OrdinaryITPostAd

২৫ বছরে বাংলাদেশের ক্রিকেট

২৫ বছর ধরে আমি বাংলাদেশের ক্রিকেট খেলা দেখছি। ২৫ বছর ধরে এত সাপোর্ট, এত সুযোগ সুবিধা, এত টাকা পয়সা দেয়ার পরেও যখন একটা দলের মানসিকতা হয় এমন যে, 'সুপার এইটে যেতে পেরেছে ব্যাস! এতেই খুশি। আর কিছু লাগবে না।' তাহলে এই দেশের আর ক্রিকেট খেলার ই দরকার নেই আমার মনে হয়। তোদের পরে ক্রিকেটে এসে কোন সুযোগ সুবিধা, কাড়ি কাড়ি টাকা ছাড়াই আফগানিস্তান স্রেফ জয়ের মানসিকতা দিয়েই তোদেরকে ছাড়িয়ে গেছে। তাদের কিচ্ছু নেই। তারা তোদের মতন করে এতো বেশি প্যাকটিস সেশন করার সময় পাইনা, তারা কঠিন পরিশ্রম করার পরে মাঝেমধ্যে প্যাকটিসের সময়। কিন্তু অসীম সাহস, হার না মানা মানসিকতা আর জয়ের তীব্র আকাঙ্খা তাদের আজ অন্য উচ্চতায় নিয়ে গেছে। ভাই তুমি সিনিয়র বা জুনিয়র হয়ও না ক্যানো , তোদের কি একবার লজ্জাও করে না? জেতার কোন আগ্রহ নাই, ইচ্ছে নাই, তো খেলতে যাস কেন তোরা? ভারতের সাথে ম্যাচটা যে দেখেছে, কেউই ই বলবে না "বাংলাদেশের মধ্যে জেতার বিন্দুমাত্র কোন আগ্রহ ছিলো!" জাস্ট খেলতে হবে বলে খেলে এসেছে। আমি বাংলাদেশের ক্রিকেটের বিলুপ্তি চাই। যথেষ্ট হয়েছে। আর না।

২৫ বছরে বাংলাদেশের ক্রিকেট

যাদের লজ্জাসরম বলতে আছে কিনা সন্দেহ। আজকের সকাল পাড়ামহল্লা, অলি-গলি চায়ের দোকান, সোস্যাল মিডিয়া সড়গরম, ফেসবুক কিংবা টুইটারে বাদ যায় মন্তব্য করা । চলুন এক নজরে  জনগণের বুলেটিন মন্তব্য।

ব্যাস্ত মানুষ লিখেছেন -আমি ও চাই বাংলাদেশ ক্রিকেট আজীবন নিষিদ্ধ করা হক।

Ayatul Islam Hridoy - সাকিব এবং হিপোক্রেসি! গতবছর বিশ্বকাপের আগে তামিম ইকবালকে উদ্দেশ্য করে বললেন যে, কেউ আনফিট থাকলে দলে থাকা উচিত নয়। এতে নাকি চিট করা হয়। অথচ সাকিব এই বিশ্বকাপে তামিমের থেকে আনফিট। চোখের সমস্যা এবং হেড পজিশনের সমস্যা নিয়ে খেলার কোনো মানে হয় না। আমার মনে হয় সাকিব দলের সঙ্গে প্রতারণা করেছে। মুরিদরা বলবেন সাকিবের বিকল্প দেখান! সাকিবের বোলিং এর সেই ধার এখন একফোঁটাও নেই। ব্যাট উঁচু করার আগে বল যেয়ে প্যাডে লাগে, আধুনিক টি-টুয়েন্টি ক্রিকেটের সাথে সাকিবের ব্যাটিং বোলিং বেমানান। সাকিব এখন ওয়ানডের জন্য পারফেক্ট আছেন। 

Abdul Amin Kamal - সব সময় মাথায় রাখবেন আমাদের টার্গেট পরবর্তী ওয়ার্ড কাপ😀

Muhammad Saifullah- ক্রিকেটের বড়ো আসরের সৌন্দর্য নষ্ট করার জন্য বাংলাদেশ টিম ই যথেষ্ঠ

Arifuzzaman Kakon - '৮৭-বিশ্বকাপ থেকে গুরুত্বপূর্ণ কোনো ম্যাচ বাদ দেইনা।কিন্তু, আমার দেশের টাইগারদের নিয়ে খুবই হতাশ আমি।

Nayon Shafee - এদের ক্রিকেট নামক আজব খেলা বাদ দিয়া চাষাবাদ কোরানো হোক৷ তাহলে যদি দেশের মানুষের একটু উপকারে আসে এই আজব প্রানীগুলো🙄

Md Muqsitun Islam Pulok

আজ ফুটবলের মতো বাংলাদেশের ক্রিকেটের মৃত্যু হয়ে গেলো বিশ্বাস ঘাতক মিরজাফরের ভাই হাতুরির হাত ধরে । আবার নতুন অন্য কোন খেলায় বাঙালি জাতি কবে উজ্জীবিত হবে দেখার অপেক্ষায় রইলাম।

Rashid Bin Zaman Shaan

আমাদের উচিত কোকাকোলার মতো বাংলাদেশ ক্রিকেট দলকে বয়কট করা! Enough is enough! আমরা তাদের অনেক ভালোবাসা আর সম্মান দিয়েছি যেটা তারা পাওয়ার যোগ্য না। তারা আমাদের কিছু দিতে না পারলে আমরাও তাদের সমর্থন দিবো না। #BoycottBangladeshcricket #BoycottBCB

Jewel Dhar

মায়ের দোয়া ক্রিকেট দলের কাছ থেকে এর চেয়ে বেশি কিছু আশা করা বোকামি।

আরাত্রিকা আরাধ্য - সত্যিই যথেষ্ট হয়েছে এনাফ ইজ এনাফ।আর না।ক্রিকেট বাদ দেয়া হোক।একটা জাতির ইমোশন নিয়ে আর কত!!!পরিক্ষা র পড়া বাদ দিয়ে ভয়ংকর মাথা যন্ত্রনা নিয়ে খেলা দেখি। বেশরম বেলেহাজ বেআক্কল এর মত। জানি হারবে, তারপর ও দেখি। এদের জেতার যদি নূন্যতম চেষ্টা টুকু থাকত।আসলে আমারা ফ্যান রাই জঘন্য। নিজের উপর রাগ লাগে কোন দু:খে যে আব্বুর সাথে খেলা দেখতাম কোন দুঃখে ক্রিকেট খেলা বুঝলাম কোন দুঃখে খোদা? কোন দুঃখে!!!

Mafzal Alam

এই খেলা বন্ধ করে এই টাকা অন্য খাতে ব্যয় করা হোক তাতে অনন্ত আমার মতো হার্টের রুগীরা টেনশন মুক্ত থাকতে চাই।

২৫ বছরে অর্জনের খাতা প্রায় শূণ্য বাংলাদেশের, যুদ্ধবিধ্বংস জাতি শুধুমাত্র মনোবল কারণে রশিদরা ১৪ বছরেই যা করে দেখালো সত্যিই অবাক করার মতন ঘটনা।

PÆy Èl - একটা বেহায়া দেশ আফগানিস্তান জেতার পর তাদের প্লেয়াররা কেঁদে দিল। শেষ ওভারের আগের ওভার লিটন যখন চার মারল তখন গুরবাজের চোখ দিয়ে পানি বের হয়ে গেল। অথচ তার ১ ওভার আগে দেখলাম সাকিব আল হাসান চিল করছে। সিরিয়াসলি ভাই! আমাদের গলা শুকিয়ে গেল , অথচ বাংলাদেশী প্লেয়ার ডগআউটে বসে হাসছে!

আসলে সাকিবের দোষ নাই। তার তো হাসবারই কথা!

২৫ বছরের বিশ্লেষণ মিস্টার সাকিবের - বাংলাদেশের বিশ্বকাপে ৩ টা জিতেছি, ৩ টা হেরেছি, খুব একটা খারাপ নয়।

Md Kawsar Hossen - সত্যিই, আফগানিস্তান টিম তাদের ডেডিকেশনের কারনেই সেমিতে গেছে। নাহলে বাংলাদেশ তো প্রায় জিতেই গিয়েছিলো তাও হারছে শুধুমাত্র আফগানিস্তানের আত্মবিশ্বাসের কাছে। নেপালের খেলা দেখলেও ভালো লাগে,তাদের জেতার কি ইচ্ছা,আর ইউএসএ তো সুপার এইটেই উঠে গেলো,আর বাংলাদেশ এতেই সন্তুষ্ট 😞।

আইসিসি টুনামেন্ট টি২০ বিশ্বকাপে রেকর্ড যা আপনার কপালে উঠতে বাধ্য হবে। চলুন এক নজরে দেখে আসি। সর্বপ্রথম ২০০৭ অংশগ্রহণ করে সেখানে  ম্যাচ খেলে ৫ টা জিতে মাত্র ১ টা। ২০০৭ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত টুনামেন্ট অংশ গ্রহণ করেছে প্রায় ৪০ টা ম্যাচ, ১০ ম্যাচ জিতেছে হার ৩০।

ম্যাচে হারজিত থাকবেই এটা খেলার একটি অংশ। কিন্তু ক্রিকেট খেলা সম্পর্কে সামান্যতম ধারণা রাখে তারাও বুঝে কোনটা বাজে বল আর কোনটা ভালো। কোন বলে মারলে মাঠের বাইরে যাবে বল। কিন্তু বাংলার সোনার ছেলেরা তা বুঝে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url