের পরে কোনো তথ্য বা প্রতিষ্ঠান পছন্দের ক্রমিক নম্বর পরিবর্তন করা যাবে না। তাই আপনাকে আবেদন পূর্বে বিজ্ঞপ্তি ভালো করে পড়ে বা সিনিয়র অথবা পরিচিত কারোর নিকট হতে সংশ্লিষ্ট কোম্পানি বা প্রতিষ্ঠান প্রকৃতি ও কর্মস্থল সম্পর্কে ধারণা অর্জন করে পছন্দসই নির্ধারণ করবেন।

ছবি

অনলাইনে আবেদনের সকল তথ্য পূরণের পরে আপনি আবেদনপত্রটি রিভিউ দেখতে পাবেন। আবেদনপত্রটি নির্ধারিত স্থানে প্রার্থীর নির্দিষ্ট মাপের সদ্য তোলা রঙিন ছবি অথবা স্কিন করে আপলোড করতে পারবেন। মনে রাখুন সাদা-কালো ছবি চলবে না। ছবির আকার হবে ৩০০*৩০০ পিক্সেল । ছবি সাইজ সর্বোচ্চ ১০০ কেবি। ছবির সঠিক পরিমাপের জন্য আপনি যাচাই বাচাই করে নিতে পারেন। হোম পেজের হেল্প মেন্যু বাটনে ক্লিক করলে ছবি এবং স্বাক্ষর সম্পর্কে পরিপূণ ধারণা আপনি পেয়ে যাবেন।

স্বাক্ষর

অনলাইনে সফল আবেদন শেষে ছবি পরে এইবার আপনার স্বাক্ষর সংযুক্ত করতে হবে। স্বাক্ষরের আকার হবে ৩০০*৮০পিক্সেলস্বাক্ষর সাইজ সর্বোচ্চ ৬০ কেবি। স্বাক্ষরের সঠিক পরিমাপের জন্য আপনি যাচাই বাচাই করে নিতে পারেন। হোম পেজের হেল্প মেন্যু বাটনে ক্লিক করলে স্বাক্ষর সম্পর্কে পরিপূণ ধারণা আপনি পেয়ে যাবেন। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে স্বাক্ষরের নির্দিষ্ট মাপে যদি না হয় তাহলে আপনার আবেদনপত্রটি বাতিল হয়ে যাবে।

ঘোষণা

আপনি যে অনলাইনে যে নির্ধারিত আবেদন ফর্ম পূরণের শেষে আপনাকে ডিক্লারেশন অংশে ঘোষণা দিতে হবে যে, আপনি যে আবেদনপত্রটি পূরণ করেছেন সকল তথ্য সঠিক ও সত্য। অসত্য বা মিথ্যা কোনোভাবে প্রমাণিত হলে নিয়োগের আগে ও পরে প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

এসএমএস পাঠানোর নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান

অনলাইনের আবেদনপত্রটি সঠিকভাবে পূরণকৃত হওয়ার পরে আবেদনটি রিভিউ দেখা যাব। নির্ভুলভাবে প্রার্থী তার আবেদনপত্রটি সাবমিট করার পরে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করবেন। আপনি লক্ষ্য করবেন ডাউনলোড বা প্রিন্ট করার পরে আবেদনপত্রটিতে ইউজার আইডি দেয়া থাকবে সেই ইউজার আইডি ব্যবহার করে এসএমএস পাঠাতে হবে প্রিপেইড টেলিটক সিম + পরীক্ষা ফি+ টেলিটক এর কমিশন+ ভ্যাট বাবদ ৯ম/৮ম গ্রেডের পদের জন্য ৬৬৯ (ছয়শত ঊনসত্তর) টাকা এবং ১০ম গ্রেডের পদের জন্য ৫৫৮ (পাঁচশত আটান্ন) টাকা অফেরতৎযোগ্য জমা দিতে হবে।
  • প্রথম এসএমএস : BOGMC <space > User ID লিখে send করুন ১৬২২২। (KAZIARIFUL) ফিরতি এসএমএস আপনি যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের এন্ট্রি ফিসহ পিন নম্বর চলে আসবে।
  • দ্বিতীয় এসএমএস : BOGMC<space> YES <SPACE> PIN লিখে  SEND করুন এই নম্বরে 16222
রিপ্লেই এসএমএস আপনি দেখতে পাবেন আপনার পাঠানো বার্তাটি সফল হয়েছে। এই এসএমএস আপনি যা পাবেন আপনার নাম ,ইউজার আইডি এবং পাসওয়ার্ড।

প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি

পরীক্ষার এন্ট্রি ফি প্রদান করা শেষ হলে এইবার অপেক্ষার পালা এডমিট কার্ড বা পরীক্ষার প্রবেশপত্র জন্য। প্রবেশপত্র সংগ্রহ জন্য টেলিটক বাংলাদেশ অথবা পেট্টোবাংলা ওয়েবসাইট এবং প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীদের) লিখিত পরীক্ষা দেওয়ার আহ্বান করা হবে। মনে রাখা জরুরি যে, এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষার সময়, পরীক্ষার উত্তীর্ণ হলে, মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রার্থীগণ প্রদর্শন করতে হবে।

আবেদন সংক্রান্ত সমস্যা

আপনি আবেদন ফর্ম পূরনের সময় বা আবেদনপত্রটি পূরনের যেকোনো সমস্যা সমাধান জন্য উক্ত মোবাইল নম্বরে যোগাযোগ করার অনুরোধ হল 01920400045/01670518615/017177001312 অথবা যেকোনো নম্বর থেকে ১২১ বা vas.query@teletalk.com.bd ই-মেইলে যোগাযোগ করবেন।

আর কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  • লিখিত ও মৌখিক পরীক্ষা নোটিশ প্রার্থীর মোবাইলে নম্বরে এসএমএস মাধ্যমে জানিয়ে দিবে
  • সরকারি/ আধা-সরকারি/ স্বায়তশাসিত প্রতিষ্ঠানের প্রার্থীগণ আবেদন সময়ে অনুমতি নিতে হবে
  • যোগ্য প্রার্থীগণ লিখিত অংশ গ্রহণ করবে। পরীক্ষার উত্তীর্ণ প্রার্থীদের অনুপাত হবে ১:৬ তার মানে হল একটি মাত্র পদের জন্য ছয় প্রার্থী মৌখিক পরীক্ষার আহ্বান করা হবে।
  • মেধাতালিকা অনুপাত ১:২ প্রতিটি পদের জন্য
  • চূড়ান্তভাবে নিয়োগ প্রাপ্ত হলে স্ব- স্ব প্রতিষ্ঠানের চাকরি প্রবিধানমালা ফলো করবে।
  • উপরে যা উল্লেখ করা হয়নি সেক্ষেত্রে পেট্টোবাংলা ও এর অধীনস্থ কোম্পানিসমূহ বিভিন্ন ক্যডারে ৯ম, ১০ম গ্রেডে কর্মকর্তা নিয়োগ কেন্দ্রীয়ভাবে প্রার্থী বাছাই নীতিমালা, ২০২৩ এর বিধানবলি এবং জনপ্রশাসন কর্তৃক জারিকৃত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রযোজ্য হবেই।
বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 01

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 02

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 03
















বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 04
বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 05

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 06

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 07

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 08

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 09

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 10

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 11

বাংলাদেশ তৈল গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) নিয়োগ 12

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url