OrdinaryITPostAd

আত্মাকে পরিশুদ্ধ করার উপায়

যে ব্যক্তি তার আত্মাকে পরিশুদ্ধ করতে পেরেছে যে ব্যক্তি আত্মাকে পরিশুদ্ধ করতে পারেনা নাই সে ব্যক্তি ধ্বংস হয়ে গেছে। কিভাবে পরিশোধ করবেন তিনটা হাদিস আপনাকে শোনাই এক, আল্লাহ রাব্বুল আলামিনের হাবিব (স.) আল্লাহ এমন কিছু বান্দা আছে যারা জান্নাতে প্রবেশ করবে যাদের অন্তর টা হবে পাখির মত নরম। কার মতো পাখির মতো নরম।

আত্মাকে পরিশুদ্ধ করার উপায়

দুই নাম্বার হাদিস আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম বলেছেন শহীদরা যখন শহীদদের আত্মা যখন আল্লাহর কাছে পৌঁছায় আল্লাহ রব্বুল আলামীন সেই আত্মাগুলোকে সবুজ রঙের কিছু পাখির মধ্যে প্রধান করেন এবং সেই পাখিগুলো আরশের নিচে আলোরদানিতে রয়েছে আর এখানে বসে থাকে এবং তারা জান্নাতের যেকোনো জায়গায় যায় ঘুরে খাবার খায় আবার ফিরে আসে। আল্লাহ তাদেরকে বলেন তোমরা কি চাও ? তোমরা কি চাও ? শহীদ কিছু বলতে পারে না কিছু না কিছু না কি আর কিছু চাও তখন শহীদ চুপ থাকে কিছু বলতে পারেনা। আল্লাহতায়ালা আবারও জিজ্ঞাসা করে তোমরা কিছু চাও। তখন শহীদেরা কিছু না কিছু তো বলতে হবে তখন তারা বলে আমরা আরো একবার পৃথিবীতে যেতে চাই এবং তোমার পথে জীবন দিয়ে আবার ফিরে আসতে চাই। মহান আল্লাহতায়ালা বলেন তোমাদের আর কিছু চাওয়ার নেই অতএব, তোমরা জান্নাতে বসাবস করতে থাকো।

তিন হাদীস,

তোমরা যদি মানবজাতির মুসলিমরা যদি হও আল্লাহর প্রতি তাওয়াক্কুল করার মতোই তাওয়াক্কুল করতে ভরসা করার মতোই ভরসা করতে আল্লাহ তোমাদেরকে পাখিদেরকে যেমন রিযিক দেন তোমাদেরকেও সেই রিযিক দিতেন। তোমরা কি লক্ষ্য করো না পাখিরা খালি পেটে ঘর বা বাসা বের হয়ে যায় দিনশেষে বা বেলাশেষে কিংবা সন্ধ্যায় ভরা পেটে বাসায় ফিরে আসে। পাখি এদের কাছ থেকে আমাদের শিক্ষা নিতে বলছেন এবং আরও বলছেন যে পাখিদের মনটা খুব নরম করো এবং পাখিরা আল্লাহর প্রতি তাওয়াক্কুল পূর্ণমাত্রা করে বলে সকালবেলা খালি পেটে বের হয়ে যায় এবং সন্ধ্যা বেলা ভরা পেটে বাসায় ফিরে আসে। আর সবচেয়ে সম্মানিত মৃত্যু শহীদের মৃত্যু। শহীদের মৃত্যুর পরে আত্নাকে পাখি রুপ দিবেন। পাখি এখানে আসেন পাখির মন হচ্ছেন নরম মানে পাখির মন আত্মশুদ্ধিতে পরিপূর্ণ। এখনকার মুসলমাদের দেখবেন রাত তিনটায় ঘুমাতে যায় আর ঘুম উঠে দুপুর রাবোটায়। পাখি খুব ভোরবেলা উঠে ঠিক ফজরের আযান দিচ্ছে ঠিক আগ মূহুর্তে। পাখির কিচিরমিচির শুনছেন তারমানে নামাজ বা সালাতের ওয়াক্ত প্রায় চলে যাচ্ছে। আল্লাহাতায়ালার হুকুমের সহিত পাখির উঠে যায় আরার আল্লাহতায়ালার হুকুমে সূর্য ডুবে বা নিভে যায়। ঠিক এরকম সুন্নত ছিল রাসূল (স.) এর ও সাহাবি কেরাম মধ্যে। আজ মুসলিম জাতি ১৪০০ বছর পরে এই সুন্নাত ভুলে গেছে। আমাদের যুবসমাজ কোনো কারণে ফজরের সালাতে আগে টের পায় ফজরের সালাম আদায় করে আবার ১২টা পর্যন্ত ঘুম।

অন্তর পরিশুদ্ধ করার ১০ উপায়

এখনকার যুবসমাজ আছো তোমরা কেউ সবসময় রাত তিনটা চারটা নিচে ঘুমায় না। সবসময় অনলাইনে পড়ে আছে, ফেসবুক, টিকটক, ম্যাসেঞ্জার, ইন্সটাগ্রমা অন্যান্য সোস্যাল মিডিয়া। পাখির মতো নরম মন লাগবে তারপরে না তাওয়াক্কুল অর্জন করা সম্ভব হবে। পাখির রুটিন হচ্ছে ফজরের আযানের সঙ্গে উঠা আর সূর্য ডুবার আগে নিভে যাওয়া। এখনকার আমরা যারা বেঁচে আছে আমাদের মনগুলো কঠিন কেমন কঠিন পাথরের মতন কঠিন। আমরা যখন দেখি একটা মাইয়ার কে নিয়ে যাওয়া হচ্ছে জানাযা যায় আমাদের কোন ফিলিংস কাজ করে না জানাযা শেষে দাঁড়িয়ে মোবাইল টিপাটিপি করছে কোনো ফিকির নাই এই জানাযা আবার হবে কালকে আমার বা আমাদের জানাযা হবে। আমাদের কি এমন হলো যে মাইয়ারের জানা শেষে কোনো ধরনের ফিলিংস কাজ করে না। আসল কথা হলে দুনিয়াবি অযথা কাজে নিজেকে বা নিজের হাত ব্যস্ত রেখেছি বলে আজ আমাদের এই অবস্থা। কোনোরকম উপলন্ধি ছাড়াই চলছি আমরা ইট পাথরের শহুরে। আমরা বুকে হাত দিয়ে বলতে পারবো না শহুরে মসজিদগুলো মুসলিম ভাইয়েরা আমরা একে ওপরের খোঁজ-খবর নিয়ে থাকি। আমরা সবাই যে যার মতন কাজে ব্যস্ত কেউ কারোর ভালো-মন্দ খোঁজ নেওয়ার প্রয়োজনবোধ মনে করিনা। আমরা শহুরে মসজিদগুলো একসাথে জামাতের আদায় করি ঠিকই কিন্তু আমার আপনার পাশে দাঁড়িয়ে সালাত আদায়কারী নাম ঠিক কেউ জানি না বা জানার মতন সুযোগ তৈরি না। তাহলে আমরা সবাই দুনিয়াবি প্রেমে হাবুডুবু খাচ্ছি !! আমাদের শেষ পর্যন্ত পরিণতি কি হবে আল্লাহতায়ালা ভালো জানেন।

পাখির মতো মনটা নরম করবেন এবং আত্মশুদ্ধি অর্জন করতে সহজ হবে এবং সর্বোপরি আত্নাশুদ্ধি অর্জন করবেন তখন দুই ডানা মেলে আকাশে উঠতে পারবেন ওই দূর কোন আকাশে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কাজীআরিফুল ডট কমে নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url